সদরঘাটে চাঁদপুরগামী যাত্রীদের উপচে পড়া ভিড়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সদরঘাটে ঈদে ঘরে ফেরা মানুষদের ভিড়, ছবি: বার্তা২৪.কম

সদরঘাটে ঈদে ঘরে ফেরা মানুষদের ভিড়, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর সদরঘাটে চাঁদপুরগামী যাত্রীদের চাপ বেড়েছে। শুক্রবার (৩১ মে) সকাল থেকেই সদরঘাটে চাঁদপুর টার্মিনালে যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীদের ভিড় কিছুটা কমেছে।

সদরঘাট ঘুরে দেখা গেছে, শুক্রবার (৩১ মে) ভোর ৬টা থেকেই যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। তবে বেলা বাড়ার সাথে সঙ্গে চাপ কিছুটা কমলেও যাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিকাল নাগাদ চাপ আরও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সদরঘাটে চাঁদপুর টার্মিনালের দায়িত্বে থাকা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তা হেদায়েতউল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, 'সকাল থেকে ইতোমধ্যে চাঁদপুরের উদ্দেশে নয়টি লঞ্চ ছেড়ে গেছে। আরও লঞ্চ ঘাটে রয়েছে। যাত্রীদের পরিপূর্ণ হলেই লঞ্চগুলো ছেড়ে যাবে। বিকাল নাগাদ চাপ আরও বাড়বে।'

সদরঘাটে চাঁদপুরগামী যাত্রীদের উপচে পড়া ভিড়

অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে উঠতে দেওয়া হবে না জানিয়ে তিনি বলেন, 'আমরা কাউকে অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে উঠতে দেব না। এ বিষয়ে আমাদের কঠোর নির্দেশনা রয়েছে। এখন পর্যন্ত এমন কোন অভিযোগ পাইনি। তবে গার্মেন্টস ছুটি হলে যাত্রীদের চাপ অনেক বাড়বে, তখন কিছুটা সমস্যা হতে পারে। তবে আমরা প্রস্তুত আছি।'

এদিকে চাঁদপুরগামী লঞ্চগুলোতে বাড়তি ভাড়ার অভিযোগ পাওয়া যায়নি। লঞ্চ কর্তৃপক্ষ বলছেন, 'তারা অন্যান্য সময়ের মতোই ভাড়া নিচ্ছেন, কোন বাড়তি ভাড়া নিচ্ছেন না। যাত্রীরাও জানিয়েছেন কোন বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে না।'

চাঁদপুরগামী লঞ্চ এমভি মিতালির টিকেট বিক্রেতা স্বর্ণদ্বীপ সাহা বার্তা২৪.কম-কে বলেন, 'আমরা আগের মতোই ভাড়া নিচ্ছি। হাটুরিয়ে পর্যন্ত ভাড়া ১৭০ টাকা ছিল, এখনো সেই ভাড়াই নেয়া হচ্ছে। যাত্রীদের চাপ বেড়েছে। তবে গার্মেন্টস ছুটির পর থেকে চাপ আরও বাড়বে।'

সদরঘাটে চাঁদপুরগামী যাত্রীদের উপচে পড়া ভিড়

চাঁদপুরগামী লঞ্চের যাত্রী সালাহউদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, 'ব্যবসার অবস্থা খুব একটা ভালো না। তাই আগেই বাড়ি চলে যাচ্ছি। ভাড়া আগের মতোই আছে। কোন বাড়তি ভাড়া নেয়া হচ্ছে না।'

আরেক যাত্রী মো. রুবেল বলেন, 'চাঁদপুরে লঞ্চের আগামীকালের কেবিনের টিকিট কাটতে এসেছি। ভাড়া আগের মতোই। সিঙ্গেল কেবিন ৫০০ টাকা, আর ডাবল কেবিন কেবিন ৭০০ টাকা নেয়া হচ্ছে।'

ইমাম হাসান-৫ এর টিকিট বিক্রেতা বার্তা২৪.কম-কে বলেন, 'এখন কিছুটা যাত্রী কম। যাত্রী বেশি হলেই আমরা লঞ্চ ছাড়ব। ভাড়া আগের মতোই। কোন বাড়তি ভাড়া নিচ্ছি না। আমাদের লঞ্চ ১১টায় ছাড়ার কথা রয়েছে। সন্ধ্যায় আবার ঢাকায় ফিরে আসবে। পরে রাতে আবার চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যাবে।'

বিআইডব্লিউটিএ'র তথ্য মতে, ঘাটে এখনো প্রায় অর্ধশত চাঁদপুরের লঞ্চ রয়েছে, সন্ধ্যায় আরও আসবে। যাত্রীতে পরিপূর্ণ হলেই ধাপে ধাপে লঞ্চগুলো ছেড়ে যাবে।

   

নারিকেল গাছে ‘মানুষের মুখ’, এলাকায় চাঞ্চল্য!



ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সবুজ শ্যামল ছায়াঘেরা প্রকৃতি। এর মধ্যে ঠায় দাঁড়িয়ে আছে কয়েকটি নারিকেল গাছ। এর মধ্যে একটি নারিকেল গাছে ভেসে ওঠেছে মানুষ আকৃতির চেহারা। হঠাৎ এই দৃশ্য গাছের মালিকের চোখে পড়ে। পরে এটি বাড়ির অন্যদের জানালে মুহূর্তের মধ্যে এলাকায় জানাজানি হলে মানুষের ভিড় জমে।

গাজীপুরের কাপাসিয়া উপজেলার টোক ইউনিয়নের চেওরাইদ গ্রামের কৃষক ফরিদের বাড়িতে এমন দৃশ্য দেখা যায়। অনেকেই বিষয়টি অলৌকিক বলে প্রচার করছেন। কেউ আবার স্বাভাবিক প্রকৃতির খেয়ালিপনাও মনে করছেন।

শুক্রবার (২৪ মে) ঘটনার প্রথম জানাজানি হয়। ওদিন থেকেই গাছটিকে ঘিরে মানুষের ভিড় জমছে। অনেকেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিলে এ নিয়ে শুরু হয় নানান আলোচনা। এলাকায় ছড়িয়ে পড়ছে চাঞ্চল্য৷

শনিবার (২৫ মে) সরেজমিনে দেখা যায়, বাড়ির আশপাশে মানুষের ভিড়। কৌতূহল নিয়ে তাকিয়ে দেখছেন অনেকেই। এর আগে এমন দৃশ্য দেখেননি এলাকার মানুষ বলে তারা জানান। মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ার পর কৌতূহল নিয়ে তারা দেখতে এসেছেন।

নারিকেল গাছে মানুষের মুখ

এসময় কথা হয় স্থানীয় টোকনগর গ্রামের বাসিন্দা শহিদুল ইসলাম ইমন, মেহেদী ও হারুনের সাথে। তারা বলেন, লোকমুখে শুনে নারিকেল গাছে মানুষ আকৃতির চেহারা দেখলাম। এটি অলৌকিক হউক বা স্বাভাবিকই হউক। দেখার পরে বিস্মিত হলাম আমরা।

গাছের মালিক ফরিদ বলেন, শুক্রবার বাড়িতে শুয়ে মোবাইল দেখছিলাম। হঠাৎ জানালা দিয়ে গাছের দিকে চোখ পড়তেই দেখি মানুষের আকৃতির মতো। শুরুতে ভয় পেয়ে যাই। পরে বাড়ির সবাইকে দেখাই। আমরা এটিকে স্বাভাবিক কিছুই মনে করছি, তবে মানুষ দেখতে আসছে।

টোক বীর উজলী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আক্তার হোসেন বলেন, আমি এটা দেখিনি। কী কারণে এমন হলো দেখলে বলতে পারব।

কাপাসিয়া উপজেলা কৃষি অফিসার সুমন কুমার বসাক বার্তা২৪.কমকে বলেন, আপনার থেকেই শুনলাম বিষয়টি। এটি অলৌকিক কিছু না। গাছের সার ও খাদ্যের অভাবে এমন আকৃতি ধরতে পারে। আকৃতির পরিবর্তনের কারণে হয়তো ভিন্নরকম দেখাচ্ছে।

;

ভেড়ামারায় ঢাকাগামী ট্রেন বহাল রাখার দাবি নাগরিক কমিটির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ভেড়ামারায় ঢাকাগামী ট্রেন বহাল রাখার দাবি নাগরিক কমিটির

