নির্বাচনের পূর্বে অপতৎপরতা ছিল, এখনও আছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-19 15:28:15

অগণতান্ত্রিক পন্থায় কাউকে ক্ষমতায় বসানোর দেশি-বিদেশী অপতৎপরতা ছিল, এখনো নেই সেটা বলা যায় না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (১৯ জানুয়ারি) ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে ডাকা এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, বাধা এবং প্রতিকূলতার মুখে দেশের জনগণ সারা বাংলাদেশে যে টার্ন আউট, অংশগ্রহণ যেটা অনেকেই ভাবতে পারেননি। এত অপপ্রচারের পর ৪১.৮ শতাংশ ভোট কাস্ট হয়েছে। আমাদের এখানে অগণতান্ত্রিক পন্থায় কাউকে ক্ষমতায় বসানোর দেশি-বিদেশী অপতৎপরতা ছিল, এখনো নেই সেটা বলা যায় না। দেশের জনগণ গণতন্ত্রের অকৃত্রিম পাহারাদার হিসেবে অগণতান্ত্রিক কিছু মেনে নেয়নি, মেনে নিবে না।

ওবায়দুল কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ এর প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি হতে যাচ্ছে। এই নির্বাচন আমাদের দেশের ইতিহাসে গণতন্ত্রের অভিযাত্রার মাইলফলক। শেখ হাসিনার দৃঢ়তা সাহসিকতার কারণে আমরা দাবি করতে পারি গণতান্ত্রিক ধারাবাহিকতা। নির্বাচনের পূর্বে নির্বাচন বিরোধী অপশক্তি নির্বাচন বানচালের সব ধরণের পন্থা অবলম্বন করে ব্যর্থ হয়েছে। পরে বিতর্কিত করার পাঁয়তারা করছে।

বিএনপি যদি অংশগ্রহণ করত তাহলে নির্বাচন আরও প্রতিদ্বন্দ্বীমূলক হতো জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কিন্তু তাদের অনুপস্থিতিতে ভোটার শূন্য হয়নি, অপ্রতিদ্বন্দ্বীতাও হয়নি। পৃথিবীর অধিকাংশ দেশে নির্বাচনে ৪০ শতাংশের বেশি হয় না। ইউরোপের অনেক দেশে সব দল নির্বাচনে অংশ নেয়ার পর ও ২৫-৩০ শতাংশ ভোট কাস্ট হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সুজিত রায় নন্দী, আফজাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর