প্রথমবার বিশ্বকাপে উগান্ডা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-30 16:13:42

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়ার পর দ্বিতীয় দল হিসেবে নিজেদের স্থান নিশ্চিত করেছে উগান্ডা। বাছাইপর্বের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে দলটি। আর তাতেই কপাল পুড়ছে জিম্বাবুয়ে ও কেনিয়ার।

বিশ্বকাপের টিকিট কাটতে একই সময় ভিন্ন ম্যাচে মাঠে নেমেছিল জিম্বাবুয়ে ও উগান্ডা। জিম্বাবুয়ের জন্য অবশ্য সমীকরণটা কঠিন ছিল। ম্যাচে বড় ব্যবধানে জয়ের সঙ্গে উগান্ডার হারের অপেক্ষা করতে হতো তাদের। নিজেদের ম্যাচে কেনিয়ার বিপক্ষে আগে ব্যাট করে ২১৮ রানের বিশাল টার্গেটও ছুড়েছিল দলটি। তবে উগান্ডা সেই সুযোগ দেয়নি তাদের। রুয়ান্ডাকে মাত্র ৬৫ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেটের বড় জয় তুলেছে দলটি।

এদিন টসে জিতে রুয়ান্ডাকে আগে ব্যাট করতে পাঠায় উগান্ডা। এরপর গুটিয়ে দেয় মাত্র ৬৫ রানে। সহজ লক্ষ্যে ওপেনার রোনাক ১৮ রান করে সাজঘরে ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন আরেক ওপেনার সিমন সেসাজি ও রোজার মুকাসা। দলের হয়ে ২১ বলে ২৬ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন সেসাজি।

উল্লেখ্য, আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো দেখা যাবে ২০টি দলকে। এরমধ্যে গত বিশ্বকাপের টপ আট দল খেলবে সরাসরি। বাকি দু’দল যাবে সেরা দশের পয়েন্ট টেবিলের ভিত্তিতে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র খেলবে আয়োজক হিসেবে। বাকি-দলগুলো আসবে আঞ্চলিক বাছাইপর্বের মধ্যদিয়ে। সেই বাছাইয়েই এবার আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে নামিবিয়া ও উগান্ডা।

এ সম্পর্কিত আরও খবর