ব্লাস্ট ফিশিং: বাংলাদেশ-মিয়ানমার-থাইল্যান্ডের প্রবাল প্রাচীর ধ্বংস



খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
বিস্ফোরণের মাধ্যমে সামুদ্রিক মাছ ও প্রাণী শিকার, ছবি: সংগৃৃহীত

বিস্ফোরণের মাধ্যমে সামুদ্রিক মাছ ও প্রাণী শিকার, ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্লাস্ট ফিশিং তথা বিস্ফোরণের মাধ্যমে মৎস্য শিকারের জন্য বাংলাদেশ মিয়ানমার ও থাইল্যান্ডের উপকূলরেখা বরাবর ২৮৩৩ কিলোমিটার প্রসারিত প্রবাল প্রাচীরের ৭০ শতাংশ ধ্বংস হয়ে গেছে।

বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, অপরিকল্পিতভাবে সম্পদ আহরণের জন্য এ অঞ্চলের প্রবাল প্রাচীরের ৭০ শতাংশ কমেছে।

হাঙর এবং মান্টা রে রক্ষা বিষয়ক মিয়ানমারে একটি জাতীয় কর্মপরিকল্পনার বৈঠকে বিশেষজ্ঞরা স্বীকার করেছেন, এ অঞ্চলের প্রবাল দ্বীপগুলো বেশিরভাগই অনাবিষ্কৃত। এই বাস্তুতন্ত্রের প্রজাতির বৈচিত্র্য এবং স্বাস্থ্য সম্পর্কে খুব কমই জানা যায়। এসব প্রবাল প্রাচীরগুলো মূলত শক্ত এবং নরম হয়ে থাকে। উভয়ই বাংলাদেশের কক্সবাজার, মিয়ানমারের রাখাইন এবং থাইল্যান্ডের উপকূলীয় অঞ্চলে- বিশেষত মের্গুই দ্বীপপুঞ্জের আশপাশে পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রবাল প্রাচীর হ্রাসের মূল কারণ হলো ব্লাস্ট ফিশিং। অবৈধ ছোট জাল বা ফিশিং নেট ব্যবহারের ফলে এসব প্রাচীরের অনিয়ন্ত্রিত ক্ষয় সাধন হচ্ছে।

ব্লাস্ট ফিশিং: বাংলাদেশ-মিয়ানমার-থাইল্যান্ডের প্রবাল প্রাচীর ধ্বংস
সমুদ্রে জাল ফেলে মাছ শিকার, ছবি: সংগৃহীত

 

তারা আরও বলছেন, ব্লাস্ট ফিশিং অত্যন্ত ধ্বংসাত্মক এবং অবৈধ। ডায়নামাইট কিংবা অন্যান্য ধরনের বিস্ফোরক সমুদ্রের পানিতে বিস্ফোরণ ঘটিয়ে শক-তরঙ্গ পাঠানো হয়। এর ফলে সমুদ্রের মাছসহ বিভিন্ন প্রাণী মারা যায় যা পরে সংগ্রহ ও বিক্রি করা হয়। বিস্ফোরকগুলো শৈবাল প্রাচীরের আবাসস্থলকে ধ্বংস করে দেয়। নির্বিচারে সামুদ্রিক প্রাণীকে হত্যা করে তাদের ভবিষ্যৎ শেষ করে ফেলা হচ্ছে, খাদ্য সুরক্ষা এবং মৎস্যজীবীদের জীবন-জীবিকা প্রভাবিত করে।

এই ব্লাস্ট ফিশিং সাধারণত প্রবাল প্রাচীরের ওপর সংঘটিত করা হয়। এর ফলে ছিন্নভিন্ন হয়ে যায় প্রাচীর। ভবিষ্যতের কয়েক দশকের জন্য এখানকার জীববৈচিত্রের পরিবেশ ধ্বংস করে দেয়।

বিশেষজ্ঞরা মনে করেন, এখানকার শিলাগুলো স্বাভাবিক অবস্থায় আসতে শতাব্দীরও বেশি সময় লেগে যেতে পারে। বিস্ফোরণের মাধ্যমে মৎস্য শিকার বা ব্লাস্ট ফিশিং বিশ্বজুড়ে ৪০টিরও বেশি দেশে ঘটে। তানজানিয়ার প্রবাল প্রাচীর এ কারণে ধ্বংস হয়ে গেছে। ব্লাস্ট ফিশিংয়ের কারণে দেশটির আন্তর্জাতিক পর্যটন শিল্পকে হুমকির সম্মুখীন করেছে।

ব্লাস্ট ফিশিং: বাংলাদেশ-মিয়ানমার-থাইল্যান্ডের প্রবাল প্রাচীর ধ্বংস
বিস্ফোরণের মাধ্যমে সামুদ্রিক মাছ ও প্রাণী শিকার, ছবি: সংগৃহীত

 

সামুদ্রিক জীববিজ্ঞানী ইউ জাও লুন বলেন, 'এখনো এ অঞ্চলের প্রবাল প্রাচীরের ৩০ শতাংশ সংরক্ষিত ও সুন্দর আছে। তবে ৭০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ইকো-ট্যুরিজমের জন্য এটি সংরক্ষণ করা প্রয়োজন।'

২০১৩ সাল থেকে এই অঞ্চলের প্রবাল নিয়ে গবেষণা করেছেন ডুবুরি ইউ জাও লুন। তিনি বলেছেন, 'প্রবাল প্রাচীর, ম্যানগ্রোভ অঞ্চল এবং সমুদ্র ঘাসের অঞ্চলগুলো একটি সুস্থ সামুদ্রিক বাস্তুতন্ত্রের জন্য প্রয়োজন। এগুলো বিভিন্ন সামুদ্রিক প্রজাতি এবং জীবের বাঁচার জন্য খাদ্য ভাণ্ডার।'

তিনি বলেন, 'কিছু দ্বীপের প্রবালগুলো এখনো ভাল অবস্থানে রয়েছে। তবে মানুষ যে অঞ্চলে অবারিতভাবে চলাচল করে তার নিকটে অবস্থিত বেশিরভাগ প্রবাল প্রাচীর খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অঞ্চলের উপকূলরেখায় রয়েছে ৮০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত মের্গুই দ্বীপপুঞ্জ। যা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্তির জন্য মিয়ানমার সরকার প্রস্তাব করার পরিকল্পনা করেছে।'

   

র‍্যাব-৩'র নতুন অধিনায়ক ফিরোজ, নিজ বাহিনীতে ফেরত যাচ্ছেন আরিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এলিট ফোর্স র‍্যাব-৩'র নতুন অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

রোববার (২৮ এপ্রিল) ফিরোজ তার দায়িত্ব বুঝে নিবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) র‍্যাব সদরদফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ নিজ বাহিনীতে (সেনাবাহিনী) ফেরত যাচ্ছেন। তিনি র‍্যাব-৩ এর অধিনায়ক হিসেবে দুবছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন। মেধাবী ও সৎ অফিসার হিসেবে পরিচিত এই সেনা কর্মকর্তা ঢাকা মেডিকেলসহ বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল বিরোধী অভিযান, মাদক-অস্ত্র উদ্ধার, খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি ও কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বন্ধে ব্যাপক অভিযান চালান। যা ব্যাপক প্রশংসিত হয়।

এদিকে র‍্যাব-৩ এর অধিনায়কের দায়িত্ব পাওয়া ফিরোজ কবীর সর্বশেষ র‍্যাব-৬'এর দায়িত্বে ছিলেন। সম্প্রতি তাকে বদলি করে র‍্যাব সদরদফতরে আনা হয়। গত মে মাসে তিনি র‍্যাব-৬'র অধিনায়কের দায়িত্ব পান। ভালো কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছর পুলিশ সপ্তাহে তিনি বাংলাদেশ পুলিশ পদক- বিপিএম পান।

অন্যদিকে ১৮ এপ্রিল র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনকে নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার আরাফাত তার বুঝে নেন। আর র‍্যাব-১৩'র অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কমান্ডার কামরুল হাসান।

রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিল, মুগদা, শাহ্জাহানপুর, পল্টন, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, হাতিরঝিল, শাহবাগ ও রমনা থানা মিলে র‍্যাব-৩ এর আওতাধীন এলাকা। 

;

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪ মার্কিন ডলারের সমমূল্যের।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর টার্মিনালের আন্তর্জাতিক অ্যান্টি হাইজ্যাকিং গেইটে তল্লাশি এসব মুদ্রাসহ তাকে আটক করা হয়।

আটক যাত্রীর নাম মোহাম্মদ কায়সার হামিদ৷ তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। রাত সোয়া আটটার এয়ার এরাবিয়া জি৯-৫২১ ফ্লাইট যোগে শারজাহ গমনিচ্ছুক ছিলেন হামিদ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন- বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

তিনি জানান, বিমানবন্দর শুল্ক গোয়েন্দা ওই যাত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে পতেঙ্গা মডেল থানায় মামলা দায়ের করছে। উদ্ধার করা বিদেশি মুদ্রাগুলো শুল্ক গোয়েন্দার মাধ্যমে বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করা হবে, যা পরবর্তীতে সরকার কর্তৃক জব্দ হবে।

তিনি আরও জানান, যাত্রী বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী নির্ধারিত পরিমাণ (১ বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার বা এর সমমূল্যের অন্য কোনো বৈদেশিক মুদ্রা) এর বেশি বৈদেশিক মুদ্রা নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করায় তার নিকট হতে প্রাপ্ত সমুদয় বৈদেশিক মুদ্রা যাত্রীসহ আটক করা হয়।

;