দেশের মাটিতে ‘রাজহংস’

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 13:16:18

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার (রাজহংস) উড়োজাহাজ রাজহংস দেশে এসে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে রাজহংস সরাসরি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল ৪ টা ৪০ মিনিটে এসে বিমানবন্দরের আসার পরপরই ওয়াটার ক্যানন স্যালুট জানানো হয়। এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে স্থানীয় সময় বেলা ১২টায় রাজহংস ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত উড়োজাহাজ এটি।

গত বৃহস্পতিবার রাজহংসের দেশের আসার কথা ছিল। কিন্তু উড়োজাহাজটির রাডারে ত্রুটি ধরা পড়ায় এটি আজ দেশের মাটিতে পা রাখে।

রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৬টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ সেপ্টেম্বর উড়োজাহাজটি উদ্বোধনের কথা ছিল। কিন্তু সময়মতো উড়োজাহাজ দেশে না আসায় ওই উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

রাজহংসে আসন সংখ্যা থাকছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরমদায়কভাবে স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণ করতে পারবেন। উড়োজাহাজটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধারসহ ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

২০০৮ সালে বিমান মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি ব্র্যান্ড নিউ উড়োজাহাজ কিনতে চুক্তি করে। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানের বহরে যুক্ত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর