বনানী অগ্নিকাণ্ড

বনানী অগ্নিকাণ্ড: আন্তর্জাতিক গণমাধ্যমে অব্যবস্থাপনা ও অনিয়মকে দায়ী



ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় শেষ খবর পর্যন্ত সাতজন নিহত হয়েছে বলে জানা গেছে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় আহত হয়েছেন প্রায় ৩৭ জন। বর্তমানে আহতদের বিভিন্ন হাসপাতালে সেবা প্রদান করা হচ্ছে এবং এখনও এফআর টাওয়ারে উদ্ধারকার্যক্রম চালু রাখা হয়েছে।

অগ্নিকাণ্ড ঘটনার ভয়াবহতার উত্তাপ ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জুড়ে। ‘বাংলাদেশে আগুন: ঢাকার বনানীতে প্রাণঘাতী অগ্নিকাণ্ড’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি নিউজ

খবরে অগ্নিকাণ্ডের বিশদ বিবরণ দিয়ে বিবিসি জানিয়েছে, বাংলাদেশে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা তুলনামূলক বেশ সাধারণ। নিরাপত্তা ব্যবস্থার শিথিল অবস্থা ও নিয়ম না মেনে বিল্ডিং স্থাপন করার ফলে বিগত কয়েক বছরে এমন অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে।

এদিকে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা বনানীর অগ্নিকাণ্ডের ঘটনাটিকে তাদের অনলাইন সংবাদ মাধ্যমে প্রধান ও ফিচার খবর হিসেবে প্রাধ্যান্য দিয়েছে। ‘বাংলাদেশে আগুন: ঢাকার আকাশচুম্বী অট্টালিকায় ভয়াবহ অগ্নিকাণ্ড’ শীর্ষক খবরে আল-জাজিরা পুঙ্খানুপুঙ্খভাবে বনানীর সার্বিক অবস্থা সম্পর্কে তুলে ধরেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/28/1553778980246.JPG

প্রকাশিত এই খবরে একইসাথে উঠে এসেছে, ২০১০ সালের পুরান ঢাকার নিমতলী, ২০১২ সালে গার্মেন্টস ফ্যাক্টরি ও চলতি বছরের চুড়িহাট্টার অগ্নিকাণ্ডের ঘটনাও। বিবিসি নিউজের মতো একই সুরে আল-জাজিরা বলছে, নিরাপত্তা অব্যবস্থাপনা, নিয়ম না মানার ফলে বিগত কয়েক বছর ধরে এ ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা বাংলাদেশে নিয়মিত হয়ে উঠেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এর খবরে উঠে এসেছে অগ্নিকাণ্ডের ঘটনায় আটকে পড়া মানুষের দূরাবস্থার বিষয়টি। ‘ঢাকা টাওয়ারে প্রাণঘাতী অগ্নিকাণ্ডের ঘটনায় আটকদের উদ্ধারকাজ চলছে’ শীর্ষক শিরোনামের খবরে সিএনএন আরও উল্লেখ করেছে বিগত বছরগুলোতে বাংলাদেশে ঘটে যাওয়া বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনাগুলো। বিবিসি নিউজ ও আল-জাজিরার মতো, এখানেও বনানী অগ্নিকাণ্ডের ঘটনার জন্য দায়ী করা হচ্ছে অনিয়ম ও অব্যবস্থাপনাকে।

এছাড়া ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও সংবাদ সংস্থা রয়টার্সেও উঠে এসেছে বনানীর অগ্নিকাণ্ডের সংবাদ।

   

অভিন্ন মুদ্রা তৈরির কাজ করছে রাশিয়া ও ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার উদ্যোগে সংগঠিত ব্লক ব্রিকসের কার্যক্রমে ইরান সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে বলে জানিয়েছে রয়টার্স।

ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে একটি অভিন্ন মুদ্রা চালুর লক্ষ্যে মস্কোর সঙ্গে কাজ করছে তেহরান ।

‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত কাজেম জালালি বলেন, ‘ব্লকটির নতুন সদস্য রাষ্ট্র হিসাবে ব্রিকসে বড় ভূামকা রাখছে ইরান।’

তিনি আরও বলেন, ‘ব্লকটির কাঠামোর মধ্যে অভিন্ন মুদ্রা তৈরি করা হচ্ছে। এই বিষয়ে কাজ করছে রাশিয়া এবং ইরান।’

রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্র অবরোধ আরোপ করতে ডলার ব্যবহার করে এবং এক্ষেত্রে পারস্পরিক মীমাংসার ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহারও এজেন্ডায় রয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বে দ্বিপাক্ষিক বাণিজ্যের ৬০ শতাংশেরও হয় বেশি রুবল এবং রিয়ালে। রাশিয়া এবং ইরানের মধ্যে সম্পর্ক এখন সুবর্ণ পর্যায়ে রয়েছে।’

আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম ‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’ ১৫তম বৈঠক কাজানে ১৪ থেকে ১৯ মে অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের প্রতিপাদ্য হলো, ‘বিশ্বাস এবং সহযোগিতা।’

ফোরামের মূল লক্ষ্য রাশিয়ার অঞ্চল এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা এবং সেইসঙ্গে রাশিয়ায় ইসলামী আর্থিক ব্যবস্থার প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন করা।’

;

বিজেপির বিরুদ্ধে স্বর্ণের বিস্কুট বিলির অভিযোগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়- নির্বাচনের আগে স্বর্ণের বিস্কুট বিলি করছে ভারতে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি। মুম্বাইয়ের ঘাটকুপারে বিজেপি নেতার কাছ থেকে স্বর্ণের বিস্কুট উদ্ধারেরও অভিযোগ উঠেছে। 

ভিডিওতে বিজেপির পতাকা দেখা যাওয়ায় শাসক দলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই ভিডিওটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন- ‘এবার আর শুধু টাকা নয়, সাথে স্বর্ণের বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে স্বর্ণ পাওয়া যাবে।’

গত ১১ মে এনডিটিভিতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মুম্বাই বিজেপির নেতা অজয় বুদগুজর এই স্বর্ণের বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন- স্বর্ণের বিস্কুট নয়, সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছে, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। কেবলমাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

মুম্বাইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরে জানান, ‘গত ৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগনগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল; কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় স্বর্ণের বিস্কুট উদ্ধারের গুজব রটে।’

;

যুক্তরাষ্ট্রে ১২ সেকেন্ডে ৩০০ কোটি টাকা চুরি!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা শেষ করা দুই ভাই নিজেদের লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে মাত্র ১২ সেকেন্ডে হাতিয়ে নিয়েছেন প্রায় ৩০০ কোটি টাকা।

অভিযুক্ত দুই ভাইয়ের মধ্যে একজন হলেন ২৪ বছর বয়সী আন্তন পেরেইর-বুয়েনো এবং অন্যজন ২৮ বছর বয়সী জেমস পেরেইর-বুয়েনো।

ক্রিপটো মুদ্রায় বড় ধরনের চুরির অভিযোগে ইতোমধ্যে দুই ভাইকে গ্রেফতার করা হয়েছে। তাদের চুরির এই ঘটনাটিকে একটি জলজ্যান্ত উপন্যাস হিসেবে আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সরকারি কৌঁসুলিরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গ্রেফতার হওয়া ওই ভাইয়ের বিরুদ্ধে অর্থ জালিয়াতির মাধ্যমে ২ কোটি ৫০ লাখ ডলারের সমপরিমাণ ক্রিপটো মুদ্রা চুরির অভিযোগ আনা হয়েছে; বাংলাদেশি মুদ্রায় যা ৩০০ কোটি টাকার কাছাকাছি।

কর্তৃপক্ষের অভিযোগ, এমআইটিতে তারা যে বিষয়ে পড়াশোনা করেছেন, সেই পড়াশোনাকে কাজে লাগিয়েই ২০২৩ সালের এপ্রিলে ৩০০ কোটি টাকা চুরি করেছিলেন আন্তন ও জেমস। কাজটি করার সময় দুই ভাই একটি সফটওয়্যার কোডের দুর্বলতাকে কাজে লাগিয়ে ক্লোজ হয়ে যাওয়া একটি লেনদেনে প্রবেশ করে ক্রিপটো মুদ্রার গতিবিধি পরিবর্তন করে। এরপর মাত্র ১২ সেকেন্ডের মধ্যেই ব্যবসায়ীদের কাছ থেকে লোপাট করেন ২ কোটি ৫০ লাখ ডলার।

বর্তমানে দুই ভাইয়ের বিরুদ্ধে অর্থ জালিয়াতি এবং পাচারের মতো ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। দুই ভাইয়ের মধ্যে আন্তনকে গ্রেফতার করা হয়েছে বোস্টন থেকে, আর জেমসকে গ্রেফতা করা হয় নিউইয়র্কে। গ্রেফতারের ঘটনায় তাদের আইনজীবীদের কাছে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে প্রাথমিকভাবে তারা কোনো সাড়া দেননি।

কৌঁসুলিরা দাবি করেছেন, চুরি করার পর আন্তন ও জেমস তহবিল ফেরত দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। কিন্তু এর পরিবর্তে তারা তাদের চুরি করা ক্রিপটো মুদ্রা লুকানোর পদক্ষেপ নিয়েছিলেন; যা তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ হিসেবে কাজ করবে।

;

তাইওয়ানের পার্লামেন্টে এমপিদের মারামারি 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তাইওয়ানের আইনপ্রণেতারা পার্লামেন্টে অধিবেশন চলাকালে কিল–ঘুষি, মারামারি ও ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েছিলেন। 

শুক্রবার (১৭ মে) পার্লামেন্টে অধিবেশন চলার সময় একটি সংস্কার প্রস্তাব নিয়ে সরকারি ও বিরোধী দলের আইনপ্রণেতারা বিতর্ক শুরু করলে তা পরে মারামারিতে রূপ নেয়।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিসিটিভির ভিডিও ফুটেজে দেখা যায়, নতুন সংস্কার প্রস্তাব নিয়ে ভোট শুরুর আগেই পার্লামেন্ট কক্ষের বাইরে কয়েকজন আইনপ্রণেতা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এক সময় একে অপরকে ধাক্কা দেন। এরপর তারা স্পিকারের আসনের চারপাশে উঠে আসেন। কেউ কেউ ধাক্কা দিয়ে সহকর্মীকে মেঝেতে ফেল দেন। কেউ টেবিলের ওপর উঠে পড়েন। তবে এর কিছুক্ষণ পরই পরিস্থিতি স্বাভাবিক হয়।

গত জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন লাই চিং। আগামী সোমবার তার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নেই লাই চিংয়ের দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি)। ফলে সরকার গঠন করতে অন্যান্য ছোট দলগুলোর সঙ্গে জোট করার চেষ্টা করছে।

এরই মধ্যে পার্লামেন্টে প্রভাব বাড়াতে কয়েকটি সংস্কার প্রস্তাব দিয়েছে বিরোধিরা। সেই সংস্কার প্রস্তাব ঘিরেই শুক্রবার পার্লামেন্টে মারামারি হয়েছে এমপিদের মধ্যে।

;