এস এম সুলতান : আবহমান বাংলার বৈশ্বিক ভবঘুরে



মরিয়ম সুলতানা, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
নড়াইলে নিজ বাড়িতে ছবি আঁকছেন সুলতান

নড়াইলে নিজ বাড়িতে ছবি আঁকছেন সুলতান

  • Font increase
  • Font Decrease

তিনি ছিলেন এক আশ্চর্য চিত্রকর, তাঁর তুলির আঁচড়ে ফুটে উঠত আবহমান বাংলার প্রতিচ্ছবি। যার সমগ্র জীবন ও যাপনে ছিল এক আধ্যাত্মিকতার ছোঁয়া। যার ছিল নিজস্ব ধরন, গড়ন এবং দর্শন। যার চিন্তার জগতের পুরোটুকু জুড়ে ছিল গ্রামীণবাংলা এবং বাংলার দরিদ্র ও নিপীড়িত কৃষক সমাজ। তিনি আর কেউ নন, তিনি হলেন আমাদের লাল মিয়া। যার ভালো নাম, শেখ মোহাম্মদ সুলতান। পরবর্তীতকালে যিনি শিল্পী এস এম সুলতান নামে বিশ্ব দরবারে সুপরিচিত হয়ে ওঠেন।

১৯২৩ সালের ১০ আগস্ট নড়াইলের মাসিমদিয়ায় এক দরিদ্র কৃষক পরিবারে সুলতানের জন্ম। বাবা শেখ মোহাম্মদ মেসের আলীর মূল পেশা কৃষিকাজ হলেও, বাড়তি রোজগারের জন্য তিনি রাজমিস্ত্রীর কাজও করতেন। সামর্থ্য ছিল না, তবুও ১৯২৮ সালে বাবা মেসের আলী তাঁকে নড়াইলের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে ভর্তি করান। কিন্তু স্কুলের বাঁধাধরা গণ্ডিবদ্ধ জীবন তাঁর ভালো লাগেনি। ক্লাস ছেড়ে তিনি চলে যেতেন তাঁর প্রিয় চিত্রা নদীর পাড়ে, ব্যস্ত হয়ে পড়তেন আঁকাআঁকিতে। ক্লাসে থাকাকালীনও তিনি একই কাজ করতেন। স্কুলের শিক্ষক রঙ্গলাল ব্যাপারটি সর্বপ্রথম খেয়াল করেন, টের পেলেন সুলতানের ভেতরে বাস করছে এক অদম্য শিল্পীসত্তা। তিনি সুলতানকে তাঁর বাড়িতে নিয়ে যান এবং তাঁকে নিজেকে উজাড় করে দিয়ে শিক্ষাদান করেন।

রঙ্গলালের মেয়ে অরোরার সাথে সুলতানের প্রেম হয়ে যায়। যদিও রঙ্গলাল তাদের সে সম্পর্ক মেনে নেননি। উপরন্তু অরোরার বিয়ে দিয়ে দেন। অরোরার বিয়ে হয়ে গেলে তিনি বাড়ি ফিরে আসেন এবং সাথে করে নিয়ে আসেন অরোরার নিজ হাতে বানানো কাঁথা। এ পর্যায়ে মাত্র ৫ বছর স্কুলে অধ্যয়নের পর স্কুল ছেড়ে বাড়ি ফিরে আসার পর তিনি বাবার সহকারী হিসেবে রাজমিস্ত্রীর কাজে যোগ দেন। এসময় বাবার বানানো বিভিন্ন ঘর বাড়ির নকশা দেখে তিনি প্রভাবিত হন এবং তিনি রাজমিস্ত্রীর কাজের ফাঁকে ফাঁকে ছবি আঁকা শুরু করেন। বলা যায় তাঁর ছবি আঁকার হাতেখড়ি বাবার কাছ থেকেই।

সুলতানের বাল্যবয়সের চরিত্র-গঠন সম্বন্ধে আহমদ ছফা লিখেছেন—
“কোনো কোনো মানুষ জন্মায়, জন্মের সীমানা যাদের ধরে রাখতে পারে না। অথচ যাদের সবাইকে ক্ষণজন্মাও বলা যাবে না। এরকম অদ্ভুত প্রকৃতির শিশু অনেক জন্মগ্রহণ করে জগতে, জন্মের বন্ধন ছিন্ন করার জন্য যাদের রয়েছে এক স্বাভাবিক আকুতি। শেখ মুহাম্মদ সুলতান সে সৌভাগ্যের বরে ভাগ্যবান, আবার সে দুর্ভাগ্যের বরে অভিশপ্তও।”

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/10/1565442027565.png
◤ এস এম সুলতান ও আহমদ ছফা ◢


এদিকে তিনি যখন স্কুলে পড়েন, তখন আশুতোষ মুখার্জির ছেলে ড. শ্যামাপ্রসাদ মুখার্জি নড়াইলের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল পরিদর্শনে এলে ১০ বছর বয়সী সুলতান তাঁর একটা পেন্সিল স্কেচ এঁকে তাঁকে তাক লাগিয়ে দেন এবং এই পেন্সিল স্কেচের মধ্যদিয়েই শিল্পী হিসেবে তাঁর প্রথম আত্মপ্রকাশ ঘটে।

সুলতানের ইচ্ছে ছিল ছবি আঁকা শিখবেন, ছবি আঁকা শেখার জন্য কলকাতা যেতেও তিনি প্রস্তুত ছিলেন। কিন্তু কলকাতায় পড়তে যাওয়ার মতো আর্থিক সঙ্গতি তার পরিবারের কখনোই ছিল না। তখন ১৯৩৮ সালে নড়াইলের জমিদার ধীরেন্দ্রনাথ রায় পৃষ্ঠপোষক হিসেবে সুলতানকে কলকাতা নিয়ে যান। তিনি ধীরেন্দ্রনাথের সহযোগিতায় কলকাতা আর্ট কলেজে ভর্তিপরীক্ষা দেন এবং তাতে প্রথম হন। কিন্তু প্রাতিষ্ঠানিক যোগ্যতার অভাবের জন্য তিনি কলেজে ভর্তি হতে পারছিলেন না। এসময় তৎকালীন প্রখ্যাত শিল্পসমালোচক ও কলকাতা আর্ট কলেজের পরিচালনা পরিষদের সদস্য, শিল্পাচার্য শহীদ সোহরাওয়ার্দীর সুপারিশে ১৯৪১ সালে সুলতান কলকাতা আর্ট কলেজে ভর্তি হন। সোহরাওয়ার্দী সুলতানকে সব ধরনের পৃষ্ঠপোষকতা করতে থাকেন। তার অসাধারণ সমৃদ্ধ গ্রন্থাগার সুলতানের জন্য সবসময় উন্মুক্ত ছিল। এরপর প্রায় তিন বছর ধীরেন্দ্রনাথ রায়ের বাসায় থেকে সুলতান লেখাপড়া চালিয়ে যান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/10/1565442496741.jpg
◤ শহীদ সোহরাওয়ার্দী ছিলেন এস এম সুলতানের একজন পৃষ্ঠপোষক 


কিন্তু তিন বছর সেখানে পড়াশোনা করার পর সুলতান যখন শেষবর্ষে তখন তিনি আর্ট কলেজ ত্যাগ করে ভারত ভ্রমণে বেড়িয়ে পড়েন। প্রাতিষ্ঠানিক শিক্ষার রীতিনীতি তিনি কখনোই মেনে নিতে পারেননি। তিনি ছিলেন প্রকৃতিপ্রেমী, তাঁর জন্মই হয়েছিল মুক্ত বিহঙ্গের মতো উড়ে বেড়ানোর জন্য। তাই তিনি বারংবার অস্বীকার করেছিলেন বাঁধাধরা, শ্বাসরুদ্ধকর নাগরিক জীবনকে। তিনি বাঁচতে চেয়েছিলেন মাটির কাছে, প্রকৃতির কোলে, মানুষের মাঝে।

কলকাতার নিরাপদ আশ্রয় ছেড়ে ১৯৪৩ সালে তিনি যোগ দেন খাকসার আন্দোলনে। তারপর দ্বিতীয় মহাযুদ্ধের সময় তিনি বেড়িয়ে পড়েন উপমহাদেশের পথে পথে। শহর বন্দরে ঘুরে ঘুরে তিনি তখন ইংরেজ ও আমেরিকান সৈন্যদের ছবি আঁকতেন। সেসব ছবি বিক্রি করে চলত তাঁর জীবন। এরপর তিনি কাশ্মীরে এসে কিছুকাল থিতু হন, বসবাস করতে শুরু করেন সেখানকার এক আদিবাসী দলের সাথে।

কাশ্মীরে থাকাকালীন তিনি প্রচুর ছবি এঁকেছিলেন। শিল্পী হিসেবে তিনি তখন কিছুটা পরিচিতিও লাভ করেছিলেন। সে সময় তিনি নৈসর্গিক দৃশ্য ও প্রতিকৃতির ছবি আঁকতেন। সিমলায় কানাডার এক নারী মিসেস হাডসনের সহযোগিতায় ১৯৪৬ সালে তাঁর আঁকা ছবির প্রথম প্রদর্শনী হয়। কিন্তু জাগতিক বিষয়ের প্রতি ছিল তাঁর নির্মোহ দৃষ্টিভঙ্গি। তাইতো শিকড় ছড়াবার আগেই তিনি ছুটে বেড়িয়েছেন এ প্রান্ত থেকে ও প্রান্তে।

তারপর তিনি কাশ্মীর ছেড়ে রওনা হন পাকিস্তানের লাহোর অভিমুখে। ১৯৪৭ সালে সেখানে তাঁর ছবির একক প্রদর্শনী হয়। ১৯৪৮ সালে লাহোর থেকে চলে যান করাচিতে এবং সেখানে তুমুল খ্যাতি লাভ করেন। ১৯৫০ সালে তিনি পাকিস্তানের সরকারি প্রতিনিধি হয়ে আন্তর্জাতিক শিল্পী সম্মেলনে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেন। এক প্রদর্শনীতে পিকাসো, সালভাদর দালির মতো শিল্পীর সাথে প্রদর্শিত হয় তাঁর ছবি। পরবর্তীতে নিউ ইয়র্ক, ওয়াশিংটন, শিকাগো, বোস্টন ও পরে লন্ডনে তাঁর ছবির একক প্রদর্শনী করেন। দেশ বিভাগের পর কিছু দিনের জন্য সুলতান দেশে ফিরলেও এর এক বছর পর ১৯৫১ সালে তিনি করাচি চলে যান। সেখানে এক পারসি স্কুলে দু বছর শিক্ষকতা করেন। সে সময় চুঘতাই ও শাকের আলীর মতো শিল্পীদের সাথে তাঁর পরিচয় হয়।

এভাবে দেশে বিদেশে প্রায় ২০টি প্রদর্শনী শেষ করে ১৯৫৩ সালে তিনি নড়াইলে ফিরে আসেন এবং শিশুশিক্ষায় মনোনিবেশ করেন। নড়াইলে তিনি নন্দন কানন নামের একটি প্রাইমারি ও একটি হাইস্কুল এবং একটি আর্ট স্কুল প্রতিষ্ঠা করেন। শিশুদের জন্য কিছু করার আগ্রহ থেকে শেষবয়সে তিনি ‘শিশুস্বর্গ’ ও ‘চারুপীঠ’ প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বাস করতেন, শিশুদেরকে শেখাতে হলে আগে তাদের বন্ধু হতে হবে; হয়েছেনও তাই। তিনি শিশুশিক্ষা সম্বন্ধে বলেছেন, তিনি ওদেরকে কিছু শেখান না। শুধু দেখেন, বাংলাদেশের কোন গাছের পাতাটা কেমন, তা আঁকতে যেন শিশুরা অভ্যস্ত হয়ে ওঠে।

জীবন যখন তাঁর হাতের মুঠোয়, খ্যাতি যখন তাঁর পদতলে; তখন তিনি বেছে নেন লোকালয়ের সংশ্রব-বিবর্জিত এক বন্য জীবন, ঠাঁই নেন এক পরিত্যক্ত ভাঙা মন্দিরে। যেটা কোনো মানুষ নয়, সাপ-খোপেদের আখড়া। তাঁর বাড়িতে আরো ছিল হাঁস-মুরগি এবং ২২টি বেড়াল। আশৈশব যাযাবর চিরকুমার এই শিল্পী কোনো সাংসারিক মায়ায় জড়াননি। কিন্তু ১৯৫৩ সালে গ্রামে ফেরার পর ১৯৫৪ সালে এক দরিদ্র হিন্দু পরিবারের সাথে তিনি মায়ার বাঁধনে জড়িয়ে পড়েন। এক নিম্নবর্ণের বিধবা হিন্দু মহিলা ও ২ বিধবা কন্যা আত্মীয় পরিজনহীন এই শিল্পীকে স্বেচ্ছা নির্বাসিত জীবন থেকে ফিরিয়ে আনেন। তাদের অপরিসীম মমতা তাঁর ভেতর এক দায়িত্ববোধের জন্ম দেয়। তারপর থেকে আমৃত্যু তিনি রয়ে যান এই পরিবারের সঙ্গে।

৫০ দশকের মাঝামাঝি সময়ে ঢাকায় আধুনিক চিত্রকলা নিয়ে প্রচুর কাজ হয়। সেসময় শিল্পীরা বিভিন্ন কৌশল-রীতি, নিয়ম ও ছবির মাধ্যমসহ নতুন নতুন বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা নিয়ে প্রচুর ব্যস্ত হয়ে ওঠেন। কিন্তু তিনি রয়ে যান সকলের অলক্ষ্যে, নড়াইলেই। তিনি দলছুট হয়ে নড়াইলের ওই জীর্ণ ভাঙা ভুতুড়ে বাড়িতে বসে ছবি আঁকতেন নিজের তৈরি করা ক্যানভাস এবং রঙ দিয়ে। তিনি বলেছিলেন, “একটা বিদেশি ক্যানভাসের দাম ৪০০-৬০০ টাকা যা অনেক ব্যয়সাপেক্ষ, কষ্টসাপেক্ষ। ওর চাইতে ভালো পাটের চটে আঁকা।” তাই তিনি পাটের চটকে ক্যানভাস হিসেবে ব্যবহার করতেন। চটকে দীর্ঘস্থায়ী করার জন্য জেলেরা তাদের জালে যেমন করে গাবের নির্যাস ব্যবহার করে, তিনিও তাদের মতো করে পাটের চটে গাবের নির্যাস ব্যবহার করতেন।

তাঁর জীবনের মূল সুরটি ছিল গ্রামীণ জীবন, কৃষক ও কৃষিকাজের ছন্দের সঙ্গে বাঁধা। তাঁর প্রেরণার উৎস ছিল এই সহজ-সরল গ্রামীণ জীবন। তাঁর মতো এত গভীরভবে, নিবিড়ভাবে, সমগ্র জীবন দিয়ে বাংলার কৃষকদেরকে কোনো শিল্পী অনুভব করেছিলেন কিনা; বলা মুশকিল। তাঁর ভাষায়, “আমাদের কৃষকদের জীবণধারণ খুব সাধারণ, তারা অল্পাহারী। তারা খুব কষ্টের মাঝে থেকে ফসল ফলায়। তাদের খুব ভালোভাবে থাকবার কোনো আকাঙ্ক্ষা নেই। তারা হাই স্ট্যান্ডার্ড অব লিভিং নিয়ে ভাবে না। তারা যেন শুধুমাত্র উৎপন্ন করে যাওয়ার ব্রতে ব্রতী।” যারা আমাদের জন্য নিরলসভাবে ফসল ফলায়, তারাই অনাহারে দিন কাটায়; এই নির্মম পরিহাস তিনি যেন মেনে নিতে পারেননি।

তিনি প্রশ্নবিদ্ধ করেছেন আমাদের রাজনৈতিক চক্রব্যুহকেও। আমরা রাজনৈতিক স্বার্থে কৃষকদের দীনতা, অভাব নানাভাবে ওদের সামনে তুলে ধরি। আমরা কৃষকদেরকে মোটা ভাত, মোটা কাপড় দেওয়ার প্রতিশ্রুতি দিই। আমরা তাদের ছেলেমেয়েদেরকে শিক্ষিত হিসেবে গড়ে তোলার কথা বলি। কিন্তু শিল্পী মনে করেন, “এসব আমরা আমাদের লিবারেশনের পূর্বেও বলেছি, এখনো বলছি। তাতে ওদের কিছু এসে যায় না। কে ওদের ভালো করবে, ভালো রাখবে, এসবে কোনো উৎসাহ নেই ওদের।”

তিনি তাঁর ছবিতে নারী ও পুরুষকে সমানভাবে দেখিয়েছেন। সে হোক ঘরে কিংবা বাইরে। তিনি কৃষক পুরুষকে দিয়েছেন পেশিবহুল ও বলশালী দেহ এবং কৃষক রমণীকে দিয়েছেন সুঠাম ও সুডৌল গড়ন, দিয়েছেন লাবণ্য ও শক্তি। আপাত দৃষ্টিতে দুর্বল দেহী, মৃয়মাণ ও শোষণের শিকার কৃষকদেরকে তিনি দেখতেন শক্তিশালী ও স্বাস্থ্যবান কৃষক সমাজ হিসেবে। তাঁর আঁকা ছবি ছিল প্রাণশক্তিতে ভরপুর। কারণ বাংলার অর্থনীতির মূল চালিকাশক্তি হলো কৃষক।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/10/1565443247651.jpg
◤ সুলতানের পেশিবহুল কৃষকেরা ◢


কৃষকদের এমন বলশালী পেশি আঁকা সম্বন্ধে তিনি তারেক মাসুদের আদম সুরতে বলেছেন, “অদ্ভুত এক প্রহসন চলছে কৃষকদের নিয়ে। এটা বেশ লাগে ভালো। এদেরকে যত বেশি নীপিড়ন করা হয়, আমি তত বেশি তাদের পেশি বড় করি, মজবুত করি। তোমরা মোটে ভয় পাবে না, তোমরা টিকে থাকবে, তোমরা এ মাটির প্রকৃত অধিকারী। মাটির সাথে সম্পর্ক তোমাদের, ওদের নয় যারা তোমাদেরকে উপহাস করে।”

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/10/1565443303968.jpg
◤ সুলতানের পেশিবহুল কৃষকেরা ◢


তারেক মাসুদ যখন তাঁর কাছে তাঁর ওপর ছবি বানানোর প্রস্তাব নিয়ে যান, তখনও তিনি কৃষকদের কথা ভেবেছেন। বলেছেন, “ছবি নির্মাণ হবে, কিন্তু ছবি আমার ওপর হবে না। হবে বাংলার কৃষকদের ওপর। এখানে আমি ক্যাটালিস্ট, প্রোটাগনিস্ট না।”

তাঁর ৪০ দশকের প্রায় সব কাজ তৈলচিত্র। এই দশকের গোড়ার দিকের কাজে একাধিক অংকনরীতি লক্ষ্যণীয় হলেও শেষের দিকে যখন তিনি কাশ্মীরের আদিবাসীদের সাথে বাস করতে শুরু করেন তখন তাঁর কাজে ভ্যানগগের প্রভাব স্পষ্ট হয়ে ওঠে। ৫০ দশকের গোড়ার দিকে তৈলচিত্র থেকে সরে এসে তিনি বিভিন্ন মাধ্যমে মনোনিবেশ করেন। কখনো চারকোল, কখনো প্যাস্টেল, কখনো কালিকলম আবার কখনো স্প্যাচুলা টেকনিক। ৫০ দশকের মাঝামাঝি পর্যন্ত অজস্র জলরঙ ছবি তিনি বিরতিহীনভাবে এঁকে যান। তাঁর ছবি আঁকার মূল বিষয় ছিল প্রকৃতি ও তার সৌন্দর্য। পরবর্তীকালে তিনি প্রকৃতির সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ের প্রতি মনোনিবেশ করেন। যেমন পাতা, গাছের শেকড়, মেঘমালা ইত্যাদি।

তাঁর প্রথমদিককার ছবিতে সেভাবে মানুষের উপস্থিতি না থাকলেও পরবর্তী সময়ে তাঁর ছবির প্রধান উপজীব্য বিষয় হয়ে ওঠে মানুষ। ধীরে ধীরে তিনি গ্রামীণ মানুষের কথা, কৃষকদের কথা বলতে থাকেন তাঁর তুলির মধ্যদিয়ে। কিন্তু ৬০ দশকের শেষের দিকে ’৬৯ এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধের সময়কার সামাজিক জাগরণ তাঁকে ভীষণভাবে আলোড়িত করে। তারপর আমরা দেখতে পাই ভিন্ন এক সুলতানকে। তাঁর আঁকা হত্যাযজ্ঞ (১৯৮৭) হলো এর অনন্য উদাহরণ।

১৯৭৬ সাল পর্যন্ত সুলতান সবার আড়ালে থাকলেও সত্তরের মাঝামাঝি সময়ে তাঁর কিছু ভক্ত ও শুভানুধ্যায়ী তাঁকে ঢাকায় নিয়ে আসেন। ঢাকায় আঁকা তাঁর কিছু ছবি দিয়ে দীর্ঘ ২৫ বছর পর ১৯৭৬ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি একটি প্রদর্শনীর আয়োজন করে। মূলত এ প্রদর্শনীটিই তাঁকে নতুন করে পরিচয় করিয়ে দেয়। এ ছবিগুলিই তাঁকে নিম্নবর্গীয় মানুষের প্রতিনিধি ও তাদের নন্দন চিন্তার রূপকার হিসেবে পরিচিত করে। তাঁর ছবিতে কৃষকই হচ্ছে জীবনের প্রতিনিধি এবং গ্রাম হচ্ছে বিশ্বের কেন্দ্র।

অবয়ব বা আকৃতিধর্মিতাই তাঁর কাজের প্রধান দিক। তিনি আধুনিক ও নিরবয়ব শিল্পের চর্চা করেননি। মডার্ন অ্যাবস্ট্রাক্ট আর্ট সম্বন্ধে তিনি বলেছেন, “জনসাধারণের সাথে এর কোনো সম্পর্ক নাই। ভাববিলাস ছাড়া এ বিশেষ কিছু না। তারা অ্যাবস্ট্রাক্ট আঁকে, কিন্তু মানুষ তা বুঝতে পারে না। জিজ্ঞেস করে যে এটা কী এঁকেছেন? যদিও এর ডেকরেটিভ ভ্যালু আছে কিন্তু আমার চোখে তা প্রাধান্য না, কারণ সাধারণ মানুষের তা বুঝতে কষ্ট হয়।”

