লক্ষ্মীপুরে গৃহবধুকে হত্যার ঘটনায় র‍্যাবের জালে আটক ৭



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে গৃহবধুকে হত্যার ঘটনায় র‍্যাবের জালে আটক ৭

লক্ষ্মীপুরে গৃহবধুকে হত্যার ঘটনায় র‍্যাবের জালে আটক ৭

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে পূর্ব শত্রুতার জের ধরে ঘরে ঢুকে গৃহবধূ জোসনা আক্তারকে (৩০) কুপিয়ে হত্যার ঘটনায় মামলার প্রধান আসামি সিরাজ মিয়াসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতার সিরাজ সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের চরভূতা গ্রামের রবু মিয়ার ছেলে।

গ্রেফতারকৃত অন্যরা হলেন- এরশাদ, রিপন, জাকির, রিমন, রাকিব ইব্রাহিম ও সাহেরা বেগম। এর মধ্যে রিপন, রাকিব, জাকির ও রিমন প্রধান আসামি সিরাজের ছেলে। এরশাদ ও ইব্রাহিম একই এলাকার মিজানের ছেলে। অপর আসামি সাহেরা মিজানের স্ত্রী।

র‍্যাব ও এজাহার সূত্রে জানা যায়, বাড়ির পুকুর থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও পানি সেচকে কেন্দ্র করে ভিকটম জোসনাদের সঙ্গে আসামি সিরাজদের ঝগড়া হয়। এর জের ধরে ১২ এপ্রিল মধ্যরাতে হামলা চালিয়ে ঘরে ঢুকে জোসনা ও তার স্বামী আলাউদ্দিনকে কুপিয়ে আহত করে আসামিরা। পরে আশপাশের লোকজন ঘটনাস্থল থেকে আহত অবস্থায় দুইজনকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক জোসনাকে মৃত ঘোষণা করে। আহত অবস্থায় আলা উদ্দিন সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) নিহত জোসনার বাবা ইসমাইল হোসেন বাদী হয়ে সদর মডেল থানায় মামলা দায়ের করেন।

র‍্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানী কমান্ডার (ভারপ্রাপ্ত) গোলাম মোর্শেদ বলেন, মামলার পর থেকে র‍্যাব তদন্ত শুরু করে। অবশেষে মামলার এজাহারনামীয় ৬ জন ও ১ জন অজ্ঞাত আসামিকে গ্রেফতার করতে সক্ষম হই। পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তাদেরকে লক্ষ্মীপুর সদর মডেল থানায় হস্তান্তর করা হবে।

   

৬ ঘণ্টা পরিশ্রমে মেলে ৬০ টাকা

  ‘শ্রমিকের জয়গান কান পেতে শোন ঐ’



শহিদুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

স্বামীর একা রোজগার দিয়ে সংসার চালাতে খুবই কষ্ট হয় তাই এখানে এসে কাজ করছি। আমরা এখানে সকাল ৬টায় আসি আর বাসায় যাই দুপুর ১২ টায়। এর বিনিময়ে আমাদেরকে দেওয়া হয় মাত্র ৬০ টাকা। এতো কম টাকায় সংসার চালানো কঠিন। এসব নিয়ে কেউ কথা বললেই তাকে চাকরি থেকে বের করে দেওয়া হয়। তাই বাধ্য হয়েই পেটের টানে এসব করতে হচ্ছে’- আক্ষেপের সঙ্গে কথাগুলো বলছিলেন নওগাঁর নিয়ামতপুরে চুল বাছাইয়ের কাজ করা নারী শ্রমিক মীনারা বেগম।

শুধু মীনারা বেগমই নয়, তার মতো এমন শত শত নারী বঞ্চিত হচ্ছেন ন্যায্য মজুরি থেকে। আর স্বল্প বেতনে কাজ করিয়ে নিয়ে লাভবান হচ্ছেন কারখানার মালিকরা।

সরেজমিনে নওগাঁর নিয়ামতপুর উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের বেশ কিছু গ্রামে নারীদের চুল বাছাই আর পরিষ্কারের কাজ করতে দেখা  যায়। এসব শ্রমিকদের মধ্যে অধিকাংশই গৃহবধূ ও কিশোরী। মেয়েদের মাথার ঝরে পড়া চুল বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করে প্রথমে চলে প্রাথমিক বাছাইয়ের কাজ। তারপর চুলে থাকা নানা রকম ময়লা একটি সুঁচের মাধ্যমে সরিয়ে সেগুলোকে রাখা হয় আলাদা জায়গায়। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে চুল বাছাইয়ের কাজ।

৬ ঘণ্টা পরিশ্রমে মেলে ৬০ টাকা

কাজ করা নারী শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, টানা ৬ ঘণ্টা কাজ করার বিনিময়ে দেওয়া হয় মাত্র ৬০ টাকা। আবার কেউ যদি সময়ের আগে বাসায় চলে যায় তাহলে সেদিনের বেতন থেকে টাকা কাটা হয়।

শ্রীমন্তপুর ইউনিয়নের হরিপুর গ্রামের গৃহবধূ নূরেকা বেগম বার্তা২৪.কমকে বলেন, আমরা ভোর ৬টায় এখানে আসি আর যাই দুপুর ১২টায়। প্রতি ঘণ্টায় ১০ টাকা করে ৬ ঘণ্টায় ৬০ টাকা দেওয়া হয়। এই বেতনে আমাদের সংসার চালানো কষ্ট হয়ে যায়। এ নিয়ে যদি সঠিক পদক্ষেপ নেওয়া হয় তাহলে আমরা ভালোভাবে বেঁচে থাকতে পারবো।

এ বিষয়ে জানতে চাইলে ম্যানেজার হোসাইন বার্তা২৪.কমকে বলেন, নওগাঁর বিভিন্ন স্থান থেকে হকাররা চুলগুলো সংগ্রহ করে আমাদের কাছে বিক্রি করে। প্রতিকেজি চুলের মূল্য ১২ হাজার টাকা আবার প্রকারভেদে ৯ হাজার টাকাও হয়। কেনার পরে প্রতিটি গ্রামে চুল ভাগ করে দেয়া হয়। ৫ থেকে ৬ ঘণ্টায় নিদিষ্ট পরিমানে চুল তাদেরকে বাছাইয়ের জন্য দেওয়া হয়। এতে তারা মজুরি পায় ৬০ টাকা।

তিনি আরো বলেন, আশেপাশের সবাই এই টাকাই নারী শ্রমিকদের বেতন দেয়। যদি সবাই বাড়িয়ে তাইলে আমরাও বাড়িয়ে দিব।

নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ বার্তা২৪.কমকে বলেন, শ্রমিকদের প্রাপ্য মজুরি অবশ্যই পাওয়া উচিত। আমি এ বিষয়টি সম্পর্কে জানতাম না। আপনার কাছ থেকেই শুনলাম। আমি খোঁজ নিয়ে দেখছি কী করা যায়।

;

নাগরী লিপি রক্ষায় বিশেষ পদক্ষেপ নেওয়ার আহ্বান প্রধান বিচারপতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘সিলেটি নাগরী লিপি’ রক্ষার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে সিলেট সিটি করপোরেশন (সিসিক) আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

এসময় প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে। সম্মিলিত প্রচেষ্টায় বিচার বিভাগ আরও এগিয়ে নিয়ে যেতে হবে। স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং জনগণের নির্বাচিত প্রতিনিধিগণ সম্মিলিতভাবে কাজ করলে বিচার বিভাগ পূর্ণতা লাভ করে এবং ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়।

সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর ভূয়সী প্রশংসা করেন প্রধান বিচারপতি এবং ‘সিলেটি নাগরী লিপি’ রক্ষার জন্য বিশেষ পদক্ষেপ নিতে আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতি ও স্বাগত বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। সম্মানিত অতিথির বক্তব্য রাখে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, সিনিয়র জেলা ও দায়রা জজ আদালত একিউএম নাসির উদ্দিন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জাকির হোসেন খান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিত সিংহ, ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান, অতিরিক্ত ডিআইজি হুমায়ুন কবির, জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন। জেলা আইনজীবী সমিতির সভাপতি অসিম পুরকায়স্থ, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এডভোকেট রুহুল আনাম মিন্টু। সিলেট জজ কোর্টের পিপি অ্যাডভোকেট নিজাম উদ্দিন আহমেদ।

;

লাগেজ- ট্রলির চাকায় ঘুরছে কুলিদের ভাগ্য



রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
লাগেজ- ট্রলির চাকায় ঘুরছে কুলিদের ভাগ্য

লাগেজ- ট্রলির চাকায় ঘুরছে কুলিদের ভাগ্য

  • Font increase
  • Font Decrease

ট্রেন আসার সঙ্গে সঙ্গে তাড়াহুড়ো শুরু হত। মানুষের ভিড় ঠেলে ট্রেনের দরজার পাশে অসহায় হয়ে দাঁড়িয়ে অপেক্ষা করতেন যাত্রী নামার। ট্রেন থেকে যাত্রীর নামতে ব্যাগ বস্তা মাথায় নিতে তোড়জোড় শুরু হত। এরপর এগিয়ে দিত স্টেশনের গেট পর্যন্ত। যাত্রীরাও খুশি হয়ে বকশিশ দিত তাদের।

বলছি, রেল স্টেশনের লাল রঙের হাফ হাতা শার্ট পরে ছোটাছুটি করা কুলিদের কথা। সময়ের পরিক্রমায় আগের মতোই সেই কদর নেই কুলিদের। আধুনিকতার চাকায় ভর করেই স্টেশনের গেটে পৌঁছে যায় যাত্রীদের ব্যাগ বস্তা। প্রতিদিন হাজারো যাত্রী কমলাপুর রেল স্টেশনে আসে-যায়। তবে কুলিদের ব্যস্ততা থমকে যায় ট্রেনের দরজায়।

কিন্তু সব কিছু থমকে গেলেও জীবন তো আর থমকে থাকে না। আধুনিক ব্যাগ, ব্যাগেজে দিন দিন আয়ের পথও সংকুচিত হচ্ছে কুলিদের। এখন চলন্ত ব্যাগ, লাগেজ আর ট্রলির চাকায় ঘুরছে লেবার শ্রমিকদের ভাগ্য। সংসার খরচ চালানো তো দূর, এখন নিজের পরিশ্রমের খাবার জোটানো দায় হয়ে পড়েছে কমলাপুর রেল স্টেশনের প্রায় আড়াই শত শ্রমিকের।


এমনই একজন শ্রমিক আনোয়ার হোসেন। ১০ বছর আগে দুলাভাইয়ের হাত ধরে কমলাপুরে লেবার শ্রমিকের পেশায় আসেন তিনি। এক দশক আগে লেবারের টাকায় নিজের গ্রামের ঋণ শোধ করেন। দৈন্যদশা অবস্থা কাটিয়ে পরিবারে কিছুটা স্বস্তি এনেছিলেন তিনি। কিন্তু সময়ের সাথে সে আয় থমকে গেছে। স্বপ্ন ভেঙে কুলি পেশার শিকলে বাঁধা পড়েছেন তিনি।

আনোয়ার বলেন, আগের মতো আর কাজ কাম হয় না। মানুষও ডাকে না। দিনে ৩০০-৪০০ টাকা আয় করি- ঘর ভাড়া বাচ্চাদের পড়াশুনা চালাতে পারি না।আমাগো অনেক সমস্যা হয়। কিন্তু আটকে গেছি একটা জালে। বাইরে যে অন্য কাজে যাব, কিন্তু কাজ পাই না। বাধ্য হয়ে এ কাজ ধরে আছি।

লেবারের আয়ের টাকায় সংসার চালানো কমলাপুর রেলস্টেশনের আড়াইশ’র বেশি লেবার শ্রমিকের জীবনের গল্প ঠিক আনোয়ারের মতোই । দীর্ঘদিন ধরে এক পেশায় থাকায় ছাড়তে পারেন না তারা। হতাশা আর তিক্ততার মাঝেও ঘাম ঝড়ান ভাগ্য বদলে। তবে ঘাম ঝড়িয়েও দৈন্যদশা থেকে মুক্তি মেলেনি হাজার বছরেও। হয়নি জীবন মানেরও উন্নয়ন।


লেবার শ্রমিকের সাথে জড়িতরা বলছেন, আধুনিক ব্যাগ ব্যাগেজ ব্যবহারে কাজের সুযোগ হারাচ্ছেন তারা। অর্থনৈতিক টানাপোড়েনও পড়ে কুলিদের এড়িয়ে যাচ্ছেন অনেকে। তাই অর্থনৈতিক সংকটও বড় ভূমিকা রাখছে নিম্ন আয়ের এই মানুষগুলোর কাজের পরিধি কমাতে।

