তফসিল প্রতিহতের ঘোষণা বাম গণতান্ত্রিক জোটের

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-17 14:50:59

২০১৪ ও ১৮’র মতো এবারও প্রহসনের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হলে তা প্রতিহত করার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। এবং এর বিরুদ্ধে সারাদেশে কঠোর আন্দোলন গড়ে তোলার হুমকি দেয় জোটটি।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবন এলাকায় সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন অবিলম্বে পদত্যাগের দাবিতে নির্বাচন কমিশন অভিমুখে বিক্ষোভ মিছিল থেকে এ ঘোষণা দেওয়া হয়।

বিক্ষোভ মিছিলে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন দিয়ে সুষ্ঠু ভোট হবে না। ইসির কাজ দেখে মনে হয় তারা জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

চলমান রাজনৈতিক সংকটের সমাধানে তিনটি পরামর্শ দিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকার পদত্যাগ করে সংসদ ভেঙে নির্বাচনকালীন তদারকি সরকার গঠনের ঘোষণা দিয়ে আলোচনায় বসা; নির্বাচন কমিশন সরকারকে বলবে যে আপনি বলেছেন দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, কিন্তু সারাদেশের মানুষ চায় নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন। তাই আপনি নির্দলীয় সরকার দেন তারপর আমরা নির্বাচন করবো; কমিশন প্রধানমন্ত্রীকে বলবে আপনি যতই আমাদের ওপর আস্থা রাখেন, কিন্তু দেশের ৯৯ শতাংশ মানুষের আমাদের ওপর আস্থা নেই। তাই আমাদের পুনর্গঠন করেন। না হলে আমরা পদত্যাগ করবো।

পরে বিক্ষোভ সমাবেশ শেষ করে নির্বাচন ভবন অভিমুখে যাত্রা শুরু করলে পুলিশের বাধার মুখে পড়েন। সেখানে তারা ১০ মিনিটের মতো অবস্থান করেন।
এসময় বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ইকবাল কবীর জাহিদ বলেন, প্রহসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে তা প্রতিহত করা হবে এবং এর বিরুদ্ধে সারাদেশে কঠোর আন্দোলন করা হবে।

সভা পরিচালনাকালে সিপিবির কেন্দ্রীয় নেতা সাজেদুল হক রুবেল বলেন, আরেকটি প্রহনের নির্বাচন মঞ্চস্থ করা হচ্ছে। জনগণ এটি প্রতিহত করবে।

বিক্ষোভ সমাবেশ শেষে তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) আজিমুল হক সাংবাদিকদের বলেন, এটি একটি অতিগুরুত্বপূর্ণ এলাকা। এই এলাকায় অনেক গুরুত্বপূর্ণ অফিস রয়েছে। তাই পূর্ব অনুমতি না নিয়ে তারা এখানে বিক্ষোভ মিছিল করতে পারেন না। আমরা বিষয়টি জানতাম না। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথম বিষয়টি জেনেছি। তারপর তাদেরকে অনুরোধ করে শান্তিপূর্ণভাবে সরিয়ে দিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর