‘অসাম্প্রদায়িক চরিত্রের জন্য মানুষ আ’লীগকে পছন্দ করে’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:42:43

অসাম্প্রদায়িক চরিত্রের জন্য দেশের সাধারণ মানুষ আওয়ামী লীগকে পছন্দ করে বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ, গবেষক ড. মুনতাসির মামুন। তিনি বলেন, আওয়ামী লীগকে আমরা একটি কারণে সবসময় সমর্থন করেছি এবং ভোট দিয়েছি; সেটি হচ্ছে—আওয়ামী লীগের অসাম্প্রদায়িক চরিত্র।

মুনতাসির মামুন বলেন, বাংলাদেশের গণমানুষের বলে দাবি করে যেসব দল—তাদের মধ্যে আওয়ামী লীগই শুরু থেকে এ পর্যন্ত একমাত্র দল যারা কখনো সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয়নি। এই অসাম্প্রদায়িক চরিত্রের জন্য শুধু আমরা নই, সাধারণ মানুষও আওয়ামী লীগকে পছন্দ করে।

সোমবার (২৪ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন ড. মুনতাসির মামুন।

আওয়ামী লীগে অসাম্প্রদায়িক চরিত্র এখনো বজায় আছে জানিয়ে তিনি বলেন, যেখানে দেশজুড়ে জঙ্গিবাদের উত্থান হচ্ছে, ধর্ম আচ্ছন্ন করে রেখেছে, সেখানে ক্ষুদ্র একটি অঞ্চলের মানুষজনই আওয়ামী লীগের নেতৃত্বে অসাম্প্রদায়িক চরিত্র বজায় রাখতে পেরেছে যেটি প্রতিবেশী অনেক দেশই বজায় রাখতে পারেনি।

মুনতাসির মামুন আরো বলেন, আমরা বলে থাকি, আওয়ামী লীগের ইতিহাস হচ্ছে সংগ্রামের ইতিহাস, আওয়ামী লীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাসের সঙ্গে আমি যোগ করব। আওয়ামী লীগের ইতিহাস হচ্ছে বাংলাদেশের গণমানুষের ইতিহাস, আপনার ইতিহাস, আমাদের ইতিহাস।

ইতিহাসবিদ ড. মামুন বলেন, ২৩ জুন আমাদের ইতিহাসে দুটি কারণে গুরুত্বপূর্ণ। অনেক আগে সেই ১৭৫৭ সালের ২৩ জুন ব্রিটিশরা বাংলাদেশে তাদের আধিপত্য বিস্তার করেছিল। এর ১৯০ বছর পরে আরেকটি ২৩ জুনে আওয়ামী লীগের পত্তন হয়েছিল। পত্তন হওয়ার পর থেকে ২৫ বছরের মধ্যে পাকিস্তানি ঔপনিবেশিক শাসন থেকে এ অঞ্চলের মানুষকে মুক্ত করেছিল।

আলোচনা সভায় সভাপতিত্ব করছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় বক্তব্য দিয়েছেন সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, মহানগর আওয়ামী লীগ (উত্তর) সভাপতি কে এম রহমত উল্লাহ, মহানগর আওয়ামী লীগ (দক্ষিণ) সভাপতি হাজী হাসনাত আবদুল্লাহ। সমাবেশটি সঞ্চালনা করেন দলের প্রচার সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম।

সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি, মহানগর কমিটি, সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর