দূষিত শহরের তালিকায় ৭তম স্থানে ঢাকা

বিবিধ, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 16:58:10

বিশ্বের দূষিত শহরের তালিকার সাত তম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

সোমবার (৪ নভেম্বর) পরিবেশ নিয়ে মার্কিন গবেষণাকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) দূষিত শহরের একটি তালিকা প্রকাশ করে।

সেখানে উল্লেখ করা হয়, বায়ুর মান সূচকে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী দিল্লি। আর দূষণের তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। তালিকায় থাকা অন্য ১০টি শহর হলো যথাক্রমে- কলকাতা, শেনিয়াং, লাহোর, হুয়ান, বেইজিং, জাকার্তা, সাংহাই, করাচি।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের তথ্য অনুযায়ী, বায়ুর মানের সূচক ৪৬৮ নিয়ে প্রথম স্থানে রয়েছে দিল্লি। আর ১৬৪ নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের আরেক শহর কলকাতা। আর ১৬২ নিয়ে চীনের শেনিয়াং তৃতীয় স্থানে। ১৬০ নিয়ে তারপরের স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৪৫ বায়ুর মান নিয়ে চীনের হুংহুয়া রয়েছে পঞ্চম স্থানে। এছাড়া বেইজিং এর বায়ুর মান ১৪১, ঢাকার ১২৯, জাকার্তার ১২৯, সাংহাইের ১২৭ ও করাচির ১২৫ রয়েছে।


এ গবেষণায় সংস্থাটি ছয় ক্যাটাগরিতে বায়ুকে ভাগ করে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়।

একিউআই'র ক্যাটাগরি

 

একিউআই'র ক্যাটাগরি অনুযায়ী, ০-৫১ পর্যন্ত বায়ুর মান ভাল, ৫১-১০০ পর্যন্ত নমনীয়, ১০১-১৫০ পর্যন্ত বাতাসের মান দূষিত, ১৫১-২০০ পর্যন্ত হল অস্বাস্থ্যকর, ২০১-৩০০ পর্যন্ত মারাত্মক অস্বাস্থ্যকর এবং ৩০১-৫০০ পর্যন্ত তা বিপজ্জনক বলে বিবেচ্য করা হয়।

এ সম্পর্কিত আরও খবর