প্রতিষ্ঠাবার্ষিকীর শুভক্ষণে বার্তা২৪.কম



ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দীপ্ত-যৌবনের তুঙ্গ-তরঙ্গে দ্বিতীয় বছর স্পর্শ করলো বাঙালির সংবাদ সারথি, বাংলাদেশের প্রথম অনলাইন-মাল্টিমিডিয়া নিউজপোর্টাল, বার্তা২৪.কম। মাত্র এক বছরেই বাংলা ভাষায় প্রতি মুহূর্তের সংবাদসূত্র রূপে বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল মিডিয়া প্রতিষ্ঠানের মর্যাদায় অভিসিক্ত হয়েছে বার্তা২৪.কম। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভক্ষণে অর্জনের আলোকমালায় বার্তা২৪.কম প্রজ্জ্বলিত করছে প্রতিনিয়ত নিজেকে অতিক্রম করে সামনে এগিয়ে চলার প্রতীতিতে পূর্ণ অনির্বাণ মশাল।


সর্বক্ষণের সংবাদ সরবরাহ, পেশাগত বিশুদ্ধতা, নৈব্যক্তিক দায়িত্বশীলতা এবং বস্তুনিষ্ঠ সংবাদপ্রবাহের প্রতি সত্যনিষ্ঠায় নিবেদিত বাংলাদেশের প্রধানতম ও একমাত্র মাল্টিমিডিয়া-নিউজপোর্টাল বার্তা২৪.কম ঘটনাবহুল একটি বছর অতিক্রম করে অযুত সম্ভাবনাময় দ্বিতীয় বছরে পদার্পণের শুভদিনে বিশ্বব্যাপী অগণিত পাঠক, শুভানুধ্যায়ী, স্বজনদের জানাচ্ছে প্রীতি ও শুভেচ্ছা।


বিশ্বব্যাপী লক্ষ-কোটি পাঠকের অকৃত্রিম ভালোবাসায় সিক্ত বার্তা২৪.কম-এর ত্যাগী ও আত্মনিবেদিত সংবাদকর্মীগণ উচ্চারণ করেছেন পেশাগত নৈপূণ্য ও দায়িত্বশীলতার দীপ্ত শপথ এবং চলমান সময়ের প্রতিটি স্পন্দনের ঘটমানতাকে পাঠকের সামনে তুলে ধরার চ্যালেঞ্জিং প্রত্যয়। প্রাজ্ঞ নেতৃত্বের সঙ্গে তারুণ্য-যৌবনের লেলিহান জনশক্তির বার্তা২৪.কম আরেকটি নতুন বছরের শুরুতে পুনরুচ্চারণ করছে ‘বাঙালির সংবাদ সারথি’ মর্মে বিঘোষিত শপথের শাশ্বত প্রায়োগিক প্রত্যয়; ‘বাসি খবরের মৃত্যুঘণ্টা বাজানো’র নিনাদ; সময়ের ভগ্নাংশকে অঙ্কন করার পেশাগত উচ্চাশা এবং অক্ষরে ও সচল ছবিতে চলমান ঘটনাকে একনিষ্ঠ দ্রুততায় ধারণ ও পরিবেশনের সাহসিক চ্যালেঞ্জ।

পাঠক মাত্রই অবগত আছেন যে, বাংলাদেশে ও সমগ্র বিশ্বে চলমান সঙ্কুল আর্থ-সামাজিক-রাজনৈতিক প্রতিকূলতায় ভরা বিরূপ পরিস্থিতির মধ্যে সত্যান্বেষণের নিত্য লড়াইরত বার্তা২৪.কম জাতীয় স্বার্থ আর গণমানুষের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে সোচ্চার রয়েছে অতিক্রান্ত বিগত বছরে। অচলাবস্থার অন্ধ-অন্ধকারের মধ্যেও পাঠকের কাঙ্ক্ষিত তথ্য ও সংবাদের অগ্রণী ও অনিবার্য সংযোগ সূত্র হিসাবে নিত্য-সচল থেকেছে ওয়েভ পেজের মলাটে।  বার্তা২৪.কমের পেরিয়ে আসা দিনগুলোতে চিন্তায়, চেতনায়, কর্মে পরিবর্তিত বিশ্ব ও বাংলাদেশের প্রেক্ষাপটে যা কিছু সত্য, সুন্দর, ভালো, মানবিক, গণতান্ত্রিক, মহৎ ও কল্যাণকর এবং  দেশ ও জনগণের জন্য ইতিবাচক, সেসবের সঙ্গে সামঞ্জস্য ও সমন্বয় বিধানের কঠিন কাজটিই সফলভাবে করেছে দ্বন্দ্ব-সংঘাতমুখর তীব্র বিরূপ পরিস্থিতিতেও। সত্যনিষ্ঠা ও দ্রুততার বিঘোষিত নীতিকে ঊর্ধ্বে তুলে ধরতে শত চাপ ও বিরোধিতার মধ্যে সাদাকে সাদা আর কালো কালো বলার সত্য-সুন্দর ধ্বনি উচ্চকিত করেছে।

বাংলাদেশের প্রধান ও একমাত্র মাল্টিমিডিয়া-নিউজপোর্টাল হিসাবে আত্মপ্রকাশের পর থেকেই দায় ও দায়িত্বের প্রতি নিষ্ঠায় এই সংবাদক্ষেত্রের গতিময়-অকুতোভয় সংবাদকর্মীগণ ভয়হীনতায় দাঁড়িয়েছেন সত্যের সপক্ষে; নিজেকে বিছিয়ে দিয়েছে সাগর-মিথিলা-কিরিট-কুন্তলা-হাওর-বাওর-বন-বনানী আর গ্রাম-গঞ্জ-শহর-নগরের সম্মিলিত সমগ্র বাংলাদেশের মা-মাটি-মানুষের স্বার্থের মানসপটে। বার্তা২৪.কম নিজেকে সম্পূর্ণভাবে মেলে ধরেছে বিশ্বব্যাপী ৪০ কোটি বাংলাভাষী মানুষের আন্তর্জাতিক তথ্যবলয়ে।  রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, খেলাধুলা, নারী, প্রযুক্তি, লাইফস্টাইল, ধর্ম, দর্শন, ফ্যাশন, শিল্প, সাহিত্য, আন্তর্জাতিক বিষয়সহ জীবনের সকল অঙ্গনকে স্পর্শ করেছে নিজস্ব বিশিষ্টতায় এবং অবশ্যই বাংলাদেশের সমসময়ের কঠিন সঙ্কুলতার প্রেক্ষাপটকে প্রাধান্য দিয়ে পাঠক আর সংবাদের মধ্যে আশাবাদী সংযোগসূত্র হয়ে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছে। প্রকৃত সংবাদ আর সংবাদের পেছনের অর্ন্তনিহিত সত্যই লেখায় আর ছবিতে পূর্ণ করেছে বার্তা২৪.কমের তিনশ পয়ষট্টি দিনের প্রতিটি দিন; দিনের চব্বিশ ঘণ্টার প্রতিটি ক্ষণ ও মুহূর্ত।

বাংলাদেশের ব্যক্তিগত ও সামাজিক ক্ষেত্রে মানুষের যাপিত জীবনের আশা ও দুঃখের কোনও বিষয়কেই উপেক্ষা করে নি বার্তা২৪.কম। এড়িয়ে যায় নি জাতীয় ও মানবিক স্বার্থে একটিও বিষয়।  বাংলাদেশের কেন্দ্র থেকে দূরপ্রান্তে বসবাসরত পাঠকের জানার অধিকারকে পরিপুষ্ট করার ব্রত থেকে এক মুহূর্তের জন্যেও বিচ্যুত হয় নি। বিশ্বায়নের ক্রম-পরিবর্তনশীল প্রেক্ষাপটের এই বিশ্বে, এই দেশে ঘটমান সংবাদপ্রবাহের সঙ্গে বৃহত্তর পাঠকের প্রথম সংযোগ স্থাপনের কাজটি বার্তা২৪.কম প্রাযুক্তিক শ্রেষ্ঠত্ব, পেশাগত দায়বদ্ধতা, চৌকস দক্ষতা, নিষ্ঠা, কমিটমেন্ট ও প্রাগ্রসরতার সঙ্গে দায়িত্বরূপে গ্রহণ করেছে। বার্তা২৪.কম-এর খোলা চোখে পাঠক দেখেছে নিজস্ব ভূগোল, সমাজ, সুশাসন, সারা বাংলাদেশ ও পৃথিবীর প্রসারিত রূপ এবং সেখানকার আলো ও অন্ধকারকে, ভালো ও মন্দকে, আশা ও হতাশার দিকগুলোকে। সত্য যত কঠিনই হোক, সেই কঠিনেরে ভালোবেসে নিজেকে উপস্থাপিত করেছে  মানুষের চেতনা ও বিবেকের পাটাতনে। পাঠককে প্রণোদিত করেছেন বহুমুখী তথ্য ও সংবাদের ভিত্তিতে নিজের স্বাধীন ও স্বনির্ভর মতামত পরিগঠনের মাধ্যমে ব্যক্তিসত্তার বিকাশে। পাঠকের মুক্তচিন্তা-মুক্তমত-যুক্তিতর্ক ও বাধাহীন-বিবেচনার ক্ষমতায়নকে বার্তা২৪.কম সব সময় শ্রদ্ধা করেছে বলেই কোনও বিশেষ দল-মত-গোষ্ঠী নয়, বার্তা২৪.কম হয়েছে সর্বস্থরের পাঠকের নিজস্ব ও সাবক্ষণিক পোর্টাল: আস্থা, নির্ভরযোগ্যতা ও বিশ্বাসের সংবাদমাধ্যম; বাঙালির সংবাদ তথা চিন্তা ও বোধের নান্দনিক সারথি; তথ্যের নির্ভরশীল সঙ্গী এবং বৈশ্বিক বাংলাভাষী মানবম-লীর অপরিহার্য্য তথ্যবান্ধব।

চলার পথের বাঁকে বাঁকে বার্তা২৪.কম চ্যালেঞ্জিং ও  গতিময় ঐতিহ্যকে সতত-মান্য করে স্থবিরতাকে কখনওই প্রশ্রয় দেয় নি। জগৎ ও জীবনে প্রতিমুহূর্তে যে পরিবর্তন ঘটছে, জন্মকাল থেকে আজ পর্যন্ত বার্তা২৪.কম সেটাকে ইতিবাচকভাবে আত্মস্থ করেছে আঞ্চলিক-জাতীয়-আন্তর্জাতিক দৃষ্টিকোণের পৃথক পৃথক মাত্রা ও বিন্যাসে। বার্তা২৪.কম বিশ্বাস করেছে  গুণগত পরিবর্তনই প্রকৃতির অলঙ্ঘণীয় নিয়ম; অগ্রসরতাই জীবনের ধর্ম; চরৈবেতিই প্রকৃতির বিধান। তাই বিশ্বভুবনের পরিবর্তনধর্মী মূলস্রোতের ভিত্তিতে বাংলাদেশের সমাজ, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, বিনোদন, লাইফস্টাইল তথা সামগ্রিক মানবজীবনের লাইভিহুড বা সর্বব্যাপী জীবনচর্চার জন্য প্রয়োজনীয়-কাঙ্ক্ষিত রূপান্তর বার্তা২৪.কম-এর প্রতিটি অক্ষরে-ভিডিওতে আঁকা হয়েছে। বিনাশে, সঙ্কটে, সমস্যায় বাতা২৪.কম আশা-জাগানিয়া তথ্যপ্রবাহের নিত্যতা ও স্পন্দনে মানুষকে দিতে চেয়েছে পথের দিশা। প্রতিদিন প্রতিটি মুহূর্তে পাঠকের সামনে তথ্যের অধিকার নিয়ে চিন্তার সহযাত্রী হয়ে এসে দাঁড়িয়েছে।

কুসংস্কার ও কূপমণ্ডূকতামুক্ত বহুত্ববাদী সমাজের ধর্ম-বর্ণ-ভাষা-নৃতাত্ত্বিক-রাজনৈতিক-সাংস্কৃতিক পরিচিতি, গণতান্ত্রিক সুশাসন ও স্বাতন্ত্র্যকে সম্মান ও স্বীকৃতি জানিয়ে অকুতোভয়ে এগিয়ে এসেছে বার্তা২৪.কম। গণতান্ত্রিক সহনশীলতা, পরমতসহিষ্ণুতা, শান্তি, সৌহার্দ্য, সংলাপ, সমঝোতা,  উন্নয়ন ও পারস্পরিক শ্রদ্ধায় সমাজের জন্য অতি জরুরি সুশাসন, অংশগ্রহণ, স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়বদ্ধতার ভিত রচনা করতে একটি পরিপূর্ণ মিডিয়ার দায় ও দায়িত্ব থেকে নিরন্তর কাজ করে চলেছে বার্তা২৪.কম। 

মুক্তিযুদ্ধের মহান চেতনায় নির্মিত বাংলাদেশের অপার অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনা, প্রাকৃতিক বৈচিত্র এবং জনজীবনের বিশালতাকে অনুঘটকের মতো প্রতিনিয়ত উৎসাহিত করেছে ইতিবাচকতার অভিমুখে। নিয়ত প্রচেষ্টা চালিয়েছে বাংলাদেশের অবক্ষয়দগ্ধ রাজনৈতিক সংস্কৃতির কাঠামোকে সাংবিধানিক-গণতান্ত্রিক অবয়বে জনমানুষের সক্ষমতার আলোয় উদ্ভাসিত করতে এবং সে আলোয় আলোয় প্রিয় জনপদ বাংলাদেশকে আত্মমর্যাদায় ঋদ্ধ ও আলোকিত করতে। এবং সংঘাতের রক্তাপ্লূত রণাঙ্গণকে শান্তির সহাবস্থানের সুমৃত্তিকায় রূপান্তরিত করতে। বাংলাদেশের সৎ, দায়িত্বশীল, জনবান্ধব ও প্রযুক্তির প্রাগ্রসরতাময় সাংবাদিকতায় সর্বাধুনিক জ্ঞান-প্রযুক্তির সামর্থ্যে বার্তা২৪.কম অঙ্কন করেছে নিজস্বতার অগ্রণী অবস্থান ও স্বাধীন অস্তিত্ব।

ইতিহাসের আলোকে নবীন ও ভবিষ্যত পাঠকদের এ কথা জানা থাকা দরকার যে, বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাসে, বিশেষত সঙ্ঘাত-সঙ্কুল-পালাবদলে আকীর্ণ একটি প্রকৃত সন্ধিক্ষণে বার্তা২৪.কম-এর আত্মপ্রকাশ এবং পথচলা। প্রথাগত ও পক্ষপাতদুষ্ট সংবাদ-প্রবাহের দুর্বলতা, নতজানু মনোভাব ও মনোপলি ভেঙে বার্তা২৪.কম স্বাধীন সাংবাদিকতার প্রকৃত পথ-প্রদর্শকের মতো উপস্থিত হয়েছে।