আব্দুর রাজ্জাক গাইবান্ধা থেকে কাছের এক আত্মীয়ের সাথে কমলাপুরে এসে ১২ বছর ধরে নিজের ভাগ্য বদলের চেষ্টা করে যাচ্ছেন তিনি। ভোর ৪ টা থেকে রাত ৮ পর্যন্ত স্টেশনের প্লাটফর্মে কাটালেও আয় হয় মাত্র ৪০০-৫০০ টাকা। খরচ বাদ দিয়ে পরিবারের জন্য থাকে মাত্র ১০০-২০০ টাকা।

ভাগ্যের উপর দোষ চাপিয়ে রাজ্জাক বলেন, আমাদের ২৫০ জনের বেশি মানুষ সবাই মুক্তি চায় কষ্ট থেকে। কিন্তু ভাগ্যের লেখন আর কি করমু। মানুষ তো না বুঝে অনেক অপবাদ দেয়। ছোটলোক বলে গালি দেয়। কিন্তু দুঃখ তো বোঝে না।


তিনি বলেন, বাড়িতে ১ মেয়ে দুই ছেলে পড়াশুনা করে। বাবা মা মিলে ৭ জনের সংসার। অল্প আয়ে চালাতে খুব কষ্ট হয়। কাজ না থাকলে আয় কেমনে হবে? মানুষ তো আর আমাদের ডাকে না।

সব পেশার মজুরির নির্দিষ্ট পরিমাণ থাকলেও এই লেবার শ্রমিকের নিদিষ্ট মজুরি নেই। প্রাতিষ্ঠানিক শ্রমিকদের নিয়ে নানা আলোচনা হলেও অপ্রাতিষ্ঠানিক এই শ্রমিকদের নিয়ে মাথা ব্যথা নেই কারো। শ্রমের ন্যায্য মজুরি টাও জোটে না এসব মানুষের ভাগ্যে। দৈন্যদশা থেকে মুক্তির স্বপ্নে দরিদ্রতার জালে আটকে যাচ্ছে তারা দিনের পর দিন।

কুলিদের জন্য সরকারের কাছে প্রণোদনা দাবি করেন কমলাপুর রেল স্টেশনে কুলিদের সর্দার মোবারক।

তিনি বলেন, আমাদের অধিকার আদায়ের জন্য আমরা সব সময় চেষ্টা করে যাচ্ছি। আমাদের বিরুদ্ধে নানা অভিযোগ এনে আমাদের বিতাড়িত করার ব্যর্থ চেষ্টা বার বার হয়েছে। আমরা এখন ট্রলি ব্যবহার করে মালামাল বহন করি। আমাদের মানুষ যা দেয় তা নেই। এখন আধুনিক ব্যাগ বের হয়েছে। অনেকে এই পেশা থেকে চলে যাচ্ছে। তবুও কেউ কেউ আঁকড়ে ধরে আছে। সরকার অন্যান্য পেশার মতো আমাদের জন্য যেন প্রণোদনার ব্যবস্থা করে।


 

বাংলাদেশ ট্রেড ইউনিয়নের শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক ও জাতীয় শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজিকুল জামান রতন বলেন, দিন দিন শ্রমিকদের কাজের স্থান কমে আসছে। শ্রমিকের বিকল্পে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নানা যন্ত্র ও সরঞ্জাম তৈরি হয়েছে। যা কাজের পরিধিটা কমায় দিচ্ছে। আমরা সবাই প্রাতিষ্ঠানিক শ্রমিকের কথা বলি। কিন্তু অপ্রাতিষ্ঠানিক শ্রমিক রয়েছে ৭০ শতাংশ। তাদের নিয়ে কেউ কথা বলে না।

তিনি মনে করেন, অপ্রাতিষ্ঠানিক শ্রমিক, কুলি, হকারসহ অন্যান্য শ্রমিক যারা আছেন তাদের অধিকার নয়ে কথা বলা জরুরি।

‘তাদের রেশনিং ব্যবস্থা চালু করা জরুরি। এছাড়া তাদের কাজের স্থান নিরাপদ করতে না পারলে ভবিষ্যৎ আরও খারাপ হবে। তাই আমাদের প্রাতিষ্ঠানিক শ্রমিকের পাশাপাশি নিম্ন আয়ের এসব মানুষের অধিকার আদায়ের জন্য কাজ করতে হবে। সরকারের উচিত তাদের দিকে তাকানো।’

;

শ্রমিক বাঁচলে বাঁচবে দেশ

  ‘শ্রমিকের জয়গান কান পেতে শোন ঐ’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শ্রমিক বাঁচলে বাঁচবে দেশ

শ্রমিক বাঁচলে বাঁচবে দেশ

  • Font increase
  • Font Decrease

বিখ্যাত হলিউড সিনেমা 'মডার্ন টাইমস' নির্মিত হয়েছিলো আধুনিক যান্ত্রিক শহরের সূচনালগ্নে মানুষদের অবর্ণনীয় এক যান্ত্রিক জীবনযাত্রার গল্প নিয়ে। সিনেমার শুরুতেই দেখা যায় একদল ভেড়া ছুটছে; কোনো একটা গন্তব্যে যাওয়ার জন্য যেন প্রতিযোগিতায় নেমেছে তারা। পরক্ষণেই দেখা মিলে কোনো কারখানায় ছুটে চলা একদল শ্রমিকের। ভেড়ার যাপিত জীবনের সাথে মানুষের জীবনের যোগসূত্র স্থাপন করে পরিচালক সে সময়কার কোনো উন্নত দেশের শ্রমিকদের পরিস্থিতিই যেন বোঝাতে চাইলেন। সেই বিংশ শতাব্দীর শ্রমিকদের যান্ত্রিক জীবনের তেমন কোনো বৈপ্লবিক পরিবর্তন একবিংশ শতাব্দীর এই অত্যাধুনিক জীবনে এসেও ঘটেনি। ঠিক এমনটাই ছিল শিল্পযুগের সূচনালগ্নেও। বর্তমানের এই  আধুনিক ও যান্ত্রিক বিশ্বে বিচ্ছিন্নতার বাড়বাড়ন্তে ক্রমেই প্রকট হচ্ছে মানবতা রক্ষার সংগ্রাম।

বর্তমান প্রেক্ষাপটে একটি দেশের মূল অর্থনৈতিক কাঠামো তৈরি হয় শিল্পখাতের উন্নয়নে। বাংলাদেশ শিল্পখাতে অনেকদূর এগিয়ে গেলেও শ্রমিকদের বেতন, ভাতা, নিরাপত্তা সেসব নিয়ে আসেনি আহামরি পরিবর্তন। চলতি বছরেও বেশ কয়েকবার শ্রমিকরা ন্যায্য মজুরি আদায়ে আন্দোলন করেছেন।

ধনীরা আরও ধনী হবে, আর গরিবরা আজীবন গরিবই থেকে যাবে এমন নীতিতেই চলছে পুঁজিবাদী সমাজব্যবস্থা। শ্রমবিভাজন ও শ্রেণি বৈষম্য, ন্যায্য মজুরি পরিশোধ না করা, শ্রমিক আন্দোলন ও হতাহতের ঘটনা এবং নিরাপত্তার অনিশ্চয়তার চিত্র প্রতিদিনই প্রায় খবরের কাগজে ভেসে উঠে। বাজারব্যবস্থার মাধ্যমে টিকিয়ে রাখা এ বৈষম্য ক্রমেই ভয়াবহ হচ্ছে বাংলাদেশেও।

চলতি এপ্রিল মাসের শুরুটাই হয়েছিলো গাজীপুরের মহানগরীর জরুন এলাকার কেয়া নিট কম্পোজিট পোশাক কারখানার  বকেয়া ও বোনাসের দাবিতে হওয়া শ্রমিক আন্দোলন দিয়ে। কাজ বন্ধ করে কারখানার ভিতরে অবস্থান করেন তারা; তুলে ধরেন নানারকম দাবি। তারা তখন বলেছিলেন, মজুরি বৃদ্ধির আন্দোলন করতে গিয়ে তাদের মোট চার জন প্রাণ হারিয়েছেন। এই হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের বদলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছিল প্রশাসন। নিহত পরিবারকে সামান্য কিছু টাকা ধরিয়ে দিয়ে তাদের মুখ বন্ধ করার চেষ্টাও করা হচ্ছিল। দারিদ্রের কারণে নিহত শ্রমিকদের পরিবারের কেউ কেউ মামলা করার সুযোগ পাননি। মজুরি আন্দোলনে প্রাণ হারানো শ্রমিকের জন্য ন্যায়বিচার ও ক্ষতিপূরণ, ন্যায্য মজুরি পরিশোধের দাবিতে তারা মাঠে নেমেছিলেন।

মাসের মাঝামাঝি সময়ে ২১ এপ্রিল বেতনের দাবিতে নারায়ণগঞ্জের ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন রফতানিমুখী অবন্তি কালার টেক্সটাইল লিমিটেড কারখানার শ্রমিকরা। বকেয়া বেতন আদায়ের জন্য রোজার মাসেই বিকোষাভ করেন তারা।

এভাবেই দেশের কোথাও না কোথাও, কোনো না কোনো পোশাক কারখানায় ক্রমেই বেড়ে চলেছে শ্রমিক বিক্ষোভ, আন্দোলন এবং অনিরাপত্তা। দেশের উদীয়মান অর্থনীতির সাথে তাল মিলিয়ে দ্রব্যমূল্য ও বিভিন্ন আসবাবপত্রের দাম চড়াও হলেও আশানুরূপ বাড়েনি বেতন, কমেনি বৈষম্য। প্রাপ্য মজুরি যথাসময়ে পরিশোধ না করার অভিযোগও অনেক।

গত বছরের নভেম্বরে শ্রমিকদের বেতন সর্বনিম্ন ১২ হাজার ৫০০ টাকা করা হয়। চূড়ান্ত মজুরি প্রস্তাব অনুযায়ী, মোট মজুরির মধ্যে মূল বেতন হবে ৫৪ দশমিক ৬০ শতাংশ। অর্থাৎ ১২ হাজার ৫০০ টাকা মজুরির মধ্যে মূল বেতন হবে ৬ হাজার ৭০০ টাকা। আর মূল বেতনের অর্ধেক হচ্ছে বাড়িভাড়া। এ ছাড়া খাদ্যভাতা ১ হাজার ২৫০ টাকা, চিকিৎসাভাতা ৭৫০ টাকা ও যাতায়াত ভাতা ৪৫০ টাকা। প্রতিবছর মূল বেতনের ৫ শতাংশ হারে মজুরি বাড়বে। নতুন মজুরিকাঠামোতে সাতটি গ্রেডের বদলে পাঁচটি গ্রেড থাকবে। কিন্তু শ্রমিকদের সর্বনিম্ন মজুরি নির্ধারণের এই সরকারি ঘোষণা তখনই প্রত্যাখ্যান করে বিক্ষোভ করেন শ্রমিকরা। বিক্ষোভ চলাকালীন পুলিশের সাথে সংঘর্ষে মৃত্যু হয় নারী শ্রমিক আঞ্জুয়ারা খাতুনের।

গত ডিসেম্বর থেকে সরকার নির্ধারিত নতুন মজুরি কার্যকর হওয়ার পর জানুয়ারি মাসে নতুন কাঠামো অনুযায়ী মজুরি পাওয়ার কথা ছিল। কিন্তু দীর্ঘদিনেরি এই  শ্রমিক সমস্যার তেমন কোনো সমাধান নজরে আসেনি। বরং বিক্ষোভ, আন্দোলন, হতাহতের মধ্যেই সীমাবদ্ধ থেকেই নিম্নআয়ের মানুষদের জীবন।

গত ৬-৭ মাসের দ্রব্যমূল্যের ক্রমাগত দাম বাড়ার সাথে সাথে ক্রমেই নাজেহাল হচ্ছিল   এসব শ্রমিকদের জীবন। মৌলিক চাহিদা পূরণ করতেই তাদের হিমশিম খেতে হচ্ছে যেখানে তাদের শ্রমেই বাড়ছে দেশের জিডিপি। তাই ধনীদের আরও ধনী হওয়ার গল্পে পিষে যাচ্ছে আমাদের এই বিশাল শ্রমিক সমাজ।

আজ মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে 'মে দিবস' হিসেবে পালন করা হচ্ছে। জাতির বিচ্ছিন্নতা ঠেকাতে শ্রমবিভাজনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো এখন সময়ের দাবি। সেজন্য প্রতিটি খাতেই সঠিক মজুরি, কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

;