ছুটি শেষে জাবি খুলছে সোমবার



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বড়দিন, শীতকালীন ও নির্বাচনকালীন দীর্ঘ ১৪ দিনের ছুটি শেষে সোমবার (৭ জানুয়ারি) খুলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস।

রোববার (৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বার্তা২৪কে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বড়দিন ও শীতকালীন ছুটি উপলক্ষে গত ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৮ দিন বন্ধ ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরবর্তীতে এক সিন্ডিকেট সভায় একাদশ সংসদ নির্বাচনের কথা চিন্তা করে ছুটি বৃদ্ধি করে ৬ জানুয়ারি পর্যন্ত করা হয়। তবে প্রশাসনিক কার্যক্রম রোববার (৬ জানুয়ারি) থেকে শুরু হয়েছে।

ছুটি চলাকালীন ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও আবাসিক হলগুলো খোলা ছিল।

   

‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবি ঢাবি শিক্ষক সমিতির



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবি ঢাবি শিক্ষক সমিতির

‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবি ঢাবি শিক্ষক সমিতির

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সরকার গত ১৩ মার্চ সর্বজনীন পেনশন সংক্রান্ত যে প্রজ্ঞাপন জারি করেছে তাতে 'প্রত্যয় স্কিম' এ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়। এ ব্যবস্থাকে একটি বৈষম্যমূলক ব্যবস্থা বলে মনে করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি। এ ব্যবস্থা আগামী ১লা জুলাইয়ের মধ্যে বাতিল করা না হলে ধাপে ধাপে বিভিন্ন কর্মসূচি পালন করবেন শিক্ষকগণ।

রোববার (২৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে 'প্রত্যয় স্কিম' বাতিলের এক মানববন্ধনে এ ঘোষণা দেন ঢাবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড নিজামুল হক ভূঁইয়ার এতে সভাপতিত্ব করেন।

মানববন্ধনে সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদার সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সদস্য অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এম ওহিদুজ্জামান, টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া, দর্শন বিভাগের অধ্যাপক মোস্তফা কাউসার, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুন, শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ড. মিজানুর রহমান, সাবেক প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী,জসীমউদ্দিন হলের প্রাধ্যাক্ষ অধ্যাপক শাহীন খান, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যাক্ষ আব্দুর রহিম প্রমুখ।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.জিনাত হুদা বলেন,আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, কেউ উদ্দেশ্য প্রণোদিত হয়ে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করতে চায়, তাহলে কারা সেই শক্তি সেটি খতিয়ে দেখার প্রয়োজন বলে মনে করে ঢাবি শিক্ষক সমিতি। সব শিক্ষক আজ সংগ্রামে আছে, বাঁচা মরার লড়াইয়ে আছে।

তিনি কর্মসূচি ঘোষণা করে বলেন, আমরা আজ মানববন্ধন করছি, যদি আমাদের দাবি আগামীকালের মধ্যে মেনে নেয়া না হয় আমরা আগামী ২৮ মে সকাল ১০টা থেকে ১২ টা অব্দি ২ ঘণ্টা কর্মবিরতি পালন করব। এর পরও দাবি না মানা হলে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে সব শিক্ষকের ম্যান্ডেড নিয়ে স্মারকলিপি প্রদান করা হবে। যদি ৩রা জুনের মধ্যে সমস্যা সমাধান না হয় আগামী ৪ঠা জুন আবারো সবের নিজ নিজ কর্মক্ষেত্রে অর্ধবেলা কর্ম বিরতি পালন করবে ঢাবির সব শিক্ষক। তবে এসব কর্মসূচিতে পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে না। যেহেতু জুন মাসে বাজেট হবে আমরা অপেক্ষা করব এবং দেখব এই স্কিমটি বাতিল করা হয় নাকি আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়। যদি প্রত্যাহার করা না হয় তাহলে ১লা জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ক্লাস বন্ধ হবে, সব পরীক্ষা স্থগিত হবে, কোনো ধরণের কোনো একাডেমিক কার্যক্রম চলবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নিজামুল হক ভূঁইয়া বলেন, শিক্ষকরা আত্মপরিচয়, আত্মসম্মান নিয়ে বাঁচে। সেটি যখন যখন সমস্যায় তখন আমাদের এমন প্রতিবাদ করতে হয়। যারা আগামী দিনে স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর প্রধানমন্ত্রী নিশ্চয়ই তাদের দিকে বিশেষ নজর দিবে। ১০৬১ জন শিক্ষক স্বাক্ষর দিয়েছেন এই প্রত্যয় স্কিম এর বিরুদ্ধে। তবুও কেউ এই ধরনের বৈষম্যমূলক স্কিম গ্রহণ করবেন না।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৩৫ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি আজকে এই মানববন্ধন পালন করছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য জারিকৃত প্রত্যয় স্কিম নামে যে পেনশন স্কিম সেখানে অনেকগুলো সুযোগ সুবিধা কর্তন করা হয়েছে। কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই এই স্কিমকে গ্রহণ করতে পারে নাই। দাবি না মানা হলে পর্যায়ক্রমে আমরা আন্দোলন পালন করব। কর্মবিরতিসহ আরও কঠোর আন্দোলন করা হবে।

টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া বলেন, সর্বজনীন পেনশন স্কিম চালু করা হয়েছিল একটি ভাল উদ্দেশে। যারা পেনশনের অন্তর্ভুক্ত ছিলেন না তাদের পেনশনের ব্যবস্থা করার জন্যে এ ব্যবস্থা করা হয়। কিন্তু হঠাৎ করে আমরা দেখলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ গবেষণা সংস্থাগুলোকে এ পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর কারণটা কি? আজকে প্রত্যয় স্কিমের মধ্য দিয়ে সমগ্র দেশব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আজকে রাজপথে নেমে এসেছে। তাদেরকে রাজপথে নামিয়ে আনাই কি প্রত্যয় স্কিমের উদ্দেশ্য? ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বরেণ্য অর্থনীতিবিদরা একটি সমীক্ষা করেছেন সেখানে দেখানো হয়েছে এই প্রত্যয় স্কিম কীভাবে শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বলা হচ্ছে পহেলা জুলাইয়ের পরে যাদের নিয়োগ হবে তাদের জন্য এটি কার্যকর হবে কিন্তু তারা হয়তো জানেন না ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা প্রমশন হচ্ছে নতুন নিয়োগ। স্কিমটি এখন পর্যন্ত যে অবস্থায় আছে সেক্ষেত্রে প্রতি নিয়োগেই এই স্কিম বাস্তবায়িত হবে। অর্থাৎ লেকচারার থেকে সহকারী, সহকারী থেকে সহযোগী, সহযোগী থেকে অধ্যাপক প্রতিটি আলাদা নিয়োগেই এই স্কিম বাস্তবায়িত হবে। আমাদের অর্থনীতিবিদরা বলেছেন এই নীতি বাস্তবায়িত হলে ঢাবি সহ সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আর্থিকভাবে বঞ্চিত হবেন।

;

চবিতে হয়ে গেলো ক্যারিয়ার ফেস্ট ২০২৪



চবি করেসপন্ডেন্ট বার্তা২৪. কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক্সিলেন্স বাংলাদেশ ও মার্কেটিং সোসাইটি ফর লিডারশিপ প্রোলিফারেশনের (এমএসএলএফ) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামের সবচেয়ে বড় ক্যারিয়ার উৎসব' কীরণ মাস্টারকার্ড প্রেজেন্ট চট্টগ্রাম ক্যারিয়ার ফেস্ট ২০২৪'।

শনিবার (২৫ মে) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এই ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়'সহ চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

দুটি পর্বে অনুষ্ঠিত হয় এই ফেস্ট। উদ্বোধনী পর্বে এক্সিলেন্স বাংলাদেশ এর এক্সিকিউটিভ বোর্ড মেম্বার মাহবুব এ রহমান ও মার্কেটিং হেড নাহিদ আহসানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানা। প্রধান অতিথি হিসেবে আয়োজন উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবু তাহের।

অনুষ্ঠানের ২য় পর্বে মার্কেটিং সোসাইটি ফর লিডারশিপ প্রোলিফারেশনের সাধারণ সম্পাদক রাফি মিনহাজ ও সেশন কো-অর্ডিনেটর ফাতেমাতুন নেসা সুমাইয়ার যৌথ অতিথি আলোচক গিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের সিইও এবং ফাউন্ডারসহ ২২ জন অতিথি। ৫ টি প্যানেল ডিসকাশনের অংশ নেন ২০ জন আলোচক।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানা বলেন, পড়াশোনার মাধ্যমে আমরা আমাদের লক্ষে পৌঁছাতে চাই। কিন্তু একাডেমিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন রকমের সংগঠনের সাথে যুক্ত থাকতে হবে তার লক্ষে পৌঁছানোর জন্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.মো: আবু তাহের বলেন, প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে গ্রাজুয়েশন শেষ করা শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে কিন্তু চাকরির সুযোগ অনেক কম। শিক্ষার্থীদের যেসব দক্ষতা ও যোগ্যতার অভাব রয়েছে সেগুলো পূরণ করতে হবে। সারা বিশ্বের শিক্ষার্থীরা বিভিন্ন রকমের ভাষায় দক্ষতা অর্জন করছে। আমাদের শিক্ষার্থীদের তা অর্জন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় কাজ করতে হবে। গবেষণায় যারা কাজ করবে বিশ্ববিদ্যালয় তহবিল থেকে তাদের সাহায্য করা হবে । শিক্ষার পাশাপাশি বিভিন্ন স্কিল অর্জন করতে হবে শিক্ষার্থীদের।

