রাজশাহীতে দিনে নারী-শিশু নির্যাতনের ১২ মামলা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-09-01 05:19:15

রাজশাহী বিভাগের আট জেলায় আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে নারী ও শিশু নির্যাতনের ঘটনা।

সুপ্রিম কোর্টের হিসেব মতে, বিভাগের জেলাগুলোতে অবস্থিত ১২টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে প্রতিদিন গড়ে ১২টি করে নতুন নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হচ্ছে। একই সময়ে দিনে গড়ে ১৮টি মামলা নিষ্পত্তিও করা হয়েছে। বিভাগের নওগাঁ জেলায় প্রতিদিন গড়ে ৪টি নতুন মামলা দায়ের করা হয়। চলতি বছরে প্রথম তিন মাসে বাংলাদেশ সুপ্রিম কোর্টের ত্রৈমাসিক প্রতিবেদনের বিশ্লেষণে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনের তথ্যানুযায়ী- ট্রাইব্যুনালগুলোতে বিচারাধীন রয়েছে ১৫ হাজার ৮৭৭টি নারী ও শিশু নির্যাতনের মামলা। নির্যাতনের ঘটনা বেশি ঘটেছে সিরাজগঞ্জ ও নওগাঁয়। বিচারাধীন মামলাগুলোর মধ্যে শুধু সিরাজগঞ্জে ৪ হাজার ৫০৮ ও নওগাঁয় মামলার সংখ্যা ২ হাজার ৮৮০ রয়েছে। দুই জেলায় মামলা বিচারাধীন ৭ হাজার ৩৮৮ টি।

বিভাগের বাকি ৬ জেলায় মামলার সংখ্যা ৮ হাজার ৪৮৯টি। এর মধ্যে রাজশাহীতে ১ হাজার ৩২০টি, চাঁপাইনবাবগঞ্জে ৪২৯টি, নাটোরে ১ হাজার ৬২৩টি, বগুড়ায় ২ হাজার ৭২৯টি, জয়পুরহাটে ৬০৭টি, পাবনায় ১ হাজার ৭৮১টি মামলা বিচারাধীন।

প্রতিবেদনে আরও বলা হয়, সিরাজগঞ্জে ৫ থেকে ১০ বছর বা তারও বেশি পুরোনো মামলা ১ হাজার ৫২৯টি বিচারাধীন রয়েছে। আর নওগাঁয় এর সংখ্যা ১ হাজার ৬০০টি। এই দুই জেলার হিসেবে বাকি ৬ জেলায় ৫ বছরেরও বেশি সময় ধরে চলমান মামলার সংখ্যা খুবই কম। রাজশাহীতে ২৫৭, চাঁপাইনবাবগঞ্জে ১০, নাটোরে ৬১৭, বগুড়ায় ৯০৭, জয়পুরহাটে ১০৬, পাবনায় ৩৩১টি মামলা কমপক্ষে ৫ বছর ধরে চলমান রয়েছে।

সুপ্রিম কোর্টের ওই প্রতিবেদনে উঠে এসেছে, সিরাজগঞ্জ ও নওগাঁর পরে খারাপ অবস্থায় রয়েছে বগুড়া জেলা। বগুড়ায় দু'টি ট্রাইব্যুনালে ২ হাজার ৭২৯টি মামলা বিচারাধীন। সিরাজগঞ্জ, নওগাঁ ও বগুড়ায় মামলার কার্যক্রম স্থগিতের হারও বাকি পাঁচ জেলার চেয়ে কয়েকগুণ বেশি।

রাজশাহী বিভাগের ৮ জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৬২টি মামলার কার্যক্রম স্থগিত রয়েছে। এর মধ্যে বগুড়ায় ২৬টি, সিরাজগঞ্জে ২০টি এবং নওগাঁয় ১৫টি মামলার কার্যক্রম উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর