উপজেলা পরিষদ নির্বাচন 

নলডাঙ্গায় প্রচার বৈষম্যে দুই স্বতন্ত্র প্রার্থী 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর
উপজেলা পরিষদ নির্বাচন, ছবি: বার্তা২৪

উপজেলা পরিষদ নির্বাচন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

পঞ্চম ধাপে অনুষ্ঠিতব্য নাটোরের নলডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের বাকি আর এক সপ্তাহ। উপজেলার আনাচে-কানাচে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীসহ অন্যান্য প্রার্থীদের পোস্টার সাঁটানো থাকলেও উপজেলা ঘুরে স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা ও বর্তমান উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনের আনারস প্রতীকের কোনো পোস্টার চোখে পড়েনি। অন্যান্য প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে মাইকিং করা হলেও সাখাওয়াত হোসেনের পক্ষে নেই চোখে পড়ার মতো কোনো প্রচারণা।

সোমবার (১০ জুন) নলডাঙ্গা উপজেলা ঘুরে এমন 'প্রচারণা বৈষম্য' লক্ষ্য করা গেছে।

এদিন, দুপুরে বার্তা২৪.কমের সঙ্গে কথা হয় আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা ও বর্তমান উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনের। নাটোর জর্জকোর্টের ওকালতি পেশায় ব্যস্ত অবস্থায় তিনি ব্যাখ্যা করেন প্রচারণায় না থাকার কারণ। তিনি বলেন, 'একটা মাইক নিয়ে রাস্তায় নামা যাচ্ছে না। পোস্টার লাগাতে গেলে নৌকার কর্মীরা দলবেধে হামলা করছে। এটা নির্বাচনের পরিবেশ নয়। তাই দৃশ্যমান প্রচার নেই আমার।'

ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৫ প্রার্থীই ৪ জনই আওয়ামী লীগ ঘরানার। বাকি একজন জাতীয় পার্টি সমর্থিত। তবে সকলেই সমান তালে প্রচারণা চালাচ্ছেন এখানে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন প্রার্থী। তাদের একজন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও বিএনপি নেত্রী মহুয়া পারভীন লিপি। উপজেলা জুড়ে নেই তার একটি পোস্টারও।

তিনি বলেন, 'ভোট প্রার্থনায় মাঠে নামলে সরকারি দলের নেতাকর্মীদের যে আচরণ সইতে হয় আমার কর্মী-সমর্থকদের, তা প্রমাণ করতে পারব না বলে প্রচারণা চালাতে পারছি না। আপাতত এ ছাড়া আর কিছু বলার নাই।'

নির্বাচনে স্বতন্ত্র হিসেবে অংশ নেয়া বিএনপির দুই চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর আনীত অভিযোগগুলো ভিত্তিহীন বলে দাবি করেছেন নৌকা প্রতীকের প্রার্থী আসাদুজ্জামান আসাদ। তিনি বলেন, 'বিগত পাঁচটি বছর উপজেলার দায়িত্বে ছিলেন বিএনপির চেয়ারম্যান। কিন্তু তিনি এমন কোন কাজ করেননি যে নলডাঙ্গাবাসী তার প্রতি আস্থা রাখবে। অপপ্রচার চালিয়ে সহানুভূতি নিয়ে জেতার চেষ্টা করছেন তারা, যা সফল হবে না।'

স্বতন্ত্র প্রার্থীদের অভিযোগের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহ মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, ‘প্রার্থীরা কেউই একে অপরের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেননি। এখন পর্যন্ত নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে যা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করছি।’

উল্লেখ্য, আগামী ১৮ই জুন নলডাঙ্গা উপজেলা পরিষদের দ্বিতীয় নির্বাচনে ১ লাখ ০৩ হাজার ৪৭৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

   

ব্রাহ্মণবাড়িয়ায় যুবকের জাল ভোট দেয়ার চেষ্টা, ৫ দিনের কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
যুবকের জাল ভোট দেয়ার চেষ্টা, ৫ দিনের কারাদণ্ড

যুবকের জাল ভোট দেয়ার চেষ্টা, ৫ দিনের কারাদণ্ড

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ার চেষ্টার অপরাধে মো. পারভেজ মিয়া (২২) নামে এক ব্যক্তিকে ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া জয়েছে।

মঙ্গলবার (২১ মে) দুপুরে তাকে এই কারাদণ্ডাদেশ দেয়া হয়। পারভেজ উপজেলার কুটি মধ্যপাড়া এলাকার ইব্রাহিম মিয়ার ছেলে ।

কসবা উপজেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, কুটি ইউনিয়নের ২৩ নং কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এক ব্যক্তি জাল ভোট দেওয়ার চেষ্টার অপরাধে তাকে দণ্ডবিধি ১৮৬০ এর ১৭১-চ ধারায় ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

;

বিচ্ছিন্ন ঘটনায় শেষ হলো দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার (২১ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে । বিভিন্ন স্থানে ধাওয়া-পাল্টা-ধাওয়া, জাল ভোট, কেন্দ্র দখল, আটকসহ নানা বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে দেশের কোথাও বড় ধরনের কোনো সহিংসতা হয়নি।

সারা দেশে দ্বিতীয় ধাপের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল কম। ভোট শুরুর প্রথম ৪ ঘণ্টায় ১৭ শতাংশ ভোট পড়েছে। কিন্তু ৪ টায় ভোট প্রদান শেষে এ সংখ্যা আরও বেড়েছে।

এদিকে, জাল ভোট দেয়ার অভিযোগে হবিগঞ্জ ও রংপুরে ৪ জনকে আটক করা হয়েছে। এছাড়া চট্টগ্রামের হাটহাজারীর একটি কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। তবে চট্টগ্রামে উপজেলা নির্বাচনে প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোট কাস্টিং ভালো হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

বিচ্ছিন্ন কিছু ঘটনার মাঝেই সারাদেশে কম ভোটার উপস্থিতি নিয়েই দ্বিতীয় ধাপের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়। 

নির্বাচনে তিনটি পদে এক হাজার ৮২৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। 

এই ধাপে তিন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২২ প্রার্থী। রাউজান ও কুমিল্লা আদর্শ সদর উপজেলায় সকল পদেই প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

১৫৬ উপজেলায় মোট তিন কোটি ৫২ লাখ চার হাজার ৭৪৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন। ভোটগ্রহণ করা হয়েছে ১৩ হাজার ১৬টি কেন্দ্রের ৯১ হাজার ৫৮৯টি ভোটকক্ষে।

২৪ উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং ১৩২ উপজেলায় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হয়েছে।

;

চেয়ারম্যান প্রার্থীর বোনকে সহকারী প্রিজাইডিং অফিসার থেকে প্রত্যাহার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরা তালা উপজেলা পরিষদ নির্বাচনে চিংড়ি প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সরদার মশিয়ার রহমানের আপন বোন হওয়ায় তাসলিমা খাতুনকে সহকারী প্রিজাইডিং অফিসার পদ থেকে প্রত্যাহার করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে তাকে প্রত্যাহার করা হয়।

প্রত্যাহার হওয়া তাসলিমা খাতুন হাজরাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসারের দায়িত্বে ছিলেন।

হাজরাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আজিজুল ইসলাম জানান, সকাল ৮টা থেকে তার কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট চলছিল। এমতাবস্থায় সহকারী প্রিজাইডিং অফিসার তাসলিমা খাতুনের সম্পর্কে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা অভিযোগ করায় উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে সাথে সাথে তাকে প্রত্যাহার করা হয় এবং তার স্থলে অখিল কুমার মন্ডলকে দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি আরও জানান, সহকারী প্রিজাইডিং অফিসার তাসলিমা খাতুন তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী চিংড়ি প্রতীকের সরদার মশিয়ার রহমানের আপন বোন। বর্তমানে সেখানে সুষ্ঠভাবে ভোটগ্রহণ চলছে বলেও দাবি করেন তিনি।

তালা উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিন বিষয়টি নিশ্চিত করে জানান, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগে ভিত্তিতে তাকে প্রত্যাহার করা হয়েছে এবং তার স্থলে অন্য একজনকে দায়িত্ব দেয়া হয়েছে।

;

ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা

ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহার, ৮ জনকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে গাজীপুরের শ্রীপুরে একটি ভোট কেন্দ্রে মোবাইলফোন ব্যবহারের অভিযোগে আনারস প্রতীকের এক এজেন্টসহ ৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২১ মে) দুপুরে শ্রীপুর পৌরসভার বৈরাগীচালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে৷ নির্বাচনের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাইখা সুলতানা এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত এজেন্ট জাহিদ হাসান (২৪), তিনি বৈরাগীচালা গ্রামের আব্দুল মান্নানের ছেলে।

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোফাকখার হোসেন বলেন, নিয়ম না মেনে ভোটকক্ষে মোবাইল ফোন রেখেছিলেন জাহিদ হাসান। তাই আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকেসহ মোট ৮ জনকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

;