আমন্ত্রিত অতিথি আলোচক ছিলেন এসিআই লজিস্টিক লিমিটেড (স্বপ্ন) ম্যানেজিং ডিরেক্টর সাব্বির নাসির, বিল্ড আইকন কনসালটেন্সিস লিমিটেডের ফাউন্ডার এন্ড ম্যানেজিং পার্টনার মাহতাব উদ্দিন আহমেদ, শার্ক ট্যাংক বাংলাদেশের সিইও ফাহিম মাশরুর, ব্রাক ব্যাংকের সিএমও ইন্দ্রনীল চট্টপাধ্যায়, বারকোড রেস্টুরেন্ট গ্রুপ ফাউন্ডার মঞ্জুরুল হক, বিডস একোনমি লিমিটেড ম্যানেজিং ডিরেক্টর জিসান কিংশুক হক, র‍্যাংকন রিয়াল এস্টেট এন্ড সি ফিশিংয়ের সিইও তানভীর শাহরিয়ার রিমন।

আরও ছিলেন প্রথম আলোর চিফ ডিজিটাল বিজনেস অফিসার জাবেদ সুলতান পিয়াস, মেন্টর চিটাগংয়ের ম্যানেজিং পার্টনার মানজুমা মুর্শেদ, মনের বন্ধুর ফাউন্ডার এন্ড সিইও তাওহিদা শিরোপা, আমাল ফাউন্ডেশনের ফাউন্ডার এন্ড ডিরেক্টর ইসরাত করিম ইভ, নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশনের ফাউন্ডার ইকবাল বাহার জাহিদ, গ্রামীন ডানোন ফুডস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দীপেশ নাগ, দ্যা ডেইলি স্টারের ফিচার এডিটর এ্যান্ড হেড অফ কন্টেন্ট মার্কেটিং এহসানুর রাজা রনি,

ইউনাইটেড নিউজ অফ বাংলাদেশের ডিজিটাল প্রোডাক্ট লিড ও র‍্যান্টেজের ফাউন্ডার রুম্মান কালাম, ইমপ্যাক্ট একাডেমির সিইও নাফিজ সেলিম, কিংকর আহসান, খান ফারহানা, ইমতিয়াজ চৌধুরী, সানজিদ হোসাইন এবং দ্যা ডেইলি স্টারের চিফ বিজনেস অফিসার ও কীরণের চিফ অপারেটিং অফিসার তাজদীন হাসান।

এছাড়াও মিউজিক সেশন পরিচালনা করেন সাদী মোহাম্মাদ শাহ নেওয়াজ এবং অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে ছিলেন এক্টর এন্ড ডিরেক্টর শারাফ আহমেদ জীবন।

;

ফাঁস দিয়ে রুয়েট শিক্ষার্থীর আত্মহত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌভিক মল্লিক (২১) নামে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক শিক্ষার্থী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

শনিবার (২৫ মে) বিকেল ৩টার দিকে সাধুর মোড়ের ভাড়া বাসায় আত্মহত্যার এ ঘটনা ঘটে।

সৌভিক মল্লিক সিএসই বিভাগের প্রথম বর্ষের ছাত্র। তিনি মাগুরা জেলার রামকান্তপুর এলাকার সমীর কুমার মল্লিকের ছেলে।

নগরীর বোয়ালিয়া মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

হুমায়ুন কবির জানান, শিক্ষার্থী সৌভিক মল্লিক সাধুর মোড়ে একটি ভাড়া বাসায় থাকতেন। শনিবার বিকেল ৩টার দিকে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। সহপাঠীরা তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

তবে কী কারণে সৌভিক আত্মহত্যা করেছেন, সেটি জানা যায়নি। মৃতের পরিবারের স্বজনদের খবর দেওয়া হয়েছে। আইনি পদক্ষেপের পর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

সহকর্মীদের সম্মাননা প্রদান করলো জবি সাদা দল



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নতুনভাবে প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত ও পদোন্নতিপ্রাপ্ত সহকর্মী শিক্ষকদের সম্মাননা প্রদান করেছে বিএনপি পন্থি শিক্ষকদের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাদা দল।

বৃহস্পতিবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে এ সংবর্ধনা অনুষ্ঠান আয়োজিত হয়।

জবি সাদা দলের সভাপতি অধ্যাপক ড. মোশাররফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. রইছ উদদীনের সঞ্চালনায় আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষকদের ফুলের তোড়া ও ক্রেস্ট প্রদান করা হয়।

জবি সাদা দলের সভাপতি অধ্যাপক ড. মোশাররফ হোসেন বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তর করতে সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সম্প্রীতির পরিবেশ বজায় রাখতে সকলকে নিজ অবস্থান থেকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে।

এসময় জবি সাদা দলের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. রফিকুল ইসলামের মায়ের রুহের মাগফিরাত কামনায় দোয়া কহরা হয়। 

;