সীমান্ত যুদ্ধ স্থগিত এবার যুদ্ধ ২২ গজে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ক্রিকেট বিশ্বকাপ এবার ইংল্যান্ডের মাটিতে হতে চলেছে। সেখানেই ১৬ জুন নির্ধারিত হয়েছে ভারত-পাকিস্তানের মধ্যে ২২ গজের যুদ্ধ। ম্যানচেস্টারে ওই ম্যাচ হওয়ার কথা। তবে এই পরিস্থিতিতে তা আদৌ হবে কি না, তা এখন অনিশ্চিত। পাকিস্তানের সঙ্গে খেলা বয়কট করার জোরালো দাবি ভারতের বিভিন্ন মহল থেকে উঠছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড পাকিস্তানের সঙ্গে খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি ভারত সরকারের উপর ছেড়ে দিয়েছে। এখন ম্যাচের ভবিষ্যত অনিশ্চিত হলেও টিকিটের চাহিদা সাড়ে তিন মাস আগেই চরম সীমায় পৌঁছে গিয়েছে।

কলকাতার ট্রাভেল এজেন্ট সংস্থাগুলির তরফে জানা যাচ্ছে, এই মুহূর্তে টিকিট কিনতে গেলে অন্তত লাখ দেড়েক রুপি খরচ হতে পারে। তাও টিকিট পাওয়া যাবে কি না, তার কোনো গ্যারান্টি নেই। কলকাতা থেকে অনেকেই টিকিটের খোঁজ করছেন। শেষ পর্যন্ত ওই ম্যাচ হলে চাহিদা আরও বেড়ে যাবে। অনলাইনে টিকিট বিক্রির যে ব্যবস্থা আছে, তাতে দেখা যাচ্ছে, শনিবার সকাল পর্যন্ত ওই খেলার মাত্র চারটি টিকিট অবশিষ্ট রয়েছে। শ্রেণি অনুযায়ী ওই টিকিটগুলির দাম ৮২ হাজার থেকে ১ লক্ষ ৭৭ হাজার ভারতীয় মুদ্রায়। পাকিস্তানের ছাড়া ভারতের অন্য ম্য্যাচের টিকিট অবশ্য এখনও অনলাইনে পাওয়া যাচ্ছে। দামও অনেক কম। ট্রাভেলস এজেন্সির পরিচালকরা বলছেন, অন্য খেলাগুলির টিকিট পেতে এখনও কোনো অসুবিধা নেই।

এবারের বিশ্বকাপ ক্রিকেট খেলা দেখতে ভারত থেকে অন্তত ৫০ হাজার দর্শক যাবেন বলে আশা করছেন ব্রিটিশ হাইকমিশনের আধিকারিকরা। এই সংখ্যা ৮০ হাজার পর্যন্ত হতে পারে। খেলা দেখতে যাওয়ার জন্য ভিসা পাওয়ার বিষয়ে কলকাতার ব্রিটিশ ডেপুটি হাইকমিশনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিল কলকাতার বিভিন্ন ট্রাভেলস এজেন্সি ও ভিসা প্রসেসিং সংস্থারা।

ডেপুটি হাই-কমিশনার সূত্রে জানা গিয়েছে, ভিসার জন্য খেলার তিন মাস আগে থেকে আবেদন করা যাবে। অর্থাৎ পাকিস্তানের সঙ্গে ১৬ জুনের খেলা দেখতে গেলে ১৬ মার্চ থেকে ভিসার জন্য আবেদন করতে পারবেন দর্শকরা। এই খেলার জন্য ভিসার আবেদন অবশ্যই ২০ মে’র মধ্যে করতে হবে। গ্রুপ লিগে ভারতের প্রথম ও শেষ খেলা যথাক্রমে ৫ জুন এবং ৬ জুলাই। ভারত সেমিফাইনাল বা ফাইনালে উঠলে কেউ খেলা দেখতে চাইলে প্রায়োরিটি ও টপ প্রয়োরিটি ভিসা যথাক্রমে পাঁচ ও একদিনের মধ্যে ইস্যু করার ব্যবস্থা আছে। তবে এই ধরনের ভিসার ফি অনেক বেশি হয়।

   

কারেম আবু সালেম ক্রসিং থেকে গাজায় ত্রাণ সরবরাহে একমত যুক্তরাষ্ট্র-মিশর 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘের সরবরাহকৃত ত্রাণ কারেম আবু সালেম সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় নিতে একমত হয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই দুই নেতা ফোন কলে ঐক্যমত পোষণের কথা জানান। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কারেম আবু সালেম সীমান্ত দিয়ে জাতিসংঘের মানবিক সহায়তা গাজায় পৌঁছানোর জন্য মিশরের প্রেসিডেন্ট উদ্যোগ গ্রহণ করায় তাকে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন। 

ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ রাফাহ সীমান্তের ক্রসিং পুনরায় চালু না হওয়া পর্যন্ত গাজা, মিশর এবং ইসরায়েলের সীমান্তে থাকা কারেম আবু সালেম ক্রসিং দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট। 

মিশরের প্রেসিডেন্ট দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে- এর ফলে ফিলিস্তিনিদের গাজায় যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে তার কিছুটা লাঘব করা যাবে। এছাড়া জ্বালানির অভাবে বন্ধ থাকা হাসাপাতাল ও বেকারিগুলোও চালু করা যাবে। 

ওয়াফা নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ ওই পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছেন। 

হোয়াইট হাইস এক বিবৃতিতে জানিয়েছে, রাফাহ সীমান্ত পুনরায় চালু করার জন্য বাইডেন সর্বাত্মক সহযোগিতা করছে। আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে কথা বলার জন্য তিনি মিশরে একটি বিশেষ দল পাঠানোর কথা জানিয়েছেন।

গত ৬ মে ইসরায়েল বাহিনী মিশর ও ফিলিস্তিন সীমান্তে থাকা রাফাহ বর্ডার ক্রসিং নিজেদের দখলে নিয়েছে। এই এলাকাতেও ইসরায়েল বাহিনী স্থল অভিযান ও বিমান হামলা চালায়। গাজা থেকে অনেকে ফিলিস্তিনি হামলা থেকে বাঁচতে রাফাতে আশ্রয় নিয়েছিল। কিন্তু হামলা শুরু হওয়ার পর অনেকে এখান থেকে পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

;

ভারতে ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। ষষ্ঠ দফায় শনিবার (২৫ মে) ভারতের স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই পর্বে ভোট হবে ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি জোট ২০১৯ সালে এই ৫৮ আসনের মধ্যে তারা জিতেছিল ৪৫টিতে। তবে এবার বেশির ভাগ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। এই দফায় ভাগ্য র্নিধারণ হবে মনোজ তেওয়ারি, মনোহর হুড্ডা, কানাইয়া কুমার, প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অভিনেতা দেব ও অভিনেত্রী জুন মালিয়াসহ মোট ৮৮৯ জন প্রার্থীর।

গত বার এই ৫৮ আসনের মধ্যে হরিয়ানার ১০ ও দিল্লির সাত আসনের সবগুলোতে জিতেছিল বিজেপি। অথচ এই ১৭ আসনেই এবার কঠিন লড়াইয়ের মুখে বিজেপি। দিল্লিতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে জোট করেছে কংগ্রেস। তবে এই পর্বের নির্বাচনে বিশেষভাবে নজর থাকবে পশ্চিমবঙ্গ রাজ্যে। কারণ প্রায় প্রতিটি ধাপের নির্বাচনে পশ্চিমবঙ্গে সহিংসতার ঘটনা ঘটেছে। এই দফায় যে আট আসনে নির্বাচনে হবে তার মধ্যে পাঁচটিতে গত বার জিতেছিল বিজেপি। বাকি তিনটি জিতেছিল রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। 

ষষ্ঠ দফার মধ্যদিয়ে লোকসভা ৫৪৩ আসনের মধ্যে ৪৮৬ আসনের ভোটগ্রহণ সম্পন্ন হবে। শেষ দফায় ১ জুন ভোট হবে ৫৭ সংসদীয় আসনে।

;

আইসিজের নির্দেশ অমান্য, রাফায় হামলা চালাল ইসরায়েল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার রাফায় অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দেয় আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। কিন্তু এ নির্দেশ প্রত্যাখ্যান করেছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। শুক্রবার রাফার শাবৌরা শরণার্থী শিবিরে যুদ্ধবিমান থেকে চালানো হয় হামলা।

বার্তাসংস্থা বিবিসির প্রতিবেদন অনুসারে, দক্ষিণ আফ্রিকার করা মামলার শুনানিতে শুক্রবার ইসরায়েলকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে হামলা বন্ধের নির্দেশ দেন জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতের ১৫ বিচারকের একটি প্যানেল।

একইসঙ্গে রাফার মিশর সীমান্ত ক্রসিং মানবিক ত্রাণ প্রবেশের জন্য খুলে দেওয়া, গাজায় তদন্তকারীদের প্রবেশ নিশ্চিত করা এবং ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে গাজায় ঢোকার অনুমতি দেওয়ার নির্দেশ দিয়েছেন আইসিজে।

তবে আইসিজের এ রায় ইসরায়েল প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
আইসিজের এ রায় ঘোষণার পর ইসরায়েলের মন্ত্রিসভা জানিয়েছে, গাজায় ক্ষমতাসীন সশস্ত্র গোষ্ঠী হামাসকে ধ্বংস করা এবং গোষ্ঠীটির কব্জায় থাকা জিম্মিদের উদ্ধারে তাদের অভিযান অব্যাহত থাকবে।

এছাড়া ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এই রায়কে ‘ভুয়া, ভয়ানক এবং ন্যায়বিচার পরিপন্থী’উল্লেখ করে বলা হয়, ‘প্রত্যেক দেশেরই আন্তর্জাতিক আইন ও মূল্যবোধ অনুসরণের ভিত্তিতে নিজেদের নাগরিক ও সীমানা রক্ষার অধিকার রয়েছে এবং ইসরায়েল ঠিক তা ই করছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘রাফার বেসামরিক ফিলিস্তিনিদের ব্যাপক শারীরিক ক্ষয়ক্ষতি এড়িয়ে সেখানে অভিযান চালাতে সামরিক বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের প্রধান লক্ষ্য সেখানকার শত্রু ঘাঁটিগুলোতে অভিযান চালানো। বেসামরিক ফিলিস্তিনিদের ক্ষতিসাধন নয়।’

;

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধস, শতাধিক প্রাণহানির শঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমিধসে পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। 

শুক্রবার (২৪ মে) সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তরাঞ্চলীয় কাওকালাম গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ৫০টিরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। মাটির নিচে চাপা পড়ে অনেকেই।

এতে আরও বলা হয়, বাসিন্দারা ঘুমন্ত অবস্থায় থাকায় এ ভূমিধস হয়েছে। ফলে হতাহতের সংখ্যা অনেক বাড়তে পারে।

স্থানীয়রা বলছেন, প্রায় তিনশ’ মানুষের মৃত্যু হয়েছে। তবে কর্তৃপক্ষ এখনো হতাহতের প্রকৃত সংখ্যা নিশ্চিতভাবে জানায়নি।

এদিকে ভূমিধসের পর চিকিৎসা দল, সামরিক বাহিনীর সদস্য, পুলিশ ও জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মীদের দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

পাপুয়া নিউগিনি রেডক্রসের অন্তর্বর্তীকালীন মহাসচিব জ্যানেট ফিলমোন এএফপিকে জানান, ভূমিধসের জায়গাটি প্রত্যন্ত গ্রামে। সেখানে জরুরি সেবা বা ত্রাণ পৌঁছাতে দুই দিন লেগে যেতে পারে। 

;