Alexa

২০১৯’র ঈদের বাজার

আভিজাত্যে মনোহর মুক্তার গহনা

আভিজাত্যে মনোহর মুক্তার গহনা

মুক্তার গহনা, ছবি: মুক্তোকাহন

ঈদের সময় যত ঘনিয়ে আসে, তোড়জোড় দেখা দেয় শেষ সময়ের কেনাকাটায়।

ইদানিং অনেকেই রমজানের আগে থেকে কেনাকাটা শুরু করেন বলে মাঝ রমজানেই ঈদের পোশাক কেনা হয়ে যায়। তবে পোশাকের সাথে মিলিয়ে পছন্দসই গহনা কেনা না হলে অপূর্ণ থেকে যাবে সাজ-পোশাক।

এছাড়া গহনার ওপরেও নির্ভর করে পোশাকের সৌন্দর্যের অনেকটা। স্বাভাবিকভাবেই উৎসবের পোশাক সাদামাটা হবে না। একটু ভারি কাজের, জাঁকজমক পোশাকের সাথে প্রয়োজন হয় মানানসই গহনা। এই গহনাও বাছাই করা চাই পোশাকের ধরণ, রঙ ও কাটিংয়ের উপর নির্ভর করে। এছাড়া প্রতি বছরেই গহনার ধাঁচে পরিবর্তন আসে। বদলাতে থাকে গহনার চাহিদা, গহনা তৈরির উপকরণ।

গত বছরে গহনার বাজারে আধিপত্য ছিল নতুন ধাঁচের মেটাল, মাটি, পমপম, পালক ও সুতার গহনার। সাথে ছোট-বড় রঙিন বিডসের তৈরি লম্বা গহনাতেও ছিল ক্রেতাদের আগ্রহ। এ বছরেও এমন ধরনের গহনার প্রতি ক্রেতাদের আকর্ষণ রয়েছে। তবে অনন্য ও গর্জিয়াস ভাব প্রকাশে বেরিয়ে আসতে হবে এই সকল গহনার প্রচলন থেকে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/28/1559039563155.jpg

একটা সময়ে আভিজাত্য প্রকাশ পেত মুক্তা গহনাতে। সাধারণ চিকন একটি মুক্তার মালা ও একটি মুক্তার দুলেই যেন দ্যুতি ছড়াত সৌন্দর্য। কালের পরিক্রমায় মুক্তার প্রচলন কমে আসে। সেই স্থানে ঠায় পায় জিরকন পাথর সহ মেটালের তৈরি গহনা।

সময় ঘুরে এখন আবারো মুক্তার গহনার প্রচলন দেখা দিয়েছে। ফিরে আসছে মুক্তার তৈরি গহনার ট্রেন্ড। গর্জিয়াস লুকের সাথে মুক্তার তৈরি গহনার খোঁজ করছেন ক্রেতারা। ক্রেতাদের চাহিদা ও আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে মুক্তার তৈরি মনোহর গহনা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/28/1559039586830.jpg

ঈদে ঘরে বসে মুক্তার গহনা কিনতে চাইলে ঢুঁ মারতে হবে ডা. সিরাজুম মুনিরা’র অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান মুক্তোকাহনে। কালচারড ফ্রেশ ওয়াটার পার্ল সহ বিভিন্ন ধরনের বিডসের সমন্বয়ে তৈরি এই প্রতিষ্ঠানটির প্রতিটি গহনাই প্রশংসার দাবিদার।

মুক্তার সাথে টরমালাইন স্টোন, মেটাল বিডস, টারকোয়াজ স্টোন, ন্যাচারাল স্টোন, সেমি-প্রেশাস ন্যাচারাল স্টোন, শেল, ক্রাফটেড শেল, স্ল্যাব অ্যাগাট স্টোন, অনিক্স স্টোন, ক্রিস্টাল স্টোনের মিশ্রণে তৈরি প্রতিটি ভিন্ন ডিজাইনের গহনা খুব সহজেই মানিয়ে যাবে যেকোন ধরনের পোশাকের সাথেই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/28/1559039636513.jpg

বার্তা২৪ থেকে প্রতিষ্ঠানটির চিফ অ্যাডমিন মাহবুবুল ইসলামের সাথে কথা বলে জানা গেলো, মুক্তার তৈরি গহনায় ক্রেতাদের আকর্ষণ বাড়ছে প্রতিনিয়ত। ক্রেতাদের চাহিদা ও আগ্রহের বিষয়তি বিবেচনায় রেখে প্রতিনিয়ত নতুন ডিজাইনের পণ্য তৈরি নিয়ে কাজ করছে মুক্তোকাহন। জানালেন গলা-কানের সেটের চাইলে সিঙ্গেল দুল ও আংটির চাহিদা তুলনামূলক বেশি।

মাহবুবুল আরও জানালেন, মুক্তোকাহনে গহনা তৈরি করা হয় একদম ফ্রেশ ও র পার্ল কিনে এনে নিজস্ব ডিজাইনে। যে কারণে স্টকে সকল ডিজাইনের গহনা সবসময় সহজলভ্য থাকে না। তবে ক্রেতারা চাইলে ডিজাইন অনুযায়ি গহনা তৈরি করে দেওয়া হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/28/1559039654865.jpg

মুক্তোকাহনে সর্বনিম্ন ৩০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০০০ টাকার মাঝে পাওয়া যাবে মুক্তা সহ অন্যান্য স্টোনে তৈরি গলা-কানের সেট, কানের দুল, আংটি ও ব্রেসলেট। সকল ধরনের ক্রেতাদের ক্রয় ক্ষমতার বিষয়টি মাথায় রেখেই মূল্য নির্ধারণ করা হয় বলে, সকলেই কিনতে পারবেন মুক্তার গহনা।

ঈদের কেনাকাটায় গহনা যদি এখনও বাকি থাকে তবে মুক্তার গহনাকে রাখতে পারেন এ বছরে কেনাকাটার তালিকায়। নিজের জন্য তো বটেই, প্রিয় মানুষকে উপহার দেওয়ার জন্যেও মুক্তার গহনা হতে পারে সবচেয়ে ভালো অনুষঙ্গ।

আরও পড়ুন: ঈদ ট্রেন্ডে থাকবে ‘ন্যুড মেকআপ লুক’

আরও পড়ুন: শাড়ির ক্যানভাসে উঠে আসুক গল্প!

আপনার মতামত লিখুন :