২৪৫ দিন প্রমোদতরীতে ভেসে ৬ মহাদেশের ৫১ দেশ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ভাইকিং সান-প্রমোদতরী/ছবি: সিএনএন

ভাইকিং সান-প্রমোদতরী/ছবি: সিএনএন

  • Font increase
  • Font Decrease

প্রমোদতরীতে ভেসে সমুদ্রের নীল জলরাশি ও দিগন্ত বিস্তৃত আকাশের মিতালি দেখতে দেখতে হারিয়ে যেতে কার না ভালো লাগে!  আবার তা যদি হয় বিশ্বভ্রমণ- তাহলে তো কথা নেই।   

ভ্রমণ প্রিয় মানুষদের জন্য ২৪৫ দিন সমুদ্র ভেসে ৫১ টি দেশ ঘুরে দেখার আয়োজন করেছে সুইজারল্যান্ডের ভাইকিং সান ক্রুজ নামে একটি সংস্থা। তাদের ভাইকিং সান নামে একটি প্রমোদতরী ৯৩০ জন ভ্রমণ পিপাসু মানুষকে নিয়ে ৬টি মহাদেশের ৫১ দেশ এবং ১১১টি বন্দরে ঘুরে বেড়াবে। ভাইকিং ক্রুজের বিলাসবহুল সমুদ্র ভ্রমণের নাম দেওয়া হয়েছে ‘আল্টিমেট ওয়ার্ল্ড ক্রুজ’ ।

এই আয়োজনের লক্ষ্য হলো বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র পথ ভ্রমণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানো।

৩১ আগস্টে  ৯৩০ জন যাত্রী নিয়ে ভাইকিং সান প্রমোদতরীটি লন্ডনের গ্রিনিচ জেটি থেকে যাত্রা শুরু করে।

৮ মাস ভ্রমণ করে লন্ডনে ভাইকিং সান প্রমোদতরীর যাত্রা শেষ হবে। তার আগে স্ক্যান্ডিনেভিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং পুরো দক্ষিণ আমেরিকা ঘুরে আসবে। সেখান থেকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে মধ্যপ্রাচ্য এবং ইউরোপে যাওয়ার আগে অস্ট্রেলিয়া এবং এশিয়ায় যাবে। এই ভ্রমণে যাত্রীরা ২৩টি শহরে রাত্রিযাপন করতে পারবেন।

এখন মনে প্রশ্ন জাগতে পারে পুরো বিশ্ব ভ্রমণে কত খরচ পড়বে? ব্যয়বহুল এ ভ্রমণে ভাড়া গুণতে হবে জনপ্রতি ৯২ হাজার ৯৯০ মার্কিন ডলার। তবে প্রতিটি বন্দরে বিনামূল্যে ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন।

ভাইকিং সান নামক এ প্রমোদতরীটি তৈরি করা হয় ২০১৭ সালে। দৈর্ঘ্য ৭৪৫ ফুট।  এতে রয়েছে বিশ্বের বিখ্যাত শেফ দ্বারা পরিচালিত ১০ টি রেস্তোরাঁ। ৪৬৫ টি কেবিনের প্রত্যেকটির সাথে বারান্দা রয়েছে। অতিরিক্ত সুবিধা হিসেবে সমুদ্র ভ্রমণকারীরা ২৪৫ দিনের ভ্রমণে নরডিক স্পা করাতে পারবেন। প্রমোদতরীতে সাঁতারের জন্য রয়েছে বিশাল পুল, সমৃদ্ধ লাইব্রেরি। যাত্রীদের জন্য পরিবেশন করা হবে বিশ্বমানের থিয়েটার পারফরমেন্স।

ভাইকিং সান ক্রুজের চেয়ারম্যান টোরস্টেইন হাজেন বলেন, আমরা দীর্ঘ ২০ বছর ধরে  ভ্রমণকারীদের আনন্দ দিয়ে আসছি। এবারের আয়োজন আগের থেকে অনেক ব্যতিক্রম। আল্টিমেট ওয়ার্ল্ড ক্রুজ দীর্ঘ পথ পাড়ি দেবে।

   

ভারতে ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। ষষ্ঠ দফায় শনিবার (২৫ মে) ভারতের স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই পর্বে ভোট হবে ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি জোট ২০১৯ সালে এই ৫৮ আসনের মধ্যে তারা জিতেছিল ৪৫টিতে। তবে এবার বেশির ভাগ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। এই দফায় ভাগ্য র্নিধারণ হবে মনোজ তেওয়ারি, মনোহর হুড্ডা, কানাইয়া কুমার, প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অভিনেতা দেব ও অভিনেত্রী জুন মালিয়াসহ মোট ৮৮৯ জন প্রার্থীর।

গত বার এই ৫৮ আসনের মধ্যে হরিয়ানার ১০ ও দিল্লির সাত আসনের সবগুলোতে জিতেছিল বিজেপি। অথচ এই ১৭ আসনেই এবার কঠিন লড়াইয়ের মুখে বিজেপি। দিল্লিতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে জোট করেছে কংগ্রেস। তবে এই পর্বের নির্বাচনে বিশেষভাবে নজর থাকবে পশ্চিমবঙ্গ রাজ্যে। কারণ প্রায় প্রতিটি ধাপের নির্বাচনে পশ্চিমবঙ্গে সহিংসতার ঘটনা ঘটেছে। এই দফায় যে আট আসনে নির্বাচনে হবে তার মধ্যে পাঁচটিতে গত বার জিতেছিল বিজেপি। বাকি তিনটি জিতেছিল রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। 

ষষ্ঠ দফার মধ্যদিয়ে লোকসভা ৫৪৩ আসনের মধ্যে ৪৮৬ আসনের ভোটগ্রহণ সম্পন্ন হবে। শেষ দফায় ১ জুন ভোট হবে ৫৭ সংসদীয় আসনে।

;

আইসিজের নির্দেশ অমান্য, রাফায় হামলা চালাল ইসরায়েল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার রাফায় অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দেয় আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। কিন্তু এ নির্দেশ প্রত্যাখ্যান করেছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। শুক্রবার রাফার শাবৌরা শরণার্থী শিবিরে যুদ্ধবিমান থেকে চালানো হয় হামলা।

বার্তাসংস্থা বিবিসির প্রতিবেদন অনুসারে, দক্ষিণ আফ্রিকার করা মামলার শুনানিতে শুক্রবার ইসরায়েলকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে হামলা বন্ধের নির্দেশ দেন জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতের ১৫ বিচারকের একটি প্যানেল।

একইসঙ্গে রাফার মিশর সীমান্ত ক্রসিং মানবিক ত্রাণ প্রবেশের জন্য খুলে দেওয়া, গাজায় তদন্তকারীদের প্রবেশ নিশ্চিত করা এবং ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে গাজায় ঢোকার অনুমতি দেওয়ার নির্দেশ দিয়েছেন আইসিজে।

তবে আইসিজের এ রায় ইসরায়েল প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
আইসিজের এ রায় ঘোষণার পর ইসরায়েলের মন্ত্রিসভা জানিয়েছে, গাজায় ক্ষমতাসীন সশস্ত্র গোষ্ঠী হামাসকে ধ্বংস করা এবং গোষ্ঠীটির কব্জায় থাকা জিম্মিদের উদ্ধারে তাদের অভিযান অব্যাহত থাকবে।

এছাড়া ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এই রায়কে ‘ভুয়া, ভয়ানক এবং ন্যায়বিচার পরিপন্থী’উল্লেখ করে বলা হয়, ‘প্রত্যেক দেশেরই আন্তর্জাতিক আইন ও মূল্যবোধ অনুসরণের ভিত্তিতে নিজেদের নাগরিক ও সীমানা রক্ষার অধিকার রয়েছে এবং ইসরায়েল ঠিক তা ই করছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘রাফার বেসামরিক ফিলিস্তিনিদের ব্যাপক শারীরিক ক্ষয়ক্ষতি এড়িয়ে সেখানে অভিযান চালাতে সামরিক বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের প্রধান লক্ষ্য সেখানকার শত্রু ঘাঁটিগুলোতে অভিযান চালানো। বেসামরিক ফিলিস্তিনিদের ক্ষতিসাধন নয়।’

;

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধস, শতাধিক প্রাণহানির শঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমিধসে পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। 

শুক্রবার (২৪ মে) সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তরাঞ্চলীয় কাওকালাম গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ৫০টিরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। মাটির নিচে চাপা পড়ে অনেকেই।

এতে আরও বলা হয়, বাসিন্দারা ঘুমন্ত অবস্থায় থাকায় এ ভূমিধস হয়েছে। ফলে হতাহতের সংখ্যা অনেক বাড়তে পারে।

স্থানীয়রা বলছেন, প্রায় তিনশ’ মানুষের মৃত্যু হয়েছে। তবে কর্তৃপক্ষ এখনো হতাহতের প্রকৃত সংখ্যা নিশ্চিতভাবে জানায়নি।

এদিকে ভূমিধসের পর চিকিৎসা দল, সামরিক বাহিনীর সদস্য, পুলিশ ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মীদের দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

পাপুয়া নিউগিনি রেডক্রসের অন্তর্বর্তীকালীন মহাসচিব জ্যানেট ফিলমোন এএফপিকে জানান, ভূমিধসের জায়গাটি প্রত্যন্ত গ্রামে। সেখানে জরুরি সেবা বা ত্রাণ পৌঁছাতে দুই দিন লেগে যেতে পারে। 

;

ইউক্রেন যুদ্ধে যুদ্ধবিরতিতে রাজি পুতিন, তবে...



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি। তবে ইউক্রেন বা পাশ্চাত্য দেশগুলি যদি যুদ্ধ চালিয়ে যেতে চায়, তাহলে তাতেও রাজি তিনি।

পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ কয়েকজন ঊর্ধ্বতন রাজনৈতিক ও ব্যবসায়িক ব্যক্তিত্বের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ কথা জানায়। তারা এটাও জানিয়েছেন, সম্প্রতি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে এগিয়ে থাকার প্রেক্ষাপটে যুদ্ধবিরতিতে যেতে রাজি আছেন পুতিন।

শুক্রবার (২৪ মে) বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

রয়টার্সের সঙ্গে রাশিয়ার তিন শীর্ষ ব্যক্তিত্ব এটাও স্মরণ করে দিয়ে বলেছেন, যদি প্রয়োজন হয়, তাহলে যুদ্ধ যতদিনই গড়াক না কেন, তা চালিয়ে যেতে আপত্তি নেই পুতিনের। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করতে যুদ্ধবিরতিতে রাজি আছেন পুতিন।

মোট পাঁচজনের সঙ্গে কথা বলেছে রয়টার্স। এর মধ্যে একজন যুদ্ধে রাশিয়ার অগ্রগতির প্রেক্ষাপটে যুদ্ধবিরতির বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এবিষয়ে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রেমলিন প্রধান বার বার বলেছেন, রাশিয়া সব সময় আলোচনার দরজা খুলে রেখেছে। তিনি বলেন, পুতিন তার উদ্দেশ্য অর্জনের সব কিছু করতে রাজি। তিনি ‘গৃহযুদ্ধ’ চান না।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী কোনো মন্তব্য করেননি।

গত সপ্তাহে রাশিয়ার অর্থনীতিবিদ, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে পাশ্চাত্যের কয়েকজন সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকের সঙ্গে দেশের যুদ্ধ জয়ে অর্থনৈতিক ব্যবস্থাপনা বিষয়ে কথা বলতে দেখা গেছে।

;