নির্বাচনে কারচুপি করতে ইভিএম কেনার সিদ্ধান্ত: রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:42:49

সরকার ভোটারবিহীন নির্বাচন করতে ‘জালিয়াতির মেশিন’ইভিএমের উপর নির্ভরশীল হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি অভিযোগ করে বলেন, ‘জনগণের হাজার হাজার কোটি টাকা খরচ করে ইভিএম কেনার উদ্দেশ্যই হলো আরেকটি ভোটারবিহীন নির্বাচনের বন্দোবস্ত করা এবং লুটপাটের সুযোগ করে দেয়া। ‘

বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ এ অভিযোগ করেন।

‘মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩৮২৫ কোটি টাকার ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।’

এ প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান ইলেট্রনিক ভোটিং মেশিন নির্বাচনে ব্যবহার না করার জন্য ইসিতে আপত্তি জানিয়েছিল। প্রধান নির্বাচন কমিশনারও সেই আপত্তিতে সাড়া দিয়ে আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে না বলে জানিয়েছেন। অথচ, একনেকে দেড় লাখ ইভিএম সংগ্রহ প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

রিজভী বলেন, ইভিএম নিয়ে বিশ্বময় অশান্তি ও প্রতিবাদের ঝড় বইছে। সম্প্রতি ইভিএম এ কারচুপি হওয়ায় দিল্লী বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন ভোট বাতিল হয়ে গেছে।

তিনি বলেন, ভোটারবিহীন সরকার নিজস্ব ভঙ্গিতে একটা অভিনব নির্বাচন করতে চাচ্ছে। নির্বাচনের শিডিউল ঘোষণা হবে, মনোনয়ন পত্র জমা, বাছাই, প্রত্যাহার এমনকি ভোট গ্রহণের দিনও এসে পড়বে, শুধু ভোটকেন্দ্রে ভোটার থাকবে না। আর বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের থাকতে হবে কারাগারে অথবা পলাতক হয়ে।

এ সম্পর্কিত আরও খবর