আওয়ামী লীগ জন্মগত সন্ত্রাসী দল: মির্জা ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 09:51:00

আওয়ামী লীগ বেসিক্যালি একটি সন্ত্রাসী দল। দলটির জন্ম থেকে শুরু করে এখন পর্যন্ত সন্ত্রাস ছাড়া কোনদিন টিকে থাকতে পারেনি বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২ জানুয়ারি) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সিরাজগঞ্জের জেলা বিএনপির সমাবেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ করে এ সংবাদ সম্মেলন করেন।

ফখরুল বলেন, তত্ত্বাবধায়ক সরকার চেয়ে ১৭৩ দিন হরতাল পালন করেছিল আওয়ামী লীগ। তখন হোটেল ইন্টারকন্টিনেন্টালে সামনে তারা গান পাউডার দিয়ে বাস পুড়িয়ে দেয়। এই ঘটনায় ১১ জনকে হত্যা করেছিল তারা। এটা নতুন কোন ব্যাপার না। সেই পাকিস্তান আমলে অ্যাসেমব্লির মধ্যে ডেপুটি স্পিকার শাহেদ আলীকে পিটিয়ে হত্যা করার মধ্য দিয়ে শুরু। তারপর সবকিছুর মধ্যে তাদের সন্ত্রাসী কার্যকলাপ সব থেকে বড় হাতিয়ার।

সিরাজগঞ্জে বিএনপির জেলা সমাবেশে আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের অন্যান্য নেতাকর্মীদের হামলার শিকার বিএনপির নেতাকর্মীদের নামে সরকার বাদী মামলা হয়েছে। বিএনপির এসব নেতাকর্মীরা বাড়িতে থাকতে পারছে না। গতকাল ৪ জন নেতাকর্মীকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব। এসব নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি চেয়ে তিনি বলেন, এই যে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের যে প্রক্রিয়া আমরা শুরু করেছি তাতে ভীত হয়ে আওয়ামী লীগ এবং অগণতান্ত্রিক ও অনির্বাচিত সরকার আক্রমণের পরে আক্রমণ চালিয়ে যাচ্ছে। এসব দেখে আমার একটি বিশ্বাস জন্মেছে, এই সরকার আর একবারের জন্যও ক্ষমতায় আসুক বা থাকুক সেটা এদেশের জনগণ চায় না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে সিরাজগঞ্জের সমাবেশে হামলার ঘটনা তুলে ধরেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

তিনি বলেন, প্রকাশ্য দিবালোকে একডালা মাথাপাড়ার বায়েজিদ, দত্তবাড়ির সুজয়, কোল গয়লার সুমন ও কোল গয়লার জনি ৪টি পিস্তল সহকারে হামলা চালায়।

পিস্তলধারীদের হামলার দৃশ্য প্রায় সব টিভি মিডিয়ায় ভিডিও প্রকাশিত হয়েছে ও প্রিন্ট মিডিয়ায় ছবি প্রকাশিত হয়েছে। এসময় প্রথমেই কাজীপুর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক জুয়েল রানা চাপাতির কোপে আহত হয়। উপস্থিত সিরাজগঞ্জের নির্যাতিত, নিপীড়িত জনতা ও আমাদের নেতা কর্মীরা এসময় আত্মরক্ষার্থে খালি হাতেই প্রতিরোধ গড়ে তোলে।

দুপুর ১টা থেকে বিকাল দেড়টা পর্যন্ত আওয়ামী লীগ দফায় হামলা করে জানিয়ে তিনি আরও বলেন, এত হামলার পরেও একদিকে প্রতিরোধ সংগ্রাম চলেছে অন্যদিকে পাশেই লক্ষাধিক জনতার সমাবেশ শান্তিপূর্ণ ও সফলভাবে সম্পন্ন হয়েছে।

খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসার দাবিতে জেলায় জেলায় সমাবেশের কর্মসূচি ঘোষণা দেয় বিএনপি। এসব জেলা সমাবেশে হবিগঞ্জ, পটুয়াখালী, ঝিনাইদহ ও সিরাজগঞ্জে বড় ধরনের হামলা হয়েছে। ফেনী ও যশোরে ১৪৪ ধারা ভেঙে সমাবেশ করে বিএনপি। নওগাঁয় সমাবেশ করতে পারেনি এবং মহাসচিবের নিজ জেলা ঠাকুরগাঁওয়ে পুলিশি বাঁধার কারণে সমাবেশ বাধাগ্রস্ত হয় বলে জানানো হয় দলটির পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মশিউর রহমান, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিদেশ বিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার।

এ সম্পর্কিত আরও খবর