এনজিও’র টাকা আত্মসাৎ: আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল | 2023-08-24 14:53:44

গ্রাহকদের সাড়ে ৩১ কোটি টাকা আত্মসাৎ মামলায় চলন্তিকা যুব সোসাইটির চার কর্মকর্তা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। সোমবার (২৪ জুন) বিকালে নড়াইলের কালিয়া আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল এই জবানবন্দি রেকর্ড করেন।

এদিকে সম্প্রতি মামলার আসামি চলন্তিকা যুব সোসাইটির নির্বাহী কমিটির সদস্য মনিরুজ্জামান এবং অসিত দাসকে গ্রেফতার করা হয়েছে। ফলে গ্রেফতার হওয়া আসামির সংখ্যা দাঁড়ালো ৮ জন। মোট আসামি ১৬ জন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম স্কোয়াডের সদস্য ও মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই অনুপ কুমার দাস সাংবাদিকদের জানান, গত ২৩ জুন দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক ও তিন ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে তিন দিনের রিমান্ড শেষ হয়েছে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী মো. মনিরুজ্জামানকে গ্রেফতার করা হয়। পরে গত রোববার বিকালে আসামি মনিরুজ্জামান, ব্যাংক কর্মকর্তা সজল দাস ও প্রণব দাস এবং সোমবার বিকালে ব্যাংক কর্মকর্তা মিলন দাস ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

তিনি আরও জানান, সোমবার আদালত মামলার প্রধান আসামি চলন্তিকা যুব সোসাইটির চেয়ারম্যান মো. খবিরুজ্জামান ও ২ নম্বর আসামি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মো. সরোয়ার হুসাইন-এর তিন দিনের এবং দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদককে আরও দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০০৪ সালে চলন্তিকা যুব সোসাইটি নামে একটি এনজিও গ্রাহকদের দ্বিগুণ ও তিনগুণ মুনাফার লোভ দেখিয়ে আমানত সংগ্রহ শুরু করে। নড়াইল ও খুলনার ৯টি শাখায় গ্রাহকদের ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা জমা হয়। পরে মেয়াদ শেষে লভ্যাংশসহ টাকা ফেরত দেওয়ার সময় হলে ২০১৮ সালের মার্চ মাসে গ্রাহকদের টাকা না দিয়ে প্রতিষ্ঠানটির সব অফিস বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় গত ১০ জুন নড়াইলের কালিয়া থানায় টাকা আত্মসাতের অভিযোগে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে এনজিওর ১৬ কর্মকর্তার বিরুদ্ধে (অজ্ঞাত আরও অনেকে) মামলা করেন গ্রাহকরা। একই দিন খুলনা থেকে এনজিও’র জনসংযোগ কর্মকর্তা ও দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মো. মিজানুর রহমান, ব্যাংক কর্মকর্তা মিলন দাস, সজল দাস এবং প্রণব দাসকে গ্রেফতার করে সিআইডি। পরে তাদের নড়াইলের কালিয়া থানায় হস্তান্তর করা হয়।

এ সম্পর্কিত আরও খবর