দেশে নীরব দুর্ভিক্ষ চলছে: গয়েশ্বর

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 17:09:51

দেশে নীরব দুর্ভিক্ষ চলছে আর সরকার নির্বিকার রয়েছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, প্রত্যেকটি জিনিসপত্রের দাম লাগামহীন। করোনার কারণে শিল্প কারখানায় শ্রমিক ছাঁটাই হয়েছে। বেকারত্ব বাড়ছে। বাজারে গেলে জিনিসপত্রের দাম এমন অবস্থায়- এটা একটি নীরব দুর্ভিক্ষ চলছে। সরকার নির্বিকার, যেন তাদের কোনো দায় নাই।

মঙ্গলবার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে যুবদলের উদ্যোগে বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয়তাবাদী যুবদল।

ঘরের নিরাপত্তা নাই উল্লেখ করে তিনি বলেন, ঘরে গেলেও খুন হবেন। গুম হবেন। এমন অবস্থার মধ্যে দিয়ে বাংলাদেশ চলতে পারে না।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। এই ১০ লাখ কোটি টাকা যদি দেশে বিনিয়োগ হত তাহলে অনেক শিল্প কারখানা হত। অনেক রফতানিযোগ্য পণ্য উৎপাদিত হত। কর্মসংস্থান হত। তাহলে আমাদের যুব সমাজকে ভূমধ্যসাগরে ডুবে মরতে হত না। দেশে যদি কাজ থাকত তাহলে কোনো যুবক জীবনের ঝুঁকি নিয়ে এভাবে বিদেশে যেত না। সেই দিকে সরকারের কোনো নজর নাই।

বিএনপির এই নেতা বলেন, ওপার থেকে সীমান্তে একের পর এক গুলি করে পাখির মত মানুষ মারছে। বর্ডার গার্ড নীরব, তাহলে অস্ত্র কেনো? অস্ত্র দেশের মানুষকে মারার জন্য। জনগণের টাকায় অস্ত্র কেনে সরকারর। সেই অস্ত্র ব্যবহার করে দেশের জনগণের বিরুদ্ধে। অন্যায়ের প্রতিবাদ যারা করে তাদের বিরুদ্ধে। গণতন্ত্র যদি না থাকে তাহলে আইনের শাসন থাকে না, জবাবদিহিতা থাকে না। যখন গণতন্ত্র থাকে না তখন সব কিছু নিয়ন্ত্রণের বাইরে, লাগামহীন। দেশের স্বাধীনতা সাভৌমত্ব নিয়ে পড়ে টানাটানি।

তিনি বলেন, সরকার মনে করে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণ নিয়ে বিশ্ববাসী ব্যস্ত, এই সুযোগ আরও কিছু অপকর্ম এবং পুলিশ বাহিনী মনে করছে তাদের ওপর আর কোনো নিষেধাজ্ঞা আসবে না। আসবে কি আসবে না তা জানি না। আমি বলব সোজা পথে সোজাভাবে চলুন। ভালো হয়ে যাওয়ার চেষ্টা করুন। জনগণের টাকায় কেনা অস্ত্র দিয়ে, পোশাক পড়ে প্রফেশনাল গুন্ডা-মাস্তানদের মত যদি জনগণের মুখামুখি দাঁড়ান তাহলে দেশে গৃহযুদ্ধ অনিবার্য। কারণ কেউ হাত গুটিয়ে ঘরে বসে থাকবে না।

যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরবের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালামসহ যুব দলের নেতারা।

যুবদলের বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে সকাল দশটা থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হতে শুরু করে। নেতাকর্মীদের উপস্থিতিতে এ সময় প্রেসক্লাবের সামনের রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর