প্রাকৃতিক গ্যাস নয়, এলপিজি আমদানি করে রফতানি করছি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 08:34:16

প্রাকৃতিক গ্যাস নয়, এলপিজি আমদানি করে প্রক্রিয়াজত করে ভারতে রফতানি করা হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাম্প্রতিক ভারত ও যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানাতে বুধবার (০৯ অক্টোবর) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা যে ক্রুড অয়েল নিয়ে আসি সেটা রিফাইন করার সময় উপজাত হিসেবে এলপিজি পাই। এছাড়া আমরা যে গ্যাস উত্তোলন করি সেটা প্রক্রিয়াকরণের মাধ্যমে উৎপাদিত এলপিজি বোতলজাত করে ভারতে সরবরাহ করছি। এটা আমাদের প্রাকৃতিক গ্যাস নয়, বাল্কে আমদানিকৃত এলপিজি।
প্রধানমন্ত্রী বলেন, যারা বলছেন প্রাকৃতিক গ্যাস রফতানি করছি, বিশেষ করে বিএনপি- তারা ভারতে গ্যাস রফতানি করতে চেয়েছিল। তখন আমরা বলেছিলাম আমাদের স্বল্প মজুদ আছে, নিজেদের ৫০ বছরের চাহিদা রেখে তারপর রফতানির করার কথা ভাবব। এটা যেহেতু বলেছিলাম তাই আমরা তখন ক্ষমতায় আসতে পারিনি।

প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এসেছিলেন, তিনিও গ্যাস রফতানির প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু আমি তখন বলেছিলাম গ্যাস দিতে পারব না, যোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, বিএনপি ক্ষমতায় থাকতে বলেছিল গ্যাসের উপরে ভাসছে বাংলাদেশ, তখন আমি প্রশ্ন করেছিলাম কত গ্যাস আছে? সেটার উত্তর দিতে পারেনি। বাংলাদেশের কোন স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে- সেটা সম্ভব নয়।

আরও পড়ুন: গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর