শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের স্বপ্নের দিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-30 16:57:31

তৃতীয় দিনের শুরুতে খানিকটা ভুগিয়েছে নিউজিল্যান্ডের শেষ দুই ব্যাটার। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩১০ টপকে ৭ রানের লিড নেওয়ার পর কিউইদের ৩১৭ রানে থামান মুমিনুল হক। এরপর অবশ্য দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। তৃতীয় দিন শেষ করেছে ৩ উইকেট খরচায় স্কোরবোর্ডে ১১২ রান জমা করে। বাংলাদেশের লিড ২০৫ রানের।

তৃতীয় দিনটা হতে পারত বাংলাদেশের স্বপ্নের দিন। যদি না ভুল বোঝাবুঝিতে ৪০ রানে রান আউটে কাটা পড়তেন মুমিনুল। অবশ্য এরপর আর উইকেটে আঁচড় লাগতে দেননি অধিনায়ক নাজমুল শান্ত। অভিজ্ঞ মুশফিকুর রহিমকে নিয়ে অধিনায়ক হিসেবে প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন নিজের প্রথম ম্যাচেই। এরপর দিন শেষ করেছেন বাংলাদেশকে স্বস্তিতে রেখে। দিনটা শেষ করেছেন স্বপ্নের মতো সাজিয়ে।

ব্যাট হাতে দারুণ সময় পার করেছেন মুশফিকও। তার ব্যাট থেকে এসেছে ৪৩ রান। চতুর্থ উইকেট জুটিতে দু’জনে মিলে যোগ করেছেন ৯৬ রান। শান্ত অপরাজিত আছেন ১০৪ রানে।

টেস্টে সময়টা এমনিতেও স্বপ্নের মতো কাটাচ্ছেন শান্ত। নিজের খেলা সবশেষ চার টেস্ট ইনিংসের তিনটিতেই সেঞ্চুরি পেয়েছেন শান্ত। যা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে প্রথম। এমন দিনে বাংলাদেশও রয়েছে সিলেট টেস্টের চালকের আসনে।

এদিন কিউইদের ৩১৭ রানে আটকে রেখে ধিরস্থিরভাবে ভাবে প্রথম সেশন শেষ করে স্বাগতিকরা। তবে বিপত্তি আসে দ্বিতীয় সেশনের শুরুতেই। পরপর দুই ওভারেই ফেরেন দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়।

দলীয় ২৩ রানের মাথায় লেগ বিফোরের ফাঁদে পড়ে ফেরেন ওপেনার জাকির হাসান (১৭)। সেই অ্যাজাজ প্যাটেলের বলে। প্রথম ইনিংসে তার অফ স্ট্যাম্পের বাইরের বল টার্ন নিয়ে লাগে স্ট্যাম্পে। এবার ঠিক একই রকম বলেই আউট হলেন বাঁহাতি এই ব্যাটার।

পরের ওভারেই প্যাভিলিয়নে ফেরেন আরেক ওপেনার মাহমুদুল হাসান জয় (৮)। প্রথম ইনিংসে বাংলাদেশে হয়ে সর্বোচ্চ ৮৬ রান করা এই ব্যাটার এবার হলেন দুর্ভাগার শিকার। নাজমুল হাসান শান্তর এক স্ট্রেইট ড্রাইভ বোলারের হাতে লেগে নন-স্ট্রাইক স্ট্যাম্পে লাগলে রান আউটের শিকার হন জয়।

সেই চাপ বেশ ভালোভাবেই সামলে নিয়েছিলেন মমিনুল ও শান্ত। দু’জনে টানছিলেন দলকে। তবে হঠাৎই ভুল বোঝাবুঝিতে উইকেট ছাড়তে হয় মুমিনুলকে। ৪০ রানে ফেরেন এই ব্যাটার। এরপর অবশ্য বাকি দিনটা নির্বিঘ্নেই পার করেছে বাংলাদেশের দুই ব্যাটার শান্ত ও মুশফিক। চতুর্থ দিনেও ব্যাট করতে নামবেন দু’জনে।

এ সম্পর্কিত আরও খবর