কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিতে আসছে ‘প্যাডি সাইলো’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 16:18:21

কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সারাদেশে ‘প্যাডি সাইলো’ চালু করতে যাচ্ছে সরকার। এই পদ্ধতি চালু হলে কৃষক সরাসরি তাদের পণ্য এনে ন্যায্যমূল্যে বিক্রি করে টাকা নিয়ে চলে যেতে পারবেন। এজন্য সারাদেশে ২০০টি ‘প্যাডি সাইলো’ চালু করার পরিকল্পনা আগামী একনেক সভায় উঠবে বলে কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া, সারাবছর খাদ্যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার প্রস্তাব করে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে সংসদ ভবনে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে সারাবছর সার্বক্ষণিকভাবে খাদ্যে ভেজালবিরোধী অভিযান জোরদার করার পরামর্শ দেয় কমিটি। এরই মধ্যে ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআই -এর পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে বলেও কমিটিকে জানানো হয়। এছাড়া, 'ক্যালসিয়াম কার্বাইড' -এর অপব্যবহার রোধকল্পে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও বৈঠকে জানানো হয়।

সংসদীয় কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যানসারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষাকল্পে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহবান জানান তিনি। বৈঠকে আইন ও সংস্থাসমূহকে আরো শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

খাদ্যখাতে দুর্নীতি সংক্রান্ত যেকোনো অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়। এ খাতে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে দুর্নীতি শতভাগ দূরীকরণের ব্যাপারে নির্দেশনা প্রদান করে সংসদীয় স্থায়ী কমিটি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রবণতা রোধ ও নিম্ন আয়ের জনগণকে খাদ্য সহায়তা প্রদানের লক্ষ্যে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরো স্বচ্ছতার সাথে পরিচালনার স্বার্থে নজরদারী ও তদারকী জোরদারকরণেও নির্দেশনা প্রদান করে সংসদীয় স্থায়ী কমিটি। 

বৈঠকে দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের সবাইকে একযোগে কাজ করার আহবান জানান সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা অংশগ্রহণ করেন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদফতরের মহাপরিচালক, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর