বোয়িং ম্যাক্সে ভীতি ও স্মার্ট ডিভাইসের গুপ্তচরবৃত্তি



ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বোয়িং ম্যাক্স, ছবি: সংগৃহীত

বোয়িং ম্যাক্স, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুগে যুগে প্রযুক্তি মানুষের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। প্রযুক্তি মানুষের জীবনকে করেছে সহজ ও আরামদায়ক। বর্তমান যুগের আবিষ্কার ইন্টারনেট পুরো পৃথিবীকে নিয়ে এসেছে মানুষের হাতের মুঠোয়। তবে এই প্রযুক্তির এতসব ইতিবাচক দিকের সঙ্গে সঙ্গে নেতিবাচক দিকও রয়েছে।

আধুনিকযুগের উড়োজাহাজ মানুষের যাতায়াত করেছে সহজতর। এক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বিশ্বখ্যাত উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িং। কয়েক ঘণ্টার মধ্যে এই উড়োজাহাজ মানুষকে পৌঁছে দিচ্ছে হাজার হাজার মাইল দূরের গন্তব্যে, এতে মানুষের সময় বেঁচে যাচ্ছে আবার কষ্টও দূর হয়েছে।

এতসব সুযোগ-সুবিধার পাশাপাশি সাম্প্রতিক সময়ে বোয়িং ৭৩৭ ম্যাক্স প্রযুক্তির নেতিবাচক দিকও স্মরণ করিয়ে দিচ্ছে। বিশেষ করে দুটি মর্মান্তিক দুর্ঘটনার পর বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে চড়তে যাত্রীরা এখন রীতিমতো ভীত। এই দুর্ঘটনার জন্য সফটওয়্যারের ত্রুটিকেই দায়ী করা হচ্ছে। এ ঘটনার পর থেকে মানুষ এখন বোয়িং ম্যাক্সে চড়তেই ভয় পাচ্ছে।

বোয়িং বলছে, তারা সফটওয়ারের বিষয়টি সমাধানে কাজ করছে এবং আসন্ন গ্রীষ্মে বিষয়টির সমাধান হবে।

একজন বিমান চলাচল বিশেষজ্ঞ বলছেন, বোয়িং কোম্পানিকে এ বিষয়ে স্বচ্ছ হতে হবে এবং আশা করছেন, বোয়িংকে এজন্য মিলিয়ন ডলার অর্থ খরচ করতে হবে এবং যাত্রীদের বোঝাতে সক্ষম হতে হবে যে, আসলেই উড়োজাহাজটি নিরাপদ।

গত ১০ মার্চে ইথিওপিয়ান এয়ারলাইন্স ম্যাক্স উড়োজাহাজ দুর্ঘটনার পর বাংলাদেশে এই মডেলের উড়োজাহাজ অবতরণে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

ইথিওপিয়া থেকে নাইরোবি যাওয়ার সময় বোয়িং ৭৩৫ বিমানটি বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় ১৫৭ জন যাত্রী ও ক্রু নিহত হয়। এর আগে গত ২৯ অক্টোবর লায়ন এয়ারের একটি বোয়িং৭৩৭ ম্যাক্সে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হন।

এই দুর্ঘটনার পর এয়ারলাইন্সগুলো বোয়িং অর্ডার দেওয়া বন্ধ রেখেছে। বোয়িং এরই মধ্যে প্রায় ৮ হাজার কোটি টাকার লোকসান গুনেছে।

ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্স এরই মধ্যে বোয়িংকে দেওয়া ৫০টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের অর্ডার বাতিল করেছে।

ফ্লাইদুবাইয়ের চেয়ারম্যান শেখ আহমাদ বিন সাঈদ আল মাকতুম তার সব গন্তব্যেই বোয়িং ৭৩৭ ম্যাক্স পরিচালনা বন্ধ করে দিয়েছেন। এ কারণে এয়ারলাইন্সটিকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এজন্য শেখ আহমাদ বোয়িং কোম্পানির কাছে ক্ষতিপূরণ আশা করছেন।

বর্তমানে এয়ারলাইন্সটির ১৩টি উড়োজাহাজ গ্রাউন্ডেড রয়েছে। শেখ আহমাদ বলছেন, বোয়িং কোম্পানিকে এ বিষয়ে আমাদের আশ্বস্ত করতে হবে যে, তারা পুনরায় ম্যাক্স পরিচালনা করতে পারবেন। নতুবা তাদের বিকল্প চিন্তা করতে হবে।

সূত্র জানায়, ইথিওপিয়ান এয়ারের তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইন্সকে (বেবিচক) দেশের কোনো বিমানবন্দরে ম্যাক্স সিরিজের কোনো উড়োজাহাজকে অবতরণ ও উড্ডয়নের অনুমতি দেওয়া হবে না।

এরই মধ্যে দেশীয় এয়ারলাইন্স ইউএস-বাংলা বোয়িং ম্যাক্স-৮ অর্ডার দিয়েছে। এক বছরের মধ্যে এটি তাদের বহরে যুক্ত হওয়ার কথা।

একেবারে অতি সাম্প্রতিক প্রযুক্তি স্মার্ট হোম টেকনোলজি মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটিও মানুষের জীবনকে যেমন সহজ করেছে, তেমনি ঘরের নিরাপত্তাও বাড়িয়ে দিয়েছে। কিন্তু তার মানে কি এই যে এই প্রযুক্তির কোনো নেতিবাচক কিছু নেই।

যদি আপনার ঘরে স্মার্ট হোম টেকনোলোজি থাকে, আপনি জানেন যে, এই ডিভাইসটি আপনাকে দেখছে। কিন্তু যদি এমনটি হয় আপনি যদি তাদের দেখতে পেতেন। একটি নতুন যন্ত্র আপনার ডিভাইসগুলো কিসের ওপরে আছে সেগুলো শনাক্ত করতে পারে।

একবার যদি এই অ্যাপ ডাউনলোড করা হয় তাহলে সফটওয়্যারটি দেখায় যে প্রতিটি ডিভাইস কোন ধরনের তথ্য সংগ্রহ করে, ডিভাইসের কন্টাক্ট কে, কি পরিমাণ ডেটা ডিভাইসটি তথ্য বিনিময় করে এবং কত ঘনঘন করে। আমাদের গল্পটি হলো একটি স্মার্ট হোম টেকনোলজি কিভাবে আপনারই বিরুদ্ধে ব্যবহৃত হতে পারে।

   

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

কেএনএফ'র আরও ২ সদস্য কারাগারে

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্য লাল সিয়াম লম বম (৬০), নারী উইংয়ের সদস্য সেবা লাল নুং বম (১৮)-কে কারাগারে পাঠিয়েছেন আদালত।

শনিবার (১৮ মে) দুপুরে দুই আসামিকে বান্দরবান সদর থানা থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। আদালতে শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক মো. নুরুল হক।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, থানচি থানার ৩নং মামলায় ২ আসামিকে দুপুরে আদালতে হাজির করা হলে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে শুক্রবার (১৭ মে) সকাল ৬টায় র‌্যাব-১৫ এর সদস্যরা বান্দরবান সদরের লাইমি পাড়া এবং ফারুক পাড়ায় অভিযান পরিচালনা করে লাল সিয়াম লম বম (৬০) ও সেবা লাল নুং বমকে (১৮) গ্রেফতার করে। তারপর রাতে বান্দরবান সদর থানা পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

এপর্যন্ত মোট ৮৬ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ীর চালকসহ মোট ৮৭ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৫ জন নারী রয়েছেন।

;

একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ হবে: ইসি হাবিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে কেউ পেশিশক্তি ব্যবহার করতে চাইলে কোনো ছাড় দেওয়া হবে না জানিয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, ভোট কেন্দ্র দখলতো দূরের কথা, একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে।

শনিবার (১৮ মে) ঝালকাঠি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আহসান হাবিব খান বলেন, সব প্রার্থীই নির্বাচন কমিশনের কাছে সমান। যে কোনো মূল্যে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা হবে। কোনো প্রার্থী আচরণবিধি ভঙ্গ করলে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক একটি দেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সুষ্ঠু নির্বাচন। আর স্থানীয় সরকার নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সারা দেশের মানুষ রাজনৈতিক দলসহ সবার চাওয়া একটি সুষ্ঠু নির্বাচন। এই দায়িত্ব নির্বাচন কমিশনের ওপর ন্যাস্ত। আমরা জাতিকে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে চাই বলেন তিনি।

জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুমের সভাপতিত্বে অন্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পিরোজপুরের জেলা প্রশাসক জাহিদুর রহমান ও বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক কর্নেল জুবায়ের আলম শুভ।

;

গাজীপুরে ধান শুকাতে গিয়ে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের শ্রীপুরে ধান শুকাতে গিয়ে বজ্রপাতে ফাতেমা আক্তার (৪৫) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

শনিবার (১৮ মে) সকাল ১১টার দিকে উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া এলাকায় ঘটনা ঘটে। নিহত গৃহবধূ ওই এলাকার বাসিন্দা মোঃ নূর হোসেনের স্ত্রী।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, গাজীপুরের শ্রীপুর উপজেলাধীন কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়ায় শনিবার সকালে স্বামীর বাড়ির পাশেই বাবার বাড়িতে উঠোনে ধান শুকাচ্ছিলেন ফাতেমা। পরে ঝড়-বৃষ্টির আভাস পেয়ে ধান উঠাতে যান। এ সময় বজ্রপাত হলে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। তাৎক্ষণিক বজ্রপাতে ফাতেমার শরীরের বামপাশ ঝলসে যায়। পরে তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ হাসপাতালে গিয়ে মরদেহ উদ্ধার করে। তবে আবেদনের প্রেক্ষিতে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

;

রাতে ৫ অঞ্চলে ঝড়ের শঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১৮ মে) বিকেলে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  এ তথ্য জানানো হয়েছে।

দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে জানানো হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর ও ফেনী জেলায় তা প্রশমিত হতে পারে।

এছাড়াও ঢাকা, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপরে কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে এবং রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।

;