সুলতান নির্দিষ্ট কোনো নিয়মের প্রতি গুরুত্ব দেননি, দিয়েছেন মানুষের অন্তর্নিহিত শক্তিকে। তাঁর ছবিতে কোনো দালান-কোঠা নেই। রয়েছে বাঁশ আর খড়ের ঘর। মজার বিষয় হলো, তাঁর ছবিতে মাটি, খড় এবং মানুষের গায়ের রঙ যেন মিলেমিশে এক হয়ে গিয়েছে। আর্থ কালার অর্থাৎ ব্রাউন কালার ডমিনেট করে তাঁর ছবিতে। তাঁর মতো মাটির কাছাকাছি জীবন তাঁর সময়ে আর কোনো শিল্পী যাপন করেননি। তাঁর অজস্র ছবি রোদে পুড়ে, ঝড় বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে গিয়েছে। কিন্তু সেদিকে তাঁর কোনো ভ্রুক্ষেপ ছিল না, এই নির্মোহ কিংবদন্তি যখন যেখানে থেকেছেন কেবল এঁকে গেছেন। জীবন যেখানে ডেকেছে, সবকিছু ছেড়েছুঁড়ে সেখানে চলে গেছেন।

তিনি যে কতটা উদাসীন ছিলেন তাঁর অনন্য উদাহরণ হলো, তাঁর ছবি সংগ্রহ করতে গিয়ে দেখা গিয়েছে যে তাঁর কোনো কোনো ছবি কারো বেড়া হিসেবে দৃশ্যমান কিংবা চায়ের দোকানের ছাউনি হিসেবে ব্যবহৃত হচ্ছে। সুলতান যখন লাউয়ের মাচা আঁকতেন তখন গ্রামের কোনো সাধারণ মানুষ এসে বলত, এটা আমার গাছের লাউ। গরু আঁকলে বলত, এ তো আমার গরু। শহরের মানুষের সপ্রশংস বাণীর থেকে গ্রামের মানুষের এই সহজ সরল মুগ্ধতা ছিল তাঁর কাছে বেশি মূল্যবান।

১৯৮৭ সালে ঢাকার গ্যেটে ইনস্টিটিউটে সুলতানের একটি প্রদর্শনী হয়। ৮০’র শেষ দিকে তাঁর স্বাস্থ্যের অবনতি হতে থাকে। ১৯৯৪ সালে ঢাকার গ্যালারি টোন-এ তাঁর শেষ প্রদর্শনীটি হয়। সে বছর আগস্ট মাসে ব্যাপক আয়োজন করে তাঁর গ্রামের বাড়িতে তাঁর জন্মদিন পালন করা হয়। এর পরপরই ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে এই মহান শিল্পী মৃত্যুবরণ করেন।

শিল্পী এস এম সুলতান তাঁর জীবনের শেষ পর্যায়ে বলে গিয়েছেন:
“আমি সুখী। আমার কোনো অভাব নেই। সকল দিক দিয়েই আমি প্রশান্তির মধ্যে দিন কাটাই। আমার সব অভাবেরই পরিসমাপ্তি ঘটেছে।”

তথ্যসূত্র:
১। আদম সুরত (তারেক মাসুদ)
২। উইকিপিডিয়া
৩। বাংলাপিডিয়া

   

সম্মানসূচক ডি. লিট উপাধি পেল 'বিড়াল'!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রে 'ম্যাক্স' নামের একটি বিড়ালকে সম্মানসূচক ‘ডক্টরেট অব লিটারেচার’ বা ডি. লিট উপাধিতে ভূষিত করা হয়েছে। দেশটির ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ছাত্রদের স্নাতক অনুষ্ঠানে বিড়ালটিকে এই সম্মানসূচক ডিগ্রি দেওয়া হয়। তবে সেই অনুষ্ঠানে বিড়ালকে আমন্ত্রণ জানানোর নিয়ম না থাকায় উপস্থিত ছিল না ম্যাক্স। 

বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ বলছে, অনুষ্ঠানে বিড়ালটি উপস্থিত ছিল না। তাই বিড়ালের মালিক অ্যাশলে ডোর কাছে খুব শিঘ্রই এই ডিগ্রি পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।   

বন্ধুসুলভ এই বিড়ালটিকে তার ইঁদুর শিকারের দক্ষতা বা অতিরিক্ত ঘুমানোর জন্য নয় বরং তার সহচার্যের জন্যই স্বীকৃতি দিয়েছে।   বিড়ালটিকে এই ডিগ্রিতে ভূষিত করা হয়। ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ক্যাসেলটন ক্যাম্পাস।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সম্মানসূচক ডি. লিট উপাধি পেল 'বিড়াল'!

বিশ্ববিদ্যালয়টি একটি ফেসবুক পোস্টের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ম্যাক্স দ্য ক্যাট, অনেক বছর ধরেই ক্যাসেলটন পরিবারের একজন আদুরে সদস্য। ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসের প্রবেশদ্বারের পাশ দিয়ে বয়ে যাওয়া রাস্তায় পাশেই বসবাস করে এক পরিবার। বিড়ালটি সেই পরিবারেরই পোষা।

বিড়ালের মালিক অ্যাশলে ডো বলেন, ‘বিড়ালটি ঠিক করেছে সে ক্যাম্পাসে যাবে। এরপর থেকেই সে কলেজের শিক্ষার্থীদের সঙ্গে আড্ডা দিতে শুরু করে। আর শিক্ষার্থীরাও তাকে আদর করতে শুরু করে।’

বিড়ালটি প্রায় চার বছর ধরে ক্যাম্পাসে আসা যাওয়া করছে। বিড়ালটিকে পথের ধারে শুয়ে থাকতে দেখলেই সবাই তার সঙ্গে সেলফি নেয়।

এমনকি সাবেক ছাত্ররাও যখনই ক্যাম্পাসে আসেন তারা তখনই বিড়ালটির খোঁজ নিতে তার মালিক ডো-এর কাছে যান। ডো তাদের কাছে বিড়ালটির মা হিসেবেই বেশি পরিচিত।

;

৯৩ বছর বয়সে বৃদ্ধের অবিশ্বাস্য কর্মকাণ্ড



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
বৃদ্ধ জন স্টারব্রুক

বৃদ্ধ জন স্টারব্রুক

  • Font increase
  • Font Decrease

শৈশবে খেলা, কৈশরে পড়ালেখা, যৌবনে চাকরি, মধ্যবয়সে সংসার, বৃদ্ধবয়সে একটা মাথা গোজার ঠাঁই খুঁজে অবসরে সময় কাটিয়ে দেওয়া। কপাল খারাপ থাকলে বিছানাতেই শোয়া বা আধশোয়া থেকে মৃত্যুর দিন গোণা। সাধারণত এভাবেই মানুষের জীবন কেটে যায়। অনেকে আবার মধ্যবয়সের পরেই নানারকম রোগে আক্রান্ত হয়ে মারা যান। অথবা শরীরকে বিভিন্ন রোগের আবাসস্থল বানিয়ে দুর্বল হয়েই বেঁচে থাকেন। তবে খড়ের গাদায় সূচের মতো দু-একজন থাকে যারা একেবারেই ব্যতিক্রম। তেমনভাবেই আলোচনায় এসেছেন ৯৩ বছরের এক বৃদ্ধ।  তার ব্যতিক্রমী জীবনযাপনের ধারাই আলোড়ন সৃষ্টি করেছে যুসমাজে।     

যুক্তরাজ্যের বাসিন্দা জন স্টারব্রুক। তিনি একজন ওয়াটার পোলো খেলোয়াড়। এটি মূলত পানির মধ্যে বাস্কেটবলের মতো একধরনের খেলা। এইখেলার সাথে কুস্তি খেলারও কিছুটা সাদৃশ্য রয়েছে। জনের বর্তমান বয়স ৯৩ বছর। এই বয়সেও যথেষ্ট সুস্থ এবং সবল তিনি। সমবয়েসীদের যেখানে সোজা হয়ে দাঁড়াতেও ২ জনের সহায়তা লাগে, সেখানে এখনো ম্যারাথনে দৌড়ে বেড়াচ্ছেন তিনি। পাশাপাশি বেশ দক্ষ সাঁতারুও বটে! ৮০ বছরেরও বেশি সময় ধরে সাঁতার কাটা অব্যাহত রেখেছেন তিনি।

প্রায় শতাব্দি ছুঁই ছুঁই বৃদ্ধের এমন কারিশমা দেখে চোখ ছানাবড়া হবার উপক্রম। জন মূলত একজন সাঁতারু। পেশাগতভাবে না হলেও অনেক ছোটবেলা থেকেই তিনি সাঁতার কাটেন তিনি। দেশের সম্মানজনক অনেপ্রতিযোগীতায় একাধিক বার চ্যাম্পিয়নের খেতাবও জেতেন। চাকরি করেছেন ‘ব্রিটিশ আর্মি মেডিক্যাল কর্পস’-। সেখানেও সাঁতারের দক্ষতার কারণে তার বেশ সুনাম ছিল।   

ম্যারাথনে দৌড়াচ্ছেন ৯৩ বছরের জন

তবে সাঁতারের পাশাপাশি এখন ম্যারাথেনেও অংশগ্রহণ করেছেন জন। ৫২ টির বেশি ম্যারাথনের দৌড় শেষ করেছেন তিনি। জানালেন এই বয়সেও তার এমন চ্যালেঞ্জিং সব কাজের অভিজ্ঞতা। সুস্থতা ধরে রাখার রহস্যও ফাঁস করলেন সকলের কাছে। ব্রিটিশ নাগরিক জন বন্ধুদের কাছে ‘দ্য লিজেন্ডনামেই পরিচিত। একই নামে তাকে আখ্যায়িত করছে ব্রিটিশ গণমাধ্যমগুলো

জন স্টারব্রুক জানান, তিনি এখনো সপ্তাহের ৬ দিনই জিমে যাতায়াত করেন। বিশেষ কোনো খাদ্যাভাস নেই তার। খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে শাক-সবজি রাখতে পছন্দ করেন- এই যা। তাছাড়া প্রতিদিন সকালে পোরিজ খান তিনি। তবে তিনি কখনো ধূমপান করেননি। অ্যালকোহলও খুব সীমিত পরিমাণে সেবন করতেন। মূলত এই বয়সেও এটা সবল থাকার পেছনে বংশ পরম্পরায় পাওয়া নিজের জীন আসল কারণ- বিশ্বাস করেন জন।

কারণ যাই হোক, প্রানবন্ত এই বৃদ্ধ বিশ্ববাসীকে অবাক করেছে। তার মতোই দৃঢ় মানসিকতা ধরে রাখার আগ্রহ প্রকাশ করেছেন যুবক-যুবতীরা।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান

;

প্রশ্ন আর উত্তর যেন পরস্পরের সাংঘর্ষিক!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রশ্ন থাকে এক আর তার উত্তর হয় ভিন্ন। এমন উত্তরপত্রের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায়ই দেখা যায়। এবার এমনই এক উত্তরপত্রের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ভাইরাল হয়েছে। যা দেখে রীতিমতো সবাই অবাক! তবে এই ঘটনার জন্ম দেওয়া দেশটি বাংলাদেশ নয়, প্রতিবেশী দেশ ভারতের একটি হিন্দি পরীক্ষায় ঘটেছে এমন কাহিনী।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত ভিডিওতে পরীক্ষার্থীর এমন উত্তর দেখে শিক্ষককেও হাসতে দেখা যায়। 

ভিডিওটি ইনস্টাগ্রামে শেয়ার করা হয়েছে @n2154j অ্যাকাউন্টের একটি আইডি থেকে।

ওই ভিডিওতে দেখা যায়, একটি প্রশ্ন ছিল এমন, সংযুক্ত ব্যঞ্জনবর্ণ (যৌগিক ব্যঞ্জনবর্ণ) কী? এই প্রশ্নের উত্তরে শিক্ষার্থীটি একটি খাদ্য রূপক দিয়ে উত্তর দিল: "মাটার পনির এবং সব মিশ্র সবজি একত্রিত একটি খাবার।"

আরেকটি প্রশ্ন ছিল "অতীত কাল কাকে বলে?" এর উত্তরে ওই পরীক্ষার্থি লিখেছে, "যখন অতীত আমাদের অতীতের আকারে আসে, তখন তাকে অতীত কাল বলা হয়।"

ভিডিও অনুযায়ী আরও একটি প্রশ্ন ছিল "বহুবচন কাকে বলে?" এর উত্তরে সে লিখেছে "যে পুত্রবধূ তার শ্বশুরবাড়ির কথা শোনে তাকে বহুবচন বলে।"

শিক্ষার্থীটির এমন উত্তর শুনে হাসিতে ফেটে পড়েন শিক্ষক। এমন উত্তরগুলোকে শিক্ষক ভুল হিসেবে চিহ্নিত করেছেন। যদিও এমন উত্তরের জন্য তাকে পুরোপুরি হতাশ করা হয়নি। তাকে ১০ মার্কের মধ্যে ৫ নম্বর দেওয়া হয়েছে।

শিক্ষক পরে তার উত্তরপত্রে লিখে দিয়েছিলেন, এই ৫ মার্ক তোমার মস্তিষ্কের জন্য, ছেলে।

ভিডিওটি দেখে সবাইকে হাসির ইমোজি দিতে দেখা যায়। সম্পূর্ণ নম্বর না পাওয়ায় অনেকেই যুক্তি দিয়ে লিখেছেন, ছাত্রটি তার কৌতুক প্রতিভার জন্য পূর্ণ নম্বর পাওয়ার যোগ্য।

তবে এমন ঘটনা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করে বলেছেন, ছাত্র এবং শিক্ষকের হাতের লেখা সন্দেহজনকভাবে একই রকম।

অন্য এক ব্যবহারকারী লিখেছেন, "প্রশ্ন এবং উত্তর একই হাতের লেখা"। 

;

ফেনী শহরে মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচূড়া



মোস্তাফিজ মুরাদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

'কৃষ্ণচূড়ার রাঙা মঞ্জুরি কর্ণে-আমি ভুবন ভুলাতে আসি গন্ধে ও বর্ণে' জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই মনোমুগ্ধকর গানে ফুটে উঠেছে কৃষ্ণচূড়ার সৌন্দর্য। কৃষ্ণচূড়া যেন প্রকৃতিকে দান করেছে লাল আভার অপরূপ সৌন্দর্যের মহিমা। সাথে গ্রীষ্মের উত্তাপে শহরে সৌরভ ছড়াচ্ছে নানা জাতের ফুল। তীব্র তাপদাহের পর কালবৈশাখী, এরপর মাঝারি বৃষ্টির মধ্যে ফুলের আগমন। এতে রঙের উল্লাসে মেতে উঠেছে ফেনী শহরবাসী।

ফেনী শহরের কোর্ট বিল্ডিং, এলজিইডি, পুলিশ লাইন, নবীন চন্দ্র সেন কালচারাল সেন্টার, ফেনী সরকারি কলেজ, কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাসহ বিভিন্ন স্থানে ফুটে আছে কৃষ্ণচূড়া। এটি একদিকে প্রকৃতিকে যেমন সাজিয়েছে অপরূপ সৌন্দর্যে, অন্যদিকে এর সৌন্দর্য মুগ্ধ করছে তরুণ-তরুণী, নানা শ্রেণি-পেশার মানুষসহ ফুলপ্রিয় পথচারীদের। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের পাশে, সরকারি দফতরসহ স্কুল-কলেজে কৃষ্ণচূড়া গাছের লাল ও উজ্জ্বল সবুজ পাতার সংমিশ্রণ দৃষ্টিনন্দন করে তুলেছে চারপাশ।


কৃষ্ণচূড়ার পাশাপাশি বিভিন্ন ফুলের ঘ্রাণে মুখরিত হয়ে আছে পুরো শহর। শহরের মূল সড়কের ডিভাইডারে পৌরসভার উদ্যোগে লাগানো হাসনাহেনা, রজনিগন্ধা, গন্ধরাজসহ নানা জাতের ফুল গাছে ফুল ফুটেছে। এটি একদিকে বাড়িয়েছে সৌন্দর্য অন্যদিকে হেঁটে কিংবা রিকশায় চলাচল করলে পাওয়া যায় এসব ফুলের সুঘ্রাণ।

ফেনী শহরের কৃষ্ণচূড়ার অপরূপ সৌন্দর্য দেখে ফুলপ্রিয় পথিকরা বলছেন, কৃষ্ণচূড়া ফুল প্রকৃতিকে অনন্য সাজে সাজিয়েছে। এই ফুলের সৌন্দর্যের কারণে পথচারীরা একবার হলেও এই ফুলের সৌন্দর্য উপভোগ করার জন্য এর গাছের উপর নজর দিবে। পাশাপাশি তীব্র গরমে অন্যান্য ফুলের সুঘ্রাণে চারপাশ মুখরিত হওয়াতে ক্লান্তিতা কিছুটা হলেও কমছে।


তারা বলছেন, কৃষ্ণচূড়া ফুলের এই নান্দনিক দৃশ্য দেখতে এর গাছ রোপণ করা জরুরি। রাস্তা প্রশস্তকরণ, ঘর-বাড়ি নির্মাণসহ নানা প্রয়োজনে গাছ কেটে ফেলা হয়। অন্যান্য গাছ রোপণ করার পাশাপাশি কৃষ্ণচূড়া রোপণ করলে একদিকে যেমন সৌন্দর্য বাড়াবে অন্যদিকে পরিবেশ বান্ধব হবে।

সাজিদ হাসান নামের এক পথচারী বলেন, কৃষ্ণচূড়া একদিকে যেমন প্রকৃতিতে অপরুপ সৌন্দর্য বৃদ্ধি করবে, আরেকদিকে গ্লোবাল ওয়ার্মিং কমাবে। সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হচ্ছে, আমার মতে বৃক্ষরোপণ কর্মসূচিতে এই গাছটিও যুক্ত করা উচিত। তীব্র গরমের পর বৃষ্টি হলো, এরপর শহরে নানা রঙের ফুলের দেখা মিলছে, ফুলের ঘ্রাণে চলাচল করতেই ভালো লাগছে।

ফারজানা ইয়াসমিন নামের এক শিক্ষার্থী বলেন, ফুলের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। অন্যান্য ফুলের পাশাপাশি কৃষ্ণচূড়া ফুল আমার অনেক ভালো লাগে। আমাদের কলেজে বকুল তলা আছে, ক্যান্টিনের পাশে কৃষ্ণচূড়া গাছ আছে। সুযোগ পেলেই ফুলের সৌন্দর্য উপভোগ করি।

অনিক মোহন নামে একজন বলেন, রিকশায় করে যখন বাসায় ফিরি, শহরের রাস্তার মাঝে ভিডাইভারে লাগানো নানা জাতের ফুলের ঘ্রাণ মনকে আনন্দিত করে। রাতের বেলা শহর যখন নিস্তব্ধ হয়ে যায়, তখন এ ফুলের সৌন্দর্য কয়েকশ’ গুণ বেড়ে যায়।

সড়কের পাশে কৃষ্ণচূড়া লাগানো হলে সৌন্দর্য বাড়বে বলে মনে করেন পথচারী মিনহাজুল ইসলাম। তিনি বলেন, রাস্তা প্রশস্তকরণের জন্য যে গাছগুলো কেটে ফেলা হয়েছে, ওই গাছগুলোর জায়গা কৃষ্ণচূড়ার গাছ লাগালে রাস্তার সৌন্দর্য বৃদ্ধি করবে।

একই কথা বলেন শহরের ব্যবসায়ী নাদিম আহমেদ। তিনি বলেন, সৌন্দর্য ও পরিবেশের কথা বিবেচনা করে এই গাছ রোপণ করা উচিত আমাদের। তাপমাত্রা যেভাবে বাড়ছে অন্যন্যা গাছ রোপণ করার পাশাপাশি কৃষ্ণচূড়া গাছ রোপণ করার উদ্যোগ নিতে হবে। যেগুলো শহরে আছে তাতেই সৌন্দর্য বেড়ে গিয়েছে কয়েকগুণ, আরও যদি লাগানো যায় ফুলে ফুলে ভরে উঠবে আমাদের শহর।

কৃষ্ণচূড়া মাদাগাস্কারের শুষ্ক পত্রঝরা বৃক্ষের জঙ্গলে পাওয়া যায়। যদিও জঙ্গলে এটি বিলুপ্ত প্রায়, বিশ্বের বিভিন্ন অঞ্চলে এটি জন্মানো সম্ভব হয়েছে। সৌন্দর্যবর্ধন গুণ ছাড়াও, এই গাছ উষ্ণ আবহাওয়ায় ছায়া দিতে বিশেষভাবে উপযুক্ত। কৃষ্ণচূড়া উদ্ভিদ উচ্চতায় কম (সর্বোচ্চ ১২ মিটার) হলেও শাখা-পল্লবে এটি বেশি অঞ্চল ব্যাপী ছড়ায়।

শুষ্ক অঞ্চলে গ্রীষ্মকালে কৃষ্ণচূড়ার পাতা ঝরে গেলেও, নাতিশীতোষ্ণ অঞ্চলে এটি চিরসবুজ থাকে। কৃষ্ণচূড়া ফুলের রং উজ্জ্বল লাল। পত্র ঝরা বৃক্ষ, শীতে গাছের সব পাতা ঝরে যায়। বাংলাদেশে বসন্ত কালে এ ফুল ফোটে। ফুলগুলো বড় চারটি পাপড়ি যুক্ত। পাপড়িগুলো প্রায় ৮ সেন্টিমিটারের মত লম্বা হতে পারে। কৃষ্ণচূড়া জটিল পত্র বিশিষ্ট এবং উজ্জ্বল সবুজ। প্রতিটি পাতা ৩০-৫০ সেন্টিমিটার লম্বা এবং ২০-৪০ টি উপপত্র বিশিষ্ট। কৃষ্ণচূড়ার জন্মানোর জন্য উষ্ণ বা প্রায়-উষ্ণ আবহাওয়ার দরকার। এই বৃক্ষ শুষ্ক ও লবণাক্ত অবস্থা সহ্য করতে পারে।

জানা যায়, অপরূপ সৌন্দর্য ছড়ানোর পাশাপাশি কৃষ্ণচূড়া ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এর পাতা, মূলের বাকল ও ফুল ভেষজ গুণাগুণ সম্পূর্ণ, যা জ্বর ও খুশকি নিরাময়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ভেষজটি হেমিপ্লেজিয়া, আর্থরাইটিস এবং কোষ্ঠকাঠিন্য নিরাময়ে ব্যবহৃত হয়। কৃষ্ণচূড়া গাছের শিকড়, বাকল এবং ফুল সবই পরজীবী সংক্রমণ নিরাময়ে ব্যবহার করা যেতে পারে।

;