লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের স্থগিতাদেশ প্রত্যাহার

আওয়ামী লীগ, রাজনীতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-10-24 13:03:02

সংগঠনের নীতি, আদর্শ ও গঠনতন্ত্র পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দেড় মাস নিষিদ্ধ থাকার পর লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক কার্যক্রমের ওপর আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। ক্ষমা প্রার্থনায় এ স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে বলে জানা যায়।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে কেন্দ্রীয় দফতর সম্পাদক আজিজুল হক আজিজ মোবাইল ফোনে বিষয়টি নিশ্চিত করে জানান, অসাংগঠনিক ও গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাওয়ার পর তাদের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেই। এর মাঝে সাংগঠনিক কার্যক্রমেও স্থগিতাদেশ দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে তারা সন্তোষজনক ব্যাখ্যা দেওয়ায় স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হয়। ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডে লিপ্ত হবে না বলেও তারা অঙ্গিকারনামা দেয়।

এর আগে, সোমবার (২৩ অক্টোবর) বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের দফতর সম্পাদক আজিজুল হক আজিজের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ প্রত্যাহারের বিষয়টি জানানো হয়। দলটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়েছে, সংগঠনের নীতি, আদর্শ ও গঠনতন্ত্র পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গত ১০ সেপ্টেম্বর লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশনা প্রদান করে কেন্দ্রীয় কমিটি। একই সাথে জেলা কমিটির সভাপতি-সম্পাদককে শোকজ করা হয়। পরবর্তীতে শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকার অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যতে এ ধরণের কর্মকাণ্ড থেকে বিরত থাকার অঙ্গিকার ব্যক্ত করেন জেলা শাখার সভাপতি বেলায়েত হোসেন বেলাল এবং সাধারণ সম্পাদক মাহবুব ইমতিয়াজ। এরই পরিপ্রেক্ষিতে সংগঠনের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নির্দেশে সাংগঠনিক কার্যক্রমের উপর স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল বলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি একটি কমিটি গঠনকে কেন্দ্র করে অসন্তোষ প্রকাশ করে কেন্দ্রে অভিযোগ পাঠায়। কেন্দ্রীয় কমিটি বিষয়টি আমলে নিয়ে স্থগিতাদেশ দেয়। পরে আমরা ক্ষমা চাইলে তা প্রত্যাহার করে নেওয়া হয়। তিনি আরও বলেন, কয়দিন সাংগঠনিক কার্যক্রম করার নিষেধাজ্ঞা থাকলেও আমরা বসে ছিলাম না। কার্যক্রম করেছি কিছু।

প্রসঙ্গত, ২০১৭ সালে তিন বছরের জন্য লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের কমিটি করা হয়। ১২১ সদস্যের এ কমিটিতে বেলায়েত হোসেন বেলালকে সভাপতি ও মাহবুব ইমতিয়াজকে সাধারণ সম্পাদক করা হয়েছে। সে কমিটি এখন সাত বছর মেয়াদ পার করছে। অভিযোগ রয়েছে, কমিটিতে স্থান পাওয়া অধিকাংশ নেতার সঙ্গে সভাপতি ও সাধারণ সম্পাদকের যোগাযোগ নেই। এতে অনেকটাই স্থবির হয়ে পড়েছে রাজনৈতিক কর্মকাণ্ড। এছাড়া এই কমিটির বিরুদ্ধে টাকার বিনিময়ে মাদক, ডাকাতি মামলা ও ছাত্রদলের নেতাকে সংগঠনের বিভিন্ন ইউনিট কমিটি দেওয়ার কয়েকটি অভিযোগ উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর