পুলিশের দায়িত্ব নিয়ে প্রশ্ন

ঢাকা, জাতীয়

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 03:17:39

কল্যাণপুর থেকে: ঈদ উপলক্ষে নাড়ির টানে বাড়ি ফেরার জন্য ঢাকার বিভিন্ন স্থান থেকে লোক ছুটছে কল্যাণপুরের দিকে। একদিকে বাসের শিডিউল বিপর্যয়, অন্যদিকে যাত্রীদের চাপে পা ফেলবার সুযোগ নেই দূরপাল্লার বাস কাউন্টারগুলোর সামনে। তাই এ সময়টা সবচেয়ে বেশি প্রয়োজন নিঝঞ্জাট ফুটপাত। কিন্তু কাউন্টারের সামনের ফুটপাত দখল করে দুই লাইনে বসেছে হরেক মালের হকার।

তবে বছরের অন্যদিনগুলোতে এমনটা লক্ষ্য করা যায় না। দু-একটি হকার দেখা গেলেও এবারই ভিন্ন চিত্র। ফুটপাতে হকারের কারণে হেঁটে চলা দায়। ব্যাগ প্যাক, লাগেজসহ প্রয়োজনীয় জিনিস হাতে নিয়ে অনেককে ভোগান্তিতে পড়তে দেখা গেছে। অথচ, চারপাশে অস্ত্রধারী অনেক পুলিশের উপস্থিতি। অনেক বড় বড় কর্মকর্তারাও ঘুরে যাচ্ছেন। তাদের কারওই কোনো মনোযোগ নেই হকারের বিষয়ে। সে কারণে যাত্রীরাও অনেকে প্রশ্ন তুলেছে পুলিশের ভূমিকা নিয়ে।

মাহবুব নামের এক যাত্রী বার্তাটোয়েন্টিফোর.কম বলেন, ‘এটা কি মগের মুল্লুক নাকি। এখন সবচেয়ে বেশি যাত্রীর চাপ, আর ফুটপাত দখল করে বসেছে দোকান। পুলিশ কি দেখতে আসছে। তাদের কি কোনো দায়িত্ব নাই। নাকি ফুটপাতের জন্য আলাদা পুলিশ আছে।’

পুলিশের এমন কাণ্ডে সেই গল্পের কথা মনে পড়ে গেল। এক পুলিশ রাতে ঘুমিয়ে ছিলেন, এমন সময় তার স্ত্রী জাগানোর চেষ্টা করে বলেন, ‘ওঠো তাড়াতাড়ি, ঘরে মনে হয় চোর ঢুকেছে। তখন সেই পুলিশ উত্তর দিয়েছিলেন, ঢুকুক আমি এখন ডিউটিতে নেই।’

এখানেও ঘটনা খানিকটা তেমন। তারা টহল দিচ্ছে, মাঝে মাঝে হুইসেল ছাড়িয়ে জানান দিচ্ছেন। কিন্তু আসল কাজটিতেই তাদের কোনো হস্তক্ষেপ নেই। যে কারণে, তাদের দায়িত্ব নিয়ে প্রশ্ন তুলছেন যাত্রীরা।

এ সম্পর্কিত আরও খবর