মনসুর-মোকাব্বিরের শপথ ৭ মার্চ সকালে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 21:01:39

একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে আগামী ৭ মার্চ (বৃহস্পতিবার) বেলা ১১টায় গণফোরামের দুই সদস্যের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

এর আগে (২ মার্চ) বিকালে গণফোরামের দুই সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান বার্তা২৪.কম-কে মোবাইল ফোনে নিশ্চিত করেন যে, তারা শপথ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ বিষয়ে তারা স্পিকারকে চিঠি দিয়েছেন বলেও দাবি করেন।

তবে গতকাল স্পিকারের দফতর কোনো চিঠি পাননি বলে জানা যায়। এদিকে রোববার (৩ মার্চ) স্পিকারের দফতর চিঠি পেয়েছেন বলে জানা গেছে। তাদের আবেদনের প্রেক্ষিতে আগামী ৭ মার্চ বেলা সাড়ে ১১টায় শপথের সময় নির্ধারণ করেছেন স্পিকার।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান।

নির্বাচনে ঐক্যফ্রন্টের ভরাডুবি হলেও বিএনপিসহ তাদের জোট থেকে আট জন নির্বাচিত হন। তাদের মধ্যে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান।

তবে এদের মধ্যে সুলতান মনসুর মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির ধানের শীষ  প্রতীক নিয়ে ও অন্য জন মোকাব্বির খান সিলেট-২ আসনে উদীয়মান সূর্য্য প্রতীকে নির্বাচন করে বিজয়ী হন।

একাদশ জাতীয় সংসদের সদস্যরা গত ৩ জানুয়ারি শপথ গ্রহণ করেন। এরপর ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। সংসদ অধিবেশন শুরু হলেও ঐক্যফ্রন্টের নির্বাচিত আট সদস্য এখনো পর্যন্ত শপথ নেননি।

সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী সংসদ নির্বাচনের গেজেট প্রকাশের পর পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচিত কেউ শপথ না নিলে তার আসন শূন্য হয়ে যায়। সেই হিসেবে আগামী ৩০ এপ্রিলের মধ্যে যারা শপথ না নেবেন, তাদের আসন শূন্য হয়ে যাবে।

নির্ধারিত সময়ের আগেই শপথগ্রহণের আগ্রহ প্রকাশ করলেন গণফোরামের দুই সদস্য। সুতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির  খান দুইজনের সঙ্গে কথা হয় বার্তা২৪.কম এর।

সুলতান মনসুর বলেন, ‘আমি আর মোকাব্বির খান শপথগ্রহণের আগ্রহ প্রকাশ করে স্পিকারকে আজ (২ মার্চ) দুপুরে চিঠি দিয়েছি। আমরা আগামী ৭ মার্চ শপথগ্রহণের আগ্রহের কথা জানিয়েছি।’

মোকাব্বির খান বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা চিঠি দিয়েছি শপথ নেওয়ার জন্য।’ দলের সিদ্ধান্তেই শপথ নিচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের দলের বিভিন্ন ফোরামে বিভিন্ন সময় আলোচনা হয়েছে দুই-চার জন ছাড়া অধিকাংশ নেতাকর্মী চান আমরা শপথ গ্রহণ করি।’

শপথগ্রহণে দলের সভাপতির (ড. কামাল হোসেন) সম্মতি আছে কি না জানতে চাইলে মোকাব্বির খান বলেন, ‘সেটা তার কাছেই জিজ্ঞেস করুন। তবে ফোরামে যখন আলোচনা হয়েছে তাঁর সামনেই আলোচনা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর