বর্ণাঢ্য শোভাযাত্রায় জন্মাষ্টমী পালিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 21:11:26

সাম্প্রদায়িক সম্প্রতির ডাক দিয়ে অনুষ্ঠিত হয়েছে হিন্দু সনাতন সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর শোভাযাত্রা। ঐতিহাসিক এই শোভাযাত্রায় সনাতনী সম্প্রদায়ের হাজারো লোকজন স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছেন।

শুক্রবার (২৩ আগস্ট) রাজধানীর পলাশী মোড়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকন জন্মাষ্টমীর এ শোভাযাত্রার শুভ উদ্বোধন করনে।

 

শোভাযাত্রায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাক, ঢোল ও কর্তালসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে শোভাযাত্রায় জন্মাষ্টমী উদযাপন করছেন ভক্তরা। শ্রীকৃষ্ণের শিশুকালের রূপ থেকে শুরু করে তার বিভিন্ন বয়সের রূপে সেজে হাজির হয়েছেন। এছাড়াও আবার অনেকে রাধা শ্রীকৃষ্ণের যুগল সেজে এসেছেন।

 

আগত দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জন্মাষ্টমীর একটি বিশেষ গুরুত্ব রয়েছে ধর্মীয়ভাবে। কেননা সনাতন ধর্মগ্রন্থ মতে শ্রীকৃষ্ণই পরমেশ্বর ভগবান। তাই অন্যান্য ধর্মীয় উৎসবের থেকে জন্মাষ্টমীর প্রাধান্য বেশি। শোভাযাত্রা থেকে আগত ভক্তরা শুধুমাত্র শ্রীকৃষ্ণ'র সন্তুষ্টির জন্য প্রার্থনা করছেন সঙ্গে দেশ ও জাতির কল্যাণেও বিশেষ প্রার্থনা করছেন।

 

রাজধানীর মোহাম্মদপুর থেকে আগত ভক্ত কাজল দাস বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, শোভাযাত্রা শুধুমাত্র একটি ধর্মীয় উৎসবই নয়; এটি সাম্প্রদায়িক সম্প্রতিরও উদাহরণ। ঐতিহাসিক এই শোভাযাত্রায় এসে অনেক ভালো লাগছে।

 

রাজধানীর বাসাবো থেকে আগত ভক্ত পূজা সাহা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, প্রতিবারই জন্মাষ্টমীর শোভাযাত্রায় আসি। শোভাযাত্রায় সকলের সঙ্গে মিলে জন্মাষ্টমী পালন করতে অনেক ভালো লাগে।

 

এদিকে জন্মাষ্টমীর শোভাযাত্রাকে নির্বিঘ্নে সম্পূর্ণ করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ডিএমপির পক্ষ থেকে। শোভাযাত্রার আগে পিছে পুলিশ, ডিবির সদস্যরা দড়ি দিয়ে ব্যারিকেড দিয়ে রেখেছেন। সন্দেহজনক কোনো কিছু দেখলেই দ্রুত তৎপর হতেও দেখা যাচ্ছে। এছাড়া র‍্যাব সদস্যরাও শোভাযাত্রার আগে পিছে গাড়ি নিয়ে টহল দিচ্ছেন।

 

উল্লেখ্য, জন্মাষ্টমীর শোভাযাত্রা শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শুরু হয়ে পলাশী মোড়, জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট বটতলা, সরকারি কর্মচারী হাসপাতাল, ফিনিক্স রোড (পুলিশ হেডকোয়ার্টার্স এর সমানে), গোলাপশাহ্ মাজার, বঙ্গবন্ধু স্কয়ার, গুলিস্তান (সার্জেন্ট আহাদ বক্সের সামনে), নবাবপুর রোড, রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্ক গিয়ে শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর