ঈদকে ঘিরে রংপুরে লোকসমাগম, ভাঙা রাস্তায় যানজট

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-29 07:40:51

ঈদকে ঘিরে রংপুর মহানগরীতে বেড়েছে লোক সমাগম। প্রতিদিনই মহানগরীর বাইরে থেকে হাজার হাজার লোক আসছেন ঈদমার্কেট করতে। বিভাগীয় নগরী হওয়ায় আশপাশের জেলাগুলো থেকেও মানুষের ঢল নেমেছে। সব মিলিয়ে রংপুর মহানগরীতে যেমন বেড়েছে মানুষের চাপ, তেমনি বেড়েছে যানজটও।

প্রতিদিন সকাল থেকে নগরীর জাহাজ কোম্পানী মোড়, বেতপট্টির দেওয়ান বাড়ি রোড, সুপার মার্কেট মোড়, পায়রা চত্বর, সেন্ট্রাল রোড, সিটি বাজার রোড, কৈলাশ রঞ্জন স্কুল রোড, কাচারী বাজার রোড ও হনুমান তলা রোডে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে অনবরত চেষ্টা চালাচ্ছে। তবুও এসব সড়কে যানজটের কবলে পড়তে হচ্ছে নগরবাসীকে। এ অবস্থায় গুরুত্বপূর্ণ সড়কগুলোতে অটোরিকশা চলাচল বন্ধ রাখা হয়েছে।

বিকল্প সড়কগুলো ব্যবহার করছেন অটোরিকশা, রিকশা, ভ্যান, মোটরসাইকেল ও প্রাইভেট কার চালকরা। কিন্তু তাতেও দুর্ভোগ থেকে রেহাই মিলছে না। কারণ বিকল্প সড়কগুলোর অবস্থা অত্যন্ত করুণ। চলাচলের উপযোগী সড়ক না হওয়াতে দুর্ভোগ আরো চরমে উঠেছে।

শনিবার (১ জুন) সকালে সরেজমিনে দেখা যায়, মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোর আশপাশের এলাকার বিকল্প সড়কগুলোর ভঙ্গুর অবস্থা। বিশেষ করে বেতপট্টির দেওয়ান বাড়ী রোড, সেনপাড়া রোড, গুপ্তপাড়া রোড, মুলাটোল কোতয়ালী থানা রোড, প্রেসক্লাব সংলগ্ন সমবায় ব্যাংক রোড, মুন্সিপাড়া কেরামতিয়া মসজিদ রোড, ডিসির মোড় হতে কেরাণীপাড়া, পালপাড়া, ইঞ্জিনিয়ারপাড়া রোডসহ বেশ কিছু এলাকার সড়ক দীর্ঘদিন যাবৎ মেরামত না হওয়ায় খানাখন্দে ভরে গেছে।

এসব সড়কের মধ্যে ছোট ছোট গর্ত আর ভাঙা ইটের ছড়াছড়ি। আর বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খানাখন্দ সৃষ্টি হয়েছে। কোনো কোনো সড়কের দু’পাশ ভেঙে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ঈদকে ঘিরে বিকল্প সড়ক হিসেবে এসব সড়কে গিয়ে সাধারণ মানুষ দুর্ভোগে পড়ছেন।

অটোরিকশাচালক আব্দুর রহিম বার্তা২৪.কমকে বলেন, গুপ্তপাড়া সড়কটি জনগুরুত্বপূর্ণ। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন এলাকার যানবাহন চলাচল করে। ভারী যানবাহনও চলা করছে। কিন্তু দীর্ঘদিন যাবৎ সড়কটি মেরামত না করায় বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খানাখন্দে পরিণত হয়েছে। যার কারণে ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে।

নগরীর ছালেক মার্কেট থেকে ঈদের কেনাকাটা শেষে রিকশায় বাড়ির ফিরছিলেন সুমি আক্তার ও আরজিনা বেগম। তাদের সাথে কথা হয় সেনপাড়া সড়কে। এই দুই গৃহিণী বলেন, এরশাদ ব্রীজ থেকে সেনপাড়া হয়ে সুপার মার্কেট যাওয়ার সড়কটির অবস্থা বেহাল। অথচ গুরুত্বপূর্ণ এই সড়কটি দিয়ে প্রতিদিন হাজারো লোক যাতায়াত করেন। কিন্তু এ সড়কটি দীর্ঘদিন যাবৎ মেরামত না করায় খানাখন্দে পরিণত হয়েছে। এতে যাত্রীদের পাশাপাশি চালকদেরও কষ্ট হয়।

এ সম্পর্কিত আরও খবর