বাড়তে পারে বৃষ্টিপাত, কমবে তাপমাত্রা



নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। তাই টানা কয়েকদিনের তীব্র রোদকে দমিয়ে আকাশে মেঘ দেখা দিয়েছে। হালকা বৃষ্টির ছোঁয়াও পেয়েছে রাজধানীসহ দেশের কয়েকটি জেলা। ধীরে ধীরে এ বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, তীব্র গরম থেকে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করেছে জনমনে । আকাশে মেঘাচ্ছন্নতার কারণে রোদের প্রখরতা অনেকটাই কমেছে। এছাড়া বৃষ্টির প্রবণতা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমতে শুরু করে।

শনিবার সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা ছিল। সকাল সাড়ে ৯টার দিকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। কয়েক মিনিট পর থেমে যায়। আবার দুপুর সাড়ে ১২টার দিকে বৃষ্টি শুরু হয়। এ বৃষ্টিও বেশি সময় টেকেনি। তবে বৃষ্টি থামলেও আকাশে আর রোদ দেখা যায়নি। অন্যদিকে দেশের কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে।

শনিবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ৩১ মিলিমিটার। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল টেকনাফ ও শ্রীমঙ্গলে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের দক্ষিণাংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

ঢাকা ও পাশ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে- আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

   

কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু

কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার সদর উপজেলার রসুলপুর স্টেশন এলাকায় ট্রেনে কাটা পড়ে মীম আক্তার নামের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনা ঘটেছে। ঘটনার প্রতিবাদে প্রায় এক ঘণ্টা ট্রেন আটকে রাখে রসুলপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টার দিকে ঢাকামুখী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি মীমকে চাপা দেয়। মীম রসুলপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্কুলে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইন রেলপথে পর্যটন এক্সপ্রেস ট্রেন দেখে পাশের রেল লাইনের ওপর দাঁড়িয়ে পড়ে মিম। এর সাথে সাথেই ঢাকামুখী চট্টলা এক্সপ্রেস এর ট্রেনটি এসে অপর লাইনে তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

স্থানীয়দের দাবি, রসুলপুর রেলস্টেশনের পাশের লেভেল ক্রসিংটিতে নিরাপত্তা গেইট কিংবা কোন বেরিয়ার দেয়া নেই। যে কারণে প্রতিদিনই কোন না কোন যানবাহন দুর্ঘটনার মুখোমুখি হয়। এছাড়া রেল লাইনের এক পাশে স্কুল থাকায় প্রতিনিয়ত লেভেল ক্রসিং দিয়ে শিক্ষার্থীদের যাতায়াত। নিরাপত্তা ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীরাও ঝুঁকি নিয়ে রেললাইন পারাপার হয়।

কুমিল্লা কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন জানান, ঘটনার পর কিছু সময়ের জন্য এলাকাবাসী ও শিক্ষার্থীরা ট্রেন দাঁড় করিয়ে রাখে। পরে প্রশাসনের সহযোগিতায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। ট্রেনে কাটা পড়েই মিমের মৃত্যু হয়েছে।

;

বাড়ি ফেরার পথে বাবুগঞ্জে স্কুলের ২ ছাত্র নিখোঁজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্কুল ছুটি শেষে বাড়িতে ফেরার পথে রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছে এক স্কুলের দুই ছাত্র। এ ঘটনায় বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে বরিশালের বাবুগঞ্জ থানায় পৃথক দুটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

নিখোঁজ দুই ছাত্র হলো-বাবুগঞ্জ উপজেলার আগরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র ও আগরপুর গ্রামের সোহেল হাওলাদারের ছেলে মাহিম হাসান শান্ত (১১) এবং একই বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ও একই গ্রামের জাহিদ হাসান জাকিরের ছেলে রাব্বি (১০)।

সাধারণ ডায়েরি সূত্রে জানা গেছে, বুধবার স্কুল ছুটি শেষে বাড়িতে ফেরার পথে ওই দুই ছাত্র নিখোঁজ হয়।

;

কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন

কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন

  • Font increase
  • Font Decrease

জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে কুষ্টিয়ায় পুষ্টি বিষয়ক তথ্য অবহিতকরণ এবং পুষ্টি বিষয়ক কুইজ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান ও বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে খাবার খাবো পুষ্টিগুণে’- এ প্রতিপাদ্য নিয়ে আজ থেকে জেলায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে সিভিল সার্জন কার্যালয়ে এ উপলক্ষে উদ্বোধনী আলোচনা সভার আয়োজন করা হয়।

সিভিল সার্জন ডাঃ আকুল উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার ড. হুমায়ূন কবির।

এসময় জেলা সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, মেধাবী জাতি গঠনে শিশুসহ দেশের সকল জনগোষ্ঠীর পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে গর্ভবতী মায়েদের বিনামূল্যে জিংক ট্যাবলেট সরবরাহ, শিশুদের ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হচ্ছে। পুষ্টিকর ও ভারসাম্যপূর্ণ এবং ভেজালমুক্ত খাবার নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টিতে সকলকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

সপ্তাহ ব্যাপী পুষ্টি সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সকল উপজেলা পর্যায়ে ধর্মীয় প্রতিষ্ঠানে পুষ্টি বার্তা পৌঁছনো, এতিমখানা ও মাদরাসায় পুষ্টিকর খাবার প্রদান, স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে সেবা গ্রহীতা, কৈশর ও প্রবীণ জনগোষ্টীর কাছে পুষ্টি বার্তা প্রদান এবং শিক্ষার্থীদের জন্যে পুষ্টি কুইজ প্রতিযোগিতা আয়োজন ও পুষ্টি সমন্বয় সভায় পুরস্কার বিতরণ।

পরে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় ও ফলজ বৃক্ষ উপহার হিসেবে প্রদান করা হয়।

;

হিজলা-মুলাদীতে ৩ লাখ রেণুপোনা জব্দ, ৯ জেলের জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের হিজলা ও মুলাদী উপজেলায় অভিযান চালিয়ে ৩ লাখ রেণুপোনা, বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ করার পাশাপাশি ৯ জেলেকে আটক করেছে উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও নৌপুলিশ। এ ঘটনায় তাদের আর্থিক জরিমানাও করা হয়।

হিজলা ও মুলাদী উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও নৌপুলিশ সদস্যরা অভিযান পরিচালনা করেন।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে হিজলা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৩টি ট্রলার থেকে প্রায় ৩ লাখ গলদা রেণুপোনা, রেণুপোনা ধরার ২২টি অবৈধ জাল, ৬ কেজি পাঙ্গাশের পোনা ও রেণুপোনা ধরার সরঞ্জাম, ৯টি হাড়ি, ৪টি ড্রাম ও এক ড্রাম রাসায়নিক তরল জব্দ করা হয়েছে।

পাশাপাশি ৪ জেলেকে আটক করা হয়। পরে হিজলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসিন সাদেক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটকদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া জব্দ করা রেণুপোনা নদীতে অবমুক্ত এবং অবৈধ জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

অপরদিকে, উপজেলার কাউরিয়া বাজার, বাহেরচর ও লক্ষ্মীপুরে অভিযান চালিয়ে ১৫ হাজার মিটার ইলিশ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করার পাশাপাশি ৪ জেলেকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া মুলাদী উপজেলার আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে ২০ হাজার মিটার কারেন্ট জাল, একটি মশারি জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করার পাশাপাশি এক জেলেকে আটক করা হয়। ওই জেলেকেও ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

;