এফএফডব্লিউসির বাংলা ভার্সনে ইংরেজি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 07:56:10

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের (এফএফডব্লিউসি) ওয়েবসাইটে বাংলা ভার্সনে ঝুলছে ইংরেজি মানচিত্র। পানি উন্নয়ন বোর্ডের প্রতিষ্ঠানটির এই কাজকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন অনেকে।

ওয়েবসাইটটিতে তিন ক্যাটাগরির মানচিত্র রয়েছে, একটি হচ্ছে নদী ভিত্তিক, বিভাগ ও জেলা ভিত্তিক মানচিত্র। তিনটি মানচিত্রেই ইংরেজি ভার্সন ঝুলছে। আবার মানচিত্রের উপর ওয়াটার লেভেল স্ট্যাটাসের সাংকেতিক চিহ্নও ঝুলছে ইংরেজিতে।

অর্থাৎ যিনি ইংরেজি জানেন না, এই মানচিত্র তার কোনো কাজেই আসবে। সম্ভবত বাংলাদেশের আর কোনো সরকারি ওয়েবসাইটে এমন অসঙ্গতি কমই রয়েছে। এফএফডব্লিউসির উদ্দেশ্য সম্পর্কে এভাবে লেখা হয়েছে, ”BWDB এর মিশন দেশের পানি সম্পদের টেকসই উন্নয়ন ও ব্যবস্থাপনা করা হয়”। এরপর রয়েছে দৃষ্টি, এই পেজে প্রদর্শিত হচ্ছে, ”BWDB দৃষ্টি দেশের পানি  সম্পদের বিকাশ ও পরিচালনা করা হয়”।

বাক্য গঠনে ভুলসহ রাষ্ট্রের গুরুত্বপুর্ণ এই ওয়েবসাইটটিতে আরও অনেক অসঙ্গতি রয়েছে। গুরুত্বপুর্ণ লিংকে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (IWM) কে ইনস্টিটিউট অফ ওয়াটার মডেলিং লেখা হয়েছে। যৌথ নদী কমিশন (JRC) না লিখে, যৌথ নদী কমিশনের (JRC) লেখা হয়েছে।

শনিবার বেলা তিনটা নাগাদ ওয়েবসাইটে প্রদর্শিত ফোন নম্বরে (০২ ৯৫৫৩১৮৮) এ কল করলে কেউ সাড়া দেন নি। ঘণ্টা খানেক পরে আবার ফোন দিলেও সেটি শুধু বেজেই যাচ্ছিল কিন্তু কেউ রিসিভ করেন নি। অথচ সারা দেশ এখন বন্যায় কাঁপছে। যখন তাদের সবচেয়ে বেশি ভূমিকা পালন করার কথা, সক্রিয় থাকার কথা।

দ্বিতীয় ফোন নম্বরে (০২ ৯৫৫০৭৫৫) কল দিলে রিসিভ করেন টিসিও জহিরুল ইসলাম। প্রথম নম্বরটি রিসিভ না করার বিষয়ে জানতে চাইলে বলেন, ওই ফোন সেটটি আসলে নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া স্যারের রুমে থাকে। আজকে ছুটির দিন হওয়ায় উনি নাই এ কারণে ফোনটি কেউ ধরেন নি।

ওয়েবসাইটে অসঙ্গতির বিষয়ে প্রশ্ন করা হলে প্রথমে বলেন, আসলে সার্বিকভাবে বিষয়টি সবার জন্য গ্রহণযোগ্য হয়-এমন করা হয়েছে।

তাহলে বাংলা ভার্সনে ইংরেজি কেনো এমন প্রশ্নে প্রথমে নানা রকম ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেন। পরে বলেন, আসলে আপনি যে বিষয়টি তুলে ধরেছেন সেটি আসলে সঠিক। তবে এতোদিন কেউ এটা নিয়ে প্রশ্ন তোলে নি। এখন আপনি নজরে আনলেন আমি কর্তৃপক্ষকে জানাবো। সংশোধন করার জন্য।

এ সম্পর্কিত আরও খবর