তীব্র তাপপ্রবাহের কারণ ও করণীয়



মো. বজলুর রশিদ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র প্রবাহকে ব্যতিক্রমীভাবে তাপ তরঙ্গের উচ্চ তাপমাত্রা এবং দীর্ঘায়িত সময়কাল দ্বারা চিহ্নিত করা হয়। এটি একটি বর্ধিত সময়ের জন্য স্থায়ী হতে পারে, প্রায়ই এক সপ্তাহ বা তার বেশি। টেকসই চরম তাপের কারণে তীব্র তাপ তরঙ্গ প্রায়শই মানব স্বাস্থ্য, কৃষি এবং অবকাঠামোর উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো বাংলাদেশ এখন ঘন ঘন তীব্র বা চরম তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে। বাংলাদেশে তীব্র বা চরম তাপপ্রবাহ সংঘটিত হওয়ার পেছনে অবদান রাখতে পারে এমন কিছু কারণ রয়েছে।

বিশ্বব্যাপী চরম তাপপ্রবাহের প্রাথমিক চালক হল জলবায়ু পরিবর্তন। ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা, বর্ধিত গ্রিনহাউস গ্যাস নির্গমনের ফলে, আরও ঘন ঘন এবং তীব্র তাপ প্রবাহে অবদান রাখে। বাংলাদেশ, একটি জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশ হওয়ায়, চরম উত্তাপের ঘটনা সহ উষ্ণায়ন জলবায়ুর প্রভাব অনুভব করে।

বাংলাদেশে স্বতন্ত্র ঋতু পরিবর্তন রয়েছে এবং নির্দিষ্ট আবহাওয়ার ধরণ তীব্র তাপপ্রবাহে অবদান রাখতে পারে। গ্রীষ্মের মাসগুলিতে, উচ্চ বায়ুমণ্ডলীয় চাপ, মেঘের আচ্ছাদন হ্রাস এবং সীমিত বৃষ্টিপাতের মতো পরিস্থিতি গরম এবং শুষ্ক আবহাওয়া তৈরি করতে পারে, যা চরম তাপ ঘটনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থানও তীব্র তাপপ্রবাহে ভূমিকা রাখতে পারে। দেশটি ভারত মহাসাগর এবং বঙ্গোপসাগর দ্বারা প্রভাবিত একটি অঞ্চলে অবস্থিত। বৃহৎ জলাশয়ের সান্নিধ্যের ফলে উচ্চ আর্দ্রতার মাত্রা হতে পারে, যা অস্বস্তি বাড়ায় এবং চরম তাপের সাথে যুক্ত স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়।

বাংলাদেশের শহুরে এলাকা, যেমন শহর এবং ঘনবসতিপূর্ণ অঞ্চল, শহুরে তাপ দ্বীপের প্রভাব অনুভব করে। কংক্রিট কাঠামো, অ্যাসফাল্ট এবং সীমিত সবুজ স্থানের উপস্থিতি সহ নগরায়ন তাপ শোষণ এবং ধরে রাখার দিকে নিয়ে যায়। এই প্রভাবটি শহরাঞ্চলে তাপ তরঙ্গকে তীব্র করতে পারে, যা আশেপাশের গ্রামীণ অঞ্চলের তুলনায় তাদের আরও গরম করে তোলে।

এল নিনো-সাউদার্ন অসিলেশন (ENSO) হল একটি প্রাকৃতিক জলবায়ুর ঘটনা যা বিশ্বব্যাপী আবহাওয়ার ধরণকে প্রভাবিত করতে পারে। এল নিনোর ঘটনার সময়, যা প্রতি কয়েক বছরে অনিয়মিতভাবে ঘটে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি পায়, যা বিশ্বব্যাপী আবহাওয়ার ধরণকে প্রভাবিত করে। এল নিনো বাংলাদেশে শুষ্ক এবং উত্তপ্ত পরিস্থিতিতে অবদান রাখতে পারে, সম্ভাব্য তাপ তরঙ্গের তীব্রতা বৃদ্ধি করতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই কারণগুলি একে অপরের সাথে যোগাযোগ করতে পারে এবং তীব্র বা চরম তাপ তরঙ্গের নির্দিষ্ট কারণ এবং বৈশিষ্ট্যগুলি ঘটনা থেকে ইভেন্টে পরিবর্তিত হতে পারে। তীব্র তাপ তরঙ্গের কারণ এবং অবদানকারী কারণগুলি বোঝা তাদের প্রভাবগুলি প্রশমিত করার জন্য কার্যকর কৌশলগুলি তৈরি করার জন্য এবং বাংলাদেশে চরম তাপের স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চরম তাপ মানুষের স্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করতে পারে। এটি তাপ ক্লান্তি, হিটস্ট্রোক, ডিহাইড্রেশন এবং অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতার কারণ হতে পারে। দুর্বল জনসংখ্যা, যেমন বয়স্ক, শিশু এবং প্রাক-বিদ্যমান স্বাস্থ্য অবস্থার ব্যক্তিরা বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। তাপ তরঙ্গের সময় স্বাস্থ্যসেবা পরিষেবা এবং সংস্থানগুলির বর্ধিত চাহিদা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে চাপ দিতে পারে।

তীব্র তাপপ্রবাহ কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। উচ্চ তাপমাত্রা, সীমিত বৃষ্টিপাত এবং খরা পরিস্থিতির সাথে মিলিত হওয়ার ফলে ফসলের ফলন কমে যেতে পারে, শুকিয়ে যেতে পারে এবং এমনকি ফসল নষ্ট হতে পারে। গবাদি পশুর উপর তাপের চাপ তাদের স্বাস্থ্য ও উৎপাদনশীলতাকেও প্রভাবিত করতে পারে।

তাপপ্রবাহ বাংলাদেশে পানির ঘাটতির সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে। উচ্চ তাপমাত্রা বাষ্পীভবনের হার বাড়িয়ে দেয়, যার ফলে পানির প্রাপ্যতা কমে যায়, বিশেষ করে নদী, হ্রদ এবং জলাশয়ে। এটি কৃষির জন্য সেচ, বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেস এবং জলবিদ্যুৎ উৎপাদনকে প্রভাবিত করতে পারে।

তীব্র তাপ তরঙ্গ প্রায়শই শীতল করার উদ্দেশ্যে, বিশেষত এয়ার কন্ডিশনার জন্য শক্তির চাহিদা বৃদ্ধি করে। এই বর্ধিত চাহিদা বিদ্যুৎ সরবরাহে চাপ সৃষ্টি করতে পারে এবং বিদ্যুৎ বিভ্রাট বা লোডশেডিং হতে পারে যদি শক্তির পরিকাঠামো উচ্চতর লোডের সাথে মানিয়ে নিতে না পারে।

বাংলাদেশের শহুরে অঞ্চলগুলি, উচ্চ জনসংখ্যার ঘনত্ব এবং কংক্রিট অবকাঠামো দ্বারা চিহ্নিত, তীব্র তাপ তরঙ্গের সময় শহুরে তাপ দ্বীপের প্রভাব অনুভব করতে পারে। সবুজ স্থানের অভাব এবং তাপ-শোষণকারী পৃষ্ঠের প্রাচুর্য শহুরে তাপ দ্বীপের প্রভাবকে তীব্র করে তুলতে পারে, শহরগুলিকে আশেপাশের গ্রামীণ এলাকার তুলনায় আরও গরম করে তোলে এবং মানুষের স্বাস্থ্য এবং আরামের উপর প্রভাবকে বাড়িয়ে তোলে।

তীব্র বা চরম তাপ তরঙ্গের প্রভাব মোকাবিলা করার জন্য, তাপ তরঙ্গ প্রস্তুতি এবং প্রতিক্রিয়া পরিকল্পনা, জনসচেতনতা প্রচার, প্রাথমিক সতর্কতা ব্যবস্থা, শীতল কেন্দ্র স্থাপন, শহুরে তাপ দ্বীপের প্রভাব প্রশমিত করার জন্য নগর পরিকল্পনার উন্নতির মতো পদক্ষেপগুলি বাস্তবায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।জলবায়ু-স্থিতিস্থাপক কৃষি অনুশীলনের উন্নয়ন করা।

গরম আবহাওয়ায় হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি এবং তরল পান করুন। ক্যাফিনযুক্ত বা অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলুন কারণ তারা ডিহাইড্রেশনে অবদান রাখতে পারে।

দিনের উষ্ণতম সময়ে, সাধারণত দুপুর থেকে শুরু করে বিকাল পর্যন্ত বাড়ির ভিতরে বা ছায়াযুক্ত এলাকায় থাকুন। বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকলে, শীতাতপ নিয়ন্ত্রিত পাবলিক স্পেস যেমন শপিং মল, লাইব্রেরি বা কমিউনিটি সেন্টারে যাওয়ার কথা বিবেচনা করুন। গ্রামাঞ্চলে গাছ বা ছায়া ঘেরা জায়গায় অবস্থান করুন।

বসার জায়গা ঠান্ডা করতে ফ্যান বা পোর্টেবল এয়ার কন্ডিশনার ইউনিট ব্যবহার করুন। সরাসরি সূর্যালোক আটকাতে দিনের বেলা পর্দা বা খড়খড়ি বন্ধ করুন। আপনার শরীরের তাপমাত্রা কমাতে ঠান্ডা ঝরনা বা গোসল করুন।

হালকা ওজনের, ঢিলেঢালা ফিটিং এবং হালকা রঙের পোশাক পরুন যা আপনার শরীরকে শ্বাস নিতে দেয় এবং তাপ অপচয়ে সাহায্য করে। রোদ থেকে নিজেকে রক্ষা করতে টুপি, সানগ্লাস এবং সানস্ক্রিন ব্যবহার করুন।

দুর্বল ব্যক্তিদের উপর নজর রাখুন, যেমন বয়স্ক, শিশু এবং যারা আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যগত অবস্থার সাথে। সহায়তা অফার করুন এবং নিশ্চিত করুন যে তারা শীতল এবং হাইড্রেটেড রয়েছে।

চরম তাপ তরঙ্গের সময়, বিশেষ করে দিনের উষ্ণতম অংশগুলিতে কঠোর বহিরাঙ্গন ক্রিয়াকলাপগুলি হ্রাস করুন। আপনার যদি বহিরাঙ্গন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হওয়ার প্রয়োজন হয়, তাপমাত্রা শীতল হলে সকালের বা শেষ সন্ধ্যার জন্য সেগুলি নির্ধারণ করুন।

পরিবার, বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের সাথে নিয়মিত যোগাযোগ বজায় রাখুন যাতে তাদের সুস্থতা সম্পর্কে জানা যায় এবং তাপ তরঙ্গ নিরাপত্তা সম্পর্কে তথ্য শেয়ার করা যায়।

তাপ তরঙ্গের সময় ত্রাণ এবং সহায়তা প্রদান করে এমন সম্প্রদায়ের উদ্যোগে অংশ নিন বা সমর্থন করুন, যেমন শীতলকরণ কেন্দ্র স্থাপন বা প্রয়োজনে জল বিতরণ করা।

তাপ প্রবাহের অন্তর্নিহিত কারণগুলিকে মোকাবিলা করার জন্য জলবায়ু পরিবর্তন প্রশমন এবং অভিযোজন ব্যবস্থাগুলির জন্য অ্রাডভোকেসি কার্যক্রম জোরদার করতে হবে৷ পুনর্নবীকরণযোগ্য শক্তি, শক্তি দক্ষতা, এবং টেকসই নগর পরিকল্পনা গ্রহণ করে এমন উদ্যোগগুলিকে সমর্থন করুন।

মনে রাখবেন, এই পরামর্শগুলি সাধারণ নির্দেশিকা। বাংলাদেশের তাপপ্রবাহ পরিস্থিতির জন্য নির্দিষ্ট কর্তৃপক্ষের স্থানীয় সুপারিশ এবং নির্দেশনা অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

মো. বজলুর রশিদ: সহকারী অধ্যাপক, সমাজ বিজ্ঞান বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা।

রাজনৈতিক দলে নেই জনগণের গণতন্ত্র



সায়েম খান, লেখক ও কলামিষ্ট
ছবি: সায়েম খান, লেখক ও কলামিষ্ট

ছবি: সায়েম খান, লেখক ও কলামিষ্ট

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট পর্যালোচনা করলে দেখা যায় রাজনীতির মাঠে বিরোধী দলের কর্মকাণ্ড খানিকটা নিস্পৃহ। এদের দলীয় কর্মকাণ্ড দেখলে মাঝে মাঝে মনে হয় বিরোধী দল সরকার নিয়ন্ত্রিত। ক্ষমতাসীনদের চাপে কোনঠাসা হয়ে এরা ক্ষয়িষ্ণ হতে হতে বিলুপ্তির পথে চলছে। যে দল সরকারে থাকবে সে ক্ষমতার প্রভাবে আধিপত্য বিস্তার করবে এটা একটি স্বাভাবিক গণতান্ত্রিক প্রক্রিয়া।বিরোধী দলের সরকারের প্রতি একটি প্রচলিত অভিযোগ হচ্ছে সরকার বিভিন্ন মামলা হামলার মাধ্যমে তাদের রাজনৈতিক কর্মকাণ্ড ব্যহত করছে। কিন্তু বিরোধী দল কি তাদের নিজেদের সমস্যার মূল উদঘাটন করে তার কোন সমাধানের পথে এগিয়েছেন? দলের প্রতিটি স্তরে নেতাকর্মীরা সুসংগঠিত না হওয়া, দলের সকল কমিটি উপকমিটিগুলোতে নেতৃত্বের দ্বন্দ্ব-বিরোধ, দলীয় নেতাকর্মীদের মামলা পরিচালনায় দলের সহযোগিতার সীমাবদ্ধতা, হাজার হাজার নেতাকর্মীদের দলছুট হওয়ার প্রবণতা, দলের উচ্চপর্যায়ের নেতৃত্বে সিদ্ধান্তহীনতা ইত্যাদি বিএনপিকে ক্রমশ একটি ভঙ্গুর রাজনৈতিক দলে পরিণত করছে।

আপাতঃদৃষ্টিতে বিএনপি'র এই দৈন্যদশায় সরকার একটি নির্দিষ্ট সময়কাল পর্যন্ত কমফোর্ট জোনে অবস্থান করলেও দেশ ও জাতি গণতান্ত্রিক সুফল পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি দেশের বিরোধী দল শ্যাডো গভঃমেন্ট বা ছায়া সরকার হিসাবে বিবেচিত। কিন্তু বর্তমান সময়কালে বাংলাদেশের সার্বিক গণতান্ত্রিক ধারায় বিরোধী দলের অবস্থান নিস্ক্রিয়। দেশ গঠনে সরকার ও বিরোধীদলের যে স্ব স্ব অবস্থান থাকা উচিত, সেই জায়গা থেকে আমরা দেখি তার উল্টো চিত্র। সরকারের যেকোন জাতীয় সিদ্ধান্ত ও আইন প্রণয়নে বিরোধী দলের গঠনমূলক আলোচনা, সমালোচনা ও পর্যালোচনা থাকা বাঞ্চনীয়। সরকার পক্ষের সংসদে যেকোন বিল উপস্থাপন, আইন প্রণয়ন কিংবা জাতীয় সিদ্ধান্ত নিয়ে বিরোধী দলের সাথে হবে সরকার দলের উত্তপ্ত বাক্য বিনিময়, গঠনমূলক সমালোচনায় মুখরিত থাকতে পারত জাতীয় সংসদের বিরোধী দলের গ্যালারী। আওয়ামীলীগ সরকারের আমলের বেশিরভাগ সময়ই কেটেছে বিরোধী দলবিহীন সংসদ। বিএনপি'র আওয়ামীলীগের প্রতি বিভিন্ন কারণে অনাস্থা ও রাজনৈতিক প্রতিহিংসার কারণে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকতে দেখেছি বিগত কয়েকটি সংসদ নির্বাচনে। আসলে জনগণ কি চায় তা আমার মনে হয় কোন রাজনৈতিক দলই বুঝতে চায় না কিংবা বুঝেও না বুঝার ভান করে থাকে। দেশের সাধারণ জনগণ চায় সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন ও সুষ্ঠু ধারার রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করা। সর্বদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে একটি দেশের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করে।

আমরা যদি যুক্তরাষ্ট্রের রিপাবলিকান ও ডেমোক্রেটিক এই দুটি দলের গণতান্ত্রিক কর্মপন্থা পর্যালোচনা করি তাহলে দেখতে পাই, সরকারে বা বিরোধী পক্ষে যে দলই থাকুক না কেন, তারা জাতীয় স্বার্থে একটি নির্দিষ্ট জায়গায় অবস্থান করে। কিন্তু আমাদের রাজনৈতিক দলগুলোর নেই কোন জাতীয় ঐক্য। জাতীয় যেকোন বড় সাফল্যে কিংবা ব্যর্থতায় আমরা দলমত ভূলে একীভূত হতে পারি না। বিশ্ব দরবারে আমরা গণপ্রজাতান্ত্রিক বাংলাদেশের প্লেকার্ড ঝুলালেও আমাদের গণতান্ত্রিক চর্চা খুব সংকীর্ণ। গণতন্ত্রকে রাজনৈতিক দলগুলো ব্যবহার করে নিজেদের দলীয় স্বার্থে। সাধারণ জনগণের আশা-আকাংখার সঠিক প্রকাশ ঘটে না এসব কারণে। যে রাজনৈতিক প্রজ্ঞা নিয়ে বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছিলেন বঙ্গবন্ধুর সেই রাজনৈতিক দর্শন কি বর্তমান আওয়ামীলীগের রাজনৈতিক কর্মকাণ্ডে দেখতে পাই? গণতন্ত্র আমাদের সমাজ সংস্কারের রাজনীতি করতে বলে। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনেও তিনি সমাজ সংস্কারের পাশাপাশি জনগণের অধিকারের কথা বলেছেন।

সময়ের সাথে সাথে মানুষের জীবনধারার পরিবর্তন ঘটলেও সাধারণ মানুষের মনে রাজনীতি নিয়ে এখনও বিরুপ প্রতিক্রিয়া কাজ করে। কারণ বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলো স্বাধীনতার অর্ধ-শতাব্দী সময় পার করেও গণতান্ত্রিক সংস্কৃতির চর্চার পরিবেশ তৈরি করতে পারেনি। বাংলাদেশ রাষ্ট্রের জন্মলগ্ন থেকে শাষকশ্রনীর ক্ষমতা কুক্ষিগত করে রাখার প্রবণতা পরিলক্ষিত হয়। এই ক্ষমতা লাভের আশায় হত্যা, ক্যু, দুর্নীতি সহ নানাবিধ নেতিবাচক কর্মকাণ্ডে জড়িয়েছে বিভিন্ন আমলে ক্ষমতায় আসা শাষক শ্রেনী।

এদেশের জনগণ নানা সময়ে আন্দোলন সংগ্রামের মাধ্যমে গণতন্ত্র প্রাপ্তিলাভ করেছে। কিন্তু জনগণের সেই কষ্টার্জিত গণতন্ত্রকে সুসংহত রাখতে পারেনি আমাদের রাজনৈতিক দলগুলো। ৫২'র ভাষা আন্দোলন, ৬৯'র গণ অভ্যোত্থান, ৭১'র মুক্তিযুদ্ধ, ৯০'র গণ অভ্যুত্থান - প্রতিটি আন্দোলন সংগ্রাম হয়েছে গণতন্ত্র পূণঃপ্রতিষ্ঠার জন্য এবং এর জন্য বাংলাদেশের জনগণের বিলিয়ে দিতে হয়েছে বুকের তাজা রক্ত। জনগণের সেই রক্তের সঠিক মুল্যায়ন করতে ব্যর্থ হয়েছে আমাদের রাজনৈতিক দলগুলো। দ্বিধাবিভক্ত এদেশের মানুষ জাতি, ধর্ম নির্বিশেষে হয়তো আবারও প্রয়োজনের তাগিদে গণতন্ত্রিক দাবি আদায়ের জন্য লড়াই করবে, কিন্তু এর সুফল ভোগ করবে কে?

;

রাজাকার দাবির অমার্জনীয় ধৃষ্টতা



কবির য়াহমদ, অ্যাসিস্ট্যান্ট এডিটর, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার’; মধ্যরাতে দেশের ক্যাম্পাসে-ক্যাম্পাসে এমন স্লোগান ওঠেছে কাল। অবিশ্বাস্য ধৃষ্টতায় স্বাধীন বাংলাদেশ লজ্জিত হয়েছে পুনর্বার। এ লজ্জা দিয়েছে তারা, যাদেরকে আমরা সোনালী ভবিষ্যতের আধার ভাবি; সেই শিক্ষার্থীরা। অনতি-তরুণ এই শিক্ষার্থীদের হাতে থাকার কথা আগামীর বাংলাদেশ, অথচ তারা প্রকাশ্যে দেশবিরোধী স্লোগানে প্রকম্পিত করছে দেশের শিক্ষাঙ্গন।

ধারণা করা হচ্ছে এর শুরু স্বাধিকার-স্বাধীনতা এবং বিভিন্ন আন্দোলন-সংগ্রামের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সকল ক্যাম্পাসে এমন স্লোগান ওঠেছে। ধারণা করছি, এমন ন্যক্কারজনক স্লোগান বাদ যায়নি কোন ক্যাম্পাসেই। ফলে এটাকে কোন ক্যাম্পাসের কোন গোষ্ঠীর অতি-উৎসাহী, অতি-বিপ্লবী স্লোগান ভাবার কারণ নাই। বরং বলা যায়, এটা পূর্ব পরিকল্পিত এবং আন্দোলনরত শিক্ষার্থীদের নেতৃত্ব থেকেই নির্দেশিত।

নিজেদের ‘রাজাকার’ দাবিকে হালকাভাবে দেখার অবকাশ নাই। কারণ এই একটা শব্দের সঙ্গে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং ত্রিশ লক্ষ শহিদ এবং দুই লক্ষের অধিক নারীর সম্মানহানির ইতিহাস আছে। বাংলাদেশে একাত্তরে যে জেনোসাইড চালিয়েছিল পাকিস্তানিরা তার প্রত্যক্ষ সহযোগী ছিল রাজাকার গোত্রীয়রা। তারা পাকিস্তানের পক্ষে বাংলাদেশের জেনোসাইড সংঘটনে ছিল চাকরি করা অংশ। আদর্শিক ভাবে ছিল যেমন পাকিস্তানি, তেমনি ছিল তাদের আর্থিক প্রাপ্তিও। সেই রাজাকার গোষ্ঠী একাত্তরের ভূমিকার জন্যে ক্ষমা চায়নি, বরং সময়ে-সময়ে এ নিয়ে গর্ববোধও করেছে।

একাত্তরের রাজাকাররা তাদের কৃতকর্মের জন্যে এখনো গর্ব করে। জামায়াতে ইসলামীর শীর্ষ নেতারাসহ আরও কিছু রাজনৈতিক দলের নেতারা এখনো প্রকাশ্যে বলে থাকেন, পাকিস্তান থাকলে বুঝি ভালো হতো। দেশবিরোধী এই অংশের আদর্শিক অনুসারী, উত্তরাধিকাররা নানা বৈশ্বিক সূচকে বাংলাদেশ থেকে পিছিয়ে থাকা পাকিস্তানকে এখনো তাদের দেশ ভেবে থাকেন। তারা অনুসরণ-অনুকরণ করেন পাকিস্তানকে এখনো। সময়ে-সময়ে তাই দেখা যায় তাদের থেকে মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা এবং শহিদদের অপমান, জেনোসাইডে শহিদদের সংখ্যা নিয়ে বিভ্রান্তিমূলক মন্তব্য, এবং বুদ্ধিজীবীদের নিয়ে কটাক্ষ।

দুর্ভাগ্যের বিষয়, মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের কটাক্ষ নিয়ে দেশে কোন আইন নেই। মুক্তিযুদ্ধকে নিয়ে অপমানজনক কথা বললে নির্দিষ্ট কোন কারণে কাউকে আইনে মুখোমুখি হতে হয় না। অথচ জেনোসাইড ডিনাইয়াল প্রিভেনশন অ্যাক্ট নামের একটা আইনের প্রয়োজনীয়তা নিয়ে দেশে দীর্ঘদিন ধরে দাবি জানানো হচ্ছে, কিন্তু মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার বলে দাবিদার আওয়ামী লীগ সেই দাবিকে পাত্তা দিচ্ছে না। ফলে চাইলেই কেউ প্রকাশ্য সভায়, প্রকাশ্য স্লোগানে মুক্তিযুদ্ধকে নিয়ে কটাক্ষ করতে পারছে, বীর মুক্তিযোদ্ধাদের অপমান করতে পারছে, এবং দেশের শিক্ষাঙ্গনগুলোতে নিজেদের ‘রাজাকার’ দাবি করে স্লোগান দিতে পারছে।

কাল রাতের আঁধারে কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা যে স্লোগান দিয়েছে সেটা ধৃষ্টতা, সেটা একাত্তরকে অস্বীকার করা, সেটা একাত্তরের জেনোসাইডের প্রমাণিত অংশীদার রাজাকারদের বৈধতা দেওয়ার অপচেষ্টা। ঘৃণিত শব্দ রাজাকারকে মহিমান্বিত করার এই চেষ্টা অমার্জনীয় অপরাধ, কারণ এই শব্দের সঙ্গে সরাসরি যোগ জেনোসাইডের, এই গোষ্ঠী সরাসরি জড়িত ত্রিশ লক্ষ লোকের হত্যা এবং দুই লক্ষের অধিক নারীর সম্মানহানির সঙ্গে।

বলা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটা মন্তব্যকে কেন্দ্র করে শিক্ষার্থীদের নিজেদের এই ‘রাজাকার’ দাবি করা। তবে দেখা যাক কী বলেছিলেন প্রধানমন্ত্রী? চীন সফর শেষে প্রধানমন্ত্রী গতকাল রোববার সংবাদ সম্মেলন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ‘মুক্তিযোদ্ধাদের নিয়ে এত ক্ষোভ কেন’ এমন প্রশ্ন রেখে বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতি কোটা পাবে না তাহলে কী রাজাকারের নাতি-পুতিরা কোটা পাবে? সেটা আমার প্রশ্ন। দেশবাসীর কাছে প্রশ্ন।’ প্রধানমন্ত্রী আরও বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধারা খেয়ে না খেয়ে কাদামাটি মাখিয়ে তারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিল বলেই আজ দেশ স্বাধীন। আজ সবাই বড় বড় পদে আসীন। নইলে তো ওই পাকিস্তানিদের বুটের লাথি খেয়ে চলতে হতো।’

প্রধানমন্ত্রী দেশবাসীর উদ্দেশ যথার্থই প্রশ্ন রেখেছেন। একজন নাগরিক হিসেবে আমরাও মনে করি, রাজাকারদের সন্তানেরা নয়, বীর মুক্তিযোদ্ধাদের সন্তানেরাই চাকরি পাওয়ার অগ্রাধিকার রাখে। যে রাজাকার ও তাদের সন্তান-নাতিপুতিরা দেশটাকেই স্বীকার করে না, বাংলাদেশের চাইতে এখনো যারা পাকিস্তানকেই নিজেদের দেশ ভাবে, তারা কোনোভাবেই বাংলাদেশে সুযোগসুবিধা পাওয়ার অধিকার রাখে না। বাংলাদেশে কিছু পেতে হলে আগে দেশকে স্বীকার করতে হবে তাদের। কিন্তু সেটা তারা যখন করেনি, তখন কোন যুক্তিতে রাষ্ট্র তাদের জন্যে সুযোগ সুবিধা রাখবে।

যদিও বাংলাদেশে রাজাকারদের তালিকা, তাদের সন্তান ও নাতিপুতিদের রাষ্ট্রীয় সুযোগসুবিধা থেকে দূরে রাখার কোন আইন নেই, বিধিমালা নেই, নির্দেশনা নেই; আছে কেবল বীর মুক্তিযোদ্ধা, তাদের সন্তান ও নাতিপুতিদের জন্যে সুযোগ। ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের পর বীর মুক্তিযোদ্ধা কোটা বাতিল করেছিল সরকার। এরপর ওই পরিপত্রের বিরুদ্ধে হাইকোর্টের রিটের নিষ্পত্তিতে যে কোটা ফিরেছিল সেটাও অদ্যকার আন্দোলনের পর রাষ্ট্রপক্ষের আপিলে স্থগিত হয়ে গেছে। কোটা নিয়ে সরকার কঠোর নয়, বরং সরকারও আন্দোলনকারীদের দাবির সঙ্গে অনেকটাই একমত। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর এক মন্তব্যকে কেন্দ্র করে, যদিও এই মন্তব্য বিতর্কিত নয়, তবু এটাকে ভিন্নার্থে বিশ্লেষণ করে নিজেদের ‘রাজাকার’ দাবি করে শিক্ষার্থীরা যে স্লোগান দিয়েছে, এতে পুরো বিষয়টিকে জটিল করে তুলবে।

এখন তাই মুক্তিযুদ্ধের সময়ে যারা পাকিস্তানিদের জেনোসাইডের প্রত্যক্ষ-পরোক্ষ অংশীদার ছিল, তাদের তালিকা প্রকাশ অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে। জরুরি হয়ে পড়েছে রাজাকারদের সন্তান ও নাতিপুতিদের বিষয়ে কী অবস্থান হবে রাষ্ট্রের সেটা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার।

‘রাজাকার’ ঘৃণিত এক শব্দ। মীরজাফর নাম যেমন রাখে না কোন অভিভাবক তাদের সন্তানদের, রাজাকার দাবিও প্রকাশ্যে করতে লজ্জা পায় বেশিরভাগই। কিন্তু দেশবিরোধী এই শব্দকে মহিমান্বিত করার হঠকারী এ স্লোগান দেওয়ার দুঃসাহস দেখিয়েছে শিক্ষার্থীরা। কোটা সংস্কার আন্দোলনের নামে তারা তাদের রাজনৈতিক অভিলাষ, আদর্শকে সামনে নিয়ে এসেছে। যদিও তারা সভা-সমাবেশ-অবস্থান কর্মসূচিতে জাতীয় পতাকা উড়াচ্ছে, মাথায় বাঁধছে পতাকা; কিন্তু এটা যে লোকদেখানো ‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার’ স্লোগানে প্রমাণিত হয়েছে।

মুক্তিযোদ্ধা কোটা বাতিল চাইতে গিয়ে তারা মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করছে, বীর মুক্তিযোদ্ধাদের অপমান করছে—এসবকে শুরুতে বিশাল আন্দোলনের বিচ্ছিন্ন রূপ ভাবা গেলেও নিজেদের ‘রাজাকার’ দাবির পর এখন আর এভাবে সহজভাবে দেখার সুযোগ কমে এসেছে। এমন না যে এটা কোন একটা ক্যাম্পাসে অতি-উৎসাহী বিচ্ছিন্ন কোন অংশ করেছে, এই স্লোগান যখন দেশের ক্যাম্পাসে-ক্যাম্পাসে উঠেছে, তখন বিষয়টি আর সাধারণ থাকছে না। বরং এটাকে পরিকল্পিত বলেই মনে হচ্ছে।

এই প্রজন্মের তরুণদের কেউ ‘রাজাকার’ থাকার কথা নয়, এদের পূর্বপুরুষদের কেউ দেশবিরোধী রাজাকার ছিল কিনা এটা আমরা নিশ্চিত নই। তবে এরা একাত্তরের সেই ‘রাজাকারদের’ আদর্শিক অনুসারী হিসেবে অদ্য নিজেদের দাবি করছে। তাদেরকে কেউ ‘রাজাকার’ বলছে না, কিন্তু তারা নিজেরা নিজেদের ‘রাজাকার’ ভাবছে, প্রচার করছে। যারা নিজেদের ‘রাজাকার’ বা দেশবিরোধী দাবি করে তাদেরকে জোর করে আমরা বাংলাদেশের স্বপক্ষের তবে বলি কীভাবে?

চিরায়ত সেই দ্বন্দ্ব তাই ফিরে আসে, ‘রাজাকার’ ও তাদের আদর্শিক অনুসারীদের কীভাবে দেখবে রাষ্ট্র—সিদ্ধান্ত নেওয়ার সময় বুঝি এসেই গেল!

;

ধার্মিকরা বাটপার হয় না, বাটপাররা ধার্মিক সাজে



মবিনুল ইসলাম স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার প্রশ্নপ্রত্র ফাঁসে গ্রেফতার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীকে গ্রেফতারের পর প্রশ্নফাঁসে তার স্বীকারোক্তি, লেবাস ও অবৈধ উপায়ে অর্জিত অর্থ আল্লাহর রাস্তার দান করা নিয়ে তুমুল আলোচনা সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। তাকে বাটপার আখ্যায়িত করে অনেকেই পোস্ট দিচ্ছেন ধার্মিকরা বাটপার হয় না, বাটপাররাই ধার্মিক সাজে।

এখানে কয়েকটি শব্দ নিয়ে আগে আলোচনা করবো। পরবর্তীতে এ বিষয়ে বাংলাদেশের প্রচলিত আইনে কী বলা আছে এবং ইসলামে এর ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করবো।

ধর্ম শব্দটির আভিধানিক অর্থ, ‘যা ধারণ করে।’ ধৃ ধাতু + মন্ (প্রত্যয়) মিলেই ধর্ম । ধৃ ধাতুর অর্থ ধারণ করা। তাহলে ধর্ম অর্থ যা দাঁড়ায় তা হলো, মানুষের হৃদয় বা মন যা ধারণ করে তাই-ই ধর্ম। অর্থাৎ বাইরের লেবাস ধর্ম নয়।

বাটপাররা বাটপারি করতে গেলে একটি বিশ্বাসযোগ্যতার প্রয়োজন হয়। সেক্ষেত্রে তারা লেবাসকে ব্যবহার করে। এতে করে বাটপারি করার পথ সহজ হয়। এতে করে প্রকৃত ধার্মিকরা বিব্রত হন। কেননা শার্ট-প্যান্ট, স্যুট পরে দুর্নীতি করলে কেউ পোষাকের দোষ দেয় না, কিন্তু জুব্বা-পাঞ্জাবী পরে দুর্নীতি করলে পোষাকের দোষ হয়।

বাটপার শব্দের অর্থ - প্রতারণা করা, ডাকাত, লুটেরা, চোখের উপর যে চুরি করে। বাংলায় একটি প্রবাদ আছে চোরের উপর বাটপারি। অর্থাৎ বাটপাররা চোর থেকেও ভয়ংকর। বাংলা একাডেমির সহজ বাংলা অভিধানের ২৬৬ পৃষ্ঠায় বাটপার অর্থ বলা আছে প্রতারক, ঠগ, লুটেরা।

ধর্ম সংস্কৃত শব্দ। আরবিতে ধর্মকে ‘দ্বীন’ বলা হয়। ইসলামি শরিয়াতে পরিভাষায় ‘দ্বীন’ হলো এক আল্লাহ তায়ালার প্রতি পরিপূর্ণ বিশ্বাস রেখে তাকওয়া ও পরহেজগারিতা অর্জন করাকে ‘দ্বীন’ বলে।

ধোঁকা দেওয়া বা প্রতারণা করা ইসলামে নিষিদ্ধ তথা হারাম। প্রতারণার বিষয়ে ইসলাম খুবই কঠোর। একাধিক হাদিসে হযরত মুহম্মদ (স.) বলেছেন, ‘যে আমাদের ধোঁকা দেয় তথা প্রতারণা করে সে আমার উম্মতের দলভূক্ত নয় (মুসলিম, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ) ।

প্রশ্নফাঁস না হলে হয়তো ওই চাকুরিটি অন্যজনের হতে পারতো। সেক্ষেত্রে প্রশ্নপত্র ফাঁস অপরাধটি হলো হক্কুল ইবাদ বা বান্দার অধিকার হরণের শামিল। ইসলামের দৃষ্টিতে এটি ভয়ংকর এক অপরাধ। যে অপরাধ ক্ষতিগ্রস্ত ব্যক্তি ক্ষমা না করলে স্বয়ং আল্লাহও ক্ষমা করেন না।

প্রশ্নফাঁসে আবেদ আলী গ্রেফতারের পর সাংবাদিকদের বলেন, প্রশ্নফাঁসে অর্জিত অর্থ তিনি আল্লাহ রাস্তার দান করেছেন। ধোঁকা বা প্রতারণার মাধ্যমে অর্জিত সম্পদ দিয়ে দান-সহযোগিতা, ধর্মীয় কাজ কুরবানি, মসজিদ-মাদরাসা নির্মাণ, জনসাধারণের জন্য রাস্তাঘাট-কালভার্ট নির্মাণ কোনোটিই বৈধ নয়। আর এতে সাওয়াবও মিলবে না।

কেননা দান-সহযোগিতা, সমাজ সংস্কারসহ জনকল্যাণমূলক কাজ কোনো ব্যক্তির জন্য আবশ্যক নয়। আর ধোঁকা বা প্রতারণা ইসলামে হারাম ও নিষিদ্ধ কাজ।

প্রতারণা রাষ্ট্রীয় আইনেও জঘন্য অপরাধ। বাংলাদেশ দণ্ডবিধির ৪১৫ ধারায় প্রতারণার সংজ্ঞা ও ৪২০ ধারায় এ অপরাধের শাস্তি বর্ণনা করা হয়েছে। যা সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এ ছাড়াও একই আইনের ৪০৬, ৪০৮ এবং ৪০৯ ধারায় বিশ্বাস ভঙ্গের অপরাধের শাস্তির কথা বর্ণিত আছে। দণ্ডবিধির ৪০৯ ধারাটি বর্তমানে দুর্নীতি দমন কমিশনের সিডিউলভূক্ত। এ অপরাধে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে।

;

কোটা আন্দোলন: চেতনার থেকে চেতনা-নাশকের প্রভাব অধিক হবার ফল



অধ্যাপক ডা. শেখ মো. নাজমুল হাসান, লেখক ও গবেষক
ছবি: অধ্যাপক ডা. শেখ মো. নাজমুল হাসান

ছবি: অধ্যাপক ডা. শেখ মো. নাজমুল হাসান

  • Font increase
  • Font Decrease

গত কয়েকদিন ধরে আমার পরিচিত সুধীমহল ক্রমাগত আমাকে অনুরোধ করে যাচ্ছে, আমি যেন কোটা এবং কোটা আন্দোলনের যৌক্তিকতা নিয়ে একটা লেখা প্রকাশ করি। কোটা এখন ‘টক অব দ্যা কান্ট্রি’, এমন একটা আলোচ্য বিষয় নিয়ে কেনইবা লিখছি না, সেটাও তাদের উৎসুক প্রশ্ন। এ বিষয়ে যদিও আমি একটা দায়সারা গোছের লেখা প্রকাশ করেছি কিন্তু সেটা নাকি আমার মানের হয়নি এবং তাদের মনও ভরেনি। তাদের মতে- আমার লেখা মানেই প্রথাবিরোধী, ব্যতিক্রমী, যৌক্তিক এবং তথ্যবহুল- সুতরাং এ বিষয় নিয়ে আমাকে লিখতেই হবে। আমি আমার সুহৃদদের কাছে করজোড়ে ক্ষমা চেয়ে বলছি- কোটা এবং কোটা আন্দোলনের যৌক্তিকতা নিয়ে আমি লিখব না। এই কঠিন সময়ে বরং আসেন হালকা টপিক, কবিতা নিয়ে আলাপ করি।

১৯২৯ খ্রিস্টাব্দে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ও সুরারোপিত ‘সন্ধ্যা’ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘নতুনের গান’ নামক দাদরা তালের গানটি, বাংলা ১৩৩৫ সনে শিখা পত্রিকায় প্রকাশিত হয়। এই সংগীতটিকে ১৯৭২ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ সরকারের তৎকালীন মন্ত্রিসভার প্রথম বৈঠকে বাংলাদেশের রণ-সংগীত হিসেবে নির্বাচন করা হয়। বাংলাদেশের যে-কোনো সামরিক অনুষ্ঠানে গানটির ২১ লাইন যন্ত্রসংগীতে বাজানো হয়। ২০০৬ সালে বিবিসি বাংলার জরিপে গানটি সর্বকালের শ্রেষ্ঠ বিশটি বাংলা গানের মধ্যে ১৮তম স্থান অধিকার করে। পুরো গানটিই তরুণদের উদ্দেশ্যে, তারুণ্যের অপরিমেয় শক্তিকে আহ্বান করে লেখা। আমি মাত্র কয়টি লাইন নিয়ে লিখব।

চলরে নও-জোয়ান,
শোনরে পাতিয়া কান-
মৃত্যু-তোরণ-দুয়ারে-দুয়ারে
জীবনের আহ্বান।
ভাঙরে ভাঙ আগল,
চলরে চলরে চল।
চল চল চল।

ব্রিটিশ শাসিত পরাধীন ভারতবর্ষের প্রতিটি ক্ষেত্র ছিল মৃত্যুফাঁদ, যে দরোজা দিয়ে, যে সেক্টরের, যেখানেই প্রবেশ করা হোক-না-কেন, সেটাই ছিল প্রাণনাশী দরজা অর্থাৎ মৃত্যু-তোরণ। ওই মৃত্যু-তোরণকে পরিবর্তন করে জীবনের আহ্বান জানানো তোরণে পরিণত করে, সমস্ত অন্যায্য বাধাবিপত্তি বা আগলকে ভেঙেচুরে দুমড়ে-মুচড়ে দৃঢ় প্রত্যয়ে সামনের দিকে এগিয়ে যাবার জন্য কবি তারুণ্যকে উদ্দীপ্তভাবে উদাত্ত আহ্বান জানিয়েছেন। যেহেতু এটিকে জাতীয় রণ-সংগীত করা হয়েছে সুতরাং এই গানে যে আহ্বান জানানো হয়েছে বাঙালি জাতি তা বাস্তবায়নে বদ্ধপরিকর ও অঙ্গীকারবদ্ধ বলেই করা হয়েছে। অর্থাৎ জাতি হিসেবে আমরা কবির এই আহ্বানের সাথে সম্পূর্ণ একমত।

দুই. ১৯২১ খ্রিষ্টাব্দের ইংরেজি ডিসেম্বর মাস অনুযায়ী বাংলা ১৩২৮ সালের অগ্রহায়ণ-পৌষ মাসে কবি কাজী নজরুল ইসলাম মাত্র ২২ বৎসর ৬ মাস বয়সে আড্ডার ফাঁকে একটুখানি সময়ের মধ্যে ‘ভাঙার গান’ শিরোনামে ‘কারার ঐ লৌহ কপাট’ কবিতাটি গানের সুরে রচনা করেন। 'ভাঙার গান' শিরোনামেই কবিতাটি 'বাঙ্গলার কথা' পত্রিকার ২০ জানুয়ারি ১৯২২ খ্রিষ্টাব্দ অনুযায়ী বাংলা পৌষ-মাঘ ১৩২৮ সংখ্যায় প্রথম প্রকাশিত হয়। কবিতা হলেও এটি ছিল মূলত একটি বিদ্রোহাত্মক গান।

১৯২৪ সালের আগস্ট মাস অনুযায়ী বাংলা ১৩৩১ সালে ‘বঙ্গবাণী’ পত্রিকার আষাঢ়-শ্রাবণ সংখ্যায় কবিতাটির সাথে আরও ১০টি কবিতা যোগ করে মোট ১১টি কবিতা নিয়ে ‘ভাঙার গান’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়। কাব্যগ্রন্থটি প্রকাশের দুই মাস পর ১১ নভেম্বর ১৯২৪ তারিখে তৎকালীন ব্রিটিশ-ভারত শাসনাধীন বঙ্গীয় সরকার গ্রন্থটি বাজেয়াপ্ত ও নিষিদ্ধ করে। ব্রিটিশ সরকার আর কখনো এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি। ফলে পরাধীন ব্রিটিশ-ভারতে গ্রন্থটি আর প্রকাশিত হতে পারেনি। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন অবসানের পর ১৯৪৯ সালে স্বাধীন ভারতে ‘ভাঙার গান’ কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। আমি এখানে কবিতাটির কয়েকটি লাইন আলোচনা করছি।

ওরে ও তরুণ ঈশান!
বাজা তোর প্রলয় বিষাণ!
ধ্বংস নিশান
উড়ুক প্রাচীর প্রাচীর ভেদী।

ঈশান শব্দের অর্থ শিব, মহাদেব, মহেশ্বর। এর আরেকটা অর্থ উত্তরপূর্ব কোণ। হিন্দুমতে শিব প্রলয়ের দেবতা এবং ধ্বংসের রাজা বা নটরাজ। এখানে কবি ‘তরুণ ঈশান’ বলতে শিবশক্তির প্রলয়ের সাথে তুলনীয় পরাধীন ভারতের স্বাধীনতাসংগ্রামী তরুণ বীর সন্তান ও বিপ্লবীদের বুঝিয়েছেন। ‘প্রলয়’ অর্থ ধ্বংস, ‘বিষাণ’ শব্দের অর্থ শিঙা। ইসলামি মতে ইসরাফিল শিঙায় ফু দিলে পৃথিবীর প্রলয় বা ধ্বংস শুরু হবে। কবি পরাধীন ভারতবর্ষের স্বাধীনতাকামী তরুণ বীর সন্তানদেরকে তাদের ‘প্রলয় বিষাণ’ বাজানোর আহ্বান জানিয়ে সকল অন্যায়-অনাচার, পরাধীনতার শৃঙ্খলকে ভেঙেচুরে দুমড়ে-মুচড়ে ফেলার জন্য উদ্বুদ্ধ করেছেন।

‘নিশান’ মানে পতাকা,‘ধ্বংস নিশান’ মানে যে পতাকা ধ্বংসের প্রতীক, ধ্বংসের নির্দেশনা দেয়। ‘প্রাচীর’ অর্থ দেওয়াল, ‘ভেদী’ মানে ভেদ করা বা ভেঙে-ফুড়ে বেরিয়ে আসা। কবি স্বাধীনতাকামী তরুণ বীর সন্তানদেরকে এমনভাবে ‘ধ্বংস নিশান’ বা ধ্বংসের পতাকা ওড়াতে বলেছেন যেন তা স্বাধীনতাকামী সূর্যসন্তানদেরকে যে বদ্ধ কারাগারে আটক রেখেছে, সে কারাগারের পরাধীনতার প্রাচীর ভেদ করে মাথা উঁচু করে বেরিয়ে আসে। সে পতাকা দেখে যেন সমগ্র পরাধীন ভারতবাসী মুক্ত-স্বাধীন হবার লড়াইয়ে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ হয়।

মুক্তিযোদ্ধাদেরকে সাহস যোগাতে, দেশবাসীর মনোবলকে চাঙ্গা রাখতে স্বাধীনবাংলা বেতার কেন্দ্র থেকে অসংখ্যবার এই গানটি বাজানো হয়েছে। আমাদের জাতীয় ও সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে গানটির কদর আজো আকাশছোঁয়া। গানটির মর্মবাণী আমাদের জন্য অনুপ্রেরণার এবং সর্বকালের জন্য প্রযোজ্য।

তিন. ১৯১৬ খ্রিস্টাব্দে প্রকাশিত হয় রবীন্দ্রনাথের কাব্যগ্রন্থ ‘বলাকা’। এই কাব্যগ্রন্থের উল্লেখযোগ্য কবিতাগুলির মধ্যে একটি হলো ‘সবুজের অভিযান’। কবিতাটি একসময়ে স্কুলের টেক্সটবুকে ছিল। এখনকার অতিপ্রত্যাশি, উচ্চাকাঙ্ক্ষী, বাস্তবতার সাথে সামঞ্জস্যহীন, হাইব্রিড, কাউয়া কারিকুলামে আছে কিনা জানি না। কারিকুলামে থাকা মনেই হলো, আমরা আমাদের শিশুদেরকে যেভাবে মানুষ করতে চাই, তাদেরকে যেভাবে দেখতে চাই, সেই ধরনের কন্টেন্ট ওই কবিতাটিতে আছে। আমি ‘সবুজের অভিযান’ কবিতার কয়েকটি লাইন আলোচনা করছি।

ওরে নবীন, ওরে আমার কাঁচা,
ওরে সবুজ, ওরে অবুঝ,
আধমরাদের ঘা মেরে তুই বাঁচা।

বাহিরপানে তাকায় না যে কেউ,
দেখে না যে বাণ ডেকেছে
জোয়ার-জলে উঠছে প্রবল ঢেউ।

চলতে ওরা চায় না মাটির ছেলে
মাটির 'পরে চরণ ফেলে ফেলে,
আছে অচল আসনখানা মেলে
যে যার আপন উচ্চ বাঁশের মাচায়,
আয় অশান্ত, আয় রে আমার কাঁচা।

কবিতাটি, বয়সে অগ্রগামী কিন্তু প্রাচীনপন্থী জড়-চিন্তার মানুষদের কঠিন সমালোচনা করেছে এবং তরুণ প্রজন্মকে উদ্দীপ্ত হবার গুরুত্বপূর্ণ আস্থা দিয়েছে। প্রাচীনপন্থী জড়-চিন্তার সুবিধাভোগী মানুষদেরকে কবি বলছেন ‘আধমরা’ এবং তাদেরকে ঘা মেরে বাঁচানোর জন্য তরুণ প্রজন্মকে আহ্বান জানিয়েছেন। এর পরেই কবি সুবিধার মোড়কে মোড়ানো ওই আধমরাদের উদ্দেশ্যে বলছেন- ওরা বাহিরপানে তাকায় না, অর্থাৎ পৃথিবী যে এগিয়ে যাচ্ছে সেদিকে এদের খেয়াল নাই। পরিবর্তিত পৃথিবীর যুতসই পরিবর্তনকে ইতিবাচকভাবে নেবার যোগ্যতাও এদের নাই।

ওরা মাটির ছেলে অর্থাৎ দেশের জলবায়ু, কৃষ্টি-সংস্কৃতির মধ্যে বেড়ে উঠলেও, মুখে মুখে দেশ-জাতির মূল্যবোধের বুলি ছড়ালেও ওরা এগুলো কেয়ার করে না। এরা উচ্চ বাঁশের মাচায় এক অচল আসনে বসে আছে, অর্থাৎ সাধারণ মানুষের আয়ত্তের বাইরে এক অধরা, সুনিশ্চিত, সুরক্ষিত অবস্থান দখল করে এরা সুখের ঢেকুর তুলে জীবনযাপন করছে। এরা আত্মমগ্ন, দুনিয়ার কোনোদিকে এদের খেয়াল নাই। বড়ো বড়ো বুলি আওড়ানো ছাড়া কোনোকিছুর প্রতি এদের কোনো দায়বোধ নাই। অশান্ত, কাঁচা, তরুণ প্রজন্মকে কবি আহ্বান করছেন তারা যেন তাদের তারুণ্যের দীপ্ত দিয়ে এই অযোগ্য, অপদার্থ, আধমরাদের উৎখাত করে সুন্দর পৃথিবী গড়তে ব্রতী হয়।

চার. সারাবিশ্বের তরুণ সমাজ এগিয়ে যাচ্ছে, তারা তাদের মেধার প্রতিফলন ঘটিয়ে তাদের দেশকে পাল্টে দিচ্ছে। তাদের দেশ তাদের মেধা বিকাশের সেই সুযোগ দিয়েছে। তাদের দেশের রাষ্ট্র পরিকল্পনা, তাদের মেধা বিকাশের জন্য সহায়ক। তাদের মেধা বিকাশের জন্য জীবনের নির্ভরতা, নিশ্চয়তা, আস্থা সবকিছুর জন্য তাদের দেশ তাদেরকেই গুরুত্ব দিচ্ছে। শুধু তাদের জন্যই নয়, আমাদের দেশের মেধাবীরাও দেশে মেধার যথাযথ প্রয়োগ ও কাঙ্ক্ষিত সম্মান ও সম্মানী না পেয়ে ওইসব দেশে চলে যাচ্ছে এবং মেধার বিনিময়ে সেই পরবাসে থেকে যাচ্ছে। নিজের দেশের চেয়ে সে দেশে তারা বেশি মূল্যায়িত হচ্ছে।

স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেছে, আমরা আমাদের শিক্ষিত তরুণ সমাজের ভবিষ্যৎ প্রতিষ্ঠার জন্য কী নিশ্চয়তা দিতে পেরেছি? তার মন-মানসিকতার বিকাশ ঘটিয়ে মন প্রশস্ত করতে কী উদাহরণ সামনে রেখেছি? প্রতিদিন মিডিয়াতে সে কী দেখছে, যাতে আত্মবিশ্বাসী হয়ে দেশের প্রতি তার কমিটমেন্ট বাড়বে? রাস্তা-ঘাট, অফিস-আদালত, আলয়-আগার কোথায় গেলে সে প্রমিত ও অনুকরণীয় চর্চা দেখছে যা তাকে আস্থা দেবে, তাকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে? শুধু এই দেশে জন্মেছে বলে? এই দেশের আলো-ছায়া-মাটিতে বড়ো হয়েছে বলে? তাহলে এই দেশের জড়পদার্থের সাথেই তার আত্মিক সম্পর্ক তৈরি হবে, মানুষের সাথে নয়।

যে তরুণ আজ প্রশস্ত মনের অধিকারী হবে, শিক্ষা-গবেষণা, উন্নয়নের নতুন নতুন দিক উন্মোচনের চিন্তা করবে- সেই তরুণটিকে কেন আজ সামান্য একটা চাকরির নিশ্চয়তার জন্য আন্দোলন করতে হবে? কেন তাকে রাস্তা বন্ধ করে তার মূল্যবান সময় নষ্ট করতে হবে? পৃথিবীর সব চিন্তা ভুলে, দেশ, সমাজ, জাতি বাদ দিয়ে কেন তার ধ্যান, জ্ঞান, চিন্তা সবকিছু আজ একটা চাকরিকেন্দ্রিক হবে? তরুণদের কথা না হয় বাদই দিলাম, এই তরুণদের অভিভাবকদেরকে এই দেশ তাদের সন্তানদের ভবিষ্যৎকে নির্ভয় করতে কতটুকু অভয় দিচ্ছে? অভিভাবকরা কতটুকু আস্থা ও নির্ভরতার যায়গায় আছে?

যদি বলেন, এই তরুণ প্রজন্ম অযোগ্য, অপদার্থ, লোভী, আত্মকেন্দ্রিক, অজ্ঞানী- তাহলে এর বিপরীতে প্রশ্ন আসে, কেন? এতো বড়ো একটা প্রজন্ম কেন এমন হয়ে গেলো? দেশের সার্বিক পরিকল্পনা, কাঠামো ও বাস্তবায়নের কোথায় ভুল ছিল? রাষ্ট্রের কোন ব্যর্থতার কারণে এতো বড়ো প্রজন্মকে আজ দায়-দায়িত্বহীন, অপদার্থ হতে হলো? বিগত ৫৩ বছর ধরে যারা দেশের নেতৃত্ব দিয়েছে, যারা রাষ্ট্র পরিচালনা করেছে এর জন্য কি তাদের কোনোই দায়ই নাই? এই ব্যর্থতা কি তাদের নয়? মুষ্টিমেয় কিছু মানুষ বখে গেলে তার দায় হয়তো ব্যক্তির উপরে বর্তায় কিন্তু একটা প্রজন্মের অধিকাংশ তরুণ বখে যাবার দায় তো ব্যক্তির উপরে চাপানোর সুযোগ নাই! এ দায় রাষ্ট্রের। রাষ্ট্র কোনোভাবেই এ দায় এড়াতে পারে না। ফলে তরুণদের গালি দেবার আগে নিজেদেরকে গালি দিন। ওদের বখে যাবার দায় আপনার।

এতো বড়ো সমস্যার রুট খুঁজে দেখুন, দায়িত্বশীল পদে থেকে ইফেক্ট দেখে ভাসা ভাসা মন্তব্য করে নিজেদের আর সঙ বানাবেন না।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন রিপোর্ট ২০২০-এর পরিসংখ্যান অনুযায়ী ৩৫ থেকে ৩৯ এই ৫টা বিসিএস পরীক্ষায় মোট নিয়োগ পেয়েছে ১৪ হাজার ৮১৩ জন। বছরে গড়ে ৩ হাজার জনেরও কম! প্রায় ১৭ কোটি মানুষের দেশে বছরে মাত্র ৩ হাজার! বছরে কতজন তরুণ শিক্ষা সমাপ্ত করে বের হচ্ছে আর কতজনের জন্য কর্মের সুযোগ তৈরি হচ্ছে? এই তরুণদের সমালোচনা করার আগে নিজেকে প্রশ্ন করে জানার চেষ্টা করুন, ওদের আশঙ্কা ও অনাস্থার জায়গাটা কোথায়?

আপনি-আমি কর্মঠ, দায়িত্বশীল, বিনয়ের অবতার, ফেরেশতা বা দেবতা ছিলাম আর ওরা সব হয়েছে শয়তান! কেন হয়েছে? আপনি-আমি দেবতা, ও শয়তান- তাহলে আপনি-আমি কী করেছি? আপনার আমার মতো আদর্শ দেবতারাই আজ আবেদ আলী, বেনজীর। আপনার কয় টাকা বেতন আর কেমনে জীবনযাপন করেন তা ওরা বোঝে। আদর্শ দেখে তৈরি হয়, ওরা যা দেখছে তাই শিখছে।

উল্লিখিত ৫টি বিসিএস পরীক্ষায় পিএসসির বিদ্যমান পদ্ধতিতে মেধায় নিয়োগ হবার কথা ৪৪% এবং কোটায় ৫৬%। কিন্তু কোটায় উপযুক্ত প্রার্থী না থাকায় মেধায় নিয়োগ হয়েছে ৬৬.২% এবং কোটায় পেয়েছে ৩৩.৮%। অর্থাৎ কোটা থাকলেই যে সেখানে অযোগ্য প্রার্থী নিয়োগ পেয়ে যাবে বিষয়টা তেমন নয়। কোটায় বিবেচনাকারী পরীক্ষার্থীকেও প্রিলিমিনারি, রিটেন, ভাইবা, মানসিক স্বাস্থ্য, শারীরিক স্বাস্থ্য ইত্যাদি পরীক্ষার ধাপ যোগ্যতাবলে পেরিয়েই কোয়ালিফাই হতে হয়। কারণ, একেবারে সর্বশেষ ধাপে, নিয়োগের আগে গিয়ে তবেই কোটার সুবিধা বিবেচনা করা হয়।

মুক্তিযোদ্ধা কোটা ৩০% বরাদ্দ থাকলেও উল্লিখিত ৫টি বিসিএস পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পেয়েছে মোট ১ হাজার ২৯৮ জন, যা বরাদ্দকৃত কোটার মাত্র ৮.৭%। অর্থাৎ উপযুক্ত যোগ্যতা না থাকলে কাউকে কোটার জন্য এমনকি মুক্তিযোদ্ধা কোটার জন্যও বিবেচনা করা হয় না। যারা মনে করছেন মুক্তিযোদ্ধা কোটায় অমেধাবীরা চাকরি পেয়ে যাচ্ছে তারা পুরোপুরি ঠিক ভাবছেন বলে মনে হয় না।

কোটা থাকবে, কোটা থাকার যৌক্তিকতা আছে এবং এ কারণে পৃথিবীর বহু দেশেই কোটা আছে। কিন্তু কোটা হতে হবে যৌক্তিক। মুক্তিযোদ্ধা কোটায় উল্লিখিত ৫টি বিসিএস-এর গড় ৮.৭%, তাহলে এই কোটায় কেন ৩০% রাখা হয়েছে সেটি আমি জানি না। তবে আমি বিষয়টাকে একটু ভিন্নভাবে দেখি।

দেশের ক্ষমতায় থেকে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক দলকে কেন আজ মুক্তিযোদ্ধার কোটা বেশি রেখে মুক্তিযুদ্ধপ্রীতির প্রমাণ দিতে হবে? কেন তাদের এই কোটার বরাদ্দকে জোরেশোরে প্রচার করে দেখানোর প্রয়োজন পড়বে? তারা যদি সত্যিই মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নের কাজ করতো তবে তো দেশের এই হতাশাজনক অবস্থা হতো না! একটা চাকরির জন্য আজ এভাবে তরুণ প্রজন্মের আন্দোলন করার প্রয়োজন পড়তো না। সরকারি চাকরি লোভনীয় হয়ে উঠত না। কোনো ভালো বিকল্প নাই বলে, কোনো ভালো বিকল্প তৈরি করা হয়নি বলে, দেশের মানুষের জীবন আজ ওষ্ঠাগত বলে, অনিয়ম-ঘুষ-দুর্নীতিতে দেশ ছেয়ে গিয়ে সমস্ত জায়গায় আস্থার ভয়াবহ সঙ্কট তৈরি হয়েছে বলে- এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

দেশে কতজন পিকে হালদার, আফজাল হোসেন, লোকমান হোসেন, বনখেকো ওসমান গণি, মোশাররফ হোসেন, বেনজীর, আবেদ আলী, মতিউর প্রমুখ তৈরি করেছেন এবং এর বিপরীতে কতজন প্রখ্যাত গবেষক, বিজ্ঞানী, কবি-লেখক, সাংবাদিক ইত্যাদি তৈরি করেছেন?

যে প্রযুক্তি দিয়ে বর্তমান পৃথিবী চলছে, আমাদের দেশ চলছে তার একটি প্রযুক্তিও আমাদের তৈরি নয়। এই পৃথিবী, এই দেশ চলার জন্য যা কিছু আছে তার কোনো মৌলিক ভিত্তি তৈরিতে আমাদের কোনো অবদান নাই। আমরা সবকিছুতে পরনির্ভরশীল। কাকের পিছনে পুচ্ছ লাগানো ময়ূর। এতেই আমাদের গর্ব ও অহংকারের কোনো সীমা-পরিসীমা নাই। গর্বে আমাদের মাটিতে পা পড়ে না।

পৃথিবীর বুদ্ধিবৃত্তিক ইনডেক্সে আমাদের জাতির জ্ঞান পৃথিবীর গড় ইনডেক্সেরও নিচে। অর্থাৎ বুদ্ধিবৃত্তিকভাবেও আমরা একটা পঙ্গু জাতি। মুক্তচিন্তার স্বাধীনতা যেখানে নাই, বুদ্ধিবৃত্তিকভাবে সে জাতির তো পঙ্গুই থাকার কথা।

মুক্তিযুদ্ধের কোটা কত বছর থাকবে সেটা নির্ধারণ করা উচিত। হতে পারে স্বাধীনতার হীরক জয়ন্তী বা ৬০ বছর, প্লাটিনাম জুবিলি বা ৭৫ বছর। অনন্ত কাল ধরে এটা চলতে পারে বলে মনে করি না। সব সেক্টরে মুক্তিযোদ্ধার প্রজন্ম রাখতে চাইলে, সরাসরি স্বাধীনতাবিরোধীদের তালিকা করে তাদের প্রজন্মকে ওই সময়ের জন্য সরকারি চাকরিতে নিয়োগ দেওয়া বন্ধ রাখুন। কিন্তু সে তালিকা তো নাই। নিজের ঘরে ঘোগের বাসা হলে ঘোগের তালিকা করা মুশকিলই বটে।

মুক্তিযুদ্ধের প্রতি এই প্রজন্মের আস্থা ও শ্রদ্ধা এমনিতে আসবে না। কোটা তৈরি করেও সেটা তৈরি করা যাবে না। তাদের আস্থা আসবে ক্ষমতায় থাকা মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের চর্চা দেখে। মুক্তিযুদ্ধের শক্তির ক্ষমতায় আসার প্রক্রিয়া এবং ক্ষমতায় থেকে সোনার বাংলা তৈরির সাধনা দেখে তারা শিখছে। কী শিখছে তা আমি জানি না। তবে যা দেখেছে তা শিখেছে এটা ধারণা করতে পারি।

পৃথিবী প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। ছয়মাস আগের টেকনোলজি পাল্টে নতুন টেকনোলজি আসছে। অথচ আমরা এখনো ঢাকঢোল পিটিয়ে মহাগৌরবে চার/পাঁচ দশক আগে বিগত হওয়া আমাদের প্রয়াত মহান নেতাদের স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছি। কেন? এখন পৃথিবী যেখানে এসেছে চার/পাঁচ দশক আগে এগুলো ছিল স্বপ্নেরও অতীত। এখনকার জন্য যে উন্নয়ন দরকার সেই সময়ে এ স্বপ্ন দেখার সুযোগ ছিল না। দুনিয়া এতো দ্রুত এগিয়ে যাচ্ছে যে, এখনকার স্বপ্ন তখন দেখার কথাও নয়।

আমি কোনো মহান নেতাকে অসম্মান করার জন্য বলছি না। কারণ, এখনকার দশ বছরের একটা বাচ্চাও বলতে পারবে, পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে কিন্তু সক্রেটিস, এরিস্টটল, প্লেটোর মতো মহাজ্ঞানীরাও তাদের সময়ে একথা জানতো না। তারমানে এই নয় যে, এখনকার ওই দশ বছরের বাচ্চাটা তখনকার ওই মহাজ্ঞানীদের থেকেও বেশি জ্ঞানী। এটা যুগের পরিবর্তনের বিষয়। নেতাদের ক্ষেত্রেও তাই।

কেন যুগের লিজেন্ডারি নেতা তৈরি হচ্ছে না? হতে দেওয়া হচ্ছে না? জ্ঞানবুদ্ধির সীমাবদ্ধতার কারণে আপনারা লিজেন্ডারি নেতা হতে পারছেন না বলেই আপনাদেরকে এখনও আগের প্রজন্মের নেতাদের স্বপ্ন ফেরি করে যেতে হচ্ছে। পারিবারিক, পৈত্রিক সম্পত্তি না থাকলে নিজের যোগ্যতায় যার নিজের সংসার চালানোর ক্ষমতা নাই, সেরকম লোককে দেওয়া হয়েছে মন্ত্রী-সংসদ সদস্য হয়ে দেশ চালানোর দায়িত্ব। মাটি ও মানুষের সাথে সম্পর্কহীন হয়ে, এলিট ধারায়, উচ্চ বাঁশের মাচায় বসে চলানো হচ্ছে দেশের রাজনীতি। দেশের সকল মানবিক উন্নয়নের চর্চা নিম্নমুখী। সরকারি কার্যালয়গুলোতে সাধারণ মানুষকে তুচ্ছতাচ্ছিল্য করে অসম্মান করা, মানুষকে হয়রানি করে ঘুষ খাওয়া সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে। চারিদিকে হতাশার কালো ছায়া। কেউ ভালো নাই।

এই সকল ব্যর্থতার ইমপ্যাক্টই তরুণদের বিপথগামী করেছে, দায়িত্বহীন করেছে। তাদের দৃষ্টি বিশ্বদৃষ্টি না হয়ে ক্ষুদ্র হয়ে চাকরিদৃষ্টিতে নিবদ্ধ হয়েছে। এর দায় এই রাষ্ট্রের।

;