চুয়াডাঙ্গায় শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ মুদি দোকানি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় ৬ বছরের একটি কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ওই শিশুর বাবা বাদী হয়ে দর্শনা থানায় একটি ধর্ষণ মামলা করেন। ওই মামলায় সুন্নত আলী (৬০) নামের এক বৃদ্ধ মুদি দোকানিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত সুন্নত আলী চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের হরিশপুর গ্রামের মৃত পিরু মণ্ডলের ছেলে।

ভুক্তভোগী শিশু ও তার পরিবারের সদস্যরা জানান, গত মঙ্গলবার সন্ধ্যার দিকে ভুক্তভোগী শিশুকে তার মা সুন্নত আলীর দোকান থেকে মোবাইলের রিচার্জ কার্ড (মিনিট কার্ড) কিনতে পাঠায়। এসময় বৃদ্ধ দোকানি শিশুটিকে দোকানের মধ্যে শিশুটিকে ধর্ষণ করে। পরে শিশুটি বাড়ি গিয়ে তার মাকে বিষয়টি জানালে তারা দ্রুত দর্শনা থানায় যায়। পরে পুলিশের সহায়তায় শিশুটিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠানো হয়। রাতেই শিশুর পরিবারের পক্ষ থেকে দর্শনা থানায় ধর্ষণ মামলা দায়ের করা হয়। 

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. আব্দুল কাদের বলেন, মঙ্গলবার রাতে একটি শিশুকে তার পরিবারের সদস্যরা জরুরি বিভাগে নিয়ে এসেছিল। তাৎক্ষণিক চিকিৎসা দিয়ে শিশুটিকে আবাসিক মেডিকেল অফিসারের (আরএমও) কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফারহানা পলাশ বলেন, রাতেই শিশুটির স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পেলে বিস্তারিত বলা যাবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহা বলেন, শিশুটির বাবা ধর্ষণ মামলা দায়ের করায় অভিযুক্ত মুদি দোকানি সুন্নত আলীকে গ্রেফতার করে আজ আদালতে সোপর্দ করা হয়েছে। সরাসরি ধর্ষণ না হলেও যৌন চাহিদা পূরণ করতেই শিশুটির সাথে এমন কাজ করেছে। এছাড়া ধর্ষণ হয়েছে কি না সেই বিষয়ে আমরা চিকিৎসকের মতামত নেব। তদন্ত করে যেটা পাব, সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

   

সিঅ্যান্ডএফ কর্মচারীদের ওপর হামলা: তিন ডিপোতে কর্মবিরতি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
সিঅ্যান্ডএফ কর্মচারীদের ওপর হামলায় তিন ডিপোতে কর্মবিরতি

সিঅ্যান্ডএফ কর্মচারীদের ওপর হামলায় তিন ডিপোতে কর্মবিরতি

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের (এসএপিএল) ডিপোতে সিঅ্যান্ডএফ কর্মচারীদের ওপর হামলার প্রতিবাদে ডিপোতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছে সিঅ্যান্ডএফ কর্মচারী ইউনিয়ন। এর অংশ হিসেবে মঙ্গলবার (২১ মে) সকাল থেকে এই কোম্পানির মালিকানাধীন এসএপিএল, ইস্পাহানি ও ওসিএল ডিপোতে কাজ বন্ধ রেখেছেন সিঅ্যান্ডএফের কর্মচারীরা। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সিআন্ডএফ কর্মচারী ইউনিয়নের (সিডিএ) সভাপতি কাজী খায়রুল বাশার মিল্টন।

সোমবার (২০ মে) রাত ১২টার দিকে এসএপিএল ডিপো কর্তৃপক্ষের লোকজনের সঙ্গে সিঅ্যান্ডএফের কর্মচারীদের মারামারির ঘটনা ঘটে। এই ঘটনায় কয়েকজন সিঅ্যান্ডএফ কর্মচারী আহত হন। এই ঘটনায় নগরীর পতেঙ্গা থানায় পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

কর্মবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউস সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু।

তিনি বলেন, ‘ডিপোগুলোতে কাজের পরিবেশ নেই। আমাদের কর্মচারীদের বসার জন্য কোনো জায়গা নেই। কাজ করতে গেলে ডিপোর লোকজন তাদের সঙ্গে দুর্ব্যবহার করেন। সোমবার রাতে এসব বিষয় নিয়ে আমাদের কর্মচারীদের সঙ্গে ডিপো কর্তৃপক্ষের লোকজনের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ডিপোর লোকজন আমাদের কর্মচারীদের লাঠিসোঁটা নিয়ে মারধর করেন। এতে অন্তত চারজন কর্মচারী আহত হয়েছেন। এ ঘটনায় কর্মচারীদের পক্ষ থেকে পতেঙ্গা থানায় অভিযোগ করা হয়েছে। ডিপো মালিকদের পক্ষ থেকেও থানায় পাল্টা অভিযোগ করা হয়েছে। আমরা দু’পক্ষকে সংযত থেকে বিষয়টি সমাধান করার জন্য বলেছি।’ কাজের পরিবেশ তৈরি না হলে অন্য কন্টেইনার ডিপোগুলোও বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন কাজী মাহমুদ ইমাম বিলু।

বাংলাদেশ ইংল্যান্ড কন্টেইনার ডিপোর্টস অ্যাসোসিয়েশন (বিকডা) সচিব রুহুল আমিন সিকদার বলেন, ‘কাস্টমস সংক্রান্ত বিষয় নিয়ে এসএপিএল ডিপোতে সিএন্ডএফ কর্মচারীদের সঙ্গে ডিপো কর্তৃপক্ষের ঝামেলা হয়েছিল। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কেউ এটি আমাদের বিষয়টি জানায়নি। শুনেছি এই ঘটনায় এসএপিএলসহ তিনটি ডিপোতে কাজ বন্ধ রেখেছেন সিঅ্যান্ডএফ কর্মচারীরা। যেহেতু এখনও কেউ আনুষ্ঠানিকভাবে আমাদের অবহিত করেনি, তাই এ বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই।’ তবে ঘটনার বিষয়ে এসএসিএল কর্তৃপক্ষের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

;

কৃষিখাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কৃষিখাতে প্রযুক্তিগত দক্ষতা থাকায় কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের উৎপাদন বাড়াতে হবে। কারণ আমাদের জমি কমছে, আর মানুষ বাড়ছে। অস্ট্রেলিয়া এ ব্যাপারে আমাদের সাহায্য করতে পারে, কারণ অস্ট্রেলিয়া কৃষি প্রযুক্তিতে অনেক উন্নত।

মঙ্গলবার (২১ মে) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সিনেটর পেনি ওং সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি উৎপাদনে সফল হয়েছে, কারণ গত ১৫ বছরে কৃষি উৎপাদন বহুগুণ বেড়েছে। তবে অস্ট্রেলিয়া বাংলাদেশকে উৎপাদন আরও বাড়াতে সাহায্য করতে পারে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

;

সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা

সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মেলা

  • Font increase
  • Font Decrease

ই—বিজনেস এ ধারণাকে সামনে রেখে সাউদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা উন্নয়ন মেলা—২০২৪। ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে অ্যাকাডেমিক কোর্সের অংশ হিসেবে সোমবার (২১ মে) ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে এই মেলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. শরীফ আশরাফউজ্জামান এবং বিচারক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মঞ্জুরুল হক, ফাউন্ডার, বারকোড রেস্টুরেন্ট গ্রুপ, তানভীর শাহরিয়ার রিমন, সিইও রেনকম রিয়েল—এস্টেট এন্ড সি ফিশিং।

আরও উপস্থিত ছিলেন- ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান শাকিনা সুলতানা পমি, মেলার সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক রেহনুমা সুলতানা খান এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সকালে মেলার উদ্বোধন করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান এবং ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক ড. ইসরাত জাহান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. শরীফ আশরাফউজ্জামান বলেন, ছাত্রজীবন থেকে উদ্যোক্তা হওয়ার যে মানসিকতা তোমাদের মধ্যে তৈরি হয়েছে, তা সত্যিই প্রশংসাযোগ্য। তোমাদের উদ্যোগ, আমি মনে করি তা অন্য শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা যোগাবে। আমার বিশ্বাস সাউদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এ উদ্যোগে সফল হবে।

মূলত ব্যবসার প্রসার ও তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সাউদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ সেমিস্টার ভিত্তিক এ মেলার আয়োজন করে থাকে। এবার সেরা স্টলের পুরস্কার অর্জন করে এসেন্সিয়াল হেভেন। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে জুসবার ও অথেনটিক মি।

;

ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮

ফেনীতে নসিমন উল্টে নিহত ১, আহত ৮

  • Font increase
  • Font Decrease

ফেনীতে নসিমন উল্টে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রামপুর রাস্তার মাথা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম জাকির হোসেন (৩০)। সে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ইসবপুর ইউনিয়নের বাসিন্দা। এঘটনায় আহতদের মধ্যে জাহাঙ্গীর ও রশিদ নামে দু’জনকে গুরতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে নসিমনটি পল্লী বিদ্যুতের কাজে নিয়োজিত শ্রমিকদের নিয়ে সদর উপজেলার লেমুয়া থেকে শহরে ফিরছিলেন। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রামপুর রাস্তার মাথা এলাকায় পৌঁছালে নসিমনের চাকা বিস্ফোরণ হয়। পরে নিয়ন্ত্রণ হারিয়ে নসিমন উল্টে যায়। ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক জাকিরকে মৃত ঘোষণা করেন।

ফেনী জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রুহুল মহসিন সুজন জানান, আহতদের মধ্যে তিনজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। জাহাঙ্গীর ও রশিদ নামের দু’জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্য তিনজন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন।

মহিপাল হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক মো. শিপন জানান, নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য ফেনী জেনারেল হাসপাতালের মর্গে রয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হবে।

;