‘আলোকিত মানুষ ছাড়া সমাজের উন্নতি হয় না’

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 16:31:21

যুগে যুগে বাংলাদেশকে যারা আলোকিত করেছে, তাদের অনুসরণ করে নতুন প্রজন্মকে আলোকিত হবার আহ্বান জানিয়েছেন রংপুরের পুলিশ সুপার (এসপি) বিপ্লব কুমার সরকার।

শুক্রবার (৩১ জানুয়ারি) সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে দুইদিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪১ বছর পূর্তি উপলক্ষে এই সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে।

বর্তমান প্রজন্মের উদ্দেশে প্রধান অতিথির বক্তব্যে এসপি বিপ্লব বলেন, ‘সমাজ, দেশ ও জাতির উন্নতিতে আলোকিত মানুষ দরকার। আলোকিত মানুষ ছাড়া সমাজের উন্নতি হয় না। সমাজ উন্নত না হলে দেশও পিছিয়ে থাকবে।’

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, বেগম রোকেয়া, শেরেবাংলা এ কে ফজলুল হক, শহীদ সোহরাওয়ার্দীসহ আলোকিত মানুষদের জীবনের গল্প জানতে বেশি বেশি বই পড়তে শিশু-কিশোরদের উৎসাহিত করেন তিনি।

‘নতুন পথের যাত্রা পথিক চালাও অভিযান! উচ্চ কণ্ঠে উচ্চার আজ- মানুষ মহীয়ান’ স্লোগানে শুরু হওয়া দুইদিনের এই সাংস্কৃতিক উৎসবে বিশেষ অতিথি ছিলেন রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি।

শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে। বিকেল থেকে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা রয়েছে। উৎসবে সন্ধ্যায় রয়েছে দেশীয় ও ভারতীয় শিল্পীদের সমন্বয়ে শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠান।

উৎসবের সমাপনী দিন (১ ফেব্রুয়ারি) সকালে আনন্দ শোভাযাত্রা, বর্ষপূর্তির ঘরোয়া আয়োজন এবং দুপুর ২টায় রয়েছে নৃত্য প্রতিযোগিতা। সন্ধ্যায় রয়েছে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক পরিবেশনা, প্রদীপ প্রজ্বলন ও আমন্ত্রিত সংগীত দলের লোকসংগীত পরিবেশনা।

এছাড়া দুই দিনই থাকবে বই উৎসব। বিশ্বসাহিত্য কেন্দ্রের স্টল থেকে স্বল্পমূল্যে সেরা লেখকের বাছাই করা বই সংগ্রহের ব্যবস্থাও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর