নেইমারদের চমকে দিয়ে ফরাসি কাপ রেনের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:02:17

একেই বলে অঘটন! বিশ্লেষকরা বলছিলেন অনায়াসেই এবার ফরাসি কাপ জিতে নেবে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। কারণ শক্তির বিচারে অনেকটাই পিছিয়ে রেন। কিন্তু কিসের কী! মাঠের দেখা গেল ভিন্ন দৃশ্যপট। প্যারিসে রোমাঞ্চ ছড়ানো ফাইনালে বাজিমাত রেনের।

বিস্ময়কর হলেও সত্য- ১৯৭১ সালের পর এবারই প্রথম বড় কোনো শিরোপা জিতল রেন। সব মিলিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে দলটি। আর টানা চারবারের শিরোপা জেতার পর হোঁচট খেল লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি।

শনিবার রাতে শিরোপা লড়াইয়ে নির্ধারিত সময়ের খেলা ছিল ২-২ গোলে ড্র। এরপর অতিরিক্ত সময়েও একই ফল। তারপর টাইব্রেকার ভাগ্যে হতাশায় ডুবল ফেভারিটরা। ৬-৫ গোলে জিতে হাসিমুখে মাঠ ছাড়ে রেন।

অথচ ম্যাচটা হতে পারতো নেইমারের। চোট কাটিয়ে ফেরা এই প্লেমেকার ছিলেন দারুণ ছন্দে। ম্যাচে নিজে করলেন একটি গোল। আবার সতীর্থকে দিয়েও করালেন। কিন্তু সেই ম্যাচটাই কীনা হেরে গেলে পিএসজি!

খেলার ১৩তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। তিন মাসের বেশি সময় পর প্রথম একাদশে জায়গা পেয়েই সুযোগটা কাজে লাগান নেইমার। বুঝিয়ে দেন কেন তিনি সময়ের অন্যতম সেরা ফুটবলার। তার পাস থেকে বল পেয়েই গোল করেন আরেক ব্রাজিলিয়ান আলভেস।

এরপর খেলার ২১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। এই গোলে অবশ্য অবদান অ্যাঞ্জেল ডি মারিয়ার। তার পাসেই খুঁজে নেন নিশানা।

খেলার ৪০তম মিনিটে প্রেসনেল কিম্পেম্বের আত্মঘাতী গোল খেলায় বিপাকে ফেলে পিএসজিকে। এরপর ৬৬তম মিনিটে এডসন আন্দ্রের গোলে সমতায় ফেরে রেন। লিগ ওয়ানে একাদশ স্থানে থাকা দলটি রীতিমতো চমকে দেয়।

ফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে। রক্ষণভাগ সামলে বাকীটা সময় খেলতে চেয়েছে দুই দলই। এরমধ্যে ১১৮তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় পিএসজি তারকা কিলিয়ান এমবাপের।

তারপর টাইব্রেকারের উত্তেজনা ছড়ায় ফাইনালে। যেখানে দুই ক্লাবই নিজেদের প্রথম পাঁচ শটে গোল করেন। ৬ নম্বর শট থেকেও গোল পায় রেন। তারপরই ষষ্ঠ শটে হতাশ করেন পিএসজির ক্রিস্তোফা এনকুনকু। তারপরই ট্রফি জয়ের আনন্দে ভেসে যায় রেনের ফুটবলার ও ভক্তরা।

৪৮ বছর অপেক্ষার অবসান বলে কথা!

এ সম্পর্কিত আরও খবর