ছাত্রদলের আহ্বায়ক কমিটিতে ইতিবাচক বিএনপি

, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:04:29

বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিল নিয়ে জল কম ঘোলা হয়নি। এবার বিক্ষুব্ধ বা সিনিয়র নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে কাউন্সিল স্থগিত রেখে স্বল্প সময়ের জন্য আহ্বায়ক কমিটি গঠনে ইতিবাচক বিএনপি।

বিক্ষুব্ধ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘ মেয়াদে নয়, আপাতত স্বল্প মেয়াদে যেন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এছাড়া তাদের প্রত্যাশা, ছাত্রদল থেকে যেন সম্মানের সহিত বিদায় নিতে পারেন সে ব্যবস্থা করা। তা না হলে তারা আবারো আন্দোলনে যাবেন।

জানা গেছে, গত ৩ জুন দিবাগত রাতে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে বিএনপি। একই সঙ্গে নতুন কমিটির পদপ্রার্থী হতে ২০০০ সাল বা তার পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বলে শর্ত দেওয়া হয়। আর এতেই ক্ষেপে যায় ছাত্রদলের একাংশ। শুরু হয় আন্দোলন। প্রথম দিকে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা, কিন্তু পরে তা ভাঙচুর, হাতাহাতি ও কার্যালয়ের ভেতরে থাকা নেতা-কর্মীদের ওপর ডিম নিক্ষেপসহ হামলায় রূপ নেয়।

এ অবস্থার মধ্যেই গত ২৩ জুন কাউন্সিলের তফসিল ঘোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী ২৪ জুন ভোটার তালিকা প্রকাশ করা হয়, একই সঙ্গে প্রার্থীদের যোগ্যতা ও পালনীয় বিষয় সম্পর্কে দিকনির্দেশনা দেওয়া হয়। এরপর বিক্ষুব্ধ নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের নিচে চেয়ার-টেবিল ভাঙচুর চালায়। এতে ১২ নেতাকে বহিষ্কার করে বিএনপি।

পরে আন্দোলনের মুখে কাউন্সিলের কার্যক্রম বন্ধ করে দেয় দলটি। ওই সময়ের বিক্ষোভে দাবি জানানো হয়েছিল বয়সসীমা তুলে দিতে হবে, অথবা নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি গঠন করতে হবে।

বিএনপি সূত্রে জানা গেছে, ছাত্রদলের নেতাদের আন্দোলন ও দাবির পরিপ্রেক্ষিতে তৈরি হওয়া সংকট নিরসনে স্থায়ী কমিটির দুই সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও মির্জা আব্বাসকে দায়িত্ব দেওয়া হয়েছে ।

গতকাল মঙ্গলবার (২ জুলাই) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিক্ষুব্ধ নেতাদের সঙ্গে আলোচনা করা হয়। সে আলোচনায় তারা বহিষ্কারাদেশ তুলে নেওয়া ও স্বল্প সময়ের জন্য হলেও আহ্বায়ক কমিটি গঠনে আশ্বাস দিয়েছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আরও দুই-এক দিন পর আসতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।

এ বিষয়ে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি ইকতিয়ার কবির বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের যে সার্চ কমিটি করা হয়েছে, সেটা আমরা মানি। আমরা দাবি করেছি ২০০০ সালের এসএসসির পাশ নয়, অনার্সে ভর্তির বর্ষ ধরে শর্ত দেন। তাছাড়া বৈষম্য হয়। আর আরেকটি দাবি হল- স্বল্পমেয়াদি একটি আহ্বায়ক কমিটি দেওয়া হোক। পরে কাউন্সিলের সঙ্গে সঙ্গে আমরা ছাত্রদল থেকে বের হয়ে যাব। এতে কমিটিও হলো, আমাদের সম্মানও থাকল। এটা আমাদের অযৌক্তিক দাবি না। এগুলো তাদের (গয়েশ্বর ও আব্বাস) জানিয়েছি। তারা বলেছেন, ‘ঠিক আছে আমাদের ওপর ভরসা রাখো।’ তারা আমাদের আশ্বস্ত করেছেন। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারপারসন কথা বলেছেন, তিনিও আমাদের এই দুইটি দাবির বিষয়ে ইতিবাচক।’

অপরদিকে ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি এজমল হোসেন পাইলট বার্তা২৪.কমকে বলেন, ‘আহ্বায়ক কমিটি গঠন নিয়ে আলোচনা হচ্ছে। এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আরও দুই-একদিন লাগবে। বা আরও বেশি সময় লাগতে পারে।’

এ বিষয়ে জানতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের মোবাইলে একাধিকবার ফোন করলেও তা রিসিভ করেননি তিনি।

এ সম্পর্কিত আরও খবর