দেবরকে রেখেই রওশনের পার্লামেন্টারি বোর্ড গঠন

জাতীয় পার্টি, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 23:12:38

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনকে ঘিরে জাতীয় পার্টিতে চলছে ভাঙাগড়ার খেলা। সকালে গোলাম মোহাম্মদ কাদের পার্টির চেয়ারম্যান তো বিকেলে রওশন এরশাদ চেয়ারম্যান। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিনোদনের খোরাক হয়ে উঠেছে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ প্রতিষ্ঠিত দলটি।

এরশাদের মৃত্যুর চল্লিশ দিন পার হওয়ার পরই দলে শুরু হয়েছে অভ্যন্তরীণ কোন্দল। জিএম কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান দাবি করে রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করা ও নির্বাচন পরিচালনার জন্য পার্লামেন্টারি বোর্ড গঠন করেন। যেখানে দলের সিনিয়র নেতাদের অনেককেই রাখা হয়নি।

গত ২৪ আগস্ট গঠিত ওই পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা হলেন—চেয়ারম্যান জিএম কাদের, সদস্য সচিব পার্টির মহাসচিব ও সংসদে বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা। অন্য সদস্যরা হলেন—প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, গোলাম কিবরিয়া টিপু, অ্যাড. শেখ সিরাজুল ইসলাম, মাহমুদুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি ও লে. জেনা. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী।

জিএম কাদের গঠিত পার্লামেন্টারি বোর্ডকে অবৈধ ঘোষণা করে নতুন করে পার্লামেন্টারি বোর্ড ঘোষণা করেছেন এরশাদপত্নী ও পার্টির চেয়ারম্যান ঘোষিত রওশন এরশাদ। বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় পার্টির অফিসিয়াল প্যাডে পার্টির চেয়ারম্যান রওশন এরশাদ স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় নতুন পার্লামেন্টারি বোর্ডের নাম।

সেখানে একটু উদারতার পরিচয় দিয়েছেন রওশন এরশাদ। তার গঠিত পার্লামেন্টারি বোর্ডে এরশাদের ছোট ভাই দেবর জিএম কাদেরকে সদস্য হিসেবে রেখেছেন তিনি।

আরও পড়ুন: ‘বাহ্যিকভাবে রওশনকে কেউ চেয়ারম্যান ঘোষণা করতে পারে না’
রওশন নিজের মুখে কিছু বলেননি: জিএম কাদের
টিপু তুমি কার, রাঙ্গায় হাহাকার!

রওশন এরশাদের পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা হলেন—রওশন এরশাদ চেয়ারম্যান। এখানেও পার্লামেন্টারি বোর্ডের সদস্য সচিব পার্টির মহাসচিব ও বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা। অন্য সদস্যরা হলেন—জিএম কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, মুজিবুল হক চুন্নু, কাজী ফিরোজ রশীদ, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, গোলাম কিবরিয়া টিপু, ফখরুল ইমাম, সুনীল শুভ রায়, আতিকুর রহমান আতিক, মজিবুর রহমান সেন্টু।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় জাতীয় পার্টির গঠণতন্ত্রের ২১ ধারা মোতাবেক এই পার্লামেন্টারি বোর্ড গঠন করা হলো।

জিএম কাদের তার গঠিত পার্লামেন্টারি বোর্ড নিয়ে উত্থাপিত অভিযোগ প্রসঙ্গে বলেছিলেন, ‘এরশাদ সাহেব জীবিত থাকা অবস্থায় যেভাবে বোর্ড গঠন করেছিলেন, সেভাবেই করা হয়েছে। শুধু একজন সদস্য নিজে থেকে সরে যেতে চাইলে তার স্থানে কাজী ফিরোজ রশীদকে যুক্ত করেছি। জাতীয় নির্বাচন ও একটি উপ-নির্বাচনে একই বোর্ড নাও হতে পারে। এখানে আঞ্চলিকতার প্রাধান্য থাকতেই পারে। পার্টির গঠনতন্ত্র অনুযায়ীই আমি দায়িত্ব পালন করছি।’

এ দিকে বৃহস্পতিবার দুপুরে রওশন এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা দিয়েছেন সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। তিনি জিএম কাদেরের পার্লামেন্টারি বোর্ড গঠন নিয়েও সমালোচনা করেন।

এ সম্পর্কিত আরও খবর