ভেড়ামারায় ঢাকাগামী ট্রেন বহাল রাখার দাবি নাগরিক কমিটির

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার ভেড়ামারায় ঢাকাগামী ট্রেন বহাল রাখার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নাগরিক কমিটি। খুলনা-ঢাকা চিত্রা এক্সপ্রেস ট্রেন ভেড়ামারা রুটে বহাল রাখার দাবিতে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। 

শনিবার (২৫ মে) দুপুরে ভেড়ামারা রেল স্টেশনে মানববন্ধনে ভেড়ামারা উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল মুকুল, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র শামিমুল ইসলাম ছানা, জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল আলিম স্বপন, কুষ্টিয়া নাগরিক কমিটির সভাপতি ডা. এস এম মুসতানজিদ এবং ভেড়ামারা, মিরপুর ও দৌলতপুর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ অংশ নেন।

বক্তারা অবিলম্বে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে যেভাবে চিত্রা এক্সপ্রেস ট্রেন চলাচল করতো তা পরিবর্তন না করার দাবি জানান। দাবি মানা না হলে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

উল্লেখ্য, আগামী ১লা জুন থেকে খুলনা থেকে যশোর পদ্মবিলা দিয়ে ঢাকা রুটে চিত্রা এক্সপ্রেস ট্রেন চলাচল করার ঘোষণা দিয়েছে রেল কর্তৃপক্ষ। এতে কুষ্টিয়ার পোড়াদহ, মিরপুর, ভেড়ামারার মানুষ এই ট্রেনে ঢাকা যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন।

;

চট্টগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের হাটহাজারীতে বিদ্যুৎস্পৃষ্টে নুরুল আবছার (৫৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

শনিবার (২৫ মে) বেলা ১২টার দিকে হাটহাজারী পৌরসভার একটি নবনির্মিত ভবনে এ দুর্ঘটনা ঘটে।

নিহত আবছার পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের পশ্চিম দেওয়ান নগরস্থ খেরুপাড়া এলাকার আবদুল লতিফের ছেলে।

হাটহাজারী সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. আলী আজম জানান, হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের কর্মচারী নুরুল আবছার চাকরির পাশাপাশি হাটহাজারী বাজারে একটি ওয়েল্ডিংয়ের দোকানের ব্যবসা করতেন। তার দোকানের কর্মচারীরা ঘটনার দিন একটি নব নির্মিত ভবনে কাজ করতে যায়। তিনি সেখানে কাজের তদারকি করতে গেলে সেখানে বিদ্যুৎস্পৃষ্ট হন। সাথে সাথে উপস্থিত লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্মরত চিকিৎসক জানান, বিদ্যুৎস্পৃষ্ট হওয়া একজনকে হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়েছিলো। তবে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছিলো।

;

ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে চসিকের মাইকিং, কন্ট্রোলরুম চালু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্নিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এছাড়া জনগণকে তথ্যসেবা দিতে নগরীর দামপাড়াস্থ চসিকের বিদ্যুৎ বিভাগে চালু করা হয়েছে জরুরি কন্ট্রোল রুম।

শনিবার (২৫ মে) দুপুরে চালু হওয়া এ কন্ট্রোল রুম থেকে দুর্যোগ না কাটা পর্যন্ত ২৪ ঘণ্টা দুর্যোগকবলিত জনগণের প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে। কন্ট্রোল রুমের নম্বর ০১৮১৮৯০৬০৩৮।

চসিকের গৃহীত পদক্ষেপ সম্পর্কে সচিব মোহাম্মদ আশরাফুল আমিন বলেন, রেমালের ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর নির্দেশে কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেমালের ঝুঁকি না কমা পর্যন্ত কন্ট্রোল রুম থেকে নাগরিকদের তথ্য সেবা দেয়া হবে।

এছাড়া, রেড ক্রিসেন্টের সহায়তায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মাইকিং শুরু করেছি যাতে ঝুঁকিতে থাকা নাগরিকরা নিরাপদ আশ্রয়ে চলে যান। জরুরি প্রয়োজনে বিতরণের জন্য শুকনো খাবারের ত্রাণও প্রস্তুত করা হয়েছে।

আগামীকাল রোববার সকাল সাড়ে ১১টায় নগরীর টাইাগারপাসস্থ চসিক কার্যালয়ে মেয়র রেজাউল করিমের সভাপতিত্বে দুর্যোগ মোকাবিলায় করণীয় নির্ধারণে সভা হবে বলে জানান তিনি।

;