‘ছোট কর্মী থেকে বড় নেতা সবাইকেই প্রয়োজন’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 12:33:44

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, ছোট কর্মী থেকে বড় নেতা সবাইকেই প্রয়োজন। তাই আসুন আমরা এই প্রতিজ্ঞা আবদ্ধ হই আমাদের নেতা তারেক রহমান ও বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য যে আন্দোলনের আহ্বান করা হবে আমরা সবাই ঐক্যবদ্ধভাবে নেমে পড়বো।

শনিবার (৬ নভেম্বর) রাজধানীর কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য তরিকুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় এসব কথা বলেন তিন। স্মরণসভার আয়োজন করে তরিকুল ইসলাম স্মৃতি সংসদ।

শামসুজ্জামান দুদু বলেন, ঠিক সময়ে ব্যর্থ হলে চড়া মূল্য দিতে হবে। তখন হয়তো বেগম খালেদা জিয়াকে জীবিত দেখতে পাবো না। এটা বুকের মধ্যে নেন। তরিকুল ইসলাম তো চলে গেছেন। আমাদের অনেকেই চলে যাবেন কিন্তু জানাজায় যেতে পারবো কিনা সন্দেহ দেখা দিবে। সেই জন্য চাই কঠিন ঐক্য। চাই সম্মান, শ্রদ্ধা ভালোবাসা, যে ভালোবাসার মধ্য দিয়ে ঐক্য গড়ে তুলবো এবং আন্দোলনকে রাস্তায় নিয়ে যাব।

তিনি বলেন, আমি মনে করি ছোট কর্মী থেকে বড় নেতা সবাইকেই প্রয়োজন। তাই আসুন আমরা এই প্রতিজ্ঞা আবদ্ধ হই আমাদের নেতা তারেক রহমান ও বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য যে আন্দোলনের আহ্বান করা হবে আমরা সবাই ঐক্যবদ্ধভাবে নেমে পড়বো।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, আমরা তো এখন এন্টি এস্টাবলিসের বাইরে গিয়ে স্টাবলিস ম্যান রাজনীতি করি। টাকা ছাড়া কিচ্ছু হবে না, দাঁড়াতে পারবো না এটা মাথায় ঢুকিয়ে নিয়েছি। টাকা আর আন্দোলন একসাথে হয় না। তরিকুল ইসলাম এটা বিশ্বাস করতেন এবং আন্দোলন করে দেখিয়ে দিয়েছেন। তার বিপরীতমুখী মানুষটাকেও কাছে বসিয়ে রাখতেন বন্ধুর মত ব্যবহার করতেন। এর নামই তো ঐক্য।

তিনি বলেন, আর এখন একটু পছন্দ না হলেই কী করে তাকে অসম্মান করব, কী করে বের করে দেব। ৪০ বছর ধরে রাজনীতি করছে তাকে কীভাবে পশুর মত লাথি দিয়ে বের করে দেব সে চিন্তা করে। তরিকুল ইসলাম সেই রাজনীতি করতেন না।

তিনি আরো বলেন, এই কথাগুলো এই কারণে বলছি আন্দোলনটা দরকার। কোন ভালো লোক ভয় ভীতির কারণে রাজনীতিতে আসতে চায় না। যে লোকটা আমার সাথে আছে তাকে সরিয়ে দেওয়ার চিন্তা করি তাহলে আন্দোলনটা হবে কিভাবে? আমি আমার নিজের ছায়াকে বিশ্বাস করিনা বুকের ভিতর নেই না তাহলে আন্দোলনটা হবে কিভাবে? সবকিছু বাদ দিয়ে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে মুক্ত করার জন্য গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য আমাদের ঐক্যের দরকার। আন্দোলনের দরকার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির মহাস‌চিব মীর্জা ফখর‌ুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দীন টুকু, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর