ওলামা লীগকে স্বীকৃতি দিচ্ছে আ.লীগ, ঘোষণা আসতে পারে আজ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:25:23

অবশেষে আলোচিত ও সমালোচিত ওলামা লীগকে সমমনা সংগঠন হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে আওয়ামী লীগ।

শনিবার (২০ মে) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সংগঠনটির প্রথম সম্মেলনে এই স্বীকৃতি দেওয়া হবে বলে জানা গেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওলামা লীগ নামে একাধিক সংগঠন রাজধানীতে দীর্ঘদিন ধরে কর্মসূচি চালিয়ে আসছে। সংগঠনটির নামে নানা বিতর্কও রয়েছে। তবে এর আগে আওয়ামী লীগের স্বীকৃতি না পাওয়ায় তাদের বিতর্কিত কর্মকাণ্ডের দায় নিতে হয়নি ক্ষমতাসীনদের।

১৯৬৯ সালে আওয়ামী ওলামা পার্টি গঠন করেন। তখন নেতৃত্বে ছিলেন মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর সংগঠনটি বিলুপ্ত হয়ে যায়। পরবর্তী সময়ে ১৯৯৬ সালে ওলামা পার্টি নতুন করে আওয়ামী ওলামা লীগ হিসেবে আত্মপ্রকাশ করে। সে সময় সংগঠনটির নেতৃত্ব দেন মাওলানা হাবিবুল্লাহ কাচপুরী। পরবর্তী সময়ে সংগঠনটি বিভক্ত হয়ে পড়ে।

বিভিন্ন সময় ওলামা লীগ বাংলা নববর্ষকে 'ইসলামবিরোধী' বলে আখ্যা দিয়ে এবং পাঠ্যপুস্তক থেকে অমুসলিম লেখকদের লেখা বাদ দেওয়ার দাবি তুলে আলোচনায় এসেছিল।

জানা গেছে, ওলামা লীগ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপের আশ্রয়ে থাকত। এ সম্পর্কে জানতে চাইলে গোলাপ বলেন, ওলামা লীগ আওয়ামী লীগের সমমনা সংগঠন হিসেবে এখন থেকে কাজ করবে। দলীয় সভাপতি শেখ হাসিনার অনুমোদন নিয়েই দলটিকে স্বীকৃতি দেওয়া হচ্ছে।

ওলামা লীগের কর্মকাণ্ড নিয়ে নানান বিতর্কের প্রসঙ্গে তিনি বলেন, বিতর্কিতদের বাদ দেওয়া হয়েছে। আমাদের সমমনা, মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ এবং শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বাস করেন তারাই ওলামা লীগে থাকবেন।

ওলামা লীগের নেতাদের দাবি ১৯৯৫ সাল থেকে তারা আওয়ামী লীগের কর্মসূচিতে অংশ নিয়ে আসছে। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে তারা নির্যাতনের শিকার হন। কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই তাদের সঙ্গে দূরত্ব তৈরি হয়।

তবে ওলামা লীগ শেখ হাসিনার হাতকে শক্তিশালী করাতে কাজ করছে বলে জানান সংগঠনটির নেতারা। এ বিষয়ে সংগঠনের সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী মাওলানা কাজী আবুল হাসান শেখ শরীয়তপুরী বলেন, আমরা শেখ হাসিনার নেতৃত্বে দেশের আলেম-ওলামাদের ঐক্যবদ্ধ করতে কাজ করছি।

এদিকে আগামী নির্বাচনকে সামনে রেখে ওলামা লীগ আবারও সক্রিয় হয়ে উঠেছে। সংগঠনটির পদপ্রত্যাশী নেতাদের প্রায়শই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে যেতে দেখা যায়।

জানা গেছে, ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসাবে দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের স্বীকৃতি দাবি করে আসছে ওলামা লীগ। সংগঠনটির পদপ্রত্যাশী নেতারা নানা সময়ে ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতাদের কাছে গিয়ে দেনদরবার করে আসছেন। বিশেষ করে তারা দলটির প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপের সঙ্গে বেশি যোগাযোগ করছেন। বৃহস্পতিবার সংসদ ভবনে গোলাপের কার্যালয়ে তার সঙ্গে বৈঠক করেন পদপ্রত্যাশীরা।

এ সম্পর্কিত আরও খবর