রাজশাহীতে এনআইডি ছাড়া মিলছে না ট্রেনের টিকিট

রাজশাহী, জাতীয়

হাসান আদিব, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-24 03:40:20

ট্রেনের টিকিট কিনতে লাগবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি), এমন ঘোষণা রেলমন্ত্রী বেশ কয়েক দফায় সভা-সমাবেশে দিয়েছেন। তবে ঠিক কবে নাগাদ তা চালু হবে, তা জানা ছিল না অধিকাংশ মানুষের।

রাজশাহী রেলওয়ে স্টেশনে সোমবার (১১ মার্চ) থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে।

ফলে অনেকেই টিকিট নিতে এসে বিড়ম্বনায় পড়েছেন। সোমবার (১১ মার্চ) অগ্রিম টিকিট (২০ মার্চ ও তার পরবর্তী সময়ের জন্য) নিতে যারা জাতীয় পরিচয়পত্র ছাড়া এসেছিলেন, তাদেরকে খালি হাতে ফিরতে হয়েছে।

যাত্রীরা জানান, জাতীয় পরিচয়পত্র লাগবে কয়েকমাস ধরে শুনেছেন। তবে কবে থেকে এ প্রক্রিয়া শুরু হবে, তা ভালোভাবে প্রচার না হওয়ায় তারা জানতে পারেন নি। টিকিট নিতে লাইনে দাঁড়িয়ে তারপরই বিষয়টি জানতে পারছেন অনেকে। তবে অনেকেই কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন সুপারেন্টেডেন্ট আমজাদ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, 'আমরা এ বিষয়ে আগেই স্টেশনে নোটিশ টানিয়ে দিয়েছি। যারা বিষয়টি খেয়াল করেন নি, তাদেরকে হয়তো অসুবিধায় পড়তে হচ্ছে।' যাত্রীদের এ বিষয়ে সতর্ক হওয়ার অনুরোধ করেন তিনি।

এদিকে সোমবার দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, রাজশাহী-ঢাকা রুটসহ সকল আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয়ের জন্য জাতীয় পরিচয়পত্র প্রয়োজন পড়বে উল্লেখ করে কয়েক জায়গায় বিজ্ঞপ্তি সাঁটিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ জানানো হয়েছে, আগামী ২০ মার্চ (অগ্রিম ১১ তারিখ) হতে রাজশাহী-ঢাকাসহ সকল আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয়ের জন্য জাতীয় পরিচয়পত্র লাগবে। টিকিট নিতে হলে দিতে হবে নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম সনদ নম্বর।

যাদের জাতীয় পরিচয়পত্র নাই তাদের সঙ্গে আনতে হবে জন্ম সনদ। তাই সকল যাত্রীকে ট্রেনের টিকিট ক্রয়ের সময় জাতীয় পরিচয়পত্রের ফটোকপি/মূলকপি /জন্ম সনদ সাথে নিয়ে আসার জন্যে অনুরোধ করা যাচ্ছে।

সাবরিনা সুলতানা নামে এক যাত্রী বলেন, 'এটা খুব ভালো পদ্ধতি। যারা একজন অনেক টিকিট ক্রয় করে, কালোবাজারি করেন, তাদের দৌরাত্ম্য কিছুটা হলেও কমবে।'

তবে শাফিউল নামে আরেক যাত্রী বলেন, 'এনআইডি কার্ড দিয়ে টিকিট নিতে অনেক বেশি সময় লাগছে। ফলে টিকিট পেতে আগের চেয়ে বেশি সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।'

জানতে চাইলে রেলওয়ে কর্মকর্তা সাইদুর রহমান বলেন, 'এনআইডি নিয়ে টিকিট দেওয়ার নতুন কার্যক্রম বুঝে উঠতে আমাদের কিছু সময় লাগবে। অল্পসময়ে এটা সবাই বুঝে উঠলে, খুব সহজে টিকিট দেওয়া সম্ভব।'

এ সম্পর্কিত আরও খবর