সিনহা হত্যার রায় পিছিয়ে দুপুর ২টায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
সিনহা হত্যার রায় পিছিয়ে দুপুর ২টায়

সিনহা হত্যার রায় পিছিয়ে দুপুর ২টায়

  • Font increase
  • Font Decrease

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার রায় ঘোষণা করা হবে সোমাবার (৩১ জানুয়ারি)।  সকাল ১০ টায় এ মামলার কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা দুপুর ২টা করা হয়েছে।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাহাবুবুল আলম টিপু জানান, সকালে আদালতের কর্যক্রম শুরুর কথা থাকালেও তা দুপুরে হবে বলে জানানো হয়েছে।

কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করবেন। দীর্ঘ শুনানি, সাক্ষীদের জবানবন্দি, জেরা ও আইনজীবীদের যুক্তিতর্ক শেষে গত ১২ জানুয়ারি রায়ের জন্য এই দিন ধার্য করেছিলেন বিচারক।

২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি (টেকনাফে দুটি, রামুতে একটি) মামলা করে। আর ঘটনার পাঁচ দিন পর ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ পুলিশের ৯ সদস্যের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। মামলাগুলো তদন্তের দায়িত্ব পায় র‌্যাব।

২০২০ সালের ৬ আগস্ট ওসি প্রদীপ, পরিদর্শক লিয়াকতসহ মামলার আসামি সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে তদন্তে নেমে হত্যার ঘটনায় স্থানীয় তিন বাসিন্দা, আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) তিন সদস্য, প্রদীপের দেহরক্ষীসহ আরও সাতজনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর ২০২০ সালের ২৪ জুন চার্জশিটভুক্ত আসামি কনস্টেবল সাগর দেব আত্মসমর্পণ করলে এ মামলার ১৫ আসামিই আইনের আওতায় আসেন।

২০২০ সালের ১৩ ডিসেম্বর প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা ও র‌্যাব-১৫ কক্সবাজারের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম। এতে সিনহা হত্যাকাণ্ডকে একটি ‘পরিকল্পিত ঘটনা’ হিসেবে উল্লেখ করা হয়।

বর্তমানে কারাগারে থাকা ১৫ আসামি হলেন বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন পরিদর্শক লিয়াকত আলী, টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ, দেহরক্ষী রুবেল শর্মা, বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের বরখাস্ত উপপরিদর্শক (এসআই) নন্দ দুলাল রক্ষিত, বরখাস্ত কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন ও আবদুল্লাহ আল মামুন, বরখাস্ত সহকারী উপপরিদর্শক (এএসআই) লিটন মিয়া, বরখাস্ত কনস্টেবল সাগর দেব, বরখাস্ত এপিবিএনের উপপরিদর্শক (এসআই) মো. শাহজাহান, বরখাস্ত কনস্টেবল মো. রাজীব ও মো. আবদুল্লাহ, টেকনাফ থানায় পুলিশের করা মামলার সাক্ষী টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের নুরুল আমিন, মো. নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিন।

   

মদের আসরে কমার্স কলেজের ছাত্ররা, ভিডিও ভাইরাল



আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মদের আসরে কমার্স কলেজের ছাত্ররা, ভিডিও ভাইরাল

মদের আসরে কমার্স কলেজের ছাত্ররা, ভিডিও ভাইরাল

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শাহ আলী থানার ঢাকা কমার্স কলেজের (ডিসিসি) পোশাকে কয়েকজন শিক্ষার্থী মদের আসর বসিয়েছেন। এরপর বিদেশি ব্রান্ডের মদের বোতলের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন তারা।

গত সোমবার 'ডিসিসি স্কয়াড' নামের একটি ফেসবুক পেজ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। তবে ভিডিওটি প্রথম ফেসবুকে পোস্ট করেছেন তানভীর মাহাতাব রাজ নামের এক শিক্ষার্থী। তবে তার পোস্ট করার সময়টি নিশ্চিত হওয়া যায় নি। ভিডিওতে ছয়জন শিক্ষার্থীকে দেখা যায়। তাদের মধ্যে ছিলেন- তানভীর মাহাতাব রাজ, শান্ত, সেজান হান্নান, আকিব। বাকি দুজনের পরিচয় নিশ্চিত হওয়া যায় নি। তবে তারা সবাই কমার্স কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী বলে জানা গেছে।

১৪ সেকেন্ডের ওই ভিডিওতে দেখে গেছে, কমার্স কলেজের ছয় শিক্ষার্থী একটি রুমের ভেতরে মদের বোতল নিয়ে একেকজন হাতবদল করছেন। একজন ছাত্রের মদের বোতলে চুমু দেওয়া ছবি সেই ভিডিওর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

অভিযোগ আছে, এমন মদের আসরে ছাত্রীরাও বসছেন। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এ ছবি ভাইরাল হওয়ার পর সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন।

ডিসিসি স্কয়াড নামের পেজটি ঘেটে দেখা গেছে, কমার্স কলেজের শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের আলোচিত বিভিন্ন ঘটনার টিকটিক ভিডিও তৈরির করার ঘটনা নিয়মিত। এমন কি ক্লাস ফাঁকি দিয়ে কলেজের পেছনের দেওয়াল দিয়ে পালিয়ে যাওয়ার ভিডিও রয়েছে। ডিসিসি স্কয়াড নামের পেজটি থেকে কমার্স কলেজের ছাত্র-ছাত্রীদের বিতর্কিত বিভিন্ন কর্মকাণ্ডের ছবি ও ভিডিও নিয়মিত পোস্ট করতে দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষক বলেন, কমার্স কলেজের ঐতিহ্য ধরে রাখতে পারেননি ব্যবস্থাপনা কমিটি। তারা শুধু টাকার নেশায় বুধ হয়ে আছে। শিক্ষার্থীদের পড়াশোনায় চরম অবহেলা সৃষ্টি হয়েছে। নিয়োগ বাণিজ্য ও আর শিক্ষার্থীদের কাছ থেকে নানা অজুহাতে টাকা আদায়ই এখন একমাত্র টার্গেট। একটা সময়ে সারাদেশে সেরা কলেজ এখন শাহ আলী থানার শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের স্বীকৃতি পায় এটা লজ্জার। শাহ আলী থানা এলাকায় মাত্র দুটি কলেজ দুটি কলেজের মধ্যে সেরা হয়েও সেটি আবার নানাভাবে প্রচার করেন সংশ্লিষ্টরা।

কলেজের পোশাকে মদের আসরে শিক্ষার্থীরা। এই বিষয়ে জানতে চাইলে কমার্স কলেজের অধ্যক্ষ আবু মাসুদ বলেন, আমার ওই শিক্ষার্থীকে খুঁজতেছি। খুঁজে পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ক্লাস রুমে শিক্ষার্থীদের আপত্তিকর টিকটক ভিডিও ও গানের বিষয়ে জানতে চাইলে তিনি প্রশ্ন এড়িয়ে যান। তিনি বলেন, আমি আপনার সঙ্গে আর কোনো কথা বলতে পারছি না। ধন্যবাদ।

এমন কাণ্ডের বিষয়ে জানতে কমার্স কলেজে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের উপদেষ্টা দেওয়ান জোবাইদা নাসরিনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

;

চন্দনাইশে পিকআপের ধাক্কায় অটোরিকশাচালক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের চন্দনাইশে পিকআপের ধাক্কায় এক অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে উপজেলার দোহাজারী পৌরসভায় জসিম কনভেনশন হলের সামনে এই ঘটনা ঘটে। তবে ওই অটোরিকশা চালকের নাম জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মোহাম্মদ ইরফান।

তিনি বলেন, দুর্ঘটনার পর স্থানীয়রা উদ্ধার করে নিকটস্থ দোহাজারি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক ওই অটোরিকশা চালককে মৃত ঘোষণা করেন।

নিহত অটোরিকশা চালকের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। পিকআপটিকে খুঁজতে অভিযান চলছে বলে জানান ওসি।

;

কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু

কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার সদর উপজেলার রসুলপুর স্টেশন এলাকায় ট্রেনে কাটা পড়ে মীম আক্তার নামের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনা ঘটেছে। ঘটনার প্রতিবাদে প্রায় এক ঘণ্টা ট্রেন আটকে রাখে রসুলপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টার দিকে ঢাকামুখী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি মীমকে চাপা দেয়। মীম রসুলপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্কুলে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইন রেলপথে পর্যটন এক্সপ্রেস ট্রেন দেখে পাশের রেল লাইনের ওপর দাঁড়িয়ে পড়ে মিম। এর সাথে সাথেই ঢাকামুখী চট্টলা এক্সপ্রেস এর ট্রেনটি এসে অপর লাইনে তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

স্থানীয়দের দাবি, রসুলপুর রেলস্টেশনের পাশের লেভেল ক্রসিংটিতে নিরাপত্তা গেইট কিংবা কোন বেরিয়ার দেয়া নেই। যে কারণে প্রতিদিনই কোন না কোন যানবাহন দুর্ঘটনার মুখোমুখি হয়। এছাড়া রেল লাইনের এক পাশে স্কুল থাকায় প্রতিনিয়ত লেভেল ক্রসিং দিয়ে শিক্ষার্থীদের যাতায়াত। নিরাপত্তা ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীরাও ঝুঁকি নিয়ে রেললাইন পারাপার হয়।

কুমিল্লা কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন জানান, ঘটনার পর কিছু সময়ের জন্য এলাকাবাসী ও শিক্ষার্থীরা ট্রেন দাঁড় করিয়ে রাখে। পরে প্রশাসনের সহযোগিতায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। ট্রেনে কাটা পড়েই মিমের মৃত্যু হয়েছে।

;

বাড়ি ফেরার পথে বাবুগঞ্জে স্কুলের ২ ছাত্র নিখোঁজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্কুল ছুটি শেষে বাড়িতে ফেরার পথে রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছে এক স্কুলের দুই ছাত্র। এ ঘটনায় বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে বরিশালের বাবুগঞ্জ থানায় পৃথক দুটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

নিখোঁজ দুই ছাত্র হলো-বাবুগঞ্জ উপজেলার আগরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র ও আগরপুর গ্রামের সোহেল হাওলাদারের ছেলে মাহিম হাসান শান্ত (১১) এবং একই বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ও একই গ্রামের জাহিদ হাসান জাকিরের ছেলে রাব্বি (১০)।

সাধারণ ডায়েরি সূত্রে জানা গেছে, বুধবার স্কুল ছুটি শেষে বাড়িতে ফেরার পথে ওই দুই ছাত্র নিখোঁজ হয়।

;