আবরার হত্যাকাণ্ড: সারাদেশে প্রতিবাদ ও বিক্ষোভ

বিবিধ, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 05:43:54

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনায় সারাদেশে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা এই হত্যাকাণ্ডের প্রতিবাদ জানান।

পটুয়াখালী প্রতিনিধিঃ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে পটুয়াখালীতে মানব বন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে পটুয়াখালী সরকারি কলেজের প্রধান ফটকে সর্বস্তরের শিক্ষার্থীদের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে পটুয়াখালী সরকারি কলেজের ছাত্রসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ররা অংশগ্রহণ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল সরকারি কলেজ রোড এলাকা প্রদক্ষিন করে।

এদিকে, একই দাবিতে পটুয়াখালীর বাউফল উপজেলা হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এ ছাড়া বিকেল ৪টায় সদর উপজেলার বদরপুর ইউনিয়নে বিক্ষোভ মিছিল, কর্মসূচি ও মানববন্ধন করার কথা রয়েছে।

সাভার:

বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যায় জড়িত সকলের সর্বোচ্চ বিচার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগের দাবিতে সাভারে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন।

মঙ্গলবার ১২টার দিকে সাভারের রানা প্লাজার সামনে আয়োজিত মাবনববন্ধনে এ দাবি জানায় ছাত্র ইউনিয়ন।

নোয়াখালী:

বুয়েটের আবরার হত্যার বিচার দাবিতে নোয়াখালী টাউন হল এলাকায় সকাল ১০টায় সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশ বাধা দেয়। এ সময় তাদের ধাওয়া করে পুলিশ। পরে, লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।

পরে পুলিশের বাধা উপেক্ষা করে পুনরায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে মানববন্ধন-সমাবেশে মিলিত হয় স্থানীয় শিক্ষার্থীরা। প্রায় আধা ঘণ্টাব্যাপী ওই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কলেজ ও মাদরাসার শতাধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ সময় তারা আবরার হত্যার প্রতিবাদে ও বিচার দাবিতে নানা স্লোগান দেন।

সিলেট:

আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে সিলেটে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১২টায় নগরের চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধনের আয়োজন করে কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

কুমিল্লা:

আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে কুমিল্লার টাউন হলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১০টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কু্বি), কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজসহ শহরের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ বিক্ষোভে অংশ নেয়।

খুলনা:
 
আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।
 
 
মঙ্গলবার বেলা ১২টায় খুলনা নগরীর শিববাড়ী মোড়ে 'আগুয়ান-৭১' নামের একটি সংগঠন‌ের ব্যানারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রতিবাদী মানববন্ধন পালন করেন। শিক্ষার্থীদের অংশগ্রহণে এ মানববন্ধনে সবার হাতে ছিল বাক স্বাধীনতার দাবি এবং বুয়েট ছাত্র আবরার হত্যার প্রতিবাদে বিভিন্ন স্লোগান খচিত প্ল্যাকার্ড। কেউ কেউ প্রতিকী আবরার সেজে মানববন্ধনে অংশ নেয়।
 
ময়মনসিংহ:
 
বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদে ও জড়িত সকলের ফাঁসির দাবিতে ময়মনসিংহে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন।
 
 
 
মঙ্গলবার দুপুরে নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে প্রগতিশীল ছাত্র জোট, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বেশ কয়েকটি সংগঠন এ মানববন্ধন করে। 
 
 

এ সম্পর্কিত আরও খবর