‘বিছাল আইলো’ বাক্যে মুখর সিলেটের পশুর হাট

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:53:56

সিলেট: শেষ মুহূর্তে এসে জমে উঠেছে সিলেটের কোরবানির পশুর হাট। বিক্রির উদ্দেশে নগরীতে নিয়ে আসা গরুর স্রোত গিয়ে মিশেছে বৃহত্তম পশুরহাট কাজিরবাজারে। কেউ ক্রয় করেছে, আবার কেউ বিক্রির উদ্দেশে গরু নিয়ে ছুটছে বাজারে। আবার কেউ পেছন থেকে জানতে চাইছে দাম কত? অথবা ‘বিছাল আইলো (ষাঁড় আসল) নানা সব রসাত্মক বাক্যে মুখর নগরীর রাজপথ। এই দৃশ্য সিলেটের পশুরহাটের।

সাধারণত সিলেট নগরীতে পশুর হাট জমে ওঠে ঈদের ঠিক আগের দিন। এবারো হয়েছে তাই। দূর-দূরান্ত থেকে আসা মানুষ গরু নিয়ে ছুটছে নগরীতে। পুলিশও সতর্ক অবস্থানে রয়েছে। অস্থায়ী হাট বসলেও কাউকে গরুর গাড়ি আটকে রাখতে দেখা যায়নি।

লামাকজি এলাকা থেকে তিনটি গরু নিয়ে পায়ে হেঁটে নগরীর কাজিরবাজারে এসেছেন আব্দুল আলী। তার মতে অনেকেই বেশি লাভের আশায় গরু বিক্রি করেননি। আজ সবাইকে গরু বিক্রি করতেই হবে। এজন্য বাজারে পশুর দাম নিয়ে এখনো শঙ্কা রয়েছে।

নগরীর মদীনা মার্কেটে গরু কিনতে আসা সাইফুল ইসলাম বলেন, ‘নিয়ত করে ফেলেছি, গরু ক্রয় করব। দাম একটু কম বেশি হবে হয়তো।’

তিনি বলেন, ‘পুরো নগরী বাজার হয়ে গেছে। কোন জায়গায় কেমন বিক্রি হচ্ছে বোঝা যাচ্ছে না।’

মূলত, বৃহত্তম পশুর হাটে মঙ্গলবার (২১ আগস্ট) বিপুল সংখ্যক গরু নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। তবে পুরো বাজার জুড়ে দেশি গরুর দাপট। এবার বড় সাইজের গরু একটু কম। বেশির ভাগ মাঝারি শ্রেণির। দামও ভালো। দেশের উত্তরাঞ্চল থেকেও গরু এসেছে। তবে অন্য বছরের তুলনায় এবার কম। ভারত থেকে খুব একটা গরু এসে সিলেটে পৌঁছায়নি।

কাজিরবাজারের ম্যানেজার শাহাদত হোসেন লোলন জানান, সিলেটে প্রায় ৫ লাখ গরুর চাহিদা থাকে। এবারো পর্যাপ্ত গরু বাজারে রয়েছে। নগরীর বিভিন্ন স্থানে অস্থায়ী বাজার হওয়ায় ক্রেতাদের জন্য দাম দর করতে একটু অসুবিধা হচ্ছে। একটা সময় বাজারের ভারসাম্য থাকত। এখন বাজারে দামের সেই ভারসাম্য নেই।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব জানান, বিক্রেতা ও ক্রেতারা যাতে হয়রানির শিকার না হন, এজন্য পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। কোথাও জোর করে গরুর গাড়ি থামাতে চাইলে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর