দিল্লি যাচ্ছেন জিএম কাদের

জাতীয় পার্টি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:27:51

তিন দিনের সফরে আজ রোববার (২০ আগস্ট) দিল্লি সফরে যাচ্ছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি। তবে সফরে জাপা চেয়ার‌ম্যান কার কার সঙ্গে সাক্ষাৎ করবেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

জাতীয় নির্বাচন সামনে এলে প্রতিবারই জাপায় নানা তৎপরতা দেখা যায়, এবারও তার ব্যতিক্রম নয়। প্রধানমন্ত্রীর সঙ্গে দলের প্রধান পৃষ্ঠপোষক রওশনের সাক্ষাৎ এবং জি এম কাদেরের ভারত যাত্রাকে তারই আভাস দিচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগমুহূর্তে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের দিল্লি সফরের রাজনৈতিক তাৎপর্য অনেক। নানা কারণেই তাই এ সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

এর আগে, ৬ আগস্ট ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে দিল্লি সফরে যায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল। এই দলে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি, যুগ্মসাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় কমিটির সদস্য পরাভীন জামান এবং দলের সংসদ-সদস্য আরমা দত্ত।

দিল্লি সফরের সময় আওয়ামী লীগের নেতারা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরসহ বিজেপির একাধিক শীর্ষ নেতা এবং সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন।

জিএম কাদেরের এবারের সফরের সময়ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এবং প্রধান নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে দলটির একাধিক সূত্র জানিয়েছে।

এদিকে সুষ্ঠু নির্বাচনের দাবিতে গত কয়েক দিন ধরেই সরকারের কঠোর সমালোচনা করছেন জি এম কাদের। অন্যদিকে বিদ্যমান ব্যবস্থায় নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। এর মধ্যেই গত শুক্রবার ওয়াশিংটনকে দেওয়া এক বার্তায় নয়াদিল্লি বলেছে, শেখ হাসিনাকে দুর্বল করা হলে, সবার ক্ষতি হবে।

এ সম্পর্কিত আরও খবর