একই সঙ্গে নিয়ে এসেছে সর্বাধুনিক প্রযুক্তি ও  প্রকাশভঙ্গি, লেখা ও ভিডিও কনটেন্ট, নিরপেক্ষ সংবাদ চয়নের নৈব্যক্তিক অভিলাষ এবং দেশ ও জাতির বৃহত্তর স্বার্থকে জাগরণের চিরন্তন-ধ্বনিপুঞ্জ। অভিজ্ঞ, সৎ, নির্লোভ, পেশাদার নেতৃত্বে এক ঝাঁক তরুণ-মেধাবী কর্মীকে নিয়ে স্বাপ্নিক-প্রতিষ্ঠাতা আলমগীর হোসেনের উদ্যোগে গতানুগতিক, শ্লথ ও ধীরগতির মিডিয়া পরিস্থিতির পরিবর্তন সাধনের মাধ্যমে সার্বক্ষণিক-জীবন্ত তথ্যের ভিত্তিতে বিকল্প-মূলস্রোতের টোটাল সংবাদশক্তির উন্মেষের সেই রোমাঞ্চকর ঘটনা আজ ইতিহাসের অংশ। বার্তা২৪.কম নামের মিডিয়া জ্যোতিষ্কের উদ্ভাসনের পূর্বে বাংলাদেশের অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ-পুরুষ আলমগীর হোসেন পেছনে ফেলে এসেছেন সাফল্য কাহিনির বহু আখ্যান এবং সৃষ্টি করেছেন বাংলাদেশের অনলাইন মিডিয়ার একাধিক পোর্টাল। বাস্তব ও প্রায়োগিক অভিজ্ঞতায় মহীরুহসম ব্যক্তিত্বের প্রতিষ্ঠাতা-সম্পাদক আলমগীর হোসেনের আদি ও অকৃত্রিম সহযাত্রী প্রাজ্ঞ-প্রবীণ ও নবীন-তুকী-তরুণেরা বার্তা২৪.কম-এর দীপ্ত প্রথম-প্রকাশের মাধ্যমে কাঁপিয়ে দিয়েছেন বাংলাদেশের সংবাদপত্র ও গণমাধ্যমের গতানুগতিক পাটাতন।

অভিজ্ঞতা ও অর্জনের স্বর্ণালী সংযোগ-সূত্রে অচীরেই আরও পরিশীলিত ও দৃষ্টিনন্দন সৌন্দর্যে প্রকাশ পায় বার্তা২৪.কম। চ্যালেঞ্জ পেরিয়ে ও নিজেকে প্রতিনিয়ত উত্তরণ ঘটিয়ে দ্বিতীয় বর্ষের সম্ভাবনাময় পথে অনলাইন ও মাল্টিমিডিয়া পোর্টাল বার্তা২৪.কম চলমান ও লাইভ কনটেন্টে জাতীয় তো বটেই, আন্তর্জাতিক বাংলাভাষী পাঠক সমাজে অন্যতম জনপ্রিয়-শীর্ষ নিউজ পোর্টাল; প্রতিদিনের এবং প্রতিমূর্হুতের সংবাদ মাধ্যম। তথ্য, সংবাদ, প্রবন্ধ, নিবন্ধ, ফিচার, সরেজমিন রিপোর্ট, মতামত দিয়ে সমাজ, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, বিনোদনসহ মানবজীবন ও মানবমনের সকল অনুসঙ্গকে বাংলাদেশ ও পৃথিবীর লক্ষ-কোটি বাংলাভাষীদের সামনে তুলে ধরছে বার্তা২৪.কম স্বকীয় যোগ্যতায়, দ্রুততায়, দক্ষতায়, নিরপেক্ষতায়, অগ্রগণ্যতায় ও প্রাযুক্তিক কৃতিত্বে।

একটি সংবাদ মাধ্যমের জন্য একটি বছর খুব বেশি সময় নয়। কিন্তু এই সময়ের নিরিখে পাঠকের আস্থা ও বিশ্বাসের জায়গাটিতে পৌঁছে যাওয়া এবং বাংলাদেশের সমাজ প্রগতি ও জাতীয় উন্নয়নের নানা অঙ্গনে ইতিবাচক-প্রায়োগিক-ব্যবহারিকভাবে ভূমিকা রাখা  খুব সামান্য বিষয়ও নয়। মানুষের সিক্ত-ভালোবাসা তথা পাঠকের এই আস্থা ও বিশ্বাসের শক্তিই বার্তা২৪.কম-এর অন্তহীন কর্মপ্রচেষ্টাময়-পদযাত্রার সাহসিক প্রেরণা। মুক্তিযুদ্ধের অনির্বাণ চেতনা, স্বাধীনতার অবিরাম প্রেরণা এবং বাংলা ভাষা ও সংস্কৃতির মহান স্তম্ভ একুশের অন্তঃহীন প্রেষণায় বার্তা২৪.কম এ যাবত অর্জিত স্বর্ণালী-অভিজ্ঞতায় সর্বদা গতি, সত্য ও সাহসের প্রতীক হয়ে ভবিষ্যতের পথে প্রত্যয়দীপ্ত আলোবাহী প্রগতিশীল অভিযাত্রীরূপে পুনরুচ্চারণ করছে মাটি ও মানুষের প্রতি অঙ্গীকারের দীপ্ত শপথ: বাংলাদেশের সুমৃত্তিকার মুক্তইশতেহার রূপে বিশ্বব্যাপী বাংলাভাষার অপ্রতিরোধ্য মুক্তকণ্ঠী-তথ্য-সংযোগ-সেতু বিনির্মাণে প্রতীতি।


পেশাগত দায়িত্বের সঙ্গে প্রযুক্তির উৎকর্ষতা ও মানবিক বিবেচনাবোধের রাখিবন্ধনে বাংলাদেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং সংবাদপত্রের গৌরবময় ইতিহাসের মুকুটে বার্তা২৪.কম নিজেকে একটি স্বর্ণালী পালকের মতো প্রতিস্থাপন করেছে পাঠকের ভালোবাসা আর আত্মপ্রত্যয়ের মিলিত শক্তিতে। প্রতিষ্ঠা বার্ষিকীর মাহেন্দ্রক্ষণে বার্তা২৪.কম দুর্নিবার তথ্য ও প্রযুক্তির গানে গানে মানুষের জয়গান গাইতে চায় কাল-কালান্তরে, বর্তমান এবং অনাগত ভবিষ্যতের প্রতিটি ক্ষণে, সঙ্কটে, সমস্যায়, অচলাবস্থায়, আশাবাদে। বাংলাদেশের মানব-অস্তিত্বের ঐতিহাসিক পথচলায় বার্তা২৪.কম সর্বাবস্থায় মৃত্তিকা ও মানুষের প্রকৃত জয়যাত্রার দিশারী; তথ্যময় বিশ্বায়নের দুনিয়ায় বার্তা২৪.কম বাংলাভাষি বাঙালির প্রধানতম-দ্রুততম সংবাদ-সঙ্গী; জ্ঞান, তথ্যময়তা ও অগ্রসরতার বিশ্বস্ত সারথি।

   

সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সতর্ক থাকতে হবে: কৃষিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রাজশাহী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেছেন, রাজশাহীতে আমের ফলন কম হওয়ায় দাম বাড়তে পারে। আমের চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

শুক্রবার (১৭ মে) দুপুরে রাজশাহীর গোদাগাড়ীর করমপুর গ্রামে আম বাগান পরিদর্শন ও চাষিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আম রপ্তানির জন্য ২৫০-৩০০ জন কৃষককে সহায়তা করা হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আম গ্রেডিং শেড এবং ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হচ্ছে। এর ফলে রপ্তানিযোগ্য আমের মান ও গুণগত মান নিশ্চিত করা যাবে।

কৃষিমন্ত্রী বলেন, রাশিয়া, বেলারুশ, চীন, জাপান ও ভারত বাংলাদেশ থেকে আম আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। এ বছর আমের ফলন ভালো হওয়ায় আমরা উল্লেখযোগ্য পরিমাণ আম রপ্তানির পরিকল্পনা করছি। নতুন বাজার সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

এর আগে মন্ত্রী সোনাদীঘি গ্রামের কৃষক রাতুলের ফার্মে মাটি বিহীন চারা উৎপাদন, ই-ফার্মিং, ভার্মি কম্পোস্ট, বসতবাড়ি বাগান ও কৃষি ক্ষেত পরিদর্শন করেন।

;

বেঁচে থেকে স্বাভাবিক জীবনে ফিরতে চান অপু, দরকার সাহায্যের



Sajid Sumon
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সাবেক শিক্ষার্থী রাসেল সিদ্দিক অপু। তারমাথা, পা ও মেরুদণ্ডসহ শরীরের বিভিন্ন স্থানে গুরুতর আঘাত রয়েছে।

এ অবস্থায় নিজের অবস্থান ও জীবন নিয়ে দুঃস্বপ্নে দিন কাটছে তার।

অপু বরিশাল জেলা স্কুলের ২০০৮ ব্যাচের প্রভাতি শাখার সাবেক শিক্ষার্থী।

পড়ালেখা করেছেন সৈয়দ হাতেম আলী কলেজে (২০১০ ব্যাচ)। গত ২৮ ফেব্রুয়ারি নিজ কর্মস্থল রংপুরে সড়ক দুর্ঘটনার শিকার হন তিনি।

সারা শরীরে আঘাতপ্রাপ্ত অপুকে ভর্তি করা হয়েছিল কার একটি বেসরকারি হাসপাতালে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান তার মেরুদণ্ডের কয়েকটি হাড় ভেঙে গেছে।

স্পাইনাল কর্ডের মধ্যে দিয়ে যে নার্ভ সিস্টেম থাকে তা ছিঁড়ে গেছে। ফলে তার কোমর থেকে পা পর্যন্ত প্যারালাইজড হয়ে যায়।

অপুর স্কুল জীবনের সহপাঠীরা জানিয়েছেন, তার ফিরে আসার স্বপ্ন এখনও শেষ হয়নি। বিদেশে উন্নত সার্জারি, নিউরো-ট্রান্সমিটার চিপ স্থাপন ও অ্যাডভান্সড থেরাপির মাধ্যমে তিনি আবার নিয়মিত জীবনধারায় ফিরে আসতে পারবেন।

অপুর মামাতো ভাই মো. সালাউদ্দীন আহমেদ রিফাত জানান, চিকিৎসার জন্য ৫০ লাখ টাকা প্রয়োজন। এ পরিমাণ অর্থের সংস্থান করা বাংলাদেশের যেকোনো মধ্যবিত্ত পরিবারের জন্যই প্রায় অসম্ভব। অপুর পরিবারের জন্যও তাই।

অপুর বন্ধু মাহামুদ হাসান রাজু (সোহান) জানান, চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছে অপু ও তার পরিবার।

অপুর বিষয়ে যেকোনো তথ্যের জন্য ০১৮২৭৬৯৪০৪৬ ও ০১৬৮৫৫৩৯৩৬৩ নম্বরে যোগাযোগের অনুরোধ করেছেন তারা।


ডোনেশনের জন্যঃ

ব্যাংকের তথ্যঃ

একাউন্ট নেম: MD SALAHUDDIN AHMED, MAHAMUD HASAN RAJU AND HAFIJ UDDIN AHMED RAIYAN

একাউন্ট নং: 011931100005755

ব্রাঞ্চ নেম: NRBC BANK PLC, Barishal Branch. Or NRB COMMERCIAL BANK, Barishal branch.

রাউটিং নাম্বার: 260060280

সুইফট কোড: NRBBBDDH

একাউন্ট হোল্ডারদের পরিচয়ঃ

১. মো: সালাউদ্দীন আহমেদ (রিফাত), উদয়ন স্কুল ২০০৮ ব্যাচ। (অপুর মামাতো ভাই)

২. মাহামুদ হাসান রাজু (সোহান), বরিশাল জিলা স্কুল ২০০৮ ব্যাচ (দিবা শাখা)। (অপুর বন্ধু)

৩. হাফিজউদ্দিন আহমেদ রাইয়ান, বরিশাল জিলা স্কুল ২০০৮ ব্যাচ (প্রভাতি শাখা)। (অপুর বন্ধু)

মোবাইল ব্যাংকিং তথ্যঃ

১.শান্তনু অঙ্গন। বরিশাল জিলা স্কুল, দিবা শাখা ২০০৮ ব্যাচ।

01689-024978 < পারসোনাল বিকাশ/নগদ দুটোই একই নাম্বারে।


২. মাহামুদ হাসান রাজু (সোহান)। বরিশাল জিলা স্কুল, দিবা শাখা ২০০৮ ব্যাচ

01827-694046< পারসোনাল বিকাশ/নগদ দুটোই একই নাম্বারে।


৩. কাজী মিরাজুল ইসলাম নিশান। বরিশাল জিলা স্কুল, দিবা শাখা ২০০৮ ব্যাচ।

01685-539363 < পারসোনাল বিকাশ/নগদ দুটোই একই নাম্বারে।

৪. তনু মিত্র। বরিশাল জিলা স্কুল, প্রভাতি শাখা, ২০০৮ ব্যাচ।

বিকাশঃ 01719-936837 (পারসোনাল)

নগদঃ 01913-142801

বি.দ্র: বিকাশ/নগদে সেন্ড মানি করতে হবে।

রেফারেন্সে নিজের নাম বা FFO লিখে দিবেন।

paypal: https://www.paypal.com/pools/c/94hEOCK9ZX

www.paypal.com

;

বাড়ছে তাপমাত্রার পারদ, অব্যাহত থাকবে আরও কিছুদিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বাড়ছে তাপমাত্রার পারদ, অব্যাহত থাকবে আরও কিছুদিন

বাড়ছে তাপমাত্রার পারদ, অব্যাহত থাকবে আরও কিছুদিন

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন ধরে নেই বৃষ্টির দেখা। এ অবস্থায় দেশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ইতোমধ্যে দেশে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রিতে। চলমান তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৭ মে) আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিবিরাজ করতে পারে।

তবে সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

;

তালতলীতে তিন ফসলি জমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলী উপজেলায় বিদ্যুৎ প্রকল্প জন্য তিন ফসলি কৃষিজমি ও বসতভিটা অধিগ্রহণের প্রক্রিয়া চলছে এমন অভিযোগ এনে তা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

শুক্রবার (১৭ মে) বেলা ১১ টার দিকে উপজেলার বড়বগী ইউনিয়নের আগাঠাকুর পাড়া গ্রামে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ মানববন্ধনে বক্তারা বলেন, আমরা আমাদের তিন ফসলি কৃষি জমি হারাতে চাই না। মাননীয় প্রধানমন্ত্রী কাছে দাবি, দেশের উন্নয়ন করতে গিয়ে ১ ইঞ্চিও কৃষি জমি যাতে নষ্ট করা না হয়। আমাদের ঘনবসতিপূর্ণ এলাকা, বিভিন্ন ধর্মীয় ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং কবরসহ শত বছরে পুরোনো বসতভিটা আমরা কোন মূল্যেই হারাতে চাই না। কোন ধরনের যাচাই-বাছাই ছাড়াই ছাড় এসব জমি অধিগ্রহণ করা হলে সাধারণ মানুষসহ কৃষক পরিবারগুলো অপূরণীয় ক্ষতির মুখে পড়বে।

মানববন্ধনে আসা কৃষক নেতা শাহজাহান টুকু বলেন, এই এলাকার শতভাগ মানুষ চাষাবাদ ও কৃষিকাজের ওপর নির্ভরশীল। এখানের কৃষকরা বছরে তিনবার ফসল উৎপাদন করে এ দিয়েই তাদের জীবিকা নির্বাহ করতে হয়। এই জমি অধিগ্রহণপ্রক্রিয়া বন্ধ না করা হলে যেকোনো ধরনের প্রতিরোধ গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

কুদ্দুস মৃধা নামের একজন কৃষক বলেন, সরকারের এক শ্রেণির কর্মকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মিথ্যা প্রতিবেদন দাখিল করে এসব জমি অধিগ্রহণ করার পাঁয়তারা চালাচ্ছে। কৃষি জমিতে এই প্রকল্প বাস্তবায়ন হলে আগাঠাকুর পাড়া ও শিকারীপাড়া গ্রামের কৃষি জমি বলে কিছুই থাকবে না। এই জমি দিয়ে দিলে আমরা খাব কি?

এ সময় বক্তব্য রাখেন, তালতলী উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মিয়া মোস্তাফিজুর রহমান, বড়বগী ইউপি চেয়ারম্যান আলমগীর মিয়া আলম মুন্সী, কৃষক নেতা শাহজাহান টুকু প্রমুখ।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে কৃষক, নারী, ব্যবসায়ীসহ সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন।

;