শাকিব খানের সঙ্গে অভিনয়ের ইচ্ছে ছিলো না: জাহারা মিতু



মাহবুবর রহমান সুমন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ফাতেমা তুজ জাহারা মিতু/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ফাতেমা তুজ জাহারা মিতু/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘আগুন’ সিনেমার মহরত অনুষ্ঠান হল সোমবার (২৯ জুলাই) সন্ধ্যা ৬টায়। অনুষ্ঠান শুরুর অনেকক্ষণ আগে হল রুমে উপস্থিত হয়ে দেখা গেল একেবারে প্রথম সারিতে একা বসে আছেন সিনেমাটির নায়িকা ফাতেমা তুজ জাহারা মিতু। আর ঠিক শেষ টেবিলটাতে বসে আছেন সিনেমাটির নায়ক শাকিব খান। মাঝের টেবিলগুলো কিছুটা ফাঁকা। বোঝাই গেল অনুষ্ঠান শুরু হতে কিছুটা দেরি হবে। এই সুযোগে জাহারা মিতু কাছে থেকে সময় চাওয়া হল কিছুক্ষণের জন্য। খানিকটা হাসিমুখে সাড়া দিয়েই বার্তাটোয়েন্টিফোর.কম সঙ্গে ৭ মিনিট বসেছে জাহারা মিতু।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564486966595.jpgবার্তাটোয়েন্টিফোর.কম: মহরত অনুষ্ঠানে এসেছেন, নায়কের সঙ্গে কথা হয়েছে নিশ্চয়?
জাহারা মিতু: শাকিব ভাইয়ের সঙ্গে আমার খুব অল্প আলাপ হয়েছে। এই কম আলাপের মধ্যে একজন নতুন মানুষকে কীভাবে ওয়েলকাম করা যায় সেটি শাকিব ভাইয়ের কাছ থেকে শিখেছি।

বার্তাটোয়েন্টিফোর.কম: প্রথম সিনেমাতেই দেশের শীর্ষ নায়কের সঙ্গে অভিনয় করছেন প্রস্তুতি কেমন?
জাহারা মিতু: বিভিন্ন সিনেমা দেখে অভিনয়টা আত্মস্থ করার চেষ্টা করছি। সিনেমার গল্পে কিছুটা পরিবর্তন এসেছে। এখন আমার চরিত্র একজন স্টুডেন্টের। এর জন্য বিশেষ প্রস্তুতির কিছু নেই। এই ক্যারেক্টারের জন্য ফিটনেস ঠিক ঠাক আছে। আর আগের গল্পে যখন আমার সাংবাদিক চরিত্র ছিল, সেসময় অনেক সিনেমা দেখেছিলাম আর সাংবাদিক হওয়ার জন্য নিজেকে তৈরি করেছিলাম।

বার্তাটোয়েন্টিফোর.কম: শাকিব খানের নায়িকা হচ্ছেন ভয় কাজ করছে?
জাহারা মিতু: আমি কখনো কোনো কিছুতেই নার্ভাস থাকি না। এমনকি কোন ভুল কাজ করলেও। তবে এই প্রথম কোনো কাজ করতে গিয়ে মনে হচ্ছে আমি নার্ভাস।

বার্তাটোয়েন্টিফোর.কম: কারণটা...
জাহারা মিতু: সিনেমাতে আসার আমার কোন পরিকল্পনা ছিলো না। পরিকল্পনা ছাড়া সিনেমাতে যুক্ত হলাম সে কারণে। আর আমি পরিকল্পনা ছাড়া আমি কিছু করি না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564486991989.jpg

বার্তাটোয়েন্টিফোর.কম: বললেন সিনেমাতে আসার আমার কোন পরিকল্পনা ছিলো না, মানে শাকিব খানের সঙ্গে অভিনয়ের ইচ্ছে ছিলো না?
জাহারা মিতু: একদমই ইচ্ছে ছিলো না। কারণটা ওই সিনেমাতে আসতে চাইনি। আমি যেহেতু উপস্থাপনায় ছিলাম। মিডিয়ার সবচেয়ে বড় মাধ্যম ফিল্ম আর ফিল্মের সবচেয়ে বড় নাম শাকিব খান। যখন সুযোগটা চলে আসলো, আর ভেবে দেখিনি। ভাগ্য আমাকে এখানে নিয়ে এসেছে। মানুষ স্বপ্ন দেখে, কিন্তু স্বপ্নই আমাকে দেখে ফেলেছে।

বার্তাটোয়েন্টিফোর.কম: তাহলে শাকিব খানের সিনেমা দেখা হয়নি?
জাহারা মিতু: পড়া লেখায় আগ্রহী ছিলাম বেশি সে কারণে টেলিভিশন থেকে কিছুটা দূরে ছিলাম। তবে আমাদের দেশে ঈদ মানেই শাকিব খান। তাই ঈদের সময় যখন ফিল্ম দেখতাম, তখন শাকিব খানের সিনেমাই দেখা হতো। কারণ সব চ্যানেলেই শাকিব খানের সিনেমা চলতো।

বার্তাটোয়েন্টিফোর.কম: শেষ কি সিনেমা দেখেছেন?
জাহারা মিতু: শাকিব খানের ‘শুভা’। কয়েক দিন আগেই সিনেমাটি দেখেছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564487017167.jpg বার্তাটোয়েন্টিফোর.কম: শেষ প্রশ্ন, কিভাবে যুক্ত হলেন আগুনে?
জাহারা মিতু: বিশ্বকাপে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের খেলা চলছিলো সেদিন। অপরিচিত নম্বর থেকে কল আসলো প্রথমে রিসিভ করতে পারিনি। পরে যখন ধরলাম পরিচয় দিলেন তার নাম খোরশেদ। আমার সঙ্গে সিনেমা নিয়ে কথা বলতে চায়। ভদ্রভাবেই না করে দিলাম। তারপর আবার ফোন দিয়ে বললেন এই সিনেমার সংশ্লিষ্ট সবাই আমাকে চাচ্ছে। আমার তেমন আগ্রহ নেই দেখে তিনি বললেন, সিনেমাটিতে আমার নায়ক থাকবেন শাকিব খান আর পরিচালক থাকবেন বদিউল আলম খোকন। সত্যি কথা বলতে নাম দুইটা শোনার পর আমি ভাবতে শুরু করলাম।

   

বিগবি-প্রভাস-দীপিকার ‘প্রজেক্ট কল্কি’র নতুন তারিখ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘কল্কি ২৮৯৮-এডি’ ছবির লুকে দীপিকা পাড়ুকোন, প্রভাস ও অমিতাভ বচ্চন

‘কল্কি ২৮৯৮-এডি’ ছবির লুকে দীপিকা পাড়ুকোন, প্রভাস ও অমিতাভ বচ্চন

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো পর্দায় জুটি বেঁধে আসছেন প্যান ইন্ডিয়ান তারকা প্রভাস এবং বলিউডের সুপারস্টার দীপিকা পাডুকোন। সঙ্গে আবার মেগাস্টার অমিতাভ বচ্চন। তাদের আসন্ন সিনেমার নাম ‘কল্কি ২৮৯৮-এডি’।

হিন্দু পৌরাণিক দেবতা বিষ্ণুর দশম অবতার কল্কির পৃথিবীতে অবতারনের গল্পের ভিত্তিতে কাল্পনিক গল্পের ভিত্তিতে এগিয়ে চলে এই সিনেমা। নাগ অশ্বিন পরিচালিত সিনেমাটি দেখার জন্য ভারতীয় দর্শক অধীর আগ্রহে অপেক্ষা করছে। বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল এ বছরের ৯ মে। তবে সেই তারিখ পরিবর্তন করা হয়েছে।

আজ (২৭ এপ্রিল) এর নতুন তারিখ জানানো হয়েছে সিনেমাটির অফিসিয়াল এক্স (টুইটার) একাউন্ট থেকে। একটা পোস্টার প্রকাশ করা হয় যেখানে প্রভাস, দীপিকা এবং অমিতাভ বচ্চনকে দেখা যায় পাশাপাশি। পোস্টারের উপরে সিনেমা মুক্তির তারিখ ২৭ জুন ২০২৪।

এই পোস্টারের মাধ্যমেই ছবিটি মুক্তির নতুন তারিখ ঘোষণা করা হয়েছে

সপ্তাহখানেক আগেই সিনেমা সংশ্লিষ্টরা একটি টিজার প্রকাশ করে, যার কেন্দ্রবিন্দু ছিল অমিতাভ বচ্চনের অশ্বত্থামা চরিত্র। সেখানে দেখা যায়, একটি গুহায় অবশিষ্ট শিব মন্দিরে উপস্থিত রয়েছেন মুখ ঢাকা এক বৃদ্ধ। শিবলিঙ্গের উপরে পড়তে থাকা পানির ফোটা বন্ধ হয়ে গেলে বোঝা যায় গঙ্গা, যমুনা সরস্বতী সহ সকল নদী শুকিয়ে গেছে। এক কিশোর বৃদ্ধের পরিচয় জানতে চাইলে জানা যায়, তিনি আর কেউ নন সপ্ত চিরঞ্জীবীর একজন দ্রোণপুত্র অশ্বত্থামা।

অমিতাভের চরিত্রের মাধ্যমেই জানা যায় আদিকাল থেকে নতুন অবতারের জন্য অপেক্ষা করছিলেন। অবশেষে তিনি আসায় এখন অশ্বত্থামার আত্মপ্রকাশের সময় এসেছে। মহাভারতের গল্পের সঙ্গে সিনেমার গল্পের বেশ গভীর যোগাযোগ বজায় রাখা হবে। ভবিষ্যত পৃথিবীর দুরবস্থা কল্পনা করে সিনেমার গল্প লেখা হয়েছে। সিনেমায় আরও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

;

শুদ্ধ সুর ও বাণীতে নজরুলসঙ্গীত চর্চার প্রসারে কর্মশালা



ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুদ্ধ সুর ও বাণীতে নজরুলসঙ্গীত চর্চার প্রসারে গাজীপুরে দু’দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। গত শুক্রবার জেলা শিল্পকলা একাডেমি, গাজীপুর ও জেলা প্রশাসক কার্যালয়ের নাটমন্দিরে শুরু হয় এ কর্মশালা। কর্মশালায় সঙ্গীত শিল্পী, প্রশিক্ষণার্থী ও সাংস্কৃতিক কর্মীরা অংশগ্রহণ করেন। শনিবার শেষ হয় দু’দিনব্যাপী এই কর্মশালা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থা ২০-৩০ এপ্রিল পর্যন্ত দেশের ১০টি জেলায় এ কর্মশালা পরিচালনা করছে। গাজীপুর জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় আয়োজিত এ কর্মশালার বিষয়ে জেলা কালচারাল অফিসার শারমীন জাহান জানান, নজরুলের সাহিত্যকর্ম ও তাঁর অসাম্প্রদায়িক চেতনা সবার মাঝে ছড়িয়ে দেয়ার প্রয়াসে কবির কালজয়ী গান শুদ্ধ সুর ও বাণীতে প্রচার-প্রসারের লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। নজরুল সঙ্গীত শিল্পী আফরোজা খান মিতা ও নাসিমা শাহীন ফ্যান্সী দু’দিনের কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন। 

শনিবার সন্ধ্যায় কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার গাজীপুর এর উপপরিচালক (উপসচিব) মোঃ ওয়াহিদ হোসেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে তিনি সনদপত্র বিতরণ করেন।

;

‘কাজলরেখা’র সব আলো কেড়ে নিলেন মিথিলা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা /  ছবি : রোহিত শায়ন

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা / ছবি : রোহিত শায়ন

  • Font increase
  • Font Decrease

একটি ছবির প্রথমার্ধ শেষে একটি চরিত্র এলো। আর সেই চরিত্রই হয়ে উঠল দর্শকের হাসি, আনন্দ, বেদনা আর বিরক্তির কারণ!

বলছি, গুণী নির্মাতা গীয়াসউদ্দিন সেলিমের নতুন সিনেমা ‘কাজলরেখা’র কথা। আর যে চরিত্রটির বয়ান করা হচ্ছে, সেটি কঙ্কন দাসি। অভিনয়শিল্পীর নাম রাফিয়াত রশিদ মিথিলা।

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

ঈদে মুক্তিপ্রাপ্ত ছবিটি ব্যবসায়িকভাবে কতোটা সফল সেটি সময় বলে দেবে। তবে যারা ছবিটি দেখেছেন তারা অন্তত হতাশ হয়ে ফেরেননি।

গীয়াসউদ্দিন সেলিম ছবিটি দীর্ঘ বছর ধরে মনের আঙিনায় যত্ন করে পুষেছেন। অবশেষে তা এখন দর্শকের আঙিনায়। তিনি বাংলাদেশের মতো ছোট্ট সিনেমা বাজারের ছোট্ট বাজেটে কয়েকশ’ বছরের পুরনো গল্পকে দেখানোর চেষ্টা করেছেন। তার গভীর গবেষনা ছিল বলেই হয়তো ছবিটি অবাস্তব কিংবা হাসির খোরাক হয়ে ওঠেনি।

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

বাংলাদেশের রূপ অত্যন্ত মায়াময় করে উপস্থাপন করেছেন তিনি। লোকেশন, ক্যামেরার কাজ এবং মিউজিক তিনটিই ‘কাজলরেখা’র প্রাণ। ইমন চৌধুরী যে কাজটি নিয়ে অনেক রাতের ঘুম হারাম করেছেন তা তার কাজ পর্দাতেই ফুটে উঠেছে।

গুণী সব শিল্পীরা অভিনয় করেছেন, যার যার চরিত্রে যথার্থ। তবে আরও এনগেজিং হতে পারতো। সেখানেই সাফল্য মিথিলার। দুই দশকের অভিনয় ক্যারিয়ারে মিথিলা যেন সদ্য তুমুল আলোকচ্ছটা নিয়ে জ¦লে উঠছেন। সম্প্রতি ওয়েব সিরিজ ‘মাইশেলফ অ্যালেন স্বপন’-এ মিথিলার অভিনয়ের কথা দর্শক ভুলবে না অনেকদিন। কলকাতায় ওয়েব সিরিজ ‘মন্টু পাইলট’ কিংবা সেখানের সিনেপর্দায় ‘ও অভাগী’তেও সেই ধারা অব্যাহত।

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

তবে ‘কাজলরেখা’র কঙ্কন দাসি চরিত্রে মিথিলাকে দেখে দর্শক হয়ত বলেই বসবেন, তিনি ছাড়া এই চরিত্র এমনভাবে আর কে ফুটিয়ে তুলতেন?

ছবিটির শেষার্থে এন্ট্রি নিয়ে পুরো আলোটাই নিজের করে নিলেন দুই বাংলার এই জনপ্রিয় তারকা। কিংবদন্তি অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা ‘কাজলরেখা’ নিয়ে লিখতে গিয়ে লিখেছেন, “মিথিলা এক দুর্দান্ত অভিনয়শিল্পীতে পরিণত হয়েছে। শি স্টিলস দ্য শো। এক্সপ্রেসন, বডি ল্যাংগুয়েজ, ডায়ালগ ডেলিভারি, সুপার্ভ!’

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

সুবর্ণার মতো অনেকেই এই চরিত্রটি নিয়ে আলাদা করে কথা বলছেন। যেরকম ওয়েব প্ল্যাটফর্ম চরকির উচ্চ পদস্থ কর্মকর্তা অনিন্দ্য ব্যানার্জী সিনেমাটি দেখেছে বলছেন, ‘সবাই খুব ভালো করেছেন কিন্তু সব্বাইকে ছাপিয়ে গেছে মিথিলা।’

‘কংকণ দিয়ে কিনসি, তাই নাম কঙ্কণ দাসী’ মিথিলার প্রথম এই সংলাপেই দর্শকরা নড়েচড়ে বসেছিলেন। চোখে-মুখে কিঞ্চিত বিরক্তি, ভয়, আর একরাশ লোভ! সবকিছুরই একসঙ্গে দেখা মিলে কঙ্কণ দাসী চরিত্রের ভিতর।

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

মৈমনসিংহ গীতিকা অবলম্বনে গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করেছেন ‘কাজলরেখা’। যে ছবির অন্যতম চরিত্র কঙ্কন দাসী হিসেবে অভিনয় করেছেন মিথিলা। সিনেমায় এটি একমাত্র নেতিবাচক চরিত্র। যে চরিত্রে দুর্দান্ত অভিনয় দেখিয়ে দর্শকের মন কেড়েছেন তিনি। অভিনয়শিল্পী হিসেবে ছড়িয়েছেন দ্যুতি।

নেতিবাচক চরিত্রে অভিনয় করে দর্শকের মন পাওয়া বেশ চ্যালেঞ্জিং। মিথিলা সেই চ্যালেঞ্জটি যেন উতরে গেছেন দুর্দান্তভাবে। যে কাজলরেখা হাতের কঙ্কন দিয়ে কিনে রাখে দাসীকে, সে ই সুযোগ বুঝে কাজলরেখাকে হটিয়ে নিজেই হয়ে ওঠে রাজকুমারের রানী! তার শেষ পরিণতি কী হয় এবং সেটা মিথিলা কী করুণভাবে পর্দায় ফুটিয়ে তুলেন; তা দর্শক সিনেমাটি দেখলে আঁচ পাবেন! তাইতো সিনেমার নায়ক নায়িকার পাশাপাশি দর্শক আলাদা করে উল্লেখ করছেন কঙ্কন দাসী রূপে মিথিলার নামটিও!

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

বড় আয়োজনে নির্মিত হয়েছে ‘কাজলরেখা’। এর সেট নির্মাণে কাজ করেছেন হাজং, মগ ও চাকমা নৃগোষ্ঠীর অর্ধশতাধিক মানুষ। ছবিতে ২০টির মতো গান রয়েছে। ছবিতে আরও অভিনয় করেছেন শরিফুল রাজ, সাদিয়া আয়মান, মন্দিরা চক্রবর্তী, গাউসুল আলম শাওন, খায়রুল বাসার, ইরেশ যাকের প্রমুখ।

কঙ্কন দাসি চরিত্রে অনবদ্য মিথিলা

 

;

রণবীর-সাই পল্লবীর রাম-সীতা লুক ফাঁস



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
সেট থেকে ফাঁস হওয়া রাম চরিত্রে রণবীর এবং সীতা চরিত্রে সাই পল্লবীর লুক

সেট থেকে ফাঁস হওয়া রাম চরিত্রে রণবীর এবং সীতা চরিত্রে সাই পল্লবীর লুক

  • Font increase
  • Font Decrease

মেধাবী নির্মাতা নীতেশ তিওয়ারির ‘রামায়ণ’ ছবিটি নিয়ে উচ্ছ্বসিত দর্শকমহল। ছবিতে রামের চরিত্রে থাকছেন রণবীর কাপুর এবং সীতার ভূমিকায় দক্ষিণী অভিনেত্রী সাই পল্লবী।

বড় বাজেটের এই ছবি নিয়ে যথেষ্ট সতর্ক পরিচালক। শুটিং সেট থেকে কোন চরিত্রের লুক যাতে ফাঁস না হয় সেদিকে কড়া নজর রাখছেন পরিচালক। অভিনেতা-অভিনেত্রী এবং নির্মাতা ছাড়া শুটিং ফ্লোরে কোন কলাকুশলীর ফোন ব্যবহার করার অনুমতি নেই।

তাও শেষ রক্ষা হলো না। আজ সকাল থেকেই অন্তর্জালে ঘুরছে ‘রামায়ণ’ ছবির নানা ছবি। সেট থেকে ফাঁস হয়ে গেছে রামের চরিত্রে রণবীর এবং সীতার চরিত্রে সাই পল্লবীর লুক। সামাজিক মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়েছে সেই ছবি।

সেট থেকে ফাঁস হওয়া রাম চরিত্রে রণবীর এবং সীতা চরিত্রে সাই পল্লবীর লুক

তাতে দেখা যাচ্ছে, রণবীর কাপুরের লম্বা চুল, শরীরটা বেশ কিছুটা মেদে ভরা। সাই পল্লবীকে দেখা যাচ্ছে মেরুন শাড়ি, ডিজাইনার ব্লাউজ ও দোপাট্টায়। রণবীরও তার সঙ্গে ম্যাচিং কাতানের ধুতি ও দোপাট্টা পরেছেন। সেই সঙ্গে দুজনের সোনার কোমরবন্ধনী, গলার হার আর কানের দুলও কারো দৃষ্টি এড়ায়নি। 

ছবিগুলো দেখে মনে হচ্ছে, প্রাসাদের অন্দরে এটি ছিল নায়ক-নায়িকার রোমান্টিক দৃশ্যের শুটিং। পেছনে ছবির সেটের সোনালি চিত্রও দেখা যাচ্ছে খানিকটা।

ছবি সংশ্লিষ্টরা এতে বিরক্ত হলেও সাই-রণবীরের রসায়ন দেখে মুগ্ধ ভক্তরা।

সেট থেকে ফাঁস হওয়া রাম চরিত্রে রণবীর এবং সীতা চরিত্রে সাই পল্লবীর লুক
;