পাটকলের সমাধান প্রধানমন্ত্রী দিতে পারবেন: অর্থমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:15:05

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে আর কত দিন অর্থায়ন করব! গত ১০ বছরে তো আমরা সাত হাজার কোটি টাকা দিয়েছি। এটা অনেক বড় টাকা। ফ্যাক্টরি চলে না, বেতন দিতে পারছে না, আমি জানি না এর সমাধান কীভাবে হবে! প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এর সমাধান করতে পারবেন।

বুধবার (১৫ মে) সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ব্রিফিংয়ের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অনেক দিনের বকেয়া বেতনের দাবিতে পাটকল শ্রমিকরা আন্দোলন করছেন। এ বিষয়ে সরকার কী করছে, জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন দেশেই আছেন। আমি তাদেরকে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে বলেছি। আমার বিশ্বাস, প্রধানমন্ত্রী এটার কোনো না কোনো সমাধান বের করতে পারবেন। তাদের প্রধানমন্ত্রীর কাছে যেতে হবে।’

মুস্তফা কামাল বলেন, ‘আমি যেহেতু সরাসরি এ মন্ত্রণালয়ের দায়িত্বে নই, তাই এ বিষয়ে আমার কথা বলা ঠিক হবে না। কারণ ওই মন্ত্রণালয়ে দুইজন মন্ত্রী আছেন। তারা হয়তো শ্রমিকাদের কোনো কমিটমেন্ট দিয়েছেন। কিন্তু আমি এ বিষয়ে কোনো কমিটমেন্ট করতে পারব না।’

উল্লেখ্য, গত কয়েক ধরে বকেয়া বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। সরকারের জুট মিল করপোরেশনের (বিজেএমসি) অধীনে ২৩টি পাটকলে প্রায় ৭০ হাজার শ্রমিক কাজ করছেন। অধিকাংশ শ্রমিক গত ৬ থেকে ১৩ সপ্তাহ পর্যন্ত কোনো বেতন পাচ্ছেন না।

এ সম্পর্কিত আরও খবর