নিথর দেহে বাড়ি ফিরেছে জায়ান



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
নিথর জায়ান চৌধুরীকে বহনকারী প্লেনটি শাহজালাল বিমানবন্দরে অবতরণ, ছবি: সংগৃহীত

নিথর জায়ান চৌধুরীকে বহনকারী প্লেনটি শাহজালাল বিমানবন্দরে অবতরণ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিথর দেহে বাড়ি ফিরেছে জায়ান চৌধুরী। শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর মরদেহ বুধবার (২৪ এপ্রিল) দুপুর দেড়টায় বনানীর দুই নম্বর রোডের ৯ নম্বর বাসায় পৌঁছেছে।

এর আগে জায়ানকে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ইউএল ১৮৯ নম্বর ফ্লাইটটি দুপুর পৌনে ১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আব্দুল্লাহ আল ফারুক এই তথ্য নিশ্চিত করেন। পরে দুপুর ১টা ৮ মিনিটে মরদেহ নিয়ে বনানীর বাসভবনের পথে রওনা দেন জায়ানের স্বজনরা। শ্রীলঙ্কা থেকে আসা নিথর জায়ানকে গ্রহণ করতে বিমানবন্দরে ছিলেন তার নানা শেখ সেলিমসহ পরিবারের অন্য সদস্যরা।

রোববার (২১ এপ্রিল) খ্রিষ্টানদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় চারটি গির্জায় প্রার্থনারতদের ওপর বোমা হামলা চালানো হয়। পাশাপাশি তিনটি অভিজাত হোটেলে ও একটি বাড়িতেও বোমা হামলা চালানো হয়। ওই হামলাগুলোর একটিতেই প্রাণ হারায় আট বছরের শিশু জায়ান।

সূত্রে জানা যায়, শেখ সেলিমের মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়া তার স্বামী মশিউল হক চৌধুরী প্রিন্স দুই ছেলেকে নিয়ে শ্রীলঙ্কায় বেড়াতে গিয়েছিলেন। তারা কলম্বোর পাঁচ তারকা হোটেল সাংগ্রিলায় উঠেছিলেন। সকালে বড় ছেলে জায়ান চৌধুরীকে নিয়ে হোটেলে নাস্তা করতে গিয়েছিলেন প্রিন্স। একই সময়ে ছোট ছেলে জোহানকে নিয়ে হোটেল কক্ষে অবস্থান করছিলেন আমেনা সুলতানা সোনিয়া।

ইস্টার সানডের ওই সকালে যে তিনটি হোটেলে সিরিজ বোমা হামলা চালানো হয়, তার মধ্যে ছিল হোটেল সাংগ্রিলাও। জায়ানকে নিয়ে প্রিন্স যখন নাস্তা করতে নেমেছিলেন, হামলাটি ঠিক সেই সময়ই ঘটে। তাতে আহত হয়েছে এখন হাসপাতালের বিছানায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন প্রিন্স। আর জায়ান ঘটনাস্থলেই মারা যায়। জায়ানের মৃত্যুর খবর দেশে পৌঁছালে চারদিকে শোকের ছায়া নেমে আসে।

হামলার তিনদিন পর জায়ানের মরদেহ দেশে এসে পৌঁছালেও তার বাবা মশিউল হক চৌধুরী প্রিন্স এখনো শ্রীলঙ্কায় চিকিৎসাধীন রয়েছেন। তার মাও বাবার সঙ্গে শ্রীলঙ্কায় রয়ে গেছেন।

এদিকে শেখ সেলিমের বনানীর ৯ নম্বর রোডের বাড়িতে চলছে শোকের মাতোম। জায়ানের আত্মার শান্তি কামনায় সকাল থেকেই কোরআন তেলাওয়াত করা হচ্ছে। জানাজার জন্য নির্ধারিত চেয়ারম্যান বাড়ি মাঠেও নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

প্রবেশের জন্য তিন গেটেই রাখা হয়েছে ডিজিটাল সিকিউরিটি ব্যবস্থা। পাশাপাশি প্রচুর মানুষের সমাগমের কথা মাথায় রেখে জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা রাখা হয়েছে। এই বিষয়ে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থান লক্ষ্য করা গেছে।

   

নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নোয়াখালী
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কবিরহাটে গোসল করতে নেমে পুকুরের পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) দুপুর ১২টার দিকে উপজেলার বাটইয়া ইউনিয়নের গাজীরবাগ গ্রামের হাছন আলী জমাদার বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহতরা হলো, মো. হামদান (৭) ও তার ছোট ভাই মো.হাসান (৫)। তারা উপজেলার বাটইয়া ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের গাজীরবাগ গ্রামের হাছন আলী জমদার বাড়ির হারুন হুজুরের ছেলে।

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) ইকবাল হোসেন দুলাল এ সব তথ্য নিশ্চিত করে বলেন, দুই ভাই দুপুর ১২টার দিকে তাদের বাড়ির সামনে মসজিদের পুকুরে গোসল করতে যায়। তখন মসজিদের হুজুর মসজিদ পরিষ্কারের কাজে ব্যক্ত ছিলেন। ওই সময় এক ভাই পুকুরের পানিতে পড়ে গেলে আরেক ভাই তাকে বাঁচাতে গেলে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়। পরে পরিবারের সদস্যরা তাদের দেখতে না পেয়ে খোজখুঁজি করতে থাকে। একপর্যায়ে মসজিদের পুকুরে তাদের ভাসতে দেখে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাদের দুইজনকে মৃত ঘোষণা করেন।

নিহত হাসান স্থানীয় একটি নূরানী মাদরাসায় নার্সারিতে এবং হামদান প্রথম শ্রেণিতে পড়ত। সন্ধ্যার দিকে তাদের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ন কবির বলেন, এ বিষয়ে পুলিশকে কেউ অবহিত করেনি।

;

প্রকৃতিকে ধ্বংস করেছি বলেই এখন প্রতিশোধ নিচ্ছে: মেয়র আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রকৃতিকে ধ্বংস করেছি বলেই প্রকৃতি এখন প্রতিশোধ নিচ্ছে, সুতরাং প্রকৃতিকে ধ্বংস করা যাবে না বলে মন্তব্য করেছেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম। 

সোমবার (২৯ এপ্রিল) খিলগাঁও তালতলা সিটি কর্পোরেশন সুপার মার্কেটকে ক্যাশলেস মার্কেট হিসেবে উদ্বোধন করার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শহরে যে গাছ লাগানো হচ্ছে তার যত্ন জনগণকেই নিতে হবে মন্তব্য করে তিনি বলেন, আমরা গাছ যেগুলো লাগাবো সেগুলোর যত্ন কিন্তু আপনাদেরই করতে হবে। গাছগুলোকে যদি আমরা দত্তক হিসেবে নিয়ে যে, এই গাছ আমার। এই গাছ আমাকে অক্সিজেন দিবে, আমাকে ছায়া দিবে, তাই এই গাছে যত্ন আমি করবো, তাহলে কিন্তু নগর ভাল থাকবে, আপনারাও ভাল থাকবেন। প্রকৃতিকে ধ্বংস করেছি বলেই এখন প্রকৃতি প্রতিশোধ নিচ্ছে, সুতরাং প্রকৃতিকে ধ্বংস করা যাবে না।

আজকে ঢাকা একটি হিট আইল্যান্ড মন্তব্য করে আতিক বলেন, এটা যদি আমাদের আজ ঠিক করতে হয়, একা সিটি কর্পোরেশন এর পক্ষে সম্ভব না। আমি সবাইকে আহ্বান জানায়, আপনারা সবাই আমাদের সাথে এগিয়ে আসুন। আমরা কিছু এলাকাকে বনায়ন করতে চাই। বিভিন্ন ব্যাংককে আহবান জানাবো, আপনারা আমাদের সাথে আসুন। বিভিন্ন পার্কগুলোতে ওয়াটার কুলিং মেশিন বসাতে চাই। আপনারা এগিয়ে আসুন।

ক্যাশলেসের অনেক সুফল আছে মন্তব্য করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র বলেন, পকেটে টাকা নাই, কিন্তু এমএফএস বা কার্ড আছে তাহলেই কিন্তু আমরা যে কোনো বিল পরিশোধ করতে পারবো। অনেক সময় দেখা যায় ভাংতি টাকা না থাকলেও সমস্যা হয়, সেটাও থাকবে না। আমাদের সময়ও বেচে যাবে। জাল টাকা নিয়ে সমস্যায় পড়তে হবে না।

ক্যাশলেস লেনদেনের মাধ্যমে ব্যবসা কমবে না, বাড়বে উল্লেখ করে উত্তরের মেয়র বলেন, অনেকেই বলেছে, গরুর হাট আবার ডিজিটাল হয় নাকি? প্রথম হাটেই ত্রিশ কোটি টাকা বিক্রি হয়েছে। আমরা এটা কিন্তু করেছি। সবার হাতে মোবাইল আছে। আমরা এগুলোতে অভ্যস্ত, শুধু শিখিয়ে দিতে হবে। 

সার্ভিস চার্জ যেনো ফ্রি করে দেয়া হয় ব্যবসায়ীদের এমন দাবির বিষয়ে মেয়র বলেন, এই পৃথিবীতে কোনো কিছুই ফ্রি না। ফ্রি কোনো কিছু কখনোই সাসটেইনেবল হয় না। বরং আমি অনুরোধ করবো, কমিশন আরও কমিয়ে দিন। প্রথমে কম দিয়ে শুরু করেন। আপনারা যদি এখানে সফল হন, তাহলে আপনারা ইনশাআল্লাহ সারা দেশে সফল হবেন।

;

‘দলীয়ভাবে না আসলেও বিএনপির সমর্থকরা নির্বাচনে অংশ নিচ্ছে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দলীয়ভাবে উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি ও অন্যান্য দল অংশগ্রহণ না করলেও তাদের সমর্থকরা অংশগ্রহণ করছে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

সোমবার (২৯ এপ্রিল) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রাজবাড়ী জেলার রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, আইনশৃঙ্খলা বাহিনীর স্থানীয় কর্তৃপক্ষ ও নির্বাচন সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা পরিষদ নির্বাচনে বড় দলগুলোর তেমন প্রভাব নেই বলে মন্তব্য করে মো. আলমগীর বলেন, দলীয়ভাবে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করছে না। তবে তাদের সমর্থকরা অনেকেই প্রার্থী হয়েছে। দল থেকে তারা সমর্থন পাচ্ছেন না। এরপরেও তারা প্রার্থী হয়েছেন। কারণ মানুষের মধ্যে এখন একটা আস্থা এসেছে যে ভোট দেওয়া যায়, আমার ভোট আমি দিতে পারবো।

তিনি বলেন, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় কোন সংসদ সদস্য বা কোন মন্ত্রী প্রভাব খাটাতে পারবে না। এ ব্যাপারে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। সরকার ও দল থেকেও তাদের নির্দেশনা দিয়েছেন। কিছুদিন আগে জেলা প্রশাসক, পুলিশ সুপার, সচিবদের সাথে আমরা সভা করেছি। সেখানে একটা বার্তা দেওয়া হয়েছে যে এমপি ও মন্ত্রীরা কোন প্রভাব বিস্তার করতে পারবে না।

প্রভাব বিস্তার দুই রকম রয়েছে একটা দৃশ্যমান ও আরেকটি অদৃশ্যমান। কোন এমপি ও মন্ত্রী যদি প্রার্থীর সাথে প্রচার প্রচারণায় থাকেন,প্রার্থীর সভায় থাকেন অথবা টেলিফোনে বা ভিডিও বার্তা পাঠাচ্ছেন প্রার্থীর পক্ষে সেই রকম কিছু হলে আমাদের যে আচরণ বিধিমালা রয়েছে তা মেনে ব্যবস্থা নেওয়া হবে, বলেন তিনি।

রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে এসময় জেলার পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ, বিজিবি ৪৭ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর রকিবুল ইসলাম, ফরিদপুর র‍্যাব-১০ এর কোম্পানি কমান্ডার কে এম শাইখ আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. মোরশেদা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্ধার্থ ভৌমিক, রাজবাড়ীর সব উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, থানার অফিসার ইনচার্জ, গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, জেলা নির্বাচন অফিসার মো. অলিউল ইসলাম, জেলার বিভিন্ন সরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

ক্যাশলেস তালতলা মার্কেট উদ্বোধন করলেন উত্তর মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

'লেনদেন হচ্ছে ক্যাশলেস, স্মার্ট হচ্ছে বাংলাদেশ' এই স্লোগান নিয়ে ক্যাশলেস তালতলা সিটি মার্কেট উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (২৯ এপ্রিল) খিলগাঁওয়ের তালতলা সিটি মার্কেটের প্রায় এক হাজার দোকানে স্মার্ট পেমেন্ট সিস্টেম সংযোজনের মধ্য দিয়ে তিনি এ উদ্বোধন ঘোষণা করেন।

এসময় জানানো হয়, ক্যাশলেস লেনদেন উদ্বোধনের ফলে ক্রেতা-বিক্রেতাকে আর ভাংতি নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না। পকেটে টাকা না থাকলেও এমএফএস ও কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যাবে ফলে ক্রেতাদের ভোগান্তি লাঘব হবে। এছাড়াও বাচবে সময় ও জাল নোটের সমস্যা থেকে মুক্তি পাবেন ক্রেতা-বিক্রেতা উভয়ই।

এসময় অতিথিরা বলেন, বাংলাদেশ একটি ক্যাশলেস ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে ব্যবসায়ী ও ভোক্তাদের ডিজিটাল পেমেন্টকে সহজে গ্রহণ করায় উৎসাহিত করতে এই ধরনের উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের পরিচালক মোঃ শরাফত উল্লাহ খান, মাস্টারকার্ড সাউন এশিয়ার চীফ অপারেটিং অফিসার ভিকাস ভার্মা, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ শাফকাত হোসেন এবং সিটি ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ অরূপ হায়দার প্রমুখ।

;