রোহিঙ্গা নিয়ে মিয়ানমার মিথ্যাচার করছে: পররাষ্ট্রমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কূটনীতিকদের ব্রিফ করছেন পররাষ্ট্রমন্ত্রী, ছবি: বার্তা২৪.কম

কূটনীতিকদের ব্রিফ করছেন পররাষ্ট্রমন্ত্রী, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের ফেরত নিতে কোনো প্রতিশ্রুতিই রাখছে না মিয়ানমার। উল্টো মিথ্যাচার করছে তারা।

রোহিঙ্গা সঙ্কটের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরতে বুধবার (১২ জুন) বিদেশি কূটনীতিকদের ব্রিফিং করে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সকাল ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকার বিদেশি কূটনীতিকদের ব্রিফিং শুরু হয়।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার কোনো চেষ্টা নেই মিয়ানমারের। কিন্তু বিশ্বব্যাপী মিথ্যাচার অব্যাহত রেখেছে মিয়ানমার।

সকালে এই ব্রিফিংয়ে অংশ নেন ঢাকায় কর্মরত সব দেশ এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষ কূটনীতিকরা। ঘণ্টাখানেকের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমার কোনো প্রতিশ্রুতিই রাখছে না। মিয়ানমার বলছে, বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা মাত্র পাঁচ লাখ, আবার বলছে, বাংলাদেশ চায় না সেজন্যই রোহিঙ্গাদের ফেরত নেওয়া সম্ভব হচ্ছে না। এসব ডাহা মিথ্যা কথা।

এ রকম পরিস্থিতিতে বিভিন্ন রাষ্ট্র এবং আন্তর্জাতিক সংস্থাগুলো যেন আরও তৎপর হয় সেই আহ্বান জানানো হয়েছে বৈঠকে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমারের সবচেয়ে বড় খুঁটি চীনকে সমস্যাগুলো বোঝাতে জুলাই মাসে প্রধানমন্ত্রীর সফরে সর্বোচ্চ চেষ্টা করবে বাংলাদেশ।

   

কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন

কুষ্টিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে নানা আয়োজন

  • Font increase
  • Font Decrease

জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে কুষ্টিয়ায় পুষ্টি বিষয়ক তথ্য অবহিতকরণ এবং পুষ্টি বিষয়ক কুইজ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান ও বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে খাবার খাবো পুষ্টিগুণে’- এ প্রতিপাদ্য নিয়ে আজ থেকে জেলায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে সিভিল সার্জন কার্যালয়ে এ উপলক্ষে উদ্বোধনী আলোচনা সভার আয়োজন করা হয়।

সিভিল সার্জন ডাঃ আকুল উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার ড. হুমায়ূন কবির।

এসময় জেলা সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, মেধাবী জাতি গঠনে শিশুসহ দেশের সকল জনগোষ্ঠীর পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে গর্ভবতী মায়েদের বিনামূল্যে জিংক ট্যাবলেট সরবরাহ, শিশুদের ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হচ্ছে। পুষ্টিকর ও ভারসাম্যপূর্ণ এবং ভেজালমুক্ত খাবার নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টিতে সকলকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

সপ্তাহ ব্যাপী পুষ্টি সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সকল উপজেলা পর্যায়ে ধর্মীয় প্রতিষ্ঠানে পুষ্টি বার্তা পৌঁছনো, এতিমখানা ও মাদরাসায় পুষ্টিকর খাবার প্রদান, স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে সেবা গ্রহীতা, কৈশর ও প্রবীণ জনগোষ্টীর কাছে পুষ্টি বার্তা প্রদান এবং শিক্ষার্থীদের জন্যে পুষ্টি কুইজ প্রতিযোগিতা আয়োজন ও পুষ্টি সমন্বয় সভায় পুরস্কার বিতরণ।

পরে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় ও ফলজ বৃক্ষ উপহার হিসেবে প্রদান করা হয়।

;

হিজলা-মুলাদীতে ৩ লাখ রেণুপোনা জব্দ, ৯ জেলের জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের হিজলা ও মুলাদী উপজেলায় অভিযান চালিয়ে ৩ লাখ রেণুপোনা, বিপুল পরিমাণ অবৈধ জাল জব্দ করার পাশাপাশি ৯ জেলেকে আটক করেছে উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও নৌপুলিশ। এ ঘটনায় তাদের আর্থিক জরিমানাও করা হয়।

হিজলা ও মুলাদী উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও নৌপুলিশ সদস্যরা অভিযান পরিচালনা করেন।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে হিজলা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৩টি ট্রলার থেকে প্রায় ৩ লাখ গলদা রেণুপোনা, রেণুপোনা ধরার ২২টি অবৈধ জাল, ৬ কেজি পাঙ্গাশের পোনা ও রেণুপোনা ধরার সরঞ্জাম, ৯টি হাড়ি, ৪টি ড্রাম ও এক ড্রাম রাসায়নিক তরল জব্দ করা হয়েছে।

পাশাপাশি ৪ জেলেকে আটক করা হয়। পরে হিজলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসিন সাদেক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটকদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া জব্দ করা রেণুপোনা নদীতে অবমুক্ত এবং অবৈধ জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

অপরদিকে, উপজেলার কাউরিয়া বাজার, বাহেরচর ও লক্ষ্মীপুরে অভিযান চালিয়ে ১৫ হাজার মিটার ইলিশ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করার পাশাপাশি ৪ জেলেকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া মুলাদী উপজেলার আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে ২০ হাজার মিটার কারেন্ট জাল, একটি মশারি জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করার পাশাপাশি এক জেলেকে আটক করা হয়। ওই জেলেকেও ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

;

অবৈধভাবে ছাপানো সিগারেটের জাল স্ট্যাম্পসহ গ্রেফতার ৫



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অবৈধভাবে ছাপানো সিগারেটের কোটি টাকার জাল স্ট্যাম্পসহ গ্রেফতার ৫

অবৈধভাবে ছাপানো সিগারেটের কোটি টাকার জাল স্ট্যাম্পসহ গ্রেফতার ৫

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানা এলাকায় সিগারেটের জাল স্ট্যাম্প তৈরির সময় ৫ জনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। এসময় প্রায় পাঁচ কোটি টাকার সিগারেটের জাল স্ট্যাম্পসহ ছাপা কাজে ব্যবহৃত ৪টি মেশিন জব্দ করা হয়েছে।

বুধবার (১৫ মে) রাত সাড়ে ৮টার দিকে চান্দগাঁওয়ের পাক্কার দোকানের উত্তর পার্শ্বে মিদি বাড়ি আব্দুর সবুরের টিনশেডে বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। তবে মূল হোতা আরিফকে ঘটনাস্থলে পাওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি উত্তর) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ সাব্বির হোসেন৷

গ্রেফতার পাঁচজন হলেন- মো. ইয়াসিন (২৪), মো. রিফাত উদ্দিন (২৫), মো. নাসির (৩৮), মোঃ হাসন তারেক (২৬) ও মো. আরিফ হোসেন (২৮)। পলাতক রয়েছেন মূল মালিক মো. আরিফ (৩০)।

ডিবি পুলিশ জানায়, গোপন সংবাদে অভিযান পরিচালনা করতে গিয়ে দেখা যায়, ভাড়া নেওয়া টিনশেডে ওই বাসায় প্রেস মেশিন বসিয়ে অবৈধভাবে সিগারেটের প্যাকেটে লাগানো শুল্ক কর পরিশোধিত রাজস্ব জাল স্ট্যাম্প তৈরি করা হচ্ছে। এসময় আটকদের সরকারের রাজস্ব স্ট্যাম্প তৈরি সংক্রান্তে ডকুমেন্ট দেখাতে বললে, তারা সেটি দেখাতে ব্যর্থ হয়। পরে 'গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, শুল্ক কর পরিশোধিত জাতীয় রাজস্ব বোর্ড ১০টি ও ২০টি সিগারেট' লেখা দুই ধরনের মোট ৮ লাখ ৮০টি জাল স্ট্যাম্পসহ ছাপা কাজে ব্যবহৃত চারটি মেশিন জব্দ করা হয়ছে। জব্দ স্ট্যাম্পের আনুমানিক মূল্য প্রায় ৫ কোটি টাকা। এবং মেশিন চারটির মূল্য ৪০ লাখ টাকা।

আটকদের জিজ্ঞাসাবাদে জানা যায়, পলাতক আসামি ও মূল হোত মো. আরিফের (৩০) সহায়তায় তারা জেনে বুঝে পরস্পর যোগসাজশে অবৈধ লাভের উদ্দেশে জাল রাজস্ব স্ট্যাম্প তৈরি করে বিভিন্ন সিগারেট কোম্পানির কাছে বিক্রয় ও বাজারজাত করত।

ডিবি উত্তরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ সাব্বির হোসেন বলেন, টিনশেড ঘরে প্রিন্টার মেশিন বসিয়ে সিগারেটের জাল স্ট্যাম্প তৈরির করা হচ্ছিল। পরে অভিযান চালিয়ে ৫ জনকে ৮ লাখ ৮০টি সিগারেটের জাল স্ট্যাম্পসহ গ্রেফতার করা হয়েছে। এসব স্ট্যাম্পের আনুমানিক মূল্য প্রায় পাঁচ কোটি টাকা। তাদেরকে আদালতে পাঠানো হচ্ছে।

তাদের সঙ্গে আর কারা জড়িত আছে, এসব বিষয়সহ বিস্তারিত জানতে আদালতে তাদের বিরুদ্ধে রিমান্ডে আবেদন করা হবে। পরে রিমান্ডে এসে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করে হবে বলে জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

;

অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত: সমবায় প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ আব্দুল ওয়াদুদ বলেছেন, অংক জীবনের প্রতিটি ক্ষেত্রে লাগে। জীবন যখন শুরু হয় তখন থেকে অংক শুরু এবং জীবনের শেষ দিন পর্যন্ত অংকের হিসাব লাগে।

বৃহস্পতিবার (১৬ মে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে ২৩তম আন্তর্জাতিক গণিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আব্দুল ওয়াদুদ বলেন, আপনাদের এই অংকের হিসাবটা আমাদের বাস্তব জীবনে মেলাতে চাই। আপনাদের অংক, জ্যামিতি আমরা মানুষের কল্যাণে কাজে লাগিয়ে একটি সমন্বিত ও বিদ্বেষহীন বাংলাদেশ গড়তে চাই, যেখানে মানুষ যা স্বপ্ন দেখবে নির্দ্বিধায় বাস্তবে সে তাই করবে। বাংলাদেশ পিছিয়ে থাকবে না, অংকও পিছিয়ে থাকবে না।

প্রতিমন্ত্রী বলেন, বিজ্ঞান ও বিজ্ঞান চর্চা মানুষকে আজ এই জায়গায় নিয়ে এসেছে। আমাদের দেশ যদিও বা একটু পিছিয়ে পড়েছে রাজনৈতিক অনেক কারণে। পিছিয়ে পড়লেও আমাদের গবেষক, শিক্ষক এবং ছাত্ররা গোটা পৃথিবীতে তাদের কর্মদক্ষতা প্রমাণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিভিন্ন সংকট মোকাবিলায় চরম সাহসীকতা প্রদর্শন করেছে যা আমাদের সকলের জন্য অনুকরণীয়। বাংলাদেশ এখন পৃথিবীর রোল মডেল।

তিনি বলেন, বাঙালি জাতি একটি অত্যন্ত শক্তিশালী, সাহসী এবং মেধাবী জাতি। এই জাতিকে আমরা অংক, বিজ্ঞান ও অর্থনীতি দিয়ে ধরে রাখতে চাই।

এ সময় প্রতিমন্ত্রী কৃষি নির্ভর এই দেশে বিজ্ঞানমনস্ক চিন্তা-ভাবনা থেকে নতুন নতুন উদ্ভাবনী জ্ঞানকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে সবাইকে আহ্বান জানান ।

রাবির গণিত বিভাগের প্রফেসর ড. মো: জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে রাবির উপ-উপাচার্য প্রফেসর ড. মো: সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. মো: হুমায়ুন কবীর, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. নাছিমা আক্তার, বাংলাদেশ গণিত পরিষদের সভাপতি প্রফেসর ড. মো: শহিদুল ইসলাম, রাবির গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো: আসহাবুল হকসহ